টুকরো খবর
বধূ খুনে অভিযুক্ত স্বামী-সহ ৬
বধূ খুনে দোষীদের বিচারের দাবিতে তমলুকে বিক্ষোভ এসইউসির
বধূকে অ্যাসিড খাইয়ে খুনের অভিযোগ উঠল শ্বশুরবাড়ির বিরুদ্ধে। নীলিমা সামন্ত (২২) নামে তমলুকের গড়কিল্লা গ্রামের ওই বধূকে বুধবার ভোররাতে তমলুক জেলা হাসপাতালে ভর্তি করানো হলে আধ ঘণ্টা পরেই মারা যান তিনি। ঘটনার পর থেকেই শ্বশুরবাড়ির লোকজন বেপাত্তা। জেলা হাসপাতাল সূত্রে খবর, কার্বলিক অ্যাসিডের বিষক্রিয়ায় নীলিমার মৃত্যু হয়েছে। নীলিমার বাবা মনোরঞ্জন দে তমলুক থানায় মেয়ের স্বামী, শ্বশুর, দেওর, ননদ মিলিয়ে ছ’জনের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করেছেন। পুলিশ জানিয়েছে, অভিযুক্তদের ধরতে তল্লাশি শুরু হয়েছে। তমলুক থানার গড়কিল্লা গ্রামের অর্ধেন্দু সামন্তর সঙ্গে বছর দু’য়েক আগে বিয়ে হয় কোলাঘাটে থানার চিত্রা গ্রামের নীলিমা দে’র। অর্ধেন্দু মুম্বইয়ে ফুলের কাজ করেন। বিয়ের পর থেকেই ফের পণের দাবিতে নীলিমার উপর অত্যাচার শুরু হয় বলে অভিযোগ। তা নিয়ে অশান্তিও হত। নীলিমার মা রেখা দে বলেন, “বিয়ের পরও টাকা চেয়ে অত্যাচার করত করে ওর শ্বশুরবাড়ির লোকজন। টাকা না দিতে পারার পরিণতি যে এমনটা হবে ভাবিনি।” নীলিমার দাদা মৃণাল দে’র অভিযোগ, “বোনের অসুস্থতার খবর পেয়ে হাসপাতালে গিয়ে দেখি বোন মারা গিয়েছে। মুখের কিছু জায়গায় অ্যাসিডে পুড়ে যাওয়ার স্পষ্ট চিহ্ন রয়েছে।”

তিন সপ্তাহ বধূ নিখোঁজ
তিন সপ্তাহ ধরে নারায়ণী ভট্টাচার্য নামে এক বধূ নিখোঁজ থাকার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে ঘাটাল থানার কোন্নগড়ে। ইতিমধ্যে বধূর বাপের বাড়ির লোকজন পুলিশের কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন। শুরুতে অভিযোগ জানানো হয় ঘাটাল থানায়। অভিযোগের প্রেক্ষিতে মামলাও রুজু হয়। তবে, বধূর বাপের বাড়ির লোকেদের বক্তব্য, তদন্তে পুলিশ গড়িমসি করছে। পরিস্থিতি দেখে তাঁরা জেলা পুলিশ সুপারের দ্বারস্থ হয়েছেন। নিখোঁজ ওই বধূর বাবা অশোক চক্রবর্তীর কথায়, “সুবিচার পেতেই জেলা পুলিশ সুপারের কাছে লিখিত আবেদন করে দ্রুত তদন্তের দাবি জানিয়েছি।” জেলা পুলিশ সুপার সুনীল চৌধুরীর আশ্বাস তদন্তে সমস্ত দিক খতিয়ে দেখা হবে।

বৌমাকে আঘাত, আত্মঘাতী শ্বশুর
রাগের মাথায় পুত্রবধূকে আঘাত করার পরে আত্মঘাতী হলেন শ্বশুর। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে রামনগর থানার দক্ষিণ কালিন্দিতে। মৃতের নাম শ্রীকৃষ্ণ মণ্ডল (৫৮)। গুরুতর আহত অবস্থায় তাঁর পুত্রবধূ বীথিকা মণ্ডল কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন। মঙ্গলবার রাতে পারিবারিক বিষয় নিয়ে পুত্রবধূর সঙ্গে বচসা বাধে শ্রীকৃষ্ণবাবুর। বচসা চলাকালীন তিনি আচমকাই বীথিকাকে ভারী অস্ত্র দিয়ে আঘাত করেন। বীথিকা অচৈতন্য হয়ে লুটিয়ে পড়েন। অনুতপ্ত শ্রীকৃষ্ণবাবু এরপর গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হন বলে পরিবারের দাবি। পুলিশ দেহ উদ্ধার করে কাঁথি মহকুমা হাসপাতালের মর্গে পাঠিয়েছে।

ফি বৃদ্ধির প্রতিবাদ
ফি বৃদ্ধির প্রতিবাদে সরব হল ডিএসও এবং এসএফআই। দুই সংগঠনই বুধবার পৃথক ভাবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রতিবাদ কর্মসূচি করে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি জমা দেয়। দুই সংগঠনের বক্তব্য, মাইগ্রেশন-সহ বিভিন্ন ক্ষেত্রে ফি বৃদ্ধি করা হয়েছে। এর ফলে, সাধারণ ছাত্রছাত্রীরা সমস্যায় পড়বেন। ডিএসও-র জেলা নেতা দীপক রায় বলেন, “ছাত্রছাত্রীদের অন্ধকারে রেখে যে ভাবে ফি বৃদ্ধি করা হয়েছে, তা ছাত্র স্বার্থবিরোধী।” এসএফআই-এর জেলা নেতা প্রসেনজিৎ মুদি বলেন, “আমরা ফি বৃদ্ধির তীব্র প্রতিবাদ জানাচ্ছি। কোনও যুক্তিপূর্ণ কারণ ছাড়া কেন ফি বৃদ্ধি হয়েছে, কর্তৃপক্ষকে তার জবাব দিতে হবে।”

প্রধান কে, টানাটানি তৃণমূলে
পঞ্চায়েতের ভোট মিটেছে। পশ্চিম মেদিনীপুর জুড়ে একটাই দল, তৃণমূলের জয়জয়কার। তারপরেও গণ্ডগোল মেটেনি। পঞ্চায়েতের প্রধান কে হবে তা নিয়ে তৃণমূলের গোষ্ঠীগুলির মধ্যে চাপানউতোর শুরু হয়ে গিয়েছে। কোথাও কোথাও তা নিয়ে সংঘর্ষ বাধছে। মঙ্গলবার সন্ধ্যায় চন্দ্রকোনা থানার ভগবন্তপুর-২ পঞ্চায়েতের মহেশপুরে এই নিয়ে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাধে। দু’টি বাড়ি ভাঙচুর হয়েছে। জখম হয়েছেন বেশ কয়েকজন। দুই গোষ্ঠীই থানায় অভিযোগ করেছে। রাতেই আলাউদ্দিন মণ্ডল ও রামজান মল্লিক নামে দুই তৃণমূল সমর্থককে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতদের বুধবার ঘাটাল আদালতে তোলা হলে বিচারক ১৪ দিনের জেল হাজতে পাঠান। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, চন্দ্রকোনা-২ ব্লকের ভগবন্তপুর-২ পঞ্চায়েতে প্রধান কে হবে তা নিয়ে বেশ কয়েকদিন ধরেই এলাকায় একটা ঠান্ডা লড়াই চলছিল। দলীয় সূত্রের খবর, দল থেকে ওই পঞ্চায়েতের প্রধানের জন্য ইসমাইল খানের নাম ঠিক হয়েছে। কিন্তু তাতে আপত্তি তুলেছে দলেরই একটি অংশ। সেই গোষ্ঠী আবু আয়েন মল্লিককে প্রধান করার জন্য উঠেপড়ে লেগেছে। দল ওই আপত্তিকে গুরুত্ব না দেওয়ায় মঙ্গলবার বিকাল থেকেই উত্তেজনা শুরু হয় মহেশপুর গ্রামে। দলের ব্লক সভাপতি অমিতাভ কুশারী ঘটনার কথা স্বীকার করলেও এই নিয়ে কোনও মন্তব্য করতে চাননি।

তৃণমূল কার্যালয়ে হামলা, জখম আট
তৃণমূলের দলীয় কার্যালয়ে দুষ্কৃতী হামলাকে কেন্দ্র করে সংঘর্ষে উত্তেজনা ছড়াল হলদিয়ার ভাগ্যবন্তপুরে। সংঘর্ষে উভয়পক্ষের মোট আট জন আহত হয়েছেন। মঙ্গলবার রাতের ওই ঘটনায় আহতদের হলদিয়া মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে চার জনকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। দুর্গাচক থানার পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এলাকায় পুলিশ পিকেট রয়েছে। তৃণমূলের অভিযোগের তির সিপিএমের দিকে। ৩ নম্বর ওয়ার্ডে তৃণমূলের ওই কার্যালয়টি দীর্ঘ দিন বন্ধ ছিল। এ দিন স্থানীয় কিছু তৃণমূলের সমর্থক ওই কার্যালয় খুললে দুষ্কৃতীরা চড়াও হয়। বুধবার সকালে ফের এলাকায় কিছু লোক জড়ো হলে পুলিশ হঠিয়ে দেয়। তৃণমূল কাউন্সিলর স্বপন নস্কর বলেন, “আমাদের কর্মীরা স্বাধীনতা দিবস উপলক্ষে দলীয় কার্যালয় খুলেছিল। সিপিএমের কিছু দুষ্কৃতী ধারালো অস্ত্র নিয়ে হামলা চালিয়েছে।” যদিও সিপিএমের হলদিয়া জোনাল সম্পাদক সুদর্শন মান্না বলেন, “ওখানে আমাদের কর্মীরা হামলা চালাবে এটা অযৌক্তিক। এটা ওদের নিজেদের গোষ্ঠীদ্বন্দ্ব চাপা দেওয়ার কৌশল।”

মিটল গ্যাস সমস্যা
অবশেষে মহকুমাশাসকের ডাকা বৈঠকে সমাধান হল গ্যাস সমস্যার। বুধবার হলদিয়ার মহকুমাশাসক শঙ্কর নস্কর সিপিটি, আইওসি এবং শ্রমিক সংগঠনের সঙ্গে বৈঠকে বসেন। ঠিক হয়, শ্রমিকদের দাবি মেনে এ বার থেকে গ্যাস সিলিন্ডার ওঠানো-নামানো পিছু মজুরি এক টাকা থেকে বাড়িয়ে দু’টাকা করা হবে। মজুরি বৃদ্ধির দাবিতে পয়লা অগস্ট থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছিল শ্রমিকরা। মহকুমাশাসক শঙ্কর নস্কর জানান, “বৈঠকে ঠিক হয়েছে শ্রমিকদের দাবি অনুযায়ী মজুরি দেওয়া হবে।”

তালা ভেঙে চুরি
তালা ভেঙে বাড়ির ভিতরে ঢুকে নগদ ও সোনার গয়না মিলিয়ে কয়েক হাজার টাকার সামগ্রী চুরি হল। মঙ্গলবার রাতে কোলাঘাট থানার মেচেদা সংলগ্ন শান্তিপুর গ্রামে ঘটনাটি ঘটে। অভিযোগ পেয়ে কোলাঘাট থানার পুলিশ তদন্তে যায়।

স্মারকলিপি
মিড-ডে মিল নিয়ে নয়া নির্দেশিকা প্রত্যাহারের দাবিতে বুধবার জেলার সব বিডিও অফিসে স্মারকলিপি দিল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির জেলা শাখা। বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের মিড-ডে মিল খাওয়ানোর আগে শিক্ষক-শিক্ষিকা ও রাঁধুনিকে রান্না করা খাবার খেয়ে দেখতে হবে-এই নির্দেশিকার বিরুদ্ধে প্রতিবাদ বলে জানিয়েছেন সমিতির জেলা সাধারণ সম্পাদক অরূপকুমার ভৌমিক ও সভাপতি কাজলবরণ বেরা।

স্কুলে অনুষ্ঠান
ঘাটালের রাধানগর দিনময়ী বিদ্যামন্দিরে বার্ষিক অনুষ্ঠান এবং বিদ্যাসাগরের পত্নী দিনময়ী দেবীর ১২৫তম প্রয়াণ দিবস উদ্যাপন হল। উপস্থিত ছিলেন শঙ্কর নাথ মল্লিক, তরুণ কুমার কারক-সহ এলাকার বিশিষ্ট ব্যাক্তিবর্গ।

প্রতিষ্ঠা দিবস
স্পোটর্সম্যান রিক্রিয়েশন ক্লাবের ৬৮তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে বুধবার এক অনুষ্ঠানের আয়োজন করা হয় ক্লাব প্রাঙ্গণে। অনুষ্ঠানে কৃতী প্রাক্তন এবং বর্তমান খেলোয়াড়দের সংবর্ধনা জানানো হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.