টুকরো খবর
পাকিস্তানকে দুষে দুই কক্ষে প্রস্তাব
নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তানের গুলিতে ভারতীয় জওয়ানদের হত্যার ঘটনায় আজ ফের উত্তাল হল সংসদ। কাল পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলিতে ‘নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় সেনার আগ্রাসন’ সংক্রান্ত প্রস্তাব পাশ হয়। তার পর আজ বিরোধী দলের প্রতিবাদের মুখে নাজেহাল হল মনমোহন সরকার। আর তারই জেরে আজ দিনের শেষে ইসলামাবাদকে আক্রমণ করে প্রস্তাব পাশ করা হল সংসদের দুই কক্ষে। বিদেশ মন্ত্রকের তৈরি করা খসড়াটি লোকসভায় পড়লেন স্পিকার মীরা কুমার। বিবৃতিটিতে বলা হয়েছে, ‘কাল পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে নেওয়া প্রস্তাব ভারতীয় সংসদ সম্পূর্ণ খারিজ করছে। ভারতবাসী এবং ভারতীয় সেনার বিরুদ্ধে যে অভিযোগ তোলা হয়েছে, তা সম্পূর্ণ অযৌক্তিক।’ আজ জাতির উদ্দেশে দেওয়া বক্তৃতায় কিছুটা অভূতপূর্ব ভাবেই স্বর চড়ান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। বলেন, “শান্তি বজায় রাখা নিয়ে আমাদের প্রতিশ্রুতি থেকে আমরা নড়িনি। কিন্তু আমাদেরও সহ্যের সীমা আছে। ভারতের অখণ্ডতা এবং অভ্যন্তরীণ নিরাপত্তা রক্ষায় সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।”

পুরনো খবর:
স্বাধীনতা দিবস বয়কটের ডাক ডিমা হাসাওয়ে
পৃথক রাজ্যের দাবিতে স্বাধীনতা দিবস বয়কটের ডাক দিল ডিমা হাসাও জেলার ৯টি সংগঠন। ডিমাসা স্টুডেন্টস্ ইউনিয়ন, ডিমাসা উইমেনস্ সোসাইটি, অল ডিমা হাসাও গাঁওবুড়া অ্যাসোসিয়েশন-সহ ওই সব সংগঠন জানিয়েছে, বৃহস্পতিবার ভোর পাঁচটা থেকে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হবে। এই পরিস্থিতিতে ওই জেলায় কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। আজ থেকেই নিরাপত্তাবাহিনীর টহলদারি শুরু হয়েছে। ডিমাসা স্টুডেন্টস্ ইউনিয়নের সভাপতি থলেন্দ্র ডিব্রাগাডে এবং সম্পাদক অমল দাওলাগোপু জানান, কার্বি আংলং এবং ডিমা হাসাও জেলা নিয়ে পৃথক একটি পার্বত্য জেলা গঠনের দাবিতেই বন্ধ ডাকা হয়েছে। কেন্দ্র এবং রাজ্য সরকারের উদাসীনতায় তাঁরা এখনও স্বাধীনতার ‘স্বাদ’ পাননি। পার্বত্য জেলাগুলিকে উপনিবেশ হিসেবে দেখছে প্রশাসন। জেলাশাসক বরুণ ভুইয়া নাগরিকদের স্বাধীনতা দিবস পালনের আহ্বান জানান। পুলিশ জানায়, গত রাতে অস্ত্র-সহ এক জঙ্গি ধরা পড়েছে।

সরকারের সাফল্য প্রচারে মোদী-মোকাবিলা
শুধু সরকারের সাফল্য প্রচারই নয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রকের বিজ্ঞাপনের মাধ্যমে এ বার নরেন্দ্র মোদীকে মোকাবিলারও কৌশল নিচ্ছেন কংগ্রেস নেতৃত্ব। লোকসভা ভোটের আগে সরকারের সাফল্য প্রচারের জন্য বুধবার নতুন করে অভিযান শুরু করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক। সেই সব বিজ্ঞাপনের জন্য পেশাদার সংস্থাকে দিয়ে একাধিক তথ্য চিত্র তৈরি করিয়েছে সরকার। এইলির মধ্যে দিয়ে যেমন ‘ভারত নির্মাণ’ প্রকল্পের আওতায় শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান, খাদ্য সুরক্ষার মতো সরকারের সামাজিক কর্মসূচি রূপায়ণের বিষয় তুলে ধরা হয়েছে। তেমনই ‘ভারত উপাখ্যান’ নাম দিয়ে তুলে ধরা হয়েছে, দেশের সাম্প্রদায়িক সদ্ভাব ও বহুত্ববাদের ইতিহাসও। কংগ্রেসের এক শীর্ষ নেতার কথায়, বিজেপি যখন নরেন্দ্র মোদীকে কার্যত প্রধানমন্ত্রী প্রার্থী হিসাবে তুলে ধরে মেরুকরণের রাজনীতিতে হাওয়া দিচ্ছে। তখন কৌশলেই সাম্প্রদায়িক সম্প্রীতি ও বহুত্ববাদ নিয়ে প্রচার চালাতে চাইছে সরকার তথা কংগ্রেস। কেননা তা শুধু সংখ্যালঘু সম্প্রদায়কে বার্তা দেবে তা নয়, কংগ্রেস মনে করছে উদার ও ধর্মনিরপেক্ষ মানুষেরও দৃষ্টি আকর্ষণ করবে আশা করা হচ্ছে। সরকারের সাফল্য প্রচারের জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রক ইতিমধ্যেই ১১০ কোটি টাকা খরচ করেছে। দ্বিতীয় দফার বিজ্ঞাপন প্রচারে আরও ১০ কোটি টাকা খরচ করবে সরকার।

আনসারির ব্যাখ্যা
সাংসদদের ‘নৈরাজ্যবাদী’ বলার জেরে তাঁকে ঘিরে রাজ্যসভায় যে বিতর্কের সূত্রপাত হয়েছিল তা নিয়ে বুধবার মুখ খুললেন রাজ্যসভার চেয়ারম্যান হামিদ আনসারি। সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “ব্যক্তিগত ভাবে কারও উদ্দেশে এ কথা বলিনি। সেই সময় রাজ্যসভার পরিস্থিতিতে বাধ্য হয়ে ওই কথা বলেছিলাম। সে সম্পর্কে ব্যাখ্যা দেওয়া হবে আমার সচিবালয়ের তরফে।” মঙ্গলবারই ডেপুটি চেয়ারম্যান পি জে কুরিয়েন এ বিষয়ে ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করে বলেছিলেন, “সাংসদদের উদ্দেশে এই মন্তব্য করেননি চেয়ারম্যান। তিনি বলতে চেয়েছেন, সাংসদরা সভাকে নৈরাজ্যবাদী গোষ্ঠী বানাতে চান।”

পুরনো খবর:
ভুয়ো সংঘর্ষ তদন্তে
গুজরাতের ভুয়ো সংঘর্ষ মামলাগুলির নিরপেক্ষ তদন্তের স্বার্থে অন্য রাজ্যের পুলিশকর্মীর সাহায্য নেওয়া যেতে পারে বলে বুধবার জানাল সুপ্রিম কোর্ট। ২০০২ থেকে ২০০৬ সালের মধ্যে গুজরাতে বেশ কয়েকটি ভুয়ো সংঘর্ষ হয় বলে অভিযোগ। এগুলির তদন্ত তদারকি করছে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এইচ এস বেদীর নেতৃত্বাধীন প্যানেল। সম্প্রতি গীতিকার জাভেদ আখতার আদালতে আবেদন জানিয়ে বলেন, গুজরাত পুলিশের পক্ষে এই ঘটনাগুলির নিরপেক্ষ তদন্ত সম্ভব নয়। তারই প্রেক্ষিতে শীর্ষ আদালত বুধবার এই কথা বলে।

আবসু’র দাবি
পৃথক রাজ্য গঠনের দাবিতে নিখিল বড়ো ছাত্র সংস্থা বা আবসু ১৩ অগস্টের মধ্যে ত্রিপাক্ষিক বৈঠকের ব্যবস্থা করার জন্য অসমের মুখ্যমন্ত্রী তরুণ গগৈকে জানিয়েছিল। আবসুর দাবি, কোনও নির্দিষ্ট সময়সীমা নয়, রাজ্য সরকার আবসু-সহ আরও কয়েকটি সংগঠনের সঙ্গে সময়মত ত্রিপাক্ষিক বৈঠকের ব্যবস্থা করবে বলে মঙ্গলবার মুখ্যমন্ত্রী দিল্লিতে জানিয়ে দিয়েছেন। মুখ্যমন্ত্রীর এই বক্তব্যে ক্ষোভ প্রকাশ করে সংগঠনের তরফে নতুন করে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আবসু-র সভাপতি প্রমোদ বড়ো বলেন, “২০ অগস্ট জনসভা, ২২ অগস্ট অনশন, ২৮ অগস্ট ২৪ ঘণ্টা জাতীয় সড়ক অবরোধ এবং ১০ সেপ্টেম্বর ২৪ ঘণ্টা রেল অবরোধ হবে। সরকার দমন নীতি গ্রহণ করেও আমাদের দমাতে পারবে না।”

মুক্ত অপহৃত
অপহরণকারী জঙ্গিদের ডেরা থেকে মুক্তি পেলেন মণিপুরের দুই সরকারি অফিসার। সপ্তাহখানেক আগে সেনাপতি জেলা থেকে তাঁদের অপহরণ করেছিল সন্দেহভাজন কুকি জঙ্গিরা। পুলিশ জানিয়েছে, গত সন্ধ্যায় বাড়িতে ফিরে যান অপহৃত এম প্রিয়কুমার এবং ইবোপিসাক। মুক্তিপণের বদলেই তাঁদের ছাড়া হয়েছে কি না, তা নিয়ে পুলিশকর্তারা কিছু বলতে চাননি। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী গাইখংবাম জানিয়েছেন, পুলিশ-প্রশাসনের সক্রিয়তায় দু’জনকে উদ্ধার করা হয়েছে।

কিস্তওয়ারে ক্ষতিপূরণ
কিস্তওয়ার সংঘর্ষে আহতরাও সরকারি ক্ষতিপূরণের সমান অধিকারী। জম্মু ও কাশ্মীর সরকারের আবেদন খারিজ করে দিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি পি সদাশিবমের নেতৃত্বাধীন বেঞ্চ বুধবার আবারও জানিয়ে দিল এ কথা। মঙ্গলবারের রায় অপরিবর্তিত রেখেই বিচারপতি জানালেন, সংঘর্ষে যাঁদের সম্পত্তি হানি হয়েছে তাঁদের পাশাপাশি আহতদের পরিবারও দু’লক্ষ টাকা করে ক্ষতিপূরণ পাবে।

গণধর্ষণ করে লুঠ
বছর তিরিশের এক মহিলাকে গণধর্ষণের অভিযোগ উঠল দুই পুলিশকর্মীর বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার উত্তরপ্রদেশের শামলি জেলার গাগেরু গ্রামে। পুলিশ সূত্রে খবর, বিকাশ চৌধুরি ও দীপক রাঠি নামে ওই দুই পুলিশকর্মী মহিলাকে মাথায় বন্দুক ঠেকিয়ে গণধর্ষণ করেন। এবং পরে মহিলার বাড়ির জিনিসপত্রও লুঠ করেন।

স্টান্ট দেখাতে গিয়ে মৃত কিশোর
চলন্ত ট্রেনে স্টান্ট দেখাতে গিয়ে মৃত্যু হল চোদ্দো বছরের এক কিশোরের। পুলিশ জানিয়েছে, সৈয়দ মহসিন নামের ওই ছেলেটি ঠাণে থেকে ট্রেনে করে মুম্বরা যাচ্ছিল। ট্রেনের দরজার বাইরে ঝুলে রেল লাইনের ধারের খুঁটিগুলো ছোঁয়ার চেষ্টা করছিল সে। সহযাত্রীদের বারণ শোনেনি। হঠাৎই ভারসাম্য হারিয়ে পড়ে গিয়ে মারা যায় সে।

যাত্রীদের ক্ষতিপূরণ
যাত্রী বিমান বাতিলের ঘটনায় হেনস্থার শিকার হওয়া প্রত্যেক যাত্রীকে ১.০৭ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষকে। বুধবার এমনই রায় দিল দিল্লির ক্রেতা সুরক্ষা কমিশন। তাঁদের আরও অভিযোগ, নির্দিষ্ট বিমান বাতিলের পরও দীর্ঘ ১১ দিন যাবৎ যাত্রীদের স্বার্থে অন্য কোনও পদক্ষেপ করেনি ওই বিমান সংস্থা।

ইম্ফলে বিস্ফোরণ
কড়া নিরাপত্তার মধ্যেই মণিপুরের ইম্ফল প্যালেস গেটে, সিটি কনভেনশন সেন্টারের ফুটপাথে ফের বিস্ফোরণ ঘটালো জঙ্গিরা। গত ১০ অগস্ট মুখ্যমন্ত্রীর বাসভবনের প্রবেশ পথে গ্রেনেড বিস্ফোরণের পর এই এলাকার নিরাপত্তা আরও বাড়ানো হয়। তার উপরে স্বাধীনতা দিবস উপলক্ষে ইম্ফলের সব রাস্তায় চলছে কম্যান্ডো টহল। তার মধ্যেই আজ সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ জঙ্গিরা রিমোট ব্যবহার করে কনভেনশন সেন্টারের সামনে আইইডি বিস্ফোরণ ঘটালো। তবে বিস্ফোরণ কম ক্ষমতাসম্পন্ন হওয়ায় তেমন ক্ষয়ক্ষতি হয়নি। কোনও প্রাণহানিও হয়নি।

দুই ছাত্রের মৃত্যু
ট্রাকের সঙ্গে গাড়ির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল দিল্লি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রের। মঙ্গলবার হরিয়ানার ১ নং জাতীয় সড়কে এই দুর্ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, দুর্ঘটনার পর আগুন ধরে যায় গাড়িটিতে। সেই আগুনে পুড়ে মৃত্যু হয় ওই দুই ছাত্রের। ট্রাকচালকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.