টুকরো খবর
কাল শুরু অ্যাসেজ, ইংল্যান্ডই ফেভারিট বলছেন ব্র্যাড হাডিন
৪৭ দিন। ৫ টেস্ট। অপেক্ষা আর ২৪ ঘণ্টা। জিভে জল আনা ক্রিকেটের সবথেকে পুরনো শত্রুতা শুরু বুধবার ট্রেন্টব্রিজে। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার অ্যাসেজ মহাযুদ্ধ। গত দু’বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ঘরের মাঠে এ বারও ফেভারিট। অ্যালিস্টার কুকের দলের ব্যাটিং যে রকম শক্তিশালী বোলিংও তাই। তুলনায় অজি অধিনায়ক মাইকেল ক্লার্ককে অনভিজ্ঞ দলকে এককাট্টা করার অতিরিক্ত চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামতে হবে। ইংরেজ স্পিন বোলার গ্রেম সোয়ান মনে করছেন ব্রিটিশদের জন্য সময়টা খুব ভাল যাচ্ছে। গল্ফে ব্রিটিশদের মেজর জেতার ১৭ বছরের খরা কাটিয়েছেন জাস্টিন রোজ। টেনিসে ৭৭ বছর অধরা উইম্বলডন খেতাবের ভূত নামিয়েছেন অ্যান্ডি মারে। সেই ধারা অ্যাসেজেও বজায় থাকবে বলে মনে করছেন সোয়ান। তা ছাড়া খাতায়কলমেও ইংরেজ বোলাররাও অজিদের তুলনায় এগিয়ে। ব্রিটিশ সমর্থকরা আশায় বিশ্বের অন্যতম সেরা সুইং বোলার জেমস অ্যান্ডারসন একাই ধ্বংস করে দেবেন অজিদের এ বারের অ্যাসেজ জয়ের স্বপ্ন। তবে, সোয়ান ল্যাঙ্কাশায়ারের প্লেয়ারের উপর অতিরিক্ত নির্ভরশীলতার বিপক্ষে। তিনি বলে দেন, “দলে একজন গ্রেট বোলার রয়েছে মানেই সেই টিম ফেভারিট এমন মনে করার কোনও কারণ নেই। জিমি অ্যান্ডারসনের মতো বিশ্বের সেরা সুইং বোলারের পাশাপাশি আরও তিন-চার জন এমনই দক্ষ বোলার প্রয়োজন।’’ অস্ট্রেলিয়ার অভিজ্ঞ কিপার ব্রাড হাডিন আবার ইংল্যান্ডকেই ফেবারিট বলছেন। “আমরা অ্যাসেজের সেরা প্রস্তুতি নিয়েছি। এ বার শুধু মাঠে নেমে প্রমাণ করতে হবে। ইংল্যান্ড যে ভাল দল সেটা লম্বা সময় ধরেই দেখিয়ে আসছে। তাই ফেভারিট তকমাটা ওদের প্রাপ্য।”

ভিয়া নাও, রুনি দাও বলছে বার্সেলোনা
দলবদলের বাজারে সবচেয়ে বড় প্রশ্ন এখন তাঁকে ঘিরেই- “ওয়েন রুনির ভবিষ্যৎ কী?” শুক্রবার প্রথম সরকারি সাংবাদিক সম্মেলনে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কোচ ডেভিড মোয়েস ‘রুনিকে ছাড়ছি না’ বলে দিলেও স্প্যানিশ দৈনিকে কিন্তু রুনি নাটকের যবনিকা পড়ছে না। স্প্যানিশ প্রচারমাধ্যমের খবর, রুনিকে সই করাতে এতটাই মরিয়া বার্সেলোনা যে ম্যাঞ্চেস্টার স্ট্রাইকারের বদলে তারা দাভিদ ভিয়া ও স্পেনের অনূর্ধ্ব ২১ ইউরো জয়ের পেছনে মূল অস্ত্র থিয়াগো আলকান্তারাকে দিতেও রাজি। ম্যান ইউ রুনিকে বিক্রি করতে না চাইলেও, বার্সার বিশ্বাস ভাল টাকা-সহ ভিয়া ও আলকান্তারাকে পাওয়ার প্রস্তাবে মোয়েস ‘না’ করতে পারবেন না। এমনকী নেইমারের পরে এ বার রুনিকে বার্সেলোনায় সই করানোর ওকালতি করলেন জেরার্ড পিকেও। “ফরওয়ার্ডে সব জায়গায় খেলতে পারে রুনি। বিশ্বের সেরা ফুটবলারদের মধ্যে একজন। বার্সেলোনায় এলে ও আরও উন্নতি করবে,” বলেছেন পিকে। বার্সেলোনার পাশাপাশি চেলসি, আর্সেনাল এখনও আশাবাদী তারাও সই করাতে পারবে রুনিকে। কিন্তু ম্যাঞ্চেস্টার এখনও অনড়। প্রচারমাধ্যম আরও জানাচ্ছে যে ট্রেনিং শুরু হওয়ার কয়েক দিন আগেও নাকি রুনির সঙ্গে তাঁর বাড়িতে গোপন বৈঠক সারেন মোয়েস। যেখানে রুনিকে আবার জানানো হয় যে তাঁকে বিক্রি করবে না ক্লাব।

পুরনো খবর:

এশিয়ান বক্সিং চ্যাম্পিয়নশিপে সোনা শিবার
ভারতীয়দের মধ্যে সবচেয়ে কম বয়সে অলিম্পিকের জন্য (লন্ডন, ২০১২) যোগ্যতা অর্জন করেছিলেন। আর সোমবার মাত্র ১৯ বছর বয়সে এশিয়ান বক্সিংয়ে সোনা জিতলেন অসমের শিবা থাপা। ভারতীয় বক্সারদের মধ্যে সবচেয়ে কম বয়সে এই কৃতিত্ব শিবার। এ দিন জর্ডনের ঘরের মাঠেই ফেভারিট ওবাডা অলকাবেকে ৫৬ কেজি বিভাগে হারিয়ে চ্যাম্পিয়ন হন শিবা। বিচারকরা ২-১-এ জয়ী ঘোষণা করেন অসমের তরুণকে। এর আগে মাত্র দু’জন ভারতীয় বক্সার এশিয়ান বক্সিংয়ে সোনা জিতেছেন। ২০০৯ সালে সুরঞ্জয় সিংহ এবং ১৯৯৪-এ রাজকুমার সাঙওয়ান। খুব স্বাভাবিক ভাবেই ১৯ বছরের শিবা থাপার এই সাফল্যে উচ্ছ্বসিত ভারতের বক্সিং মহল। জাতীয় দলের কোচ গুরবক্স সিংহ সান্ধু বলেন, “শিবা অসাধারণ লড়াই করেছে। বিচারকদের বিচারে শিবাকে জয়ী ঘোষণা করা হলেও এই জয়কে আমি ছোট করতে রাজি নই। ওর পারফরম্যান্স অনেক ভাল ছিল।” এ দিনই ৪৯ কেজি বিভাগে ফাইনালে বিচারকদের বিচারে হেরে যান (১-২) ভারতের আর এক অলিম্পিয়ান দেবেন্দ্র সিংহ। মনদীপ জ্যাংরাও (৬৯ কেজি) ফাইনালে হেরে যান। অন্য দিকে ৬৪ কেজি বিভাগে ব্রোঞ্জ পেয়েছেন মনোজ কুমার।

আমার ক্যাপ্টেন ধোনি বললেন সৌরভ
সৌরভের ছবি তুলেছেন শঙ্কর নাগ দাস।
জন্মদিনে দুই কিংবদন্তি। এক জন বেহালায় নিজের বাড়িতে। আর তাঁর উত্তরসূরি ক্যারিবিয়ানে। সোমবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের জন্মদিনে উৎসব সে রকম হয়নি। ভক্তদের আনা কেক কেটে সাংবাদিকদের সৌরভ বলেন, “আমি যদি ভারতের সর্বকালের সেরা ওয়ান ডে দল বাছতাম, সেই দলের নেতা হত ধোনি।” তার ব্যাখ্যায় সৌরভ বলেছেন, “আমি এমন উইকেটকিপার দেখিনি, যার ব্যাটিং দক্ষতা ধোনির মতো। তা ছাড়া ওর রেকর্ডটাও দেখুন। টেস্ট হলে হয়তো দু’বার ভাবতাম। ওয়ান ডে-তে ধোনি ছাড়া কোনও নাম নেই।” তবে তাঁর টিম বলে সৌরভ নিজেকে সেই সেরা দলে রাখছেন না। আর রবিবার পোর্ট অব স্পেনে ভারত এবং ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটারদের সঙ্গে জন্মদিন সেলিব্রেট করলেন মাহি। ভারত অধিনায়কের মুখে কেক মাখিয়ে দেন ডোয়েন ব্র্যাভো। যে ছবি টুইটারে পোস্ট করে ধোনি লিখলেন, “সবাইকে ধন্যবাদ, বিশেষ করে ব্র্যাভোকে। সারা মুখে কেক মাখানোর জন্য।” এর পরেই সাক্ষীর টুইট, “গত পাঁচ বছরেও আমি এই কাজটা পারিনি....।”

জাডেজা-বিতর্কে জবাবদিহি
ওয়েস্ট ইন্ডিজে চলতি ত্রিদেশীয় সিরিজে সুরেশ রায়না বনাম রবীন্দ্র জাডেজা বিতর্কে ভারতীয় টিম ম্যানেজমেন্টের কাছে জবাবদিহি চাইল বোর্ড। সোমবার সিএবি-তে বোর্ডের অন্তবর্তিকালীন প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়া বলে দিলেন, “আমি ম্যানেজমেন্টের কাছে জানতে চেয়েছি, ঠিক কী হয়েছে। ব্যাপারটা ব্যখ্যা করতে বলা হয়েছে।” প্রসঙ্গত, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে সুনীল নারিনের ক্যাচকে ঘিরে রায়না-জাডেজার মধ্যে কথা কাটাকাটি বেঁধে যায়। পরে অবশ্য তা মিটেও যায়। তবে দুই ক্রিকেটারের কাউকে মৌখিকভাবে সতর্ক করা হয়েছে কি না, তা নিয়ে স্পষ্ট ভাবে কিছু বলতে চাননি ডালমিয়া। শুধু বলেছেন, “সতর্ক করার ব্যাপারটা সকাল থেকে নানা জায়গায় চলছে। আমার কানেও এসেছে। তবে মনে হয়, বিতর্কটা এখন শেষ হয়ে গিয়েছে।” এ দিকে, আগামী ২৮ জুলাই বোর্ডের ওয়ার্কিং কমিটির বৈঠক বসছে কলকাতায়।

পুরনো খবর:

টেস্ট র‌্যাঙ্কিংয়ে দুইয়ে ভারত
১৯৮টি টেস্ট খেলে ফেলা সচিন তেন্ডুলকর আগামী ২ জানুয়ারি তাঁর ২০০তম টেস্ট খেলতে নামবেন কেপটাউনের নিউল্যান্ডস স্টেডিয়ামে, যেখানে দু’টি টেস্ট সেঞ্চুরি ও ৮১.৫০ টেস্ট গড় রয়েছে তাঁর। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ) ভারতের আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরের যে সূচি দিয়েছে, তাতে কেপটাউনেই হতে চলেছে সিরিজের দ্বিতীয় টেস্ট। যে টেস্ট ২ জানুয়ারি শুরু হচ্ছে। প্রথম টেস্ট বক্সিং ডে-তে অর্থাৎ ২৬ ডিসেম্বর শুরু। এ দিকে, আইসিসি-র সাম্প্রতিক টেস্ট র‌্যাঙ্কিংয়ে ভারত দুই নম্বরে উঠে আসায় ও দক্ষিণ আফ্রিকা এক নম্বরেই রয়ে যাওয়ায় এই সিরিজটায় এক ও দুই নম্বরের লড়াই দেখতে পাবে ক্রিকেট বিশ্ব।

ভারত ‘এ’-র ম্যানেজার সুবীর
দক্ষিণ আফ্রিকা সফরে ভারত ‘এ’ দলের ম্যানেজার হয়ে যাচ্ছেন সিএবি-র যুগ্ম সচিব সুবীর গঙ্গোপাধ্যায়। সোমবার এই ঘোষণা করেন বোর্ডের অন্তর্বর্তিকালীন প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়া।

বোর্ডের বিরুদ্ধে তদন্ত
আইপিএলের সব ম্যাচে গড়াপেটা হয়েছে বলে মুম্বইয়ের ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা করা হয়েছে। যার জেরে আদালত মুম্বই পুলিশকে নির্দেশ দিয়েছে, বোর্ডের বিরুদ্ধে এই অভিযোগের তদন্ত করতে। মামলায় জড়ানো হয়েছে শ্রীনিবাসনকেও।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.