টুকরো খবর
ধৃত অরুণাচলের প্রাক্তন মন্ত্রী
শিলং-এর একটি ক্লাবে মহিলা নিরাপত্তারক্ষীদের সঙ্গে অশালীন আচরণের অভিযোগে গ্রেফতার করা হল অরুণাচলের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী এল ওয়াংলেটকে। পূর্ব খাসি হিলের এসপি এম খারক্রাং জানান, ওয়াংলেটের সঙ্গে মহিলারক্ষীদের কোনও কারণে বচসা হয়েছিল। একটি মহিলা সংগঠনের অভিযোগে প্রাক্তন মন্ত্রীকে গ্রেফতার করা হয়। পরে, জামিন পান তিনি। ওয়াংলেটের পাল্টা অভিযোগ, ক্লাবের কর্তৃপক্ষও ওই রক্ষীদের বরখাস্ত করেছে। সংগঠনটির অভিযোগ, রক্ষীদের কোনও কথা না-শুনেই বরখাস্ত করা হয়। প্রাক্তন মন্ত্রীর একতরফা অভিযোগ শুনেই ওই সিদ্ধান্ত নেয় ক্লাব কর্তৃপক্ষ।

মাওবাদী হানা, হত ৩ জওয়ান
মাওবাদীদের গুলিতে মৃত্যু হল ছত্তীসগঢ় সশস্ত্র বাহিনী (সিএএফ)-এর তিন জওয়ানের। মঙ্গলবার সকাল থেকে ছত্তীসগঢ়ের মহারাবেড়া ও কৌশলনগরে তল্লাশি চালাচ্ছিল সিএএফ। মহরাবেড়া গ্রামের পাশে জঙ্গলের ধারে যেতেই জওয়ানদের উপরে ঝাঁকে ঝাঁকে গুলি করতে থাকে মাওবাদীরা। দুই জওয়ান ঘটনাস্থলেই মারা যান। হাসপাতালের পথে আর এক জন। ঘটনাস্থল থেকে এক মাওবাদীর দেহ উদ্ধার হয়েছে।

বালিকাকে যৌন নিগ্রহ, ধৃত ছয় ছাত্র
স্কুলপড়ুয়া এক বালিকাকে যৌন নিগ্রহের অভিযোগে ওই স্কুলেরই ৬ ছাত্রকে ধরল পুলিশ। মেঘালয়ের রিনজা থানার উম্পলিং এলাকার ঘটনা। পুলিশ জানায়, ১০ বছরের ওই বালিকাকে অভিযুক্তরা কয়েকদিন ধরে যৌন নিগ্রহ করছিল বলে অভিযোগ। মেয়েটির পরিজনরা থানায় নালিশ জানান। ঘটনায় জড়িত সন্দেহে প্রথমে ৯ বছরের এক ছাত্রকে ধরা হয়। তার কাছ থেকে আরও পাঁচজনের নাম পাওয়া যায়। পুলিশ জানিয়েছে, অভিযুক্তরা পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র। বয়স ৯ থেকে ১৭ বছরের মধ্যে। সকলকেই ‘জুভেনাইল জাস্টিস বোর্ড’-এর হাতে তুলে দেওয়া হয়েছে।

চালু হল অমরনাথ যাত্রা
বিক্ষোভ চলছেই। মঙ্গলবার আরও এক প্রস্ত বিক্ষোভে উত্তাল হল জম্মু, অঙ্কুর, রামগর, সাম্বা এলাকা। কিস্তওয়ারের গোষ্ঠী সংঘর্ষে জড়িত অভিযোগে ১১১ জনকে গ্রেফতার করেছে পুলিশ প্রশাসন। পুলিশ সূত্রে খবর, এর প্রতিবাদেই এই বিক্ষোভ। সোমবারও একই কারণে অশান্ত হয়েছিল কিস্তওয়ার-সহ কয়েকটি এলাকা। কিস্তওয়ারেএখনই কার্ফু শিথিলের কথা ভাবছে না প্রশাসন। তবে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় তিন দিন বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে ফের চালু হয়েছে অমরনাথ যাত্রা। পুলিশ জানায়, কড়া নিরাপত্তার মধ্যেই ২২৫ জন তীর্থযাত্রী অমরনাথের উদ্দেশে রওনা দিয়েছেন।

আনসারির মন্তব্য নিয়ে বিতর্ক
মেজাজ হারিয়ে সাংসদদের ‘নৈরাজ্যবাদীর গোষ্ঠী’ বলে বিতর্কে জড়ালেন রাজ্যসভার চেয়ারম্যান হামিদ আনসারি। রবার্ট বঢরা, তেলঙ্গানা নিয়ে মঙ্গলবার রাজ্যসভায় তুমুল হট্টগোল হয়। তখনই ক্ষুব্ধ আনসারি উঠে দাঁড়িয়ে বলেন, “সংসদের নিয়ম-কানুনের তোয়াক্কা করা হচ্ছে না। যদি সাংসদরা সভাকে নৈরাজ্যবাদীদের গোষ্ঠী বানাতে চান, তাহলে সেটি ভিন্ন বিষয়।” তার পরেই সভা মুলতুবি করে দেন চেয়ারম্যান। পরে রাজ্যসভার বিরোধী দলনেতা অরুণ জেটলি বলেন, “এক জন সাংসদকেও নৈরাজ্যবাদী বলাটা অসংসদীয় মন্তব্য। চেয়ারম্যান সব সাংসদকেই এ কথা বলেছেন।” সংসদীয় প্রতিমন্ত্রী রাজীব শুক্লর আবেদন, এই মন্তব্য রেকর্ড থেকে বাদ দেওয়া উচিত।

শাস্তি দুই ম্যাজিস্ট্রেটের
কাজে গাফিলতির দায়ে দু’জন ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিল গৌহাটি হাইকোর্ট। তাঁদের পরবর্তী একটি পর্যায়ের বেতনবৃদ্ধি বাতিল করার নির্দেশ দেওয়া হল।হাইকোর্টের নজরদারি কমিটি, ধেমাজির মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট প্রাঞ্জল বোরা ও গোলাঘাটের বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট লীনা দোলের বিরুদ্ধে গাফিলতির কিছু প্রমাণ পায়। হাইকোর্ট জানিয়েছে, দু’জনেই তাঁদের কয়েকটি নির্দেশের লিখিত প্রতিলিপি করেননি। এরপরই তাঁদের ‘শো-কজ’ নোটিস পাঠানো হয়। উত্তরে সন্তুষ্ট হয়নি হাইকোর্ট।

সংঘর্ষ থামাতে নারাজ পাকিস্তান
নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ থামাতে নারাজ পাকিস্তান। মঙ্গলবার ফের জম্মুর সাম্বা জেলায় ভারতীয় পোস্ট লক্ষ্য করে গুলিবর্ষণ করে পাক সীমান্তরক্ষী বাহিনী রেঞ্জার্স। জবাব দেয় বিএসএফও। গুলির লড়াই চললেও কেউ হতাহত হননি। মঙ্গলবার জম্মু-কাশ্মীরে এসেছেন বিএসএফ প্রধান সুভাষ জোশী। নিয়ন্ত্রণরেখার পরিস্থিতি নিয়ে দায়িত্বপ্রাপ্ত কম্যান্ডারদের সঙ্গে কথা বলেন তিনি।

রোষের মুখে উত্তর ভারতীয়রা
একটি শিশুকে ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে মঙ্গলবার তপ্ত হয়ে ওঠে কোলাপুর। ঝাড়খণ্ড থেকে আসা এক শ্রমিক ওই ধর্ষণ করেছে বলে অভিযোগ উঠতেই শিবসেনা ও রাজ ঠাকরের এমএনএসের সমর্থকরা পথে নেমে উত্তর ভারতীয়দের বিরুদ্ধে স্লোগান দিতে শুরু করে। উত্তর ভারতীয় দোকানদার ও শ্রমিকদের উপরে চড়াও হয়ে শুরু করে মারধর। পুলিশ লাঠি চালিয়ে তাদের সরিয়ে দিলেও এলাকায় উত্তেজনা রয়েছে। গ্রেফতার হয়েছে ৫ জন।

সর্বদলীয় বৈঠকে সমর্থন পেল কেন্দ্র
সম্প্রতি জনপ্রতিনিধিত্ব আইন সংশোধন নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের বিরোধিতা করেছে কেন্দ্র। মঙ্গলবার সর্বদলীয় বৈঠকে এ বিষয়ে সরকারকে সমর্থন করল সব রাজনৈতিক দলই। সরকারি সূত্রের খবর, সুপ্রিম কোর্টের এই রায়ের বিরোধিতায় জনপ্রতিনিধিত্ব আইনে এবং সংবিধানে পরিবর্তন আনার কথাও ভাবছে সরকার। সেই মতের পিছনেও সব দলেরই সমর্থন রয়েছে বলেই জানা গিয়েছে।

সাংসদদের ছুটি
পর পর চার দিন ছুটি পাচ্ছেন সাংসদরা। বৃহস্পতিবার স্বাধীনতা দিবস। পরের দিন শুক্রবার অর্থাত্‌ ১৬ অগস্ট বন্ধ থাকবে সংসদের কাজকর্ম। ১৭ ও ১৮ তারিখ সপ্তাহান্তের স্বাভাবিক ছুটি। তবে শুক্রবারের কাজকর্ম পুষিয়ে দিতে ২৪ অগস্ট সংসদের কাজ হবে পুরোদমে।

বিয়ে নথিভুক্তি বিল
বিয়ের নথিভুক্তি বাধ্যতামূলক করা নিয়ে মঙ্গলবার রাজ্যসভায় বিল পাশ হল। যে কোনও ধর্মের বিয়েই এ বার নথিভুক্ত করতে হবে। এর আগে জন্ম-মৃত্যুর নথিভুক্তকরণ বাধ্যতামূলক হলেও বিয়ের ক্ষেত্রে তা ছিল না।

উদ্ধার প্রাচীন নৌকা
রাস্তা তৈরির সময় মাটি খুঁড়ে মিলল পোড়ামাটির নৌকা। নরকাসুর পাহাড় সংলগ্ন টিয়ানগর এলাকায়। রাজ্য প্রত্নতত্ত্ব বিভাগের অধিকর্তা দ্বীপরেখা কৌলি জানান, সপ্তম থেকে দশম শতাব্দীতে ওই রকম নৌকায় মৃত ব্যক্তির অস্থি সমাধিস্থ করা হত।

ডিমাপুরে বিস্ফোরণ
ফের বিস্ফোরণ নাগাল্যান্ডের ডিমাপুরে। গত রাতে সাড়ে ৭টা নাগাদ মারোয়ারিপট্টির একটি পরিবহণ সংস্থার অফিসে বোমা ছোঁড়ে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা। তবে, বিস্ফোরণে কেউ হতাহত হয়নি। পুলিশ তদন্ত শুরু করেছে।

যাত্রীদের বাঁচিয়ে মৃত চালক
বাস চালাতে চালাতেই হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন বাহান্ন বছরের চালক। কিন্তু তার পরেও বাসটিকে নিরাপদে দাঁড় করিয়ে চল্লিশ জন যাত্রীর প্রাণ বাঁচালেন তিনি। কিন্তু এর পরেই মৃত্যু হয় তাঁর। মঙ্গলবার উটি থেকে ২৫ কিলোমিটার দূরে বার্লিয়ার এলাকার ঘটনা।

বিচার বিভাগীয় তদন্ত কেরলে
বামেদের দাবি মেনে সৌর কেলেঙ্কারির বিচার বিভাগীয় তদন্ত হবে বলে ঘোষণা করলেন কেরলের মুখ্যমন্ত্রী উম্মেন চান্ডি। তাঁর আশ্বাসের ভিত্তিতে দু’দিনের মাথায় সচিবালয় অবরোধের কর্মসূচি প্রত্যাহার করে নিল বামেরা। বিরোধীদের অবরোধ আন্দোলনের চাপের মুখে মুখ্যমন্ত্রী মঙ্গলবার জানান, হাইকোর্টের কর্মরত বিচারপতিকে দিয়েই তদন্ত করানো হবে। মুখ্যমন্ত্রীর কথায়, “পুলিশের তরফে সিট-এর কাজ শেষ হলে অন্য যে কোনও তদন্ত হতে পারে, আগেই বলেছিলাম। বিচার বিভাগীয় তদন্তের বিচার্য বিষয়গুলি নিয়ে এলডিএফের সঙ্গে আলোচনা করতে চাই।”

পুরনো খবর:


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.