টুকরো খবর
লর্ডসে সেঞ্চুরি পীযূষ চাওলার
গৌতম গম্ভীর না পারলেও কাউন্টির ম্যাচে সেঞ্চুরি পেলেন পীযূষ চাওলা। তাও আবার লর্ডসে। মিডলসেক্সের বিরুদ্ধে চার দিনের ম্যাচের প্রথম ইনিংসে সমারসেটের টেল এন্ডার চাওলা শুধু যে আক্রমণাত্মক সেঞ্চুরি পেলেন, তা নয়, তাঁর দল সমারসেটকে বিপদ থেকে টেনে তুললেনও। ১৩৯-৩ থেকে ২১১-৭-এ চলে আসা সমারসেটকে তাঁর ১১২ রানের ইনিংস পৌঁছে দিল ৪৪৯-এ। সব মিলিয়ে এক ডজন বাউন্ডারি ও চারটি ওভার বাউন্ডারি মারেন তিনি। দলে মার্কাস ট্রেসকোথিক, নিক কম্পটনদের মতো ব্যাটসম্যান থাকলেও ভারতীয় দলের এই ক্রিকেটার ছাড়া কারও সেঞ্চুরি নেই। ইনিংসটা কতটা উপভোগ করেছেন, তা চাওলার ওভার বাউন্ডারি মেরে শতরান পূর্ণ করা দেখেই বোঝা যায়। ১৪০ বলে ১০০-য় পৌঁছন তিনি। শেষ পর্যন্ত ১১২ রান করে আউট হয়ে যান। বুধবার প্রথম দিনের শেষে ৫৮ রানে অপরাজিত ছিলেন। বৃহস্পতিবার মেজাজটা একটুও বদলায়নি তাঁর। এই ম্যাচের আগে চাওলা বলেছিলেন, “গত বার কাউন্টির পর ভারতীয় দলে ডাক পেয়েছিলাম আমি। এ বারেও আশা করি সে রকমই হবে। তবে সে জন্য এই সুযোগটাকে কাজে লাগাতে হবে আমাকে। তা হলেই তো নির্বাচকদের নজরে পড়ব।” সুযোগ কিছুটা হলেও কাজে লাগাতে পারলেন তিনি। তবে এ বার বল হাতে তিনি কী করেন, সে দিকেই তাকিয়ে সমারসেট।

পুলিশকে ইডেনে ‘আটকাল’ সিএবি
শহরে কলকাতা পুলিশের এক অনুষ্ঠান উপলক্ষ্যে দর্শকদের যাতায়াত এবং গাড়ি ‘পার্কিং’-এর জন্য ইডেনকে ব্যবহার করার প্রস্তাবে বেঁকে বসল সিএবি। বৃহস্পতিবার ময়দান থানা থেকে এক চিঠি দিয়ে সিএবিকে বলা হয়, শুক্রবার দুপুর দু’টো থেকে ইডেনের ১১, ১২ ও ১৪ নম্বর গেট খুলে দিতে। তাতে নেতাজি ইন্ডোরের অনুষ্ঠানে দর্শকদের ঢুকতে সুবিধে হবে। কারণ, তাতে গাড়ি ইডেনের ‘এল ব্লকে’ রেখে দর্শকরা অনুষ্ঠানে ঢুকে পড়বেন। যার পরপরই সিএবি কর্তারা বেঁকে বসেন। বলা হয়, ২০০৯ সালের পর থেকে ইডেন সংস্কারের পর এ সব সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে। তা ছাড়া আজ পুলিশকে ইডেনে গাড়ি পার্কিংয়ের অনুমতি দিলে, কাল অন্য কেউ একই দাবি তুলবে। সংস্থার কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে বলছিলেন, “আমরা একটা চিঠি পেয়েছি। যেখানে এই কথা বলা আছে। কিন্তু ইডেনে এখন সে সব সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে। আর চিঠি যেহেতু আজই পেয়েছি, তাই এত কম সময়ে নতুন করে সিদ্ধান্ত নেওয়া কঠিন।” তবে যদিও রাতে ঘটনায় জল ঢেলে লালবাজারের এক শীর্ষ কর্তা বললেন, “আপৎকালীন ব্যবস্থা হিসেবে সিএবি-কে কথাটা বলা হয়েছিল। গাড়ি পার্ক করার দরকার না-ও হতে পারে ইডেনে। আর এখানে বিরোধের কোনও ব্যাপার নেই।”

চতুর্থ বিদেশির জট কাটতে পারে আজ
ক্যামেরুনের স্ট্রাইকার পল বিয়াগার জন্য ৩১ অগস্ট পর্যন্ত অপেক্ষা করতে রাজি আছেন মোহনবাগানের কোচ করিম বেঞ্চারিফা। কিন্তু সবুজ-মেরুন কর্তারা আজ শুক্রবারই চতুর্থ বিদেশি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলতে চান। ক্লাব সূত্রের খবর, আজ যদি পলের কোনও খবর না আসে তবে ক্যামেরুনের স্ট্রাইকারের জন্য আর অপেক্ষা করবেন না কর্তারা। মোহন-সচিব বললেন, “কাল আমরা চতুর্থ বিদেশি নিয়ে সিদ্ধান্ত নিয়ে ফেলব।” বৃহস্পতিবার সকালে অনুশীলনের পর করিম আবার বলেন, “চতুর্থ বিদেশি চূড়ান্ত করতে প্রয়োজনে আমি ৩১ অগস্ট পর্যন্ত অপেক্ষা করব।” উল্লেখ্য, ৩১ অগস্ট বিদেশিদের সই করানোর শেষ দিন। ট্রায়ালে আসা দুই বিদেশি স্ট্রাইকার আবু কোনে ও এরিক মোরান্ডাকে একেবারেই পছন্দ হয়নি করিমের। তবে শোনা যাচ্ছে, শেষ পর্যন্ত কাউকে না পাওয়া গেলে এই দু’জনের মধ্যেই একজনকে বেছে নেওয়া হবে। চতুর্থ বিদেশি নির্বাচন করতে মোহনবাগানের যখন জেরবার দশা, ইস্টবেঙ্গলে তখন বিদেশিদের চোট নিয়ে চিন্তার ভাঁজ মার্কোস ফালোপার কপালে। মোগা আর সুয়েকার চোট এখনও সারেনি। কবে তারা পুরো ফিট হবে সেটাও নিশ্চিত করে বলতে পারছেন না লাল-হলুদ কোচ। এ দিন অনুশীলনের পর মার্কোস শুধু বললেন, “দুই বিদেশি এখনও চিকিৎসাধীন।”



অভীকের জন্য ফুটবল ম্যাচে লক্ষ্মীরা
দুর্ঘটনায় আক্রান্ত অলরাউন্ডার অভীক চৌধুরীর সাহায্যার্থে এগিয়ে এলেন বাংলার প্রাক্তন ও বর্তমান ক্রিকেটাররা। শনিবার বালক সঙ্ঘের মাঠে দেবাঙ্গ গাঁধীর উদ্যোগে চ্যারিটি ফুটবল ম্যাচ। যেখানে খেলতে দেখা যাবে ফুটবলারদের সঙ্গে ক্রিকেটারদেরও। বাংলার দলে থাকবেন সম্বরণ বন্দোপাধ্যায়, উৎপল চট্টোপাধ্যায়ের মতো প্রাক্তন ক্রিকেটাররা। খেলবেন সৌরাশিস লাহিড়ী, লক্ষ্মীরতন শুক্লরাও। পশ্চিমবঙ্গ ক্রীড়া পরিষদের হয়ে খেলবেন তরুণ দে, ভাস্কর গঙ্গোপাধ্যায়ের মতো প্রবাদপ্রতিম ফুটবলাররা। আর্থিকভাবে সাহায্য করলেও ম্যাচে খেলতে পারবেন না প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। মোট আড়াই থেকে তিন লক্ষ টাকা তোলা যাবে বলে মনে করা হচ্ছে। যা শুনে অভীক বললেন, “অভিভূত এক কথায়। দুর্ঘটনার সময় থেকে সবাই আমার সঙ্গে ছিলেন। জীবনে যা ঘটেছে, তার সঙ্গে মানিয়ে নিয়েছি। কিন্তু এ রকম কোনও উদ্যোগ হলে সত্যিই খুব ভাল লাগে।”

নিজের কাজটা করেছি, ফিরে বললেন সামি
বাড়িতে সামি। বৃহস্পতিবার। ছবি: উৎপল সরকার
দক্ষিণ আফ্রিকায় ভারত ‘এ’ দলের সফরে সুযোগ পেয়ে নিজের সেরাটাই দিয়েছেন বলে মনে করেন বাংলার পেসার মহম্মদ সামি। সফর শেষে শহরে ফেরার পর সামি বললেন, “নিজের সেরাটাই দেওয়ার চেষ্টা করেছি ওখানে। আমি আমার কাজ করেছি। বাকিটা ওপরওয়ালা বুঝে নেবেন। আশা করি আমার প্রতি অবিচার হবে না।” দক্ষিণ আফ্রিকায় ত্রিদেশীয় সিরিজে চারটি ম্যাচে পাঁচটি উইকেট নেন সামি। রাস্টেনবার্গে বেসরকারি টেস্টে দুই ইনিংস মিলিয়ে চার উইকেট নেন তিনি। এই সফরের অভিজ্ঞতা প্রসঙ্গে সামি বলেন, “দারুণ অভিজ্ঞতা হল। যদি ফের ভারতীয় দলের সঙ্গে ওখানে যেতে পারি, তা হলে এই অভিজ্ঞতা অবশ্যই কাজে লাগবে।”

জমি পেলেন সৌরভ
অবশেষে তাঁর স্কুল প্রকল্পের জন্য জমি পেতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। দেশের ক্রীড়াক্ষেত্রে সৌরভের অবদানের কথা মাথায় রেখে শেষ পর্যন্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং বৃহস্পতিবার সৌরভের জন্য জমি বরাদ্দ করে দিলেন ‘উপযুক্ত’ জায়গায়। মুখ্যমন্ত্রীর নির্দেশের পরে এ দিনই মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয় সৌরভকে তাঁর চাহিদা মতো জমি দেওয়া হবে। প্রথমে ঠিক ছিল, রাজারহাটে অ্যাকশন এরিয়া থ্রি তে দু’একর জমি দেওয়া হবে। সৌরভ চেয়েছিলেন আর একটু ভাল জায়গার জমি। শেষ পর্যন্ত ভারত অধিনায়ক হিসাবে তাঁর অবদানের কথা মাথায় রেখে অ্যাকশন এরিয়া থ্রি থেকে অ্যাকশন এরিয়া টু-তে দু’ একর জমি দেওয়া হচ্ছে সৌরভকে।

এগোচ্ছেন মেরি অ্যান
মহিলাদের জাতীয় দাবার ৪০ তম আসরে চতুর্থ রাউন্ডের শেষে শীর্ষস্থানেই রয়েছেন বাংলার মেরি অ্যান গোমস। মেরির সঙ্গেই শীর্ষস্থানে রয়েছেন আরও দুই প্রাক্তন জাতীয় চ্যাম্পিয়ন সৌম্যা স্বামীনাথন এবং স্বাতী ঘাটে। তিন জনেরই আপাতত সংগ্রহ তিন পয়েন্ট। বৃহস্পতিবার স্প্রিং ক্লাবে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর অঘটন ঘটালেন প্রতিযোগিতার সবর্কনিষ্ঠ চ্যালেঞ্জার গোয়ার ইভানা ফুরতাদো। ১৪ বছরের মেয়ে এ দিন হারালেন প্রাক্তন জাতীয় চ্যাম্পিয়ন দিল্লির তানিয়া সচদেবকে। টুর্নামেন্টে এটি তানিয়ার দ্বিতীয় হার।

পুরনো খবর:

কাশিমবাজার টিটি
কাশিমবাজার টিটির দ্বিতীয় দিনে ক্যাডেট গার্লস বিভাগের সেমিফাইনালে জয়ী তুলিকা রায় ও পৃথা বন্দ্যোপাধ্যায়। ফাইনালে যাওয়ার পথে তারা হারিয়েছে মুনমুন কুণ্ডু ও অঙ্গনা সাহাকে। ক্যাডেট বয়েজ বিভাগে দুই ফাইনালিস্ট সোহম ভট্টাচার্য এবং অভিজিৎ বসু। ফাইনাল ১ সেপ্টেম্বর।

হকির জাদুকরকে শ্রদ্ধা
ছবি: শঙ্কর নাগ দাস
হকির জাদুকরকে শ্রদ্ধা আর এক প্রাক্তন হকি তারকা কেশব দত্তের। ধ্যানচাঁদের ১০৮তম জন্মদিন উপলক্ষে দেশ জুড়ে নানা অনুষ্ঠান পালিত হল। বৃহস্পতিবার বেঙ্গল হকি অ্যাসোসিয়েশনের উদ্যোগে ধ্যানচাঁদের জন্মদিনে বার্ষিক পুরস্কার বিতরণ অনুষ্ঠানও হল জাঁকজমকপূর্ণ ভাবে। উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী ও ক্রীড়াবিদরা।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.