টুকরো খবর
সীমান্তে সংঘর্ষ, আহত তিন
গুলি, পাল্টা গুলি আর তারই ফাঁকে ভারতের মাটিতে পাক জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা। কাশ্মীরের পুঞ্চ সেক্টরের দৃশ্যটা এখন এরকমই। তবে আজ ভারতীয় সেনা খোলাখুলি জানিয়েছে, সংঘর্ষবিরতি বানচাল করে ফের যদি গুলি চালায় পাক সেনা, সে ক্ষেত্রে ভারতও যোগ্য জবাব দিতে তৈরি। ফের পুঞ্চে নিয়ন্ত্রণরেখায় ভারত ও পাকিস্তানের গুলি বিনিময়ে আহত হয়েছেন তিন জওয়ান। গত কালই প্রধানমন্ত্রী মনমোহন সিংহ বলেছিলেন, “পাকিস্তানকে ভারত-বিরোধী কার্যকলাপের কেন্দ্র হওয়া বন্ধ করতে হবে। তবেই দু’দেশের সম্পর্কের উন্নতি হতে পারে।” তার পর দিনই সেনার এই মন্তব্য ভারত-পাক সীমান্ত সংঘর্ষের ছবিটাকে আরও স্পষ্ট করল। সেনা সূত্রে খবর, গতকালও রাতভর পুঞ্চে ভারত-পাক সেনার গুলি বিনিময় চলেছে নিয়ন্ত্রণরেখা বরাবর। বালাকোট সেক্টরে তিন ভারতীয় সেনা ও বেশ ক’জন সাধারণ নাগরিক আহত হয়েছেন। সেনার দাবি, দু’মাসে অন্তত ২৮ জন অনুপ্রবেশকারীকে হত্যা করা হয়েছে। তাঁদের কাছ থেকে প্রচুর আগ্নেয়াস্ত্র উদ্ধার হয় বলে জানা গিয়েছে।

নিজেকে নির্দোষ বলে দাবি করলেন দুর্গাশক্তি
তাঁর বিরুদ্ধে পেশ করা চার্জশিটের বিরুদ্ধে মুখ খুললেন সাসপেন্ড হওয়া আইএএস অফিসার দুর্গাশক্তি নাগপাল। শুক্রবার তিনি নিজেকে নির্দোষ বলে দাবি করে জানান, সুপ্রিম কোর্টের রায় মেনেই তিনি নির্মীয়মাণ মসজিদের দেওয়াল ভাঙার নির্দেশ দিয়েছিলেন এবং এ নিয়ে তিনি গ্রামবাসীদের সঙ্গে কথাও বলেছিলেন। এ দিনই তাঁর সাসপেনশন স্থগিতের আর্জি নিয়ে করা একটি জনস্বার্থ মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট। কোর্টের মতে, আবেদনকারী আইনজীবী এম এল শর্মার এই বিষয়ে জনস্বার্থ মামলা করার কোনও এক্তিয়ার নেই। দুর্গা যদি এই বিষয়ে আর্জি জানান তবে কোর্ট তাঁর বক্তব্য শুনবে। বিচারপতি এইচ এল দাত্তুর নেতৃত্বাধীন বেঞ্চের মতে, দুর্গার নিজেকে রক্ষা করার যথেষ্ট ক্ষমতা আছে। উত্তরপ্রদেশে বালি মাফিয়ার বিরুদ্ধে কড়া পদক্ষেপ করেছিলেন দুর্গা। পরে তাঁকে সাসপেন্ড করে উত্তরপ্রদেশ সরকার।

পুরনো খবর:
বিবেকানন্দের জীবনী নিয়ে পুতুল নাচ
স্বামী বিবেকানন্দের সার্ধ শতবর্ষ উপলক্ষে তাঁর জীবনী অবলম্বনে পুতুল নাচ অনুষ্ঠানের আয়োজন করেছিল দিল্লি রামকৃষ্ণ মিশন। ইন্দিরা গাঁধী ন্যাশনাল সেন্টার ফর আর্টস ও উদয়পুরের ভারতীয় লোক কলা মন্দিরের যৌথ সহযোগিতায় দিল্লিতে অনুষ্ঠানটি হয়। অনুষ্ঠানের সূচনা করেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুহিতানন্দ। উপস্থিত ছিলেন প্রসার ভারতীর সিইও জহর সরকার। দিল্লি রামকৃষ্ণ মিশনের সচিব স্বামী শান্তাত্মানন্দ বলেন, “আগামী দিনে দেশের একশো স্থানে পুতুল নাচ মঞ্চস্থ করা হবে। পুতুল নাচের মতো প্রাচীন ও গ্রামীণ শিল্পকে এর মাধ্যমে বাঁচিয়ে রাখার চেষ্টা করছে মিশন।”

অসম ও ইম্ফলে বিস্ফোরণ
রাজ্যের জঙ্গি সংগঠনগুলিকে আলোচনার টেবিলে টেনে আনাই রাজ্য সরকারের সেরা সাফল্য বলে দাবি করলেন অসমের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। স্বাধীনতা দিবসে আলফা, এনডিএফবি রাজ্যে বন্ধ ডাকলেও বিভিন্ন জেলায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান নির্বিঘ্নেই পালিত হয়। কয়েকটি স্থান থেকে আলফার পতাকা ওড়ার খবর এসেছে। তবে কোকরাঝাড় স্বাধীনতা দিবসের দিনে তিনটি বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। জখম হন এক জন। অন্য দিকে বৃহস্পতিবার ইম্ফলের মণিপুর রাইফেল্স প্যারেড গ্রাউন্ডের চারশো মিটার দূরে একটি শক্তিশালী বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। ১৪ অগস্ট রাতে ইম্ফলের কনভেনশন সেন্টারের সামনে দু’বার বিস্ফোরণ ঘটে। স্বাধীনতা দিবস নাশকতাহীন করার জন্য পুলিশ, কম্যান্ডো, আধাসেনারা সক্রিয় ছিলেন।

সত্যাগ্রহের নামে
বুজরুকের খপ্পরে ‘সত্যাগ্রহ’। অমিতাভ বচ্চন, অজয় দেবগণ, করিনা কপূর অভিনীত প্রকাশ ঝা-র নতুন ছবি মুক্তি পাচ্ছে ক’দিন পরেই। এরই মধ্যে প্রকাশের প্রযোজনা সংস্থার তরফের দাবি, ১৪ অগস্ট ছবির জন্য এক অনুষ্ঠানের নাম করে কলকাতা আর পটনায় টাকা তুলতে শুরু করেছিলেন এক ব্যক্তি। পরিচয় দিয়েছিলেন, তিনি প্রকাশ ঝা-র ছেলে। জানতে পেরে তাজ্জব পরিচালক। তাঁর তো ছেলেই নেই! দুই শহরের পুলিশের কাছে ১৪ তারিখেই অভিযোগ দায়ের করা হয়। তবে ভবানীপুর থানা সূত্রে খবর, ই মেল মারফত এ ধরনের অভিযোগ জমা পড়েছে। শুক্রবার রাত পর্যন্ত কোনও মামলা রুজু হয়নি।

ডুবে মৃত ৩
স্নান করতে নেমে নদীতে তলিয়ে গেল তিন যুবক। ঘটনাটি ঘটেছে তিনসুকিয়া জেলায়। পুলিশ জানায়, গত কাল বিকেলে পেঙেরি এলাকায়, ডিব্রুজান নদীতে নামে অভিজিৎ গগৈ, বাপন দাস ও প্রাণজিৎ দাস। কিন্তু তিনজনই তীব্র স্রোতে ভেসে যায়। আজ সকালে এনডিআরএফ জওয়ানরা তিনজনের দেহ উদ্ধার করে।

দুর্ঘটনা থেকে রক্ষা
দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল রাজ্য পুলিশ-প্রধানের হেলিকপ্টার। আজ সকালে পলামুর লেসলিগঞ্জে ঝাড়খণ্ড সশস্ত্র পুলিশের এয়ারস্ট্রিপে বসে যায় হেলিকপ্টারটি। ডিরেক্টর জেনারেল-সহ বেশ কয়েক জন পুলিশ কর্তা ওই হেলিকপ্টারে রাঁচি থেকে পলামু গিয়েছিলেন। অবতরণের সময়েই হেলকপ্টারটি মাটিতে বসে যায়। প্রাথমিক তদন্তের পরে পুলিশের ধারণা, এয়ারস্ট্রিপের মাটি যে কোনও কারণেই নরম ছিল।

নায়ডুর কটাক্ষ
বরুণ গাঁধীর পরে বিজেপি নেতা বেঙ্কাইয়া নায়ডুও পশ্চিমবঙ্গে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমালোচনা করলেন। মমতার ‘ফেডেরাল ফ্রন্ট’ গড়ার চেষ্টাকে কটাক্ষ করে নায়ডু শুক্রবার কলকাতা প্রেস ক্লাবে বলেন, “ফেডেরাল ফ্রন্ট মরীচিকা। মুলায়ম সিংহ এবং মমতাজি রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে যৌথ সাংবাদিক সম্মেলন করেছিলেন। তার পর দু’জনের ভিন্ন অবস্থান দেখা গিয়েছে। তাই বলছি, ফেডেরাল ফ্রন্ট হবে না।” তৃতীয় ফ্রন্টেরও সম্ভাবনা ওড়ান নায়ডু।

পুরনো খবর:

নাবালক ফেরত
রাজ্যের বিভিন্ন হোমে মেয়াদ-উত্তীর্ণ যত বাংলাদেশি নাবালক রয়েছে, তালিকা করে তাদের দ্রুত বাংলাদেশে পাঠানোর নির্দেশ দিয়েছে রাজ্য মানবাধিকার কমিশন। সোমবার রাজ্যের স্বরাষ্ট্রসচিবের কাছে পাঠানো নির্দেশে বলা হয়েছে, দু’দেশের ডেপুটি হাইকমিশনারদের সঙ্গে আলোচনা করে ওই নাবালকদের বাংলাদেশে পাঠাতে হবে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.