টুকরো খবর
সংসদের গরিমায় আঘাত হানছে কোর্ট, দাবি লালু, মুলায়মের
নিম্ন আদালতে দু’বছর বা তার বেশি মেয়াদের সাজা পেলেই জনপ্রতিনিধির সদস্যপদ খারিজের রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। জেল বা পুলিশি হেফাজতে থাকলে ভোটে লড়া যাবে না বলেও গত মাসের সেই রায়ে জানিয়েছিল শীর্ষ আদালত। তখনই তা নিয়ে আপত্তি তুলেছিল নানা দল। আজ বাদল অধিবেশনের আগে কেন্দ্রের ডাকা সর্বদলীয় বৈঠকে ওই রায়ের বিরোধিতায় সরব হলেন লালুপ্রসাদ, মুলায়ম সিংহ যাদবের মতো আঞ্চলিক দলের নেতারা। দেশের শীর্ষ আদালতের রায়ে সংসদের গরিমা ক্ষুণ্ণ হচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেন তাঁরা। এর আগে নিম্ন আদালতে সাজা পেলেও উচ্চ আদালতে আবেদন করে নিজেদের সদস্যপদ বাঁচিয়ে রাখতে পেরেছিলেন বিভিন্ন দলের একাধিক সাংসদ ও বিধায়ক। এ বার সুপ্রিম কোর্টের এই রায়ে বিপাকে পড়বেন তাঁরা। আঞ্চলিক রাজনৈতিক দলগুলিই ওই রায়ের বিরুদ্ধে বেশি সরব। সমীক্ষায় দেখা গিয়েছে ফৌজদারি অপরাধে অভিযুক্তের সংখ্যা আঞ্চলিক দলে তুলনামূলক ভাবে বেশি। ওই নেতাদের দাপট ও প্রতিপত্তির উপরে সংশ্লিষ্ট এলাকায় দলের প্রভাব নির্ভরশীল। স্বভাবতই আজ সর্বদলীয় বৈঠকে ওই রায়ের বিরুদ্ধে সরব হন লালু ও মুলায়মের মতো নেতারা। তাঁদের বক্তব্য ছিল, যে ভাবে শীর্ষ আদালত রাজনৈতিক ব্যবস্থায় হস্তক্ষেপ করছে তা উচিত নয়। কারণ, গণতন্ত্রে সংসদের স্থান সবচেয়ে উপরে। আগামী বাদল অধিবেশনে মাত্র ১৬টি কর্মদিবস রয়েছে বলে জানিয়েছে সংসদীয় মন্ত্রক। ওই অল্প সময়ের মধ্যেই ৬৪টি বিল পাশ করানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। কিন্তু আজ যে ভাবে বিচারব্যবস্থার সক্রিয়তা নিয়ে বিভিন্ন দল অসন্তোষ প্রকাশ করেছে তাতে অধিবেশন কতটা চলবে তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। তবে সংসদীয় মন্ত্রী কমল নাথ বলেছেন, “সরকার আশা করছে দীর্ঘ সময় ধরে জমে থাকা বিলগুলি চলতি অধিবেশনে পাশ করানো সম্ভব হবে।”

পুরনো খবর:

পিছু হটলেন শত্রুঘ্ন
ব্যাকফুটে বিহারিবাবু। এ যাত্রায় সংবাদমাধ্যমের ঘাড়ে বিবৃতি বিকৃতির দায় চাপিয়ে নিজের গর্দান বাঁচালেন পটনাসাহিবের বিজেপি সাংসদ শত্রুঘ্ন সিন্হা। নীতীশের প্রশংসা করে বিতর্কে জড়িয়ে পড়েছিলেন তিনি। তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য বিহার বিজেপি-র নেতারা দলের কেন্দ্রীয় নেতৃত্বের উপর চাপ তৈরি করছিলেন। গত কাল বিজেপি নেত্রী উমা ভারতী শত্রঘ্নকে কটাক্ষ করে বলেন, “বিজেপিতে শক্রঘ্ন সিন্হা এবং কংগ্রেসে দিগ্বিজয় সিংহ কখন কী বলেন, তাতে কিছু যায় আসে না।” এর পরেই সংবাদমাধ্যমের ঘাড়ে দায় চাপিয়ে পিছু হটে শত্রুঘ্ন আজ বলেন, “দলের সিদ্ধান্তই, আমার সিদ্ধান্ত। বিজেপিতে আছি, থাকব। সংবাদমাধ্যমই এর জন্য দায়ি। আমার বক্তব্যকে বিকৃত করে নিজেদের মতো করে উপস্থাপিত করেছে। দলের বিরুদ্ধে আমি কিছু বলিনি।”

পুরনো খবর:

৭ জনের যাবজ্জীবন
এক ব্যক্তিকে কুপিয়ে খুন করার ঘটনায় সাত অভিযুক্তকে যাবজ্জীবন কারাদণ্ড দিল ধুবুরি জেলা ও দায়রা আদালত। বৃহস্পতিবার জেলা আদালতের জেলা জজ অলোকেশ্বর ভট্টাচার্য ওই নির্দেশ দিয়েছেন। ধুবুরির দক্ষিণ শালমারা গ্রামের বাসিন্দা আবুল হোসেন (৪০) নামে এক ব্যক্তিকে ২০০৮ সালের ফেব্রুয়ারি মাসে খুন করার অভিযোগ ওঠে। জমি সংক্রান্ত বিবাদের জেরে পড়শি সাত জন তাকে ধারাল অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করে। প্রায় পাঁচ বছর ধরে মামলা চলার পরে এ দিন মামলার রায় দেন জেলা জজ। সাজাপ্রাপ্তদের নাম, মহম্মদ জাকির হোসেন, মহম্মদ বাহার আলি, মহম্মদ বেল্লাল হুসেইন, মহম্মদ কালু শেখ, মহম্মদ ওয়ারিশ আলি, মহম্মদ আজিজুর রহমান, এবং মহম্মদ আব্দুল বাতেন। অভিযুক্তরা সকলে দক্ষিণ শালমারার পাঠাকাটা এলাকারর বাসিন্দা বলে সরকারি আইনজীবি জানিয়েছেন।

আক্রাসু-র বনধ
পৃথক কামতাপুর দাবি ও কোচ রাজবংশীদের তফসিলি জাতিতে অর্ন্তভুক্তির দাবিতে সারা অসম কোচরাজবংশী ছাত্র সংস্থা (আক্রাসু)র ডাকা, ২৪ ঘন্টা কামতাপুর বনধ-র জেরে ধুবুরি ও কোকরাঝাড় জেলার জনজীবন বিপর্যস্ত হয়েছে। বৃহস্পতিবার সকাল ৫টা থেকে আজ, শুক্রবার বিকাল ৫টা পর্যন্ত ওই বনধের ডাক দেওয়া হয়েছে। বনধ চলাকালীন কোনও গাড়ি চলাচল করেনি। ধুবুরির বালাজান, গোলকগঞ্জ, আগমনী, হালাকুরা, ছাগলিয়া, চাপর এলাকার দোকানপাট, স্কুল-কলেজ সরকারি অফিস বন্ধ ছিল। ধুবুরি শহরে বনধের প্রভাব পরেনি। একই অবস্থা ছিল কোকরাঝানের। ধুবুরির চাপরে ৩১ নং জাতীয় সড়কের ওপর গাড়ির চাকা জ্বালিয়ে বিক্ষোভ দেখান বনধ সমর্থনকারীরা। ধুবুরি জেলার গোলকগঞ্জ এলাকা থেকে ৬০ জন বনধ সমর্থনকারীকে আটক করা হয়।

সৌরভ কালিয়া নিয়ে উদ্যোগী ভারত
সুজাতা সিংহ
ভারতীয় সেনা অফিসার ক্যাপ্টেন সৌরভ কালিয়ার মৃত্যু নিয়ে উঠে আসা ‘নতুন তথ্য’ যাচাই করে দেখে, পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক স্তরে বিষয়টি তুলবে ভারত। বৃহস্পতিবার দায়িত্ব নেওয়ার পর এ কথা জানালেন নয়া বিদেশসচিব সুজাতা সিংহ। কার্গিল যুদ্ধের সময়ে যুদ্ধবন্দি সৌরভ কালিয়াকে খুন করে পাক সেনা। যুদ্ধবন্দি সংক্রান্ত জেনিভা কনভেনশনের তোয়াক্কা না করে ঘটানো এই হত্যাকাণ্ডে প্রবল সমালোচনার মুখে পড়ে পাকিস্তান। ছেলের জন্য সুবিচারের দাবিতে আন্তর্জাতিক আদালতে যাওয়ার জন্য ভারত সরকারকে চাপ দিচ্ছেন সৌরভের বাবা। আগে পাক সরকার তাদের সেনাবাহিনীর হেফাজতে সৌরভকে অত্যাচার করে খুন করার কথা অস্বীকার করেছিল। কিন্তু, সম্প্রতি প্রকাশিত একটি ভিডিওতে সৌরভকে খুন করার কথা স্বীকার করেছে গুল নামে এক পাক সেনা।

পুরনো খবর:

শোভা দে-র মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভ
মুম্বইকে পৃথক রাজ্যের মর্যাদা দেওয়া সংক্রান্ত মন্তব্যের জেরে শিবসেনা ও এমএনএসের পাশাপাশি কংগ্রেসেরও তোপের মুখে পড়লেন লেখিকা শোভা দে। তেলেঙ্গানা রাজ্যের দাবি কেন্দ্র মেনে নেওয়ার পরে ব্যাঙ্গাত্মক সুরে শোভা টুইটারে বলেন, “মহারাষ্ট্র ও মুম্বইও আলাদা হতে পারে। মুম্বই বরাবরই নিজেকে আলাদা বলে ভেবেছে। এই খেলায় অনেক কিছু ঘটার সম্ভাবনা আছে।” এই মন্তব্যের জেরে বুধবার থেকেই শিবসেনা ও এমএনএসের ক্ষোভের মুখে পড়েছেন তিনি। বৃহস্পতিবারও মুম্বইয়ে তাঁর বাড়ির সামনে বিক্ষোভ দেখায় শিবসেনা। দাবি, মুম্বইকে মহারাষ্ট্র থেকে বিচ্ছিন্ন করার কথা বলার জন্য শোভাকে ক্ষমা চাইতে হবে। কংগ্রেস নেতা নারায়ণ রানের ছেলে ও সাংসদ নীতেশ রানে টুইটারে বলেন, “শোভার উচিত মুম্বইয়ের রাস্তায় দাঁড়িয়ে এ কথা বলা। তার পর তাঁর কোনও শোভা বজায় থাকবে না।” শোভা জানান, তাঁর মন্তব্যকে অন্য রূপ দেওয়া হচ্ছে। ক্ষমা চাওয়ার প্রশ্ন নেই।

পুরনো খবর:


তথ্য আইন থেকে বাদ পড়ল রাজনৈতিক দল
তথ্যের অধিকার আইনের আওতা থেকে রাজনৈতিক দলগুলিকে বাদ দেওয়ার প্রস্তাব বৃহস্পতিবার অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। তথ্যের অধিকার আইনে এই সংশোধনীর ফলে নাগরিকদের প্রশ্নের উত্তরে দলগুলি তাদের খরচের হিসেব কিংবা নির্বাচনের জন্য কোনও প্রার্থীর বাছাই প্রক্রিয়া সংক্রান্ত তথ্য জানাতে বাধ্য থাকবে না। জুন মাসে কংগ্রেস এবং বিজেপি-সহ দেশের ছ’টি প্রধান রাজনৈতিক দলকে তথ্যের অধিকার আইনের আওতায় পড়ে। এমনকী নানা তথ্য জানানোর জন্য এক জন করে অফিসার নিয়োগ করার কথাও বলা হয়। সে জন্য ছ’সপ্তাহ সময়ও দেওয়া হয় তাদের। কিন্তু এই প্রস্তাবে রাজি হয়নি দলগুলি। তাদের যুক্তি, নির্বাচন কমিশনের কাছেই তারা দায়বদ্ধ। এর পরই দাবি ওঠে, তথ্যের অধিকারের আওতা থেকে বাদ দিতে হবে রাজনৈতিক দলগুলিকে। এ দিন সেই দাবিই মেনে নিল কেন্দ্র।

‘রেলওয়ে ট্যারিফ অথরিটি’তে সায়
রেলের ভাড়া ও পণ্য মাশুল নির্ধারণের জন্য ‘রেলওয়ে ট্যারিফ অথরিটি’ গড়ার প্রস্তাবে বৃহস্পতিবার সায় দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। পাঁচ সদস্যের এই ‘অথরিটি’ কাযর্কর হলে ভাড়া ও মাশুল বাড়ানোর সিদ্ধান্ত রাজনীতির কবল থেকে মুক্তি পাবে বলে আশা।

রাজা ভাইয়াকে ক্লিনচিট
ডিএসপি জিয়া-উল হক হত্যাকাণ্ডে উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী রাজা ভাইয়াকে ক্লিনচিট দিল সিবিআই। বৃহস্পতিবার লখনউয়ের আদালতে এই মামলায় অতিরিক্ত অতিরিক্ত চার্জশিট পেশ করে সিবিআই। তারা জানিয়েছে, রাজা ভাইয়ার বিরুদ্ধে কোনও প্রমাণ পাওয়া যায়নি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.