টুকরো খবর
নিরাপত্তা বিধি লঙ্ঘনেই বিপত্তি সিন্ধুরক্ষকে: রাশিয়া
সম্ভবত নিরাপত্তা বিধি লঙ্ঘনের জেরেই তলিয়ে গিয়েছে শক্তিশালী ডুবোজাহাজ সিন্ধুরক্ষক। শনিবার এমনটাই দাবি করলেন রাশিয়ার উপ প্রধানমন্ত্রী দিমিত্রি রগোজিন। তিনি জানিয়েছেন, আইএনএস সিন্ধুরক্ষকের বিস্ফোরণের পিছনে শুধুমাত্র যান্ত্রিক ত্রুটিই দায়ী ছিল এ কথা মানেন না তাঁরা। এ বিষয়ে তদন্তে ভারতকে সব রকম সাহায্যের আশ্বাসও দিয়েছেন তিনি। তদন্তে সাহায্যের আর্জি জানিয়ে রাশিয়ার তরফে ইতিমধ্যেই “ইউনাইটেড শিপ কো-অপারেশন” কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। শুক্রবার সিন্ধুরক্ষকের ধ্বংসাবশেষ থেকে যে পাঁচটি মৃতদেহ উদ্ধার হয়েছিল, তার মধ্যে আরও এক জনের পরিচয় মিলেছে। জানা গেল, ভয়াবহ ওই বিস্ফোরণে মারা গিয়েছেন রাশিয়ার জিজু লরেন্সও। সিন্ধুরক্ষক নতুন ভাবে সেজে ওঠার পর তার তদারকিতে লরেন্সকেই ভারতে পাঠানো হয়েছিল। তলিয়ে যাওয়া ওই ডুবোজাহাজটিতে যে সমস্ত নৌসেনা ছিলেন তাঁদের স্বাস্থ্যের নজর রাখতেন চিকিৎসক গোপাল সিংহ রাজপুত। তাঁরই বয়ানের ভিত্তিতে মুম্বই পুলিশের তরফে ১৮ নৌসেনার মৃত্যুর ঘটনায় ১৭৪ ফৌজদারি কার্যবিধি ধারায় দুর্ঘটনায় মৃত্যুর মামলা দায়ের করা হয়েছে।

পুরনো খবর:
ইভিএমের সঙ্গে কাগজেও ভোট
ভোট নেওয়ার পরে বৈদ্যুতিন ভোটযন্ত্র তথা ইভিএম বিগড়ে গেলেও যাতে সমস্যা না হয়, তার সমাধান বার করেছে নির্বাচন কমিশন। নয়া ব্যবস্থায় ইভিএমের সঙ্গে যুক্ত থাকবে ভিভিপিএটি নামের একটি অংশ। যার পুরো নাম ভোটার ভেরিফায়েবল পেপার অডিট ট্রায়াল সিস্টেম। ইভিএমে বোতাম টিপলেই, যাঁকে ভোট দিচ্ছেন সেই প্রার্থীর নাম ও প্রতীক-সহ একটি চিরকুট ১০ সেকেন্ডের জন্য দেখা যাবে। তার পরেই সেটি ভিভিপিএটি-র বাক্সে জমা পড়ে যাবে। ব্যালটের মতো এ ক্ষেত্রেও কাগুজে প্রমাণ থাকবে ভোটের। ৪ সেপ্টেম্বর নাগাল্যান্ডে এক উপনির্বাচনে এই ব্যবস্থা ব্যবহার করা হবে পরীক্ষামূলক ভাবে। সম্প্রতি এক সর্বদল বৈঠকে সব দলই সম্মতি জানিয়েছে এই নতুন ব্যবস্থায়।

সিবিআই হাজতে পি পি পাণ্ড্য
ইশরাত জহান হত্যা মামলায় জেরা করার জন্য পি পি পাণ্ড্যকে ২১ অগস্ট পর্যন্ত সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দিল আমদাবাদের এক বিশেষ আদালত। ২০০৪-এ ইশরাত ও তাঁর ৩ সঙ্গী যখন খুন হন, তখন পাণ্ড্য ছিলেন জয়েন্ট কমিশনার (ক্রাইম)। ওই হত্যা মামলার চার্জশিটে তাঁর নাম উঠে আসে গত এপ্রিলে। তার পরই গা ঢাকা দেন তিনি। যদিও আপাতত তাঁকে গ্রেফতার করা হবে না সুপ্রিম কোর্ট ও গুজরাত হাইকোর্টের তরফে এই আশ্বাস পেয়ে প্রকাশ্যে আসেন পাণ্ড্য। মঙ্গলবার তিনি আমদাবাদের এক আদালতে আত্মসমর্পণ করেন। সিবিআই আদালতকে জানিয়েছিল, ভুয়ো সংঘর্ষে নিহত আমজাদ আলি রানা ও জিশান জোহরের আসল পরিচয় জানার জন্য পাণ্ড্যকে হেফাজেতে নিয়ে জেরা করা প্রয়োজন। শনিবার সেই আবেদন মঞ্জুর করে আদালত।

কয়লা দুর্নীতির ফাইল লোপাট
কয়লা-দুর্নীতি সংক্রান্ত বেশ কিছু ফাইল খুঁজে পাওয়া যাচ্ছে না বলে স্বীকার করে নিলেন দেশের কয়লামন্ত্রী শ্রীপ্রকাশ জয়সওয়াল। শনিবার কানপুরে শ্রীপ্রকাশ জয়সওয়াল জানিয়েছেন, ১৯৯৩ থেকে ২০০৪ সালের মধ্যে বিভিন্ন কয়লা খনি থেকে কয়লা তোলার অনুমতি কোন কোন সংস্থাকে আর কী শর্তে দেওয়া হয়েছিল সেই সংক্রান্ত বেশ কিছু ফাইল খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে যত তাড়াতাড়ি সম্ভব সেই ফাইল খুঁজে বার করা হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। কয়েক দিন আগেই সুপ্রিম কোর্ট মনমোহন সরকারকে নির্দেশ দিয়েছিল কয়লা-দুর্নীতি সংক্রান্ত মামলায় সিবিআইকে প্রয়োজনীয় নথি দিয়ে তদন্তে সাহায্য করতে। তার পরেই ফাইল হারানোর তথ্য সামনে উঠে এল। আর এতে ফের বিপাকে মনমোহন সরকার।

কুপিয়ে খুন স্বাস্থ্যকর্মীকে
মোটরবাইক থামিয়ে স্বাস্থ্যকর্মীকে মারধর করে কুপিয়ে খুন করার অভিযোগ উঠেছে ধুবুরি জেলার খেরডুবি গ্রামে। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে মৃতের নাম রুনজুন হক (৩৫)। তিনি চাপর হাসপাতালের স্বাস্থ্য কর্মী। শুক্রবার রাতে তিনি ভাইয়ের সঙ্গে বাইক চালিয়ে বাড়ি ফেরার পথে ৪-৫ দুষ্কৃতী বাইক আটকে, দু’জনকেই ধারাল অস্ত্র দিয়ে আঘাত করে বলে অভিযোগ। জখম অবস্থায় দু’জনকেই হাসপাতালে নিয়ে যাওয়ার পথে রনজুন হকের মৃত্যু হয়েছে। গুরুতর জখম মৃতের ছোট ভাই মুনমুন হককে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। রাতেই মৃতের পরিবার গ্রামেরই ৫ জনের বিরুদ্ধে থানায় খুনের মামলা দায়ের করলেও, শনিবার দুপুর পর্যন্ত পুলিশ কাউকে গ্রেফতার হয়নি বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। দুষ্কৃতীদের দ্রুত গ্রেফতারের দাবিতে স্থানীয় বাসিন্দারা শনিূবার দুপুরে মৃতদেহ নিয়ে ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে রাখেন। পরে ধুবুরির অতিরিক্ত পুলিশ সুপার প্রশান্ত দত্তের আশ্বাসে অবরোধ তুলে নেওয়া হয়। জমি সংক্রান্ত বিবাদের জেরেই খুনের ঘটনা ঘটে থাকতে পারে বলে প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান। পুলিশ সূত্রে জানা গিয়েছে, জমির সীমানা নিয়ে শুক্রবার সকালে মৃতের পরিবারের সঙ্গে পড়শি এক পরিবারের বিবাদ হয়।

ডাইনি অপবাদে পিটিয়ে খুন করা হল ৩ জনকে
ডাইনি অপবাদে তিন জনকে পিটিয়ে মারল জনতা। দেহ উদ্ধারে গিয়ে জনরোষের শিকার হলেন স্থানীয় থানার ওসি-সহ চার পুলিশকর্মী। শুক্রবার রাতে মেঘালয়ের পূর্ব খাসি পাহাড়ের ঘটনা। পুলিশ জানায়, কয়েক দিন আগে স্মিত গ্রামের বাসিন্দা নংগ্রুমকে উমিয়াম নদীর তীর থেকে অর্ধমৃত অবস্থায় উদ্ধার করা হয়। নংগ্রুম জানান, ‘কালো-জাদু’র জন্য তাঁর দুই কাকা ইয়েলি এবং বেসলি তাঁকে নদীতে ডুবিয়ে মেরে ফেলতে চেয়েছিল। এর পরই গ্রামবাসীরা উত্তেজিত হয়ে পড়েন। শুক্রবার রাতে ইয়েলি, বেসলি এবং ইয়েলির সন্তান নংগ্রুমের বাড়ি যান। তখনই গ্রামবাসীরা তাঁদের পিটিয়ে মারেন।

র‌্যাগিংয়ে জখম অরুণাচলের ছাত্ররা
থানায় র‌্যাগিং-এর অভিযোগ করায় অরুণাচলের কয়েক জন ছাত্রকে বেধড়ক মারধর করল উঁচু ক্লাসের দাদারা। এমনই অভিযোগ উঠল দেহরাদূনের একটি শিক্ষা প্রতিষ্ঠানে। স্বাধীনতা দিবসে ওই ঘটনাটি ঘটে। অরুণাচল প্রদেশ ছাত্র সংগঠন (আপসু) জানিয়েছে, কয়েক দিন ধরেই ওই কলেজে অরুণাচলের ছাত্রদের উপর অত্যাচার করা হচ্ছিল। র‌্যাগিং-এ নাজেহাল পড়ুয়ারা স্থানীয় থানায় নালিশ জানায়। অভিযোগ, এর পরই উঁচু ক্লাসের ছাত্ররা হুমকি দিতে থাকে। ১৫ অগস্ট সন্ধ্যায় ছাত্রাবাস থেকে পালানোর চেষ্টা করে ওই পড়ুয়ারা। তখনই লাঠি, হকি স্টিক নিয়ে অন্য ছাত্ররা তাঁদের বেধড়ক মারধর করে।

তথ্য না থাক, ভগৎ সিংহ শহিদই, মত মনমোহনের
ভগৎ সিংহকে শহিদ আখ্যা দিতে কোনও তথ্যপ্রমাণের প্রয়োজন নেই বলে জানালেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। বহু দিন ধরেই ২৩ মার্চকে ‘শহিদ দিবস’ আখ্যা দিয়ে জাতীয় ছুটির দিন ঘোষণা করার দাবি জানিয়ে আসছেন ভগৎ সিংহের পরিবার। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রকের ডিরেক্টর ও তথ্য আধিকারিক শ্যামলা মোহন জানান, এ বিষয়ে সরকারের কাছে কোনও তথ্য নেই। এই বিতর্কের পরিপ্রেক্ষিতে মনমোহন শনিবার বলেন, “দেশের স্বাধীনতার জন্য যাঁরা প্রাণ দিতে পিছপা হননি তাঁদের কাছে দেশ ঋণী। এ রকম এক জন ব্যক্তিকে নিয়ে এই বিতর্ক দুঃখ জনক।” একই সঙ্গে তিনি দেশবাসীর কাছে আবেদন জানান, এ নিয়ে বিতর্ক যাতে আর না বাড়ে।

পুরনো খবর:

ধৃত মাওবাদী
পটনার একটি নাসির্ংহোমে চিকিৎসা করাতে গিয়ে পুলিশের হাতে গ্রেফতার হল এক মাওবাদী নেতা। পুলিশের দাবি, জানুয়ারি মাসে ঝাড়খণ্ডের লাতেহারে জঙ্গিদের গুলিতে নিহত সিআরপি জওয়ানের পেট কেটে বিস্ফোরক ভরে দেওয়ার ঘটনায় জড়িত ছিল ধৃত সে। তার নাম কপিল দেব যাদব ওরফে ইন্দ্রজিৎ।

জঙ্গি হানায় জখম চিকিৎসকের মৃত্যু
জঙ্গিদের গুলিতে জখম জম্মু-কাশ্মীরের বিশিষ্ট হৃদ্রোগ বিশেষজ্ঞ শেখ জালালউদ্দিনের (৬৪) মৃত্যু হল শনিবার। শের-ই-কাশ্মীর ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস-এর ডিরেক্টর জালালউদ্দিনকে গত ১৮ জুলাই গুলি করেছিল জঙ্গিরা। তাঁর বাসভবনের কাছে এই হামলায় ২ পুলিশ নিহত হন। গুলি লাগে জালালউদ্দিনের বাঁ চোখে। প্রথমে তাঁকে স্থানীয় সৌর মেডিক্যাল ইনস্টিটিউটে ও পরে এয়ার অ্যাম্বুলেন্সে করে দিল্লির এইমসে নিয়ে আসা হয় তাঁকে। কিন্তু শেষরক্ষা হয়নি।

ধৃত মাওবাদী
পটনার একটি নাসির্ংহোমে চিকিৎসা করাতে গিয়ে পুলিশের হাতে গ্রেফতার হল এক মাওবাদী নেতা। পুলিশের দাবি, জানুয়ারি মাসে ঝাড়খণ্ডের লাতেহারে জঙ্গিদের গুলিতে নিহত সিআরপি জওয়ানের পেট কেটে বিস্ফোরক ভরে দেওয়ার ঘটনায় জড়িত ছিল ধৃত ওই মাওবাদী। তার নাম কপিল দেব যাদব ওরফে ইন্দ্রজিৎ। শনিবার তাকে ট্রানসিট রিমান্ডে ঝাড়খণ্ডে নিয়ে যাওয়ার নির্দেশ দেয় আদালত।

চিকিৎসককে গুলি
অপহরণে ব্যর্থ হয়ে এক চিকিৎসককে গুলি করে পালাল জঙ্গিরা। গুরুতর জখম ওই ব্যক্তি হাসপাতালে ভর্তি। শনিবার বাক্সা জেলার ঘটনা। পুলিশ জানায়, নাগ্রিজুলি চা বাগানের চিকিৎসক সুরেশচন্দ্র ডেকাকে বড়ো জঙ্গিরা অপহরণের চেষ্টা করে। তাঁর চিৎকারে বাগানের শ্রমিকদের ভিড় জমতে শুরু করে। তখনই ডেকাকে গুলি করে পালায় জঙ্গিরা।

সেনা-জঙ্গি সংঘর্ষ
মায়ানমার সীমান্তে আসাম রাইফেল্স-এর ছাউনিতে হামলা চালাল জঙ্গিরা। পুলিশ জানায়, শুক্রবার রাতে চান্ডেল জেলার মাচি পোস্টে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াই হয় জঙ্গিদের। মোরে সীমান্তে টি মিনোই এলাকায় জওয়ানদের গাড়ির সামনে বিস্ফোরণ হয়। নিরাপত্তাবাহিনীর বুলেটপ্রুফ গাড়ির দিকে গুলিও চালানো হয়। পাল্টা জবাব দেন জওয়ানরাও।

নদীতে ডুবে মৃত ২
নদীতে ডুবে মৃত্যু হল দুই কিশোরের। ঘটনাটি ঘটেছে শিবসাগরে। পুলিশ জানায়, শনিবার সকালে চড়াইদেও মহকুমার শান্তিপুরে নাইদং নদীতে মাছ ধরতে গিয়েছিল বিন্তু লাহোন ও ছোটু গোয়ালা। তখনই তারা তলিয়ে যায়। পরে দু’জনের দেহ উদ্ধার করে পুলিশ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.