টুকরো খবর
ঝোরা বন্ধ, আবাসনে পরিদর্শন
নির্মাণ কাজ করতে গিয়ে মাটি ফেলে ঝোরা বন্ধ করে দেওয়ার অভিযোগ খতিয়ে দেখলেন ব্লক উন্নয়ন আধিকারিকের দফতরের বাস্তুকার। বুধবার মাটিগাড়ার উত্তরায়ণে ওই ঝোরার পরিস্থিতি প্রাথমিক ভাবে পরিদর্শন করেন তিনি। ওই ঝোরায় মাটি ফেলে ক্রমেই সেটি ভরাট করে দেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে উপনগরীর নির্মাতা লক্ষ্মী টাউনশিপ লিমিটেড এবং নির্মাণ কাজ যারা করছে সেই মেগা বিল্ডার্স সংস্থার বিরুদ্ধে। এ দিন মাটিগাড়া ব্লক আধিকারিকের নির্দেশে দফতরের বাস্তুকার ওই অভিযোগ খতিয়ে দেখতে যান। তিনি প্রাথমিক ভাবে ব্লক অফিসে রিপোর্ট দিয়েছেন। ব্লক উন্নয়ন আধিকারিক বীর বিক্রম রাই বলেন, “দফতরের বাস্তুকারকে পাঠানো হয়েছিল। তিনি প্রাথমিক ভাবে ঘুরে দেখেছেন। আর একবার তিনি ঝোরাটি পরিদর্শন করবেন। নির্মাণকারী সংস্থা এবং উপনগরী কর্তৃপক্ষকে শীঘ্রই প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হবে।” মেগা বিল্ডার্স নামে যে সংস্থার বিরুদ্ধে অভিযোগ উঠেছে তার অন্যতম কর্ণধার নরেশ অগ্রবাল অবশ্য দাবি করছেন ঝোরায় মাটি ফেলা হয়নি। শ্যাম থাপা, রতন রায়দের মতো স্থানীয় বাসিন্দাদের দাবি, ওই সংস্থার তরফে ঠিক কথা বলা হচ্ছে না। যে ভাবে মাটি ফেলা হয়েছে তাতে ঝোরার একাংশ বন্ধ হয়ে রয়েছে। ইতিমধ্যেই এ ভাবে ঝোরার একাংশ বন্ধ হয়ে গিয়েছে। ব্লক প্রশাসনের তরফে শীঘ্রই যাতে যথাযথ ব্যবস্থা নেওয়া হয় সেই দাবি তুলেছেন তারা।

পুরনো খবর:
অ্যানেক্স কর্তার পুলিশি হেফাজত
অর্থলগ্নি সংস্থা অ্যানেক্স কর্ণধার প্রসেনজিৎ মজুমদার এবং সংস্থার উপদেষ্টা কমিটিতে থাকা ধৃত চার ব্যক্তিকে শিলিগুড়ি আদালতে তোলা হল। বুধবার ওই অর্থলগ্নি সংস্থার ওই ব্যক্তিদের শিলিগুড়ি আদালতে আনা হয়। জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলে ছিলেন উপদেষ্টা কমিটিতে থাকা ওই ৪ জন। প্রজেনজিৎবাবুর আইনজীবীর তরফে এ দিন জামিনের আবেদন করা হলেও তা খারিজ হয়ে যায়। ফাঁসিদেওয়া থানায় আরও একটি অভিযোগের ভিত্তিতে ফের একটি মামলা করা হয়। সরকারি পক্ষের আইনজীবী সুদীপ বাসুনিয়া জানান, ফের প্রসেনজিৎ মজুমদারকে তিন দিনের পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে আদালত। সারদা কাণ্ডের মতো এ ক্ষেত্রেও আমানতকারীরা ওই সংস্থায় টাকা রেখে বিপাকে পড়েন বলে অভিযোগ। আদালত সূত্রে জানা গিয়েছে, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে জেল হাজতে থাকা উপদেষ্টা কমিটির চার জনকে তদন্তের স্বার্থে শিলিগুড়িতে আনা হয়েছে। তাদের নাম দীপঙ্কর মোহন্ত, দীপঙ্কর রায়, বাপি কর্মকার এবং পুলক মজুমদার। ইতিমধ্যেই তারা জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে জেলে ছিলেন। এ দিন অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট মধুমিতা বসুর এজলাসে তোলা হলে তাদের ১৪ দিনের বিচার বিভাগীয় জেল হেফাজতের নির্দেশ দেন।

পুরনো খবর:
বাগরাকোটে বিমল
বুধবার ডুয়ার্সের বাগরাকোটে দিনভর প্রচার চালালেন গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি বিমল গুরুঙ্গ। প্রচারে বেরিয়ে এলাকার বাসিন্দাদের সঙ্গে আলাপ-আলোচনাও করেছেন তিনি। বুধবার গুরুঙ্গ ডুয়ার্সে বাগরাকোটে প্রচারে আসেন। বাগরাকোট বাগানের শ্রমিক মহল্লা ও বাগরাকোট বাজারের প্রতিটি গলিতে ঢুকে প্রচার চালিয়েছেন তিনি। পদযাত্রার পাশাপাশি বাড়ি-বাড়িও প্রচার চালিয়েছেন তিনি। গোর্খা জনমুক্তি মোর্চা ছাড়াও ঝাড়খন্ড মুক্তি মোর্চার সমর্থকেরাও পদযাত্রায় উপস্থিত ছিলেন। প্রচারে গতি আনতে আগামী ২১ জুলাই বাগরাকোটের ভানু ময়দানে জনসভাও করা হবে বলে জানিয়েছেন বিমল গুরুঙ্গ। সে সময় প্রশাসন জনসভার অনুমতি না দিলে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করা হবে বলে জানিয়েছেন তিনি। মোর্চা প্রধান বিমল গুরুঙ্গ এদিন বলেন, “ডুয়ার্সের ৩৯৬টি মৌজার জিটিএ-এর আওতায় আনার দাবি এখনো রয়েছে। কোনও হুমকিতে মৌজা অন্তর্ভূক্তি কিংবা ডুয়ার্সে জনসভা করা কিছুই আটকাবে না।” গরুবাথানে থেকে আগামী ৪ জুলাই থেকে পশ্চিম ডুয়ার্সে প্রচার চালাবেন বলে গুরুঙ্গ জানিয়েছেন।

ছাদ থেকে পড়ে মৃত্যু কনস্টেবলের
ছাদ থেকে পড়ে গিয়ে মৃত্যু হল এক কনস্টেবলের। মঙ্গলবার বিকালে ঘটনাটি ঘটেছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, তাঁর নাম সনিয়া রায় (৫৮)। বাড়ি নিউ মিলনপল্লিতে। শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের অধীনে তিনি কর্মরত ছিলেন। ওই দিন বেলা ২ টা পর্যন্ত অফিস করে তিনি বাড়ি গিয়েছিলেন। পরে বিকেলের দিকে বাড়িতে দোতলায় জানলার কার্নিশ পরিষ্কার করার সময় অসতর্ক হলে পা হড়কে পড়ে যান। খালপাড়ার একটি নার্সিংহোমে নিয়ে গেলে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন। ময়নাতদন্তের পর বুধবার তাঁর দেহ শিলিগুড়ি পুলিশ লাইনে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁকে শেষ শ্রদ্ধা জানান পুলিশ কমিশনার থেকে দফতরের কর্মী আধিকারিকেরা।

চোর সন্দেহে ধৃত ২
চুরি হওয়া মোবাইল এবং ট্যাবলেট-সহ দুজনকে চোর সন্দেহে গ্রেফতার করল মাটিগাড়া থানার পুলিশ। বুধবার সকালে ঘটনাটি ঘটেছে মাটিগাড়ার নিউ রঙ্গিয়ার শিসাবাড়ি এলাকায়। ধৃত রবি সাহা ও রানা ঠাকুর শিসাবাড়িরই বাসিন্দা। তাদের কাছ থেকে চারটি নামি কোম্পানির ট্যাবলেট এবং মোবাইল ফোন উদ্ধার করেছে পুলিশ। এরা গত ২৫ জুন রাতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় একটি মহিলা আবাস থেকে কিছু জিনিস চুরি করে। তার মধ্যে উদ্ধার হওয়া জিনিসগুলি রয়েছে।

চা-শ্রমিকের মৃত্যু
ফ্যাক্টরির দোতলায় চা পাতা তুলতে গিয়ে পড়ে এক শ্রমিকের মৃত্য হল। বুধবার বিকালে শামুকতলা থানার ধওলাঝোড়া চা বাগানে ঘটনাটি ঘটে। প্রাথমিক তদন্তের পরে পুলিশ সূত্রে জানা যায়, মৃত চা শ্রমিক যদু ওঁরাও (৫৭) কেরা লাইনের বাসিন্দা। মৃত ওই শ্রমিকের পরিবারের এক জনকে চাকরি এবং ক্ষতিপূরণ দেওয়ার দাবি তুলেছে শ্রমিক সংগঠনগুলি।

আগুন লেগে আতঙ্ক
মাটিগাড়ার তুম্বাজোত এলাকার কলাইপোখরিতে আগুন লেগে আতঙ্ক ছড়াল। বুধবার সকালে একটি বাড়িতে রান্নার সময় গ্যাসে থেকে আগুন লাগে বলে দমকল সূত্রে জানা গিয়েছে। আগুন ছড়িয়ে পড়লে পাশের একটি বাড়িও পুড়ে যায়। আগুনে পুড়ে দুটি গরুও মারা গিয়েছে। দমকলের দুটি ইঞ্জিন গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

নিখোঁজের মৃতদেহ
তিন দিন নিখোঁজ যুবকের মৃতদেহ উদ্ধার হল কুয়ো থেকে। শামুকতলার মহাকালগুড়ি গ্রামে বুধবার ঘটনাটি ঘটে। মৃত যুবকের নাম নরেশ টপ্পো (৩২)। বাড়ি দক্ষিণ মহাকালগুড়ি। বেশ কিছুদিন ধরে ওই যুবক মানসিক অবসাদে ভুগছিলেন। এর আগে বেশ কয়েক বার আত্মহত্যার চেষ্টা করেন।

পৃথক সেল উদ্বোধন
দার্জিলিঙের জেলাশাসক সৌমিত্র মোহন বুধবার গরুবাথান ব্লক দফতরে স্বনির্ভর গোষ্ঠীর প্রশিক্ষণ কেন্দ্র এবং একশো দিনের কাজের পৃথক সেলের উদ্বোধন করেন। বিডিও অফিস সংলগ্ন এলাকায় শৌচাগার উদ্বোধন করেন। জিটিএ-র মাধ্যমে গরুবাথান ব্লকে উন্নয়নমূলক কাজ করা হবে বলেও এ দিন জেলাশাসক জানিয়েছেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.