টুকরো খবর
অসম-নাগাল্যান্ড সীমায় উত্তেজনা
‘পিছল মানব’-এর ত্রাস ও সীমানা বিবাদ মিলিয়ে গত রাতে উত্তপ্ত হয়ে উঠল যোরহাট জেলার মরিয়নি। পুলিশের গুলিতে এক ছাত্রের মৃত্যু হল। জখম আরও এক ছাত্র। মুখ্যমন্ত্রী তরুণ গগৈ তদন্তের নির্দেশ দেন। পুলিশ সূত্রে খবর, কয়েকদিন ধরেই মরিয়নির বিভিন্ন চা-বাগানে ‘পিছল মানব’-এর ত্রাস ছড়িয়েছে। চা বাগান শ্রমিকদের বক্তব্য, রাতে পিচ্ছিল দেহের মানুষরা ঘরে ঢুকে বাচ্চাদের টেনে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। পাশাপাশি মরিয়ানি ও নাগাল্যান্ডের বিতর্কিত সীমা নিয়ে বিবাদ ও মরিয়নির চা-শ্রমিকদের নাগাল্যান্ডে নিয়ে গিয়ে মারধরের ঘটনা থেকে চা-শ্রমিকদের মধ্যে বিশ্বাস ছড়িয়েছে, নাগারাই ‘পিছল মানব’ পাঠাচ্ছে। রবিবার রাতে হেমলাই চা-বাগানে, নাগাল্যান্ডের দিক থেকে আসা গাড়ি আটকানো হয়। বিশাল পুলিশবাহিনী ঘটনাস্থলে আসে। চা-শ্রমিকরা পুলিশকে ঘেরাও করে। পুলিশ গুলি চালালে সুদীপ নায়ক নামে নবম শ্রেণির এক ছাত্র মারা যায়। মুখ্যমন্ত্রী নিহত ছাত্রের নিটকাত্মীয়কে ৫ লক্ষ টাকা ও জখম ছাত্রের চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করেন।

দল থেকে বহিষ্কৃত সাধু যাদব
শোকজের জবাব না পেয়ে সাধু যাদবের প্রাথমিক সদস্যপদ খারিজ করল বিহার কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতি অশোক চৌধুরী এ কথা জানিয়েছেন। সাধু ও কংগ্রেসের প্রাক্তন সাংসদ দশাই চৌধুরী কয়েক দিন আগে এক ব্যক্তিগত আমন্ত্রণে আমদাবাদে গিয়ে নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন। তার পর মোদীর ভূয়সী প্রশংসা করে সাধু বলেন, রাহুল গাঁধী নন, নরেন্দ্র ভাইয়ের মতো শক্তিশালী প্রধানমন্ত্রী দরকার দেশের। এর পরেই তাঁকে বহিষ্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়। আরজেডি নেতা লালুপ্রসাদের শ্যালক সাধু আগেই দিদি-জামাইবাবুর দল আরজেডি থেকে বিতাড়িত হয়েছিলেন।

পুরনো খবর:
সাম্প্রদায়িকতা-বিরোধী মঞ্চ সিপিএমের
নরেন্দ্র মোদী উন্নয়নের স্বপ্ন দেখালেও লোকসভা নির্বাচনের আগে বিজেপি ফের হিন্দুত্বের রাজনীতিকেই সামনের সারিতে নিয়ে আসবে বলে মনে করছেন সিপিএম নেতৃত্ব। তাই অরাজনৈতিক মঞ্চ তৈরি করে বিজেপি-আরএসএসের সাম্প্রদায়িক রাজনীতির বিরুদ্ধে লড়াই শুরু করতে চাইছেন তাঁরা। প্রকাশ কারাটের বক্তব্য, বিভিন্ন রাজ্যে সাম্প্রদায়িক উত্তেজনা বাড়ছে। এর পিছনে আরএসএস-বিজেপির উগ্র সাম্প্রদায়িক কাজকর্ম দায়ী। লোকসভা ভোটের আগে রাজ্যে রাজ্যে অ-কংগ্রেসি, ধর্মনিরপেক্ষ দলগুলির সঙ্গে আসন সমঝোতায় যেতে চাইছে সিপিএম। নীতীশ কুমারকেও পাশে টানার চেষ্টা করছেন কারাট।

সিন্ধুরক্ষক থেকে আরও দেহ উদ্ধার
আরও এক নাবিকের দেহ উদ্ধার হল বিস্ফোরণে তলিয়ে যাওয়া ডুবোজাহাজ আইএনএস সিন্ধুরক্ষকের ভিতর থেকে। এই নিয়ে মোট সাত নাবিকের দেহ উদ্ধার করলেন নৌবাহিনীর উদ্ধারকারী দল। ডুবোজাহাজটির কন্ট্রোল রুম গত মঙ্গলবারের বিস্ফোরণে ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ পর্যন্ত যে ক’টি দেহ উদ্ধার হয়েছে, সবগুলিই পুড়ে কালো হয়ে গিয়েছে। তার উপর যে জায়গায় এখন সিন্ধুরক্ষক রয়েছে, সেখানে জলের তলায় দৃশ্যমানতা একেবারেই নেই।

পুরনো খবর:
১৩ বছর বয়সেই আইআইটি-তে
বয়স মাত্র ১৩। এই বয়সেই আইআইটি-তে সুযোগ পেল ভোজপুরের সত্যম। দেশের মধ্যে সবচেয়ে কম বয়সে এমন কৃত্বিতের অধিকারী হল কৃষক পরিবারের এই ছেলে। ১ লক্ষ ৫০ হাজার আইআইটি পরীক্ষার্থীর মধ্যে সত্যম পেয়েছে ৬৭৯ নম্বর স্থান। ভবিষ্যতে আইএএস অফিসার হতে চায় সে। তবে এই প্রথম বার নয়, সিবিএসসি থেকে অনুমতি নিয়ে ১২ বছর বয়সেই আইআইটি পরীক্ষায় বসে সুযোগ পেয়েছিল সত্যম। কিন্তু সে বার নিজের ‘র্যাঙ্ক’ নিয়ে খুশি ছিল না সে। তাই ১৩ বছরে ফের সত্যম আইআইটি পরীক্ষায় বসে। এ বার অবশ্য নিজের ‘র্যাঙ্ক’ নিয়ে সন্তুষ্ট হয়েছে সত্যম।

নথি উধাও কয়লা কেলেঙ্কারির
কয়লা কেলেঙ্কারি সংক্রান্ত ফাইল উধাও হয়ে যাওয়া নিয়ে চাপে পড়ল কেন্দ্র। সুপ্রিম কোর্টের নজরদারিতে কয়লা কেলেঙ্কারির তদন্ত করছে সিবিআই। সম্প্রতি এই কেলেঙ্কারি সংক্রান্ত কিছু ফাইল কয়লা মন্ত্রক থেকে উধাও হয়ে গিয়েছে বলে সংবাদমাধ্যমে প্রকাশ। যে সময় খনি বণ্টন নিয়ে অনিয়ম হয়েছে বলে অভিযোগ উঠেছে তখন ওই মন্ত্রক ছিল মনমোহনের হাতে।

বচ্চনের শুভেচ্ছা
একটাই নাম মনে আছে তাঁর। অমিতাভ বচ্চন। অ্যালঝাইমার রোগ ওই একটা নামই বাঁচিয়ে রেখেছে স্মৃতিতে। বার্নাডিন ডি’সুজা সান্তাক্রুজে থাকেন। রবিবার তাঁর ১০০ বছর বয়স হল। পরিবারের কাউকেই চিনতে পারেন না সে ভাবে। শতবর্ষের শুভেচ্ছাটা তাই খোদ অমিতাভই জানালেন বার্নাডিনকে। ওঁর পরিবার অমিতাভকে বিষয়টা জানিয়েছিল।

সাম্প্রদায়িকতা-বিরোধী মঞ্চ গড়ছে সিপিএম
নরেন্দ্র মোদী উন্নয়নের স্বপ্ন দেখালেও লোকসভা নির্বাচনের আগে বিজেপি ফের হিন্দুত্বের রাজনীতিকেই সামনের সারিতে নিয়ে আসবে বলে মনে করছে সিপিএম নেতৃত্ব। তাই অরাজনৈতিক মঞ্চ তৈরি করে বিজেপি-আরএসএসের সাম্প্রদায়িক রাজনীতির বিরুদ্ধে লড়াই করতে চান তাঁরা। আসলে রাজনৈতিক প্রচার হলেও, অরাজনৈতিক মঞ্চ তৈরির উদ্দেশ্য সেখানে সব দলমতের প্রতিনিধিদেরই নিয়ে আসা।

পুলিশকে আক্রমণ
পথ দুর্ঘটনায় এক স্কুলশিক্ষিকার মৃত্যুর জেরে পুলিশ-ফাঁড়ি আক্রমণ করল উত্তেজিত জনতা। সোমবার খোয়াইয়ের বাইজলবাড়ির ঘটনা। পুলিশ-ফাঁড়ির ১০-১২ জন পুলিশকর্মী জখম হয়েছেন।

নাগা জঙ্গির দেহ
রাস্তায় মিলল এক নাগা জঙ্গি নেতার গুলিবিদ্ধ দেহ। পুলিশ জানায়, রবিবার ডিমাপুরের লামা বস্তি থেকে এনএসসিএন (খুলে-কিতোভি) গোষ্ঠীর নেতা টোকিখে সেমার দেহ উদ্ধার হয়।

বাতিল উৎক্ষেপণ
জ্বালানি লিক করার জন্য জিও স্যাটেলাইট লঞ্চিং ভেহিকল-ডি৫ (জিএসএলভি-ডি৫) উৎক্ষেপণ বন্ধ করে দিল ইসরো।

ঝুলন্ত দেহ উদ্ধার
এক তরুণীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার ধুবুরির ছাগলিয়া পুলিশ ফাঁড়ির বিদ্যারডাবরি গ্রামে ঘটনাটি ঘটেছে। মৃতার নাম পিঙ্কি খাতুন (১৭)। তাঁর বাড়ি ওই গ্রামেই। পুলিশ জানিয়েছে, তিনি মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছিলেন। এ দিন সকালে বাড়ির লোকজনের সঙ্গে তার কথা কাটাকাটি হয়। পরে এ ঘটনা ঘটে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.