টুকরো খবর
টেট নিয়ে বিতর্ক ত্রিপুরায়
প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কেন্দ্র নির্ধারিত ‘টিচার্স এলিজিবিলিটি টেস্ট’ (টেট) ব্যবস্থাকে ঘিরে ত্রিপুরার বামফ্রন্ট সরকারের সঙ্গে বিরোধী কংগ্রেসের বিবাদ চরমে উঠেছে। সরকার চায়, টেট প্রক্রিয়া শিথিল করে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে। কংগ্রেসের বক্তব্য, নিয়োগ কর। কিন্তু গুণগত মানের সঙ্গে কোনও রকম আপস না করে, টেট প্রক্রিয়া মেনেই তা করতে হবে। বিতর্ক এতটাই বেড়েছে যে রাজ্যের শিক্ষামন্ত্রী তপন চক্রবর্তী খোদ বিষয়টি নিয়ে রাজনীতি করতে নেমে পড়েছেন। তিনি বিষয়টিকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে অভিযোগ এনেছেন, কংগ্রেস বেকারদের চাকরি দিতে বাধা দিচ্ছে। কংগ্রেসও পিছিয়ে নেই। প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি সুদীপ রায়বর্মন অভিযোগ করেছেন, রাজ্যে শিক্ষার মানোন্নয়নের দিকে শিক্ষামন্ত্রীর নজর নেই। ভোটের রাজনীতি করতে প্রাথমিক শিক্ষক পদে ক্যাডার নিয়োগের অভিসন্ধি বামফ্রন্টের। টেট শিথিল করার জন্য রাজ্য সরকার ইতিমধ্যেই কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের অনুমতি চেয়েছে। শিক্ষামন্ত্রী বলেন, ‘‘টেট-এ এককালীন ছাড় দেওয়ার জন্য আমরা কেন্দ্রীয় সরকারকে আবার অনুরোধ করেছি।’ তাঁর বক্তব্য, শিক্ষার অধিকার আইন লাগু হয়েছে ২০০৯ সালে। আর রাজ্য সরকার প্রাথমিক স্তরে অস্নাতক শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে তার আগে। সেই কারণেই রাজ্য সরকারের ‘পুরনো’ নিয়োগ প্রক্রিয়াকে ‘টেট’-এর আওতার বাইরে রাখা উচিত। কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারের এই ‘যুক্তি’ বিবেচনা করছেন বলে মন্ত্রীর দাবি। কিন্তু কংগ্রেস রাজ্য সরকারের এই দাবি না মানার জন্য কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকে পাল্টা চিঠি দিয়েছে। সুদীপবাবু এই দাবির বিরোধিতা করে কেন্দ্রীয় মন্ত্রককে অনুরোধ করেছেন। সুদীপবাবুর বক্তব্য, “অস্নাতক শিক্ষক নিয়োগের জন্য টেট-এ ছাড়ের সম্ভাবনার কথা বলে লোকসভা ভোটের আগে বেকারদের আশার আলো দেখানো হচ্ছে।”

শনিবার কনসার্ট, কড়া নিরাপত্তা কাশ্মীরে
অনুষ্ঠানের মঞ্চ প্রায় তৈরি। হাতে আর মাত্র দু’দিন। তার পরেই শালিমার গার্ডেন ডুবে যাবে সুরের মূর্ছনায়। আগামী শনিবার এখানেই রয়েছে জুবিন মেটার কনসার্ট, ‘এহসাস-এ-কাশ্মীর’। আয়োজন করছে দিল্লির জার্মান দূতাবাস। তবে নিরাপত্তার কড়াকড়ি শুরু হয়ে গিয়েছে বৃহস্পতিবার সকাল থেকেই। সাধারণ মানুষ এবং পর্যটকের কাছে বন্ধ হয়ে গিয়েছে শালিমার গার্ডেনের দরজা। জম্মু-কাশ্মীর পুলিশের এক কর্তা জানালেন, এই অনুষ্ঠানটিতে অন্তত ৪০০ হাজার দর্শকের বসার আয়োজন করা হচ্ছে। মঞ্চের বাঁ এবং ডান দিকে ১৬০০ করে, মাঝখানে ৮০০ জন। মোতায়েন থাকছে ত্রিস্তর নিরাপত্তা ব্যবস্থা। এ ছাড়াও সিসিটিভি লাগানো হবে শালিমার গার্ডেনের নানা দিকে। কোনও ধরনের অঘটন এড়াতে এখন থেকেই তৎপর জম্মু ও কাশ্মীর সরকার। বিমানবন্দর থেকে শুরু করে দাচিগাম, ধারা-সহ শালিমার গার্ডেন সংলগ্ন শহরের নানা রাস্তায় গাড়ি তল্লাশি চালাচ্ছে পুলিশ এবং আধা সামরিক বাহিনী। শালিমার গার্ডেনে বড় বড় করে নোটিস পড়ে গিয়েছে, অনুষ্ঠানের আয়োজক এবং কর্তৃপক্ষ ছাড়া অন্য কারও প্রবেশ নিষেধ। গার্ডেনের আশপাশের ৬০টিরও বেশি বাড়ি এখন নিরাপত্তারক্ষীদের ডেরা।

জল নেওয়ার অপরাধে হেনস্থা
স্থানীয়দের সুবিধার্থে নলকূপ বসিয়েছিল সরকার। সেই নলকূপ থেকে জল নেওয়ার অভিযোগে এক দলিত মহিলাকে বেধড়ক মারধর করা হল। পুলিশ জানিয়েছে,বুধবার সকালে ঘটনাটি ঘটে ওড়িশার কেন্দ্রপরা জেলার পিকিরালি গ্রামে। পিকিরালির ওই এলাকায় প্রায় ১০ টি দলিত পরিবারের বাস। পানীয় জলের জন্য তাঁরা সবাই একটিই নলকূপের উপর নির্ভরশীল। ক’য়েক মাস যাবৎ সেটি খারাপ থাকায় স্থানীয় একটি পুকুর থেকেই দূষিত জল খেতেন তাঁরা। বুধবার বাড়ির সামনেই অপর একটি নলকূপের জল নিতে যান কল্পনা শেটি। সেখানেই উচ্চসম্প্রদায়ের মানুষের হাতে হেনস্থা হন তিনি।

পোড়ামাটির নৌকার বয়স জানতে পরীক্ষা
গুয়াহাটির নরকাসুর পাহাড়ে মাটি খুঁড়ে উদ্ধার হওয়া পোড়ামাটির নৌকার নির্মাণকাল জানতে ‘রেডিওকার্বন ডেটিং’-এ পাঠানো হচ্ছে। ১৩ অগস্ট শহরের নরকাসুর পাহাড়-সংলগ্ন টিয়ানগর হাইস্কুলের সামনে রাস্তা তৈরির জন্য মাটি খুঁড়তে গিয়ে নৌকাটির সন্ধান মিলেছিল। রাজ্য প্রত্নতত্ত্ব বিভাগের কর্মীরা ঘটনাস্থলে খননকাজ চালিয়ে সেটি উদ্ধার করেন। ওই বিভাগের অধিকর্তা দ্বীপরেখা কৌলির মতে, সপ্তম থেকে দশম শতাব্দীর মধ্যে ওই রকম নৌকায় অস্থি রেখে সমাধিস্থ করার প্রচলন ছিল।

সোস্যাল মিডিয়া অস্ত্র কংগ্রেসেরও
কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে নাগাড়ে আক্রমণ চালাতে সোস্যাল মিডিয়াকে ব্যবহার করছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সরকারের বিরুদ্ধে সেই সোস্যাল মিডিয়াকে কাজে লাগিয়েই এ বার কর্মীদের সংগঠিত করতে চাইছে কংগ্রেস। দলের নিজস্ব ওয়েবসাইট, ফেসবুক, ট্যুইটার, ইউটিউবের মতো সোস্যাল মিডিয়ার মাধ্যমে বুথ স্তর পর্যন্ত কর্মীদের কাছে প্রদেশ নেতৃত্বের বার্তা নিমেষে পৌঁছে দিতেই এই উদ্যোগ। এক দিকে রাজ্য সরকারের ব্যর্থতা এবং অন্য দিকে কেন্দ্রীয় প্রকল্পগুলির রূপায়ণের খতিয়ান-চিত্র তুলে ধরা হবে সোস্যাল মিডিয়ায়। এর জন্য এআইসিসি-র নির্দেশে দলের সাধারণ সম্পাদক অমিতাভ চক্রবর্তীর নেতৃত্বে আলাদা একটি প্রচার কমিটি গড়া হয়েছে। তথ্য আদানপ্রদানের এই প্রক্রিয়ায় দলের কর্মীদের সড়গড় করতে আগামী শনিবার সল্টলেকে একটি কর্মশালা হবে। বিধানসভায় দলের পরিষদীয় নেতৃত্বের সঙ্গে প্রদেশ নেতৃত্বের সমন্বয় উন্নত করতে এআইসিসি-র নির্দেশেই আরও একটি কমিটি গড়া হয়েছে। কমিটিতে আছেন প্রদীপ ভট্টাচার্য, মায়া ঘোষ, মহম্মদ সোহরাব ও অসিত মিত্র। নজরদারির দায়িত্বে এআইসিসি-র তরফে রাজ্য কংগ্রেসের ভারপ্রাপ্ত নেতারা।

রাঁচিতে অখিলেশ
ঝাড়খণ্ডে নির্বাচন লড়বে সমাজবাদী পার্টি। তার প্রস্তুতিতেই বিকেলে রাঁচি এসেছেন অখিলেশ। বৃহস্পতিবার মোরাবাদী ময়দানে সমাজবাদী পার্টির একটি সম্মেলনে যোগ দেবেন তিনি। এ দিন বিকেলে এক সাংবাদিক সম্মেলনে অখিলেশ জানান, ঝাড়খণ্ডে আগামী লোকসভা ও বিধানসভা নির্বাচনে তাঁর দল লড়বে। তাঁর রাজ্যে বালি মাফিয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে সাসপেণ্ড হয়ে যাওয়া আইএএস অফিসার দুর্গাশক্তি নাগপালের ঘটনা প্রসঙ্গে কোনও মন্তব্য করতে চাননি অখিলেশ। তিনি শুধু বলেন, “বিষয়টি নিয়ে সরকারিস্তরে তদন্ত চলছে। তদন্ত শেষ হলে এ প্রসঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।”

উদ্ধার শিশুর দেহ
নদীর ধার থেকে ১৪ মাসের এক শিশুর মৃতদেহ উদ্ধার করল পুলিশ। বুধবার সকালে ধানবাদের জিতপুরের ঝরিয়া নদীর ধার থেকে দেহটি উদ্ধার করা হয়। প্রাথমিক তদন্তের পরে স্থানীয় জোড়াপোখর থানার পুলিশের ধারণা, শিশুটিকে খুন করে নদীর ধারে কেউ বা কারা ফেলে গিয়েছে। শিশুটির দেহে আঘাতের চিহ্ন রয়েছে। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, ওই শিশুর পরিবারের সঙ্গে তাঁদের প্রতিবেশীদের কিছুদিন আগে গোলমাল হয়েছিল। ঘটনার পিছনে সেই শত্রুতা কাজ করছে কিনা পুলিশ তা খতিয়ে দেখছে। শিশুটির বাবা, অশোক যাদব জানান, রাতে ছেলে ঘরের ভিতরে তার মায়ের কাছেই ঘুমিয়েছিল। তিনি ঘরের বাইরে ঘুমিয়েছিলেন। অশোকের অভিযোগ, পুলিশ তাঁর প্রতিবেশীর বিরুদ্ধে অভিযোগ নিতে চায়নি।

মাওবাদী শিবির ভাঙল পুলিশ
চাইবাসার টেবো থানা এলাকার জঙ্গলে তল্লাশি চালিয়ে মাওবাদীদের একটি শিবির গুঁড়িয়ে দিল পুলিশ। গত কাল ওই জঙ্গলেই মাওবাদীদের সঙ্গে গুলির লড়াইয়ে মারা গিয়েছিলেন এক কোবরা জওয়ান। চাইবাসা পুলিশ জানিয়েছে, গুলির লড়াই বন্ধ হওয়ার পরে গত কাল সন্ধ্যা থেকেই জঙ্গলে তল্লাশি চালানো শুরু করে পুলিশ। জঙ্গলের ভিতরে শঙ্করা নামে একটি গ্রামের ভিতরেই শিবির তৈরি করেছিল মাওবাদীরা। শেষ চারদিন ধরে সেখানে কুন্দন পাহান-সহ অন্যান্য মাওবাদী নেতাদের তত্ত্বাবধানে জঙ্গিদের প্রশিক্ষণ চলছিল। গোটা এলাকাটি ল্যান্ডমাইন দিয়ে ঘিরে রেখেছিল মাওবাদীরা। পুলিশ জঙ্গলের ভিতর থেকে আটটি ল্যান্ডমাইন উদ্ধার করেছে পুলিশ।

ছিনতাই টাকা
পেট্রোল পাম্প থেকে টাকা ছিনতাই করতে গিয়ে পুলিশের হাতে ধরা পড়ল এক দুষ্কৃতী। জামশেদপুরের বিষ্টুপুর থানা এলাকায় ওই ঘটনা ঘটেছে। পুলিশ জানিয়েছে, আজ দুপুরে দু’টি বাইকে চেপে চার যুবক ওই পেট্রোল পাম্পে আসে। পেট্রোল ভরার পরে তারা এক পেট্রোল পাম্প ক্যাশ কাউন্টার থেকে টাকা ছিনতাই করে। এর পরেই পেট্রোল পাম্প কর্মীরা চিৎকারে লোকজন জড়ো হয়ে যায়। ওই সময় পূর্ব সিংভূম জেলার ট্রাফিক পুলিশের একটি গাড়ি ঘটনাস্থলের কাছেই ছিল। পুলিশ কর্মীরা এক দুষ্কৃতীকে ধরে ফেলেন। বাকিরা পালিয়ে যায়।

উদ্ধার কিশোরী
রাজ্য থেকে বিক্রি হয়ে যাওয়া এক নাবালিকাকে পঞ্জাব থেকে উদ্ধার করা হল। শিবসাগরের বরহাট এলাকা থেকে ১৬ বছরের এক কিশোরীকে নারী-পাচার চক্র কাজ দেওয়ার নাম করে পঞ্জাবে নিয়ে যায়। লুধিয়ানায় নিয়ে গিয়ে তাকে বিক্রি করে দেওয়া হয়। তদন্তে নেমে পুলিশ নারী-পাচারে জড়িত এক দম্পতিকে গ্রেফতার করে। তাদের জেরা করেই মেয়েটির সন্ধান মেলে। পঞ্জাব পুলিশের সাহায্যে উদ্ধার করা হয় তাকে।

সংগঠন দু’ভাগ, জেরার মুখে জানালেন ভটকল
ইন্ডিয়ান মুজাহিদ্দিন সংগঠন দু’ভাগে বিভক্ত। ধৃত ইয়াসিন ভটকল জেরার মুখে এ কথা জানিেয়েন বলে দাবি পুলিশের। এ বিষয়ে আগে থেকেই সন্দেহ ছিল ভারতীয় তদন্ত সংস্থার। সূত্রের খবর, দ্বিতীয় শাখাটি মির্জা শাদাব বেইজ নামে এক জঙ্গিনেতার দ্বারা পরিচালিত। ২০০৭-এ গোরক্ষপুর ধারাবাহিক বিস্ফোরণে মূল অভিযুক্ত এই নেতা আজমগড়ের বাসিন্দা বলে জানা গিয়েছে। তাঁর মাথার দাম দশ লক্ষ টাকা। জেরার মুখে ভটকল এ-ও জানিয়েছেন, তাঁর বদলে, তেহসিন আখতার ওরফে মনু নামের এক নেতা দলের ভারতীয় কম্যান্ডার হিসেবে দায়িত্ব নেন।

পুরনো খবর:

ধর্ষণের অভিযোগে ফের ধৃত সাধু
নাবালিকাকে যৌন নিগ্রহের অভিযোগে ধৃত আসারাম বাপুকে নিয়ে গোটা দেশ যখন উত্তাল ঠিক তখনই বছর চব্বিশের এক বিবাহিতা মহিলাকে আশ্রমের মধ্যেই চার মাস ধরে ধর্ষণ করার অভিযোগে গ্রেফতার হলেন আরও এক সাধু, মহেন্দ্র গিরি ওরফে তুন্নু বাবা। মঙ্গলবার নীলখণ্ডের আশ্রম থেকেই তুন্নু বাবাকে গ্রেফতার করে পুলিশ। পুলিশ জানিয়েছে, নীলখণ্ডের ওই আশ্রমে ধর্ষিতার স্বামী ও শাশুড়িও থাকতেন। তুন্নু বাবাকে এ হেন অপরাধ ঘটাতে তাঁরাই সাহায্য করেছিল বলে অনুমান করা হচ্ছে।

নাবালককে শনাক্ত
ধর্ষিতা চিত্র সাংবাদিক এবং তাঁর সহকর্মী অভিযুক্ত ১৭ বছরের নাবালককে শনাক্ত করলেন বুধবার। মুম্বইয়ের পরিত্যক্ত শক্তি মিলে গণধর্ষণের পরে পাঁচ অভিযুক্তের মধ্যে এই নাবালককেই প্রথম গ্রেফতার করে পুলিশ। জুভেনাইল কোর্টে বিচার হবে তার। দোষী প্রমাণিত হলে সর্বোচ্চ তিন বছরের জন্য সংশোধনাগারে রাখা হতে পারে তাকে।

রাহুলকে সমন
বিতর্কিত এক মন্তব্যের জন্য রাহুল গাঁধীর বিরুদ্ধে সমন জারি করল চণ্ডীগড়ের এক আদালত। ২০১১ সালের ১৪ নভেম্বর একটি অনুষ্ঠানে উত্তরপ্রদেশ ও বিহারের বাসিন্দাদের কাজের খোঁজে পঞ্জাব ও মহারাষ্ট্রে যাওয়া প্রসঙ্গে ভিখারি কথাটি বলেন রাহুল। সেই মন্তব্য নিয়ে বিতর্কের ঝড় ওঠে। এর পরেই রাহুলের বিরুদ্ধে একটি মামলা হয়।

ক্লাসরুমে গুলি
বছর পনেরোর এক কিশোরীকে ক্লাসরুমেই গুলি করে আত্মঘাতী হল এক যুবক। পুলিশ জানিয়েছে, বুধবার অমেঠির একটি স্কুলে ঘটনাটি ঘটেছে। আহত কিশোরীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, তারা পরস্পরের আত্মীয় ছিল। প্রেমঘটিত কারণেই এই দুর্ঘটনা ঘটেছে বলে অনুমান পুলিশের।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.