টুকরো খবর
কামারহাটির জলের গাড়িতে টিকটিকি
পুরসভার জলের গাড়ি থেকে নোংরা জল বেরোতে দেখে সন্দেহ হয় বাসিন্দাদের। ভিতরে ময়লা আছে কি না দেখতে গিয়ে দেখেন, একটি বড় মৃত টিকটিকি ভাসছে। বৃহস্পতিবার সকালে কামারহাটিতে এই ঘটনার পরেই ক্ষোভে ফেটে পড়েন তাঁরা। পুরসভা সূত্রের খবর, প্রায়ই পানীয় জলের সমস্যা হওয়ায় পুরসভা থেকে দু’টি করে জলের গাড়ি পাঠানো হয় কামারহাটির ৩০ নম্বর ওয়ার্ডে। স্থানীয় তৃণমূল নেতা বিমল সাহা বলেন, “প্রায় ১৫০টি পরিবার ওই ট্যাঙ্কের উপরে নির্ভরশীল। জল নেওয়ার শুরুতে বিষয়টি জানা যাওয়ায় বড় বিপদের হাত থেকে রক্ষা মিলেছে।” পুরসভা বদলে দেয় ট্যাঙ্কটি। কামারহাটির পুর-চেয়ারম্যান সিপিএমের তমাল দে বলেন, “সংশ্লিষ্ট বিভাগকে সতর্ক হতে বলা হয়েছে। তবে এটা ষড়যন্ত্রও হতে পারে। এর আগেও ট্যাঙ্কের ভিতরে নোংরা মিলেছিল।” এ বার থেকে সব জলের ট্যাঙ্কের ঢাকনায় তালা দেওয়া হবে বলেও জানান তমালবাবু।

আন্দোলনের জেরে বসিরহাটে জল নিকাশির কাজ শুরু
জনতার আন্দোলনের জেরে শেষ পর্যন্ত প্রাথমিক ভাবে জল নিকাশির চেষ্টা করল মহকুমা প্রশাসন। বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত বড় বড় যন্ত্রের সাহায্যে বিভিন্ন জায়গায় ড্রেন পরিষ্কার করে এবং আটকে থাকা পাইপের মুখ পরিষ্কার করে জল বের করার ব্যবস্থা হয়। ফলে বসিরহাট পুরসভার ১৮,১৯ এবং ২০ নম্বর ওয়ার্ডের জল সরে যায়। অবরোধ মুক্ত হয় বসিরহাট-ন্যাজাট রোড। বসিরহাট পুরসভার তিনটি ওয়ার্ড এবং পাশের রাজেন্দ্রপুর পঞ্চায়েতের একাংশ মিলিয়ে প্রায় দশ হাজার মানুষ বাস করেন। একটু বৃষ্টি হলেই জলমগ্ন হয়ে পড়ে ওই এলাকা। গত কয়েক বছর ধরে চলছিল এমনটাই। মঙ্গলবার সকালে বসিরহাটের ভ্যাবলায় তাঁতিপাড়া মোড়ে রাস্তা কেটে শুরু হয় বিক্ষোভ। বুধবার ম্যাজিস্ট্রেট অভিজিত ঘোষের তত্ত্বাবধানে খানাখন্দের আবর্জনা পরিষ্কার শুরু হয়। বসিরহাটের মহকুমাশাসক শ্যামল মণ্ডল বলেন, “মানুষের চাহিদামতো আপাতত মেশিন দিয়ে কয়েকটি জায়গায় আটকে থাকা ড্রেনের মুখ ছাড়ানো হয়েছে। তবে পাকাপাকি ব্যবস্থার জন্যে বিএডিপিতে পাঠানো ৮৪ লাখ টাকার প্রকল্পের অনুমোদনের ব্যবস্থা যাতে দ্রুত হয় সেই ব্যবস্থা করা হচ্ছে।” প্রতিশ্রুতি পূরণ না হলে ফের আন্দোলনের পথে নামবেন বলে জানান গ্রামবাসীরা।

আর্থিক প্রতারণা, মহিলা ধৃত হেলেঞ্চায়
প্রতারণা করে টাকা আত্মসাতের অভিযোগে এক মহিলাকে গ্রেফতার করল পুলিশ। বুধবার বিকেলে বাগদা থানার হেলেঞ্চা থেকে সুমতি মণ্ডল নামে ওই মহিলাকে গ্রেফতার করা হয়। তাঁর বাড়িও হেলেঞ্চাতেই। পুলিশ সূত্রে জানা গিয়েছে, তাঁর বিরুদ্ধে স্থানীয় বেয়ারা এলাকার বাসিন্দা মনিকা দাসের ৪ লক্ষ ১৫ হাজার টাকা আত্মসাতের অভিযোগ করা হয়েছে। গত জানুয়ারিতে অভিযোগ করা হলেও এতদিন ধরে সুমতি পলাতক ছিলেন। বাগদা গ্রাম বিকাশ কল্যাণ সোসাইটি নামে একটি বেআইনি অর্থলগ্নি সংস্থার সদস্য ছিলেন সুমতি। চড়া সুদ দেওয়ার কথা বলে সাধারণ মানুষের কাছ থেকে তিনি সংস্থার হয়ে অর্থ সংগ্রহ করতেন। হেলেঞ্চায় ওই সংস্থার একটি অফিসও ছিল। সুমতিদেবীর মাধ্যমে মনিকাদেবী ওই সংস্থায় টাকা রেখেছিলেন। কিন্তু নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পরেও টাকা না পাওয়ায় গত জানুয়ারি মাসে তিনি সুমতিদেবী-সহ সংস্থার ৬ জনের বিরুদ্ধে আর্থিক প্রতারণা ও টাকা আত্মসাতের অভিযোগ দায়ের করেছিলেন। সুমতিদেবীকে নিয়ে এখনও পর্যন্ত ওই সংস্থার চারজনকে পুলিশ গ্রেফতার করতে পেরেছে।

ক্যানিংয়ে রেল অবরোধ
ট্রেনে কাঁকড়া নিয়ে যেতে বাধা দিচ্ছে রেলপুলিশ, এই অভিযোগে বৃহস্পতিবার সকালে ক্যানিং স্টেশনে রেল অবরোধ করলেন ব্যবসায়ীরা। সকাল সাড়ে দশটা থেকে প্রায় আধ ঘণ্টা অবরোধ চলে। পরে রেলপুলিশ গিয়ে বিক্ষুব্ধদের বুঝিয়ে অবরোধ ওঠায়। রেল সূত্রে খবর, এর জেরে আপ ক্যানিং লোকাল ছাড়তে ১০ মিনিট দেরি হয়েছে। রাজু সাহা, রহমত সর্দাররা বলেন, “আমরা প্রতিদিন ট্রেনে করে কলকাতায় কাঁকড়া বিক্রি করতে যাই। এ জন্য আমাদের প্রতিদিন রেলপুলিশকে টাকা দিতে হয়। আজ ওরা বেশি টাকা দাবি করেছিল। আমরা দিতে না চাইলে ওরা মাল নামিয়ে দেয়। তারই প্রতিবাদে অবরোধ।” রেলপুলিশ অবশ্য অভিযোগ অস্বীকার করেছে। রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক রবি মহাপাত্র বলেন, “বিনা বুকিংয়ে অবরোধকারীরা ট্রেনে কাঁকড়া নিয়ে যাচ্ছিল। রেল পুলিশ বারণ করলে ওরা অবরোধ করে। এ জন্য আপ ক্যানিং লোকাল ছাড়তে দশ মিনিট দেরি হয়েছে।”

ছাত্রী ধর্ষণে গ্রেফতার যুবক
নবম শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। বুধবার রাতে ঘটনাটি ঘটেছে হাসনাবাদ থানার মুরারীশা চৌমাথায়। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম শহর আলি মণ্ডল। বাড়ি মুরারীশা গ্রামে। বৃহস্পতিবার ধৃতকে বসিরহাট আদালতে তোলা হলে চোদ্দো দিনের জেল হেফাজতের নির্দেশ দেন বিচারক।
পুলিশ সূত্রের খবর, নবম শ্রেণির ওই ছাত্রীটির সঙ্গে আগে থেকেই পরিচয় ছিল শহর আলির। গত বুধবার রাতে শহর আলি ওই ছাত্রীর বাড়িতে যায়। তাকে ডেকে নিয়ে কিছু সময় ঘোরার পর এলাকার একটি পরিত্যক্ত বাড়িতে নিয়ে গিয়ে ধর্ষণ করে এবং পালিয়ে যায়। মেয়েটির মা রাতেই থানায় অভিযোগ করলে পুলিশ শহর আলিকে গ্রেফতার করে।

দেওয়াল চাপা পড়ে মৃত্যু
মাটির দেওয়াল চাপা পড়ে মৃত্যু হল এক বৃদ্ধের। তাঁর নাম নীলকমল মণ্ডল। বুধবার ভোরে দক্ষিণ ২৪ পরগনার মন্দিরবাজারের এনায়েতপুর গ্রামে ঘটনাটি ঘটে। পুলিশ সূত্রের খবর, মাটির বাড়ি খড়ের চালের ঘরে একাই শুয়েছিলেন নীলকমলবাবু। ক’দিন টানা বৃষ্টিতে মাটির দেওয়াল ভিজে ছিল। এ দিন ভোর পাঁচটা নাগাদ আচমকাই হুড়মুড় করে ভেঙে পড়ে দেওয়ালটি। প্রতিবেশীরা এসে মাটি সরিয়ে তাঁর দেহ উদ্ধার করেন। পুলিশ দেহ ময়নাতদন্তে পাঠিয়েছে।

গ্রেফতার দুই
চুরি এবং চোরাই মাল কেনার অভিযোগে বুধবার দু’জন গ্রেফতার হল। ধৃতদের নাম শেখ কালিম ওরফে বরফি ও পি বি রাও। পুলিশ জানায়, ৩০ জুলাই টিটাগড়ের এক বাড়ি থেকে কয়েক ভরি সোনার গয়না ও নগদ টাকা চুরি যায়। ব্যারাকপুরের গোয়েন্দা প্রধান দেবাশিস দেব জানান, শেখ কালিম চুরি করে পি বি রাওয়ের কাছে বিক্রি করে। গয়নাগুলি উদ্ধার হয়েছে।

প্রশিক্ষণ কেন্দ্রকে জমি শিল্পমন্ত্রীর
দক্ষিণ ২৪ পরগনার রামনগরের মেরিটাইম এডুকেশন ট্রেনিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের হাতে বৃহস্পতিবার আড়াই একর জমি তুলে দিলেন রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সংস্থা সূত্রে জানা যায়, ওই জমিতে পরিকাঠামো তৈরি করে জাহাজ, ভেসেল বা লঞ্চ চালানোর প্রশিক্ষণ দেওয়া হবে।

সভাপতি আরাবুলই
দলগত ভাবে ভাঙড়-২ পঞ্চায়েত সমিতির সভাপতি হিসেবে আরাবুল ইসলামকেই মনোনীত করলেন তৃণমূল নেতৃত্ব। পঞ্চায়েত নির্বাচনে ওই পঞ্চায়েত সমিতিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতে তৃণমূল। বৃহস্পতিবার দুপুরে তৃণমূল ভবনে দক্ষিণ ২৪ পরগনায় তৃণমূলের দখলে আসা বিভিন্ন পঞ্চায়েত সমিতির সভাপতিকে বেছে নেওয়া হয়। ভাঙড়-১ পঞ্চায়েত সমিতির সভাপতি মনোনীত হন অনুসুয়া নস্কর। সভায় হাজির ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়, জেলা তৃণমূল চেয়ারম্যান শোভন চট্টোপাধ্যায় প্রমুখ। আগামী ২৮ অগস্ট থেকে ৩ সেপ্টেম্বরের মধ্যে দক্ষিণ ২৪ পরগনার ২৯টি পঞ্চায়েত সমিতি গঠন করা হবে বলে জেলা পঞ্চায়েত দফতর সূত্রে জানা গিয়েছে।

ধৃত তিন দুষ্কৃতী
ডাকাতির উদ্দেশ্যে জড়ো হওয়া তিন দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার গভীর রাতে কাকদ্বীপের নতুন রাস্তার মোড় থেকে ওই তিনজনকে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, ধৃত তিন দুষ্কৃতীর নাম রেজাউল শেখ, জাহাঙ্গীর শেখ এবং শেখ অহিদুল। ধৃত তিন জনের মধ্যে একজনের বাড়ি সাগরে। বাকি দু’জনের বাড়ি নন্দীগ্রামে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.