টুকরো খবর
অন্যত্র মিড ডে রান্না, প্রতিবাদে স্কুলে তালা
গঙ্গারামপুরে উত্তর জুনিয়ার হাই স্কুলে বিক্ষোভ। সোমবার। ছবি: অমিত মোহান্ত।
স্কুল চত্বরের পরিবর্তে অন্যত্র মিড-ডে মিল রান্নার অভিযোগে ক্ষুব্ধ বাসিন্দারা সোমবার গঙ্গারামপুরের উত্তর জুনিয়ার হাই স্কুলে তালা লাগিয়ে দিলেন। সোমবার সকালে এলাকার একাংশ বাসিন্দা স্কুলে বিক্ষোভ শুরু করেন। বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘদিন ধরেই স্কুলে মিড ডে-র রান্না না করে বাইরে থেকে রান্না করে এনে পড়ুয়াদের খেতে দেওয়া হয়। একাধিক বার স্কুল কর্তৃপক্ষকে স্কুলেই রান্না করার দাবি জানিয়েও ফল মেলেনি বলে অভিযোগ করে একাংশ বাসিন্দা এ দিন স্কুলের গেটে তালা ঝুলিয়ে দেন। এদিন সকাল ১১টা নাগাদ শিক্ষক এবং পড়ুয়াদের বের করে দিয়ে তালা লাগিয়ে দেওয়া হয়। দুপুর ২টো পর্যন্ত বিক্ষোভ চলায় এ দিন স্কুলের পঠন পাঠনের কাজ বন্ধ থাকে। স্কুলে রান্নাঘর না থাকাতেই বাইরে থেকে রান্না করার কথা স্কুল কর্তৃপক্ষ জানালেও, ২০১১ সালে জেলা পরিষদ থেকে রান্নাঘর তৈরির বরাদ্দ মঞ্জুরের পাল্টা দাবি করেছেন এলাকার বাসিন্দারা। স্কুলের প্রধান শিক্ষক উকিল টুডু বলেন, “রান্না ঘরের নির্মাণ কাজ শুরু হয়েছিল। কিন্তু পঞ্চায়েত ভোটের কারণে কাজ বন্ধ থাকে। শীঘ্রই ফের কাজ শুরু হবে।” গঙ্গারামপুরের বিডিও সঞ্জয় হাওলাদার বলেন, “অভিযোগ পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।”

কেএলও-র ডাকা বনধ নিয়ে বৈঠক
কামতাপুর লিবারেশন অর্গানাইজেশন তথা কেএলওর ২৪ ঘন্টা ‘কামতাপুর বনধ’-এর ডাকে আতঙ্ক ছড়িয়েছে আলিপুরদুয়ার সহ উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায়। পরিস্থিতির মোকাবিলায় আজ মঙ্গলবার বৈঠকে বসছে জলপাইগুড়ি জেলা পুলিশ প্রশাসন। আজ মঙ্গলবার আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপারের দফতরে জেলার কয়েকটি থানার আইসি-ওসিদের নিয়ে বৈঠক হবে বলে জানা গিয়েছে। কেএলওর তরফে পেশ করা একটি প্রেস বিবৃতিতে আগামী ২৮ অগস্ট বনধের ডাক দেওয়া হয়। পৃথক কামতাপুর রাজ্য গঠনের দাবি তুলে দীর্ঘ আন্দোলনেও সরকারের তরফে সাড়া মেলেনি অভিযোগ করে বনধ ডাকা হয়েছে বলে কেএলওর তরফে বিবৃতিতে জানানো হয়েছে। উত্তরবঙ্গের ছয় জেলা সহ নিম্ন অসমের একাংশ বনধের আওতায় থাকবে বলে কেএলও সূত্রে জানানো হয়। বনধে নাশকতার আাশঙ্কা উড়িয়ে দেয়নি পুলিশ প্রশাসন। জেলার রেল স্টেশন থেকে শুরু করে, বিভিন্ন সেতু এবং বাস স্ট্যান্ডে নিরাপত্তা বাড়ানো হয়েছে। আলিপুরদুয়ার চেম্বার অব কর্মাস ও ইণ্ডাস্ট্রিজ সাধারণ সম্পাদক প্রসেনজিৎ দে বলেন, “কেএলও ফের মাথাচাড়া দেওয়ায় এলাকায় আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। প্রশাসন কড়া ব্যবস্থা না নিলে এলাকার অর্থনৈতিক কাঠামোই ভেঙে পড়বে।”

পুরনো খবর:
দুর্ঘটনায় মৃত ৩ মালদহে
এক ঘন্টা ব্যবধানে দু’টি দুর্ঘটনায় ৩ জনের মৃত্যু হয়েছে। সোমবার দুপুরে মালদহ থানার পুরাতন মালদহের মঙ্গলবাড়ি এলাকায় ঘটনা দুটি ঘটেছে। ঘটনার পর উত্তেজিত জনতা ১২টি গাড়ি ও ২টি দোকান ভাঙচুর করে। পরে পুলিশ লাঠিচার্জ করে পরিস্থিতির সামাল দেয়। পুলিশ জানিয়েছে মৃত ৩ জনের মধ্যে এক জন বিএসএফ জওয়ান ও এক জন ছাত্র রয়েছে। মৃত বিএসএফ জওয়ানের নাম আকতার শেখ (২২), ছাত্রের নাম শাহিদ শেখ (১৪) এবং অন্য জন কার্তিক সরকার (১৫)। পুলিশ সুপার কল্যাণ মুখোপাধ্যায় বলেন, “দুইটি পথ দুর্ঘটনায় তিন জন মারা গিয়েছেন। দু’জন জখম হয়েছেন। পথ দুর্ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় কিছু বাসিন্দা কয়েকটি গাড়ি ভাঙচুর করে।” এদিন দেড়টা নাগাদ নারায়ণপুর থেকে একটি অটো রিকশা ছয়জন যাত্রী নিয়ে মালদহ শহরে আসছিল। মঙ্গলবাড়ি নলডুবির কাছে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর উল্টোদিক থেকে আসা ট্রাক অটোটিতে ধাক্কা মারে। বিএসএফ জওয়ান-সহ চার যাত্রী জখম হন। হাসপাতালে আকতার শেখ ও কার্তিক সরকার মারা যায়। দুপুর আড়াইটায় সাইকেলে বাড়ি ফিরছিল মঙ্গলবাড়ি জিকে হাইস্কুলের নবম শ্রেণির ছাত্র শাহিদ শেখ। মির্জাপুর মোড়ের কাছে একটি ট্রাক তার সাইকেলে ধাক্কা মারলে সেখানেই তার মৃত্যু হয়।

যুবককে দেশে ফেরাতে আর্জি
কোচবিহার ছিটমহলের বাসিন্দা এক যুবককে বাড়িতে ফেরানোর বন্দোবস্ত করার আর্জি জানিয়ে বাংলাদেশের বিদেশ মন্ত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হল ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি। সোমবার কোচবিহারের জেলাশাসকের মাধ্যমে মুখ্যমন্ত্রীর কাছে এবং বাংলাদেশ হাই কমিশনের মাধ্যমে ওই দেশের বিদেশ মন্ত্রীর কাছে সংঘঠনের পক্ষ থেকে স্মারকলিপি পাঠানো হয়েছে। কমিটির অভিযোগ, গুরগাঁওতে দিনমজুরির কাজ করতে গিয়ে ২০১২ সালের ২৯ জুলাই আবদুল রুহল আমিন শেখ নামে মধ্যমশালডাঙ্গা ছিটমহলের এক যুবক গ্রেফতার হন। তাঁর বিরুদ্ধে দিল্লি পুলিশ মামলা করে। কিছুদিন আগে সাজার মেয়াদ শেষ হলে তাঁকে করে বাংলাদেশের মূল ভূখণ্ডে পাঠানো হয়। এতে তিনি মশালডাঙ্গা ছিটমহলের বাড়িতে ফেরা নিয়ে সমস্যায় পড়েছেন। কমিটির সহকারি সম্পাদক দীপ্তিমান সেনগুপ্ত বলেন, “২০১১ সালে দুই দেশের যৌথ জনগণনা অনুযায়ী বাংলাদেশের মধ্য মশালডাঙ্গা ছিটমহল এলাকায় তাঁর বাড়ি চিহ্নিত রয়েছে। মানবিক কারণে স্ত্রী সন্তান সহ পরিজনদের কাছে ফেরানোর আবেদন করেছি।”

জমি হস্তান্তর
সোমবার বাইপাস তৈরির জন্য সরকারিভাবে জাতীয় সড়ক কর্তৃপক্ষকে জমি হস্তান্তর করল ইসলামপুর মহকুমা প্রশাসন। ৩১ নম্বর জাতীয় সড়কে অলিনগর থেকে শ্রীকৃষ্ণপুর এলাকা পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার বাইপাসের কাজ হবে। প্রশাসনিক সূত্রের খবর, এর আগেও শুরু করেছিল জাতীয় সড়ক কর্তৃপক্ষ। তবে জমি সংক্রান্ত সমস্যার জেরে কাজ বন্ধ হয়ে যায়। সম্প্রতি সর্বদল বৈঠকের পরই সমস্যা মেটে। এখনও পর্যন্ত সেই রাস্তায় বাড়ি করে রয়েছেন বেশ কিছু পরিবার। তাদের সঙ্গেও কথা বলে সমস্যা মেটানোর চেষ্টা করা হচ্ছে। মহকুমাশাসক দেবাশিস সরকার বলেন, “জাতীয় সড়ক কর্তৃপক্ষ জমি চিহ্নিত করণের কাজ শুরু করেছেন।”

সহবাসে ধৃত
বিয়ের প্রতিশ্রতি দিয়ে সহবাস এবং তাতে সাহায্যের অভিযোগে গ্রেফতার হলেন দুই ভাই। সোমবার বালুরঘাট থানার পশ্চিম মোস্তাফাপুর এলাকার ঘটনা। পুলিশ জানায়, ধৃত জুয়েল সুরিন এবং প্রদীপ সুরিন সম্পর্কে দুইভাই। স্থানীয় এক তরুণী থানায় অভিযোগ দায়ের করে জানিয়েছেন, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে এলাকার যুবক জুয়েল কয়েকবার তাঁর সঙ্গে সহবাস করেন। সেই সময় তাদের মেলামেশায় সক্রিয়ভাবে সাহায্য করতেন অভিযুক্তের ভাই প্রদীপ সুরিন। ধৃত দুইভাই তরুণীর ওই অভিযোগ অস্বীকার করেছেন। আইসি বিপুল মুখোপাধ্যায় বলেন, “অভিযোগের ভিত্তিতে ওই দুজনকে গ্রেফতার করে তদন্ত শুরু হয়েছে।”

সংঘর্ষে জখম ৩
জমির দখল নিয়ে সংঘর্ষে তিন জন জখম হন। সংঘর্ষে জড়িত থাকার অভিযোগে আরও তিন ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। ডুয়ার্সের মালবাজার থানার ওদলাবাড়িতে সোমবার ঘটনাটি ঘটেছে। ওদলাবাড়ির সুভাষপল্লী এলাকায় প্রাস সাড়ে ৩ একর জমি নিয়ে দুই পরিবারের মধ্যে দীর্ঘ দিনের বিবাদ এ দিন সংঘর্ষের আকার নেয় বলে জানা গিয়েছে। এ দিন সকালে এক পরিবারের সদস্যরা বির্তকিত জমিতে চাষ করতে গেলে অন্য পরিবারের থেকে তাঁদের উপরে হামলা চালানো হয় বলে অভিযোগ। ধারালো অস্ত্র ও লাঠি দিয়ে আক্রমণ চালানো হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। জখম শোয়েব আলম নামে এক যুবককে শিলিগুড়ির নার্সিংহোমে ভর্তি করানো হয়। মালবাজারের এসডিপিও অরিন্দম সরকার বলেন, “অভিযুক্তদের মঙ্গলবার জলপাইগুড়ি জেলা আদালতে পাঠানো হবে।”

অস্ত্র-সহ গ্রেফতার চার
দেশি পিস্তল এবং এক রাউণ্ড গুলি সহ চার দুষ্কৃতীকে গ্রেফতার করেছে করণদিঘি থানার পুলিশ। রবিবার গভীর রাতে নিশীথপুর এলাকাতে ঘটনাটি ঘটেছে। প্রাথমিক তদন্তের পরে পুলিশি সূত্রে জানানো হয়েছে, ধৃতরা সকলেই রায়গঞ্জ থানা এলাকার বাসিন্দা। এ দিন রাতে ডাকাতির উদ্দেশ্যে ধৃতেরা ওই এলাকায় জড়ো হয়েছিল বলে পুলিশ জানিয়েছে। গোপন সূত্রে খবর পেয়ে তাদের ধরা হয়। ধৃতদের থেকে বেশ কয়েকটি ধারাল অস্ত্রও উদ্ধার হয়েছে। আইসি সুকুমার মিশ্র বলেন, “ধৃতেরা আর কোন কোন ঘটনার সঙ্গে জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.