টুকরো খবর
মুলায়মকে ঝাড়ুদার হতে বলে চাপে বেণীপ্রসাদ
মুলায়ম সিংহের বিরুদ্ধে বেণীপ্রসাদ বর্মার আক্রমণ ফের নেমে এল ব্যক্তিগত কটূকাটব্যে। এতটাই যে, কংগ্রেস নেতৃত্বকে আরও এক বার সতর্ক করতে হল সমাজবাদী পার্টি থেকে আসা দলের এই নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রীকে। মঙ্গলবার ফৈজাবাদে এক সভায় বেণীপ্রসাদ বলেন, “মুলায়ম প্রধানমন্ত্রী হতে চান। তার আগে তিনি প্রধানমন্ত্রীর বাসভবনে একটা ঝাড়ুদারের চাকরি জোগাড় করে দেখান।” বেণীপ্রসাদের আরও অভিযোগ, “মুলায়মের দলটাই চলছে মিথ্যা আর জালিয়াতির উপর নির্ভর করে।” কেন্দ্রের ইউপিএ সরকার তার অসময়ে একাধিক বারই মুলায়মকে ত্রাতার ভূমিকায় পেয়েছে। লোকসভা ভোটের আগে পর্যন্ত গুরুত্বপূর্ণ বিল পাশ থেকে শুরু করে অন্য অনেক বিষয়েই তাঁর উপরে নির্ভর করতে হবে মনমোহন সিংহের সরকারকে। বেণীপ্রসাদের মুলায়ম-বিদ্বেষের জেরে যেন তা ভেস্তে না যায়, সে বিষয়ে সতর্ক কংগ্রেস নেতৃত্ব তড়িঘড়ি খারিজ করেছেন বেণীপ্রসাদের মন্তব্য। দলের মুখপাত্র মিম আফজল এ দিন বলেছেন, “মুলায়ম বড় নেতা। অনেক দিন রাজনীতিতে আছেন। তাঁর সম্পর্কে বেণীপ্রসাদের মন্তব্য খুবই দুঃখজনক। দলের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।” তবে ওই মন্তব্যের জন্য দল বেণীপ্রসাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে কি না, সেই প্রশ্নের সদুত্তর দেননি কংগ্রেস মুখপাত্র।

ডিফুতে প্রতিবাদ মিছিল থেকে সংঘর্ষ
কার্বি আংলং জেলায় এক যুবকের খুনের প্রতিবাদে রাস্তায় নামা মিছিলের জেরে কার্যত রণক্ষেত্রের চেহারা নিল ডিফু শহর। ঘটনায় জখম তিন পুলিশকর্মী-সহ সাতজন। পুলিশ জানায়, দিনসাতেক আগে অটোরিকশার ভাড়া নিয়ে বচসার জেরে ডিফু শহরে ঝংকার শইকিয়া নামে এক অ-কার্বি যুবককে মারধর করা হয়। পরে হাসপাতালে তাঁর মৃত্যু হয়। গতকাল ঝংকারের দেহ বাড়িতে নিয়ে যাওয়া হয়। তারই প্রতিবাদে এ দিন অ-কার্বি সম্প্রদায়ের লোকেরা মিছিল বের করেন। পুলিশ জানিয়েছে, ডিফু স্টেশনের কাছে আচমকাই বিক্ষোভ হিংসাত্মক চেহারা নেয়। নেতৃত্বের কথা উড়িয়ে স্টেশনে ভাঙচুর চালায় প্রতিবাদকারীদের একাংশ। হামলা চলে পুলিশ ফাঁড়িতেও। পথচারী চার যুবককে বেধড়ক মারধর করা হয়। পরিস্থিতি সামলাতে লাঠি চালায় পুলিশ। তিন পুলিশকর্মী পাথরের আঘাতে জখম হন। ঘটনায় জড়িত অভিযোগে ছ’জন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। এলাকায় উত্তেজনা রয়েছে। মোতায়েন রয়েছে নিরাপত্তাবাহিনী।

পুলিশ হেফাজতে বন্দির মৃত্যু, বদলি এসপি
পুলিশ হেফাজতে মারধরে এক বন্দির মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠল। তার জেরে রাস্তার অবরোধ করে বিক্ষোভ দেখান জামুইয়ের স্থানীয় বাসিন্দারা। পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোঁড়া হয়। অভিযোগের প্রেক্ষিতে জেলার পুলিশ সুপারকে বদলির নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সংশ্লিষ্ট দু’টি থানার ওসিকে গ্রেফতার করতে বলেন রাজ্য পুলিশের ডিজি অভয়ানন্দ। কয়েকদিন আগে জামুইয়ের বস্ত্র ব্যবসায়ী বৈকুণ্ঠ বর্নাওয়ালের অপহরণের অভিযোগে মুন্না সিংহ নামে এক যুবককে গ্রেফতার করা হয়। জামুই এবং গিধধৌর থানার ওসি-দের এ নিয়ে তদন্তের দায়িত্ব দেন পুলিশ সুপার। আদালতের নির্দেশে মুন্নাকে বৃহস্পতিবার নিজেদের হেফজতে নেয় পুলিশ। শনিবার ফের তাকে আদালতে পেশ করা হয়। দেখা যায় অভিযুক্ত ওই যুবক অসুস্থ। তার শরীরে মারধরের চিহ্নও রয়েছে। মুন্নার চিকিৎসার ব্যবস্থা করতে পুলিশকে নির্দেশ দেন বিচারক। রবিবার পটনা মেডিক্যাল কলেজে তাকে নিয়ে যাওয়া হয়। কাল রাতে মৃত্যু হয় মুন্নার। আজ সকালে স্বরাষ্ট্র সচিব ,ডিজি এবং তাঁর প্রধান সচিবকে নিয়ে বৈঠকে বসেন নীতীশ। পুলিশ সুপারকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। মৃতের পরিবারকে পাঁচ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

পরিচারিকাকে অত্যাচারে অভিযুক্ত প্রাক্তন আইএএস
কিশোরী পরিচারিকাকে শারীরিক অত্যাচারের অভিযোগ উঠল অবসরপ্রাপ্ত এক আইএএস অফিসারের বিরুদ্ধে। আজ বুদ্ধকলোনি থানায় এ বিষয়ে অভিযোগ দায়ের করেছে বছর চোদ্দোর ওই কিশোরীর পরিজনরা। পুলিশ সূত্রের খবর, লালন সিংহ নামে ওই প্রাক্তন সরকারি আমলার বাড়িতে দু’বছর ধরে কাজ করছিল মেয়েটি। অভিযোগ, গত ছ’মাস ধরে তার উপর লালন এবং তাঁর স্ত্রী প্রভাদেবী অত্যাচার চালিয়েছেন। অভিযোগকারিণী জানিয়েছে, কাজের ছোট কোনও ভুল হলেই ওই দম্পতি তাকে গরম লোহার রড দিয়ে মারধর করত। তার চুলও কেটে দেওয়া হয়। বাড়ি থেকেও তাকে বের হতে দেওয়া হত না। ওই কিশোরীর মায়ের অভিযোগ, তাঁদের সঙ্গে মেয়েকে যোগাযোগ করতে দিতেন না লালনরা। ফোন করলে বলতেন, ‘মেয়ে ভাল আছে’। শনিবার সুযোগ পেয়ে ওই বাড়ি থেকে পালায় কিশোরীটি। চলে যায় পটনার নিউ এতোয়ারপুরে নিজের বাড়িতে। পুলিশ জানিয়েছে, অভিযোগটি মহিলা থানায় পাঠানো হয়েছে। মেয়েটির মেডিক্যাল পরীক্ষা করানো হয়েছে। তদন্ত শুরু হয়েছে।

ভুয়ো সংঘর্ষে দোষী পুলিশ
ভুয়ো সংঘর্ষে দু’জনকে হত্যার ঘটনায় অসম পুলিশকে দোষী সাব্যস্ত করল জাতীয় মানবাধিকার কমিশন। ২০১০ সালের ১৯ মে কার্বি আংলং জেলার বকুলিয়ায় পুলিশের সঙ্গে সংঘর্ষে চন্দ্র টোকবি এবং আনন্দ টেরন নামে দুই জঙ্গির মৃত্যু হয়েছে বলে সরকারিভাবে দাবি জানানো হয়েছিল। পুলিশের বক্তব্য ছিল, জঙ্গিরা নিরাপত্তাকর্মীদের দিকে গুলি চালানোর পরই বাধ্য হয়ে জওয়ানরা গুলি চালায়। আজ কমিশন জানায়, ঘটনার বর্ণনায় বিস্তর ফাঁক রয়েছে। ‘জঙ্গি’দের ছোঁড়া গুলির আকার-আয়তনের (বোর) সঙ্গে তাদের কাছ থেকে উদ্ধার অস্ত্রগুলির সামঞ্জস্য ছিল না। আগ্নেয়াস্ত্রগুলিতে থাকা আঙুলের ছাপের রিপোর্টও দাখিল করা হয়নি। ঘটনাটি রাত সাড়ে ৩টে নাগাদ ঘটেছিল বলে পুলিশের দাবি। কিন্তু সেখানে উপস্থিত পুলিশকর্মীদের কাছে ‘নাইট ভিসন’ যন্ত্র ছিল না। অন্ধকারে নিরাপত্তাকর্মীরা কী ভাবে নিখুঁত নিশানায় দু’জনকে গুলি করল তা নিয়েও প্রশ্ন তুলেছে কমিশন। কমিশন আরও জানায়, ময়না তদন্ত রিপোর্টে জানানো হয়েছে, আনন্দ টেরনের বাঁ পা ভাঙা ছিল। ওই অবস্থায় পাহাড়ে গেরিলা যুদ্ধ চালানো তার পক্ষে সম্ভব ছিল না। এ সবের প্রেক্ষিতেই কমিশন বলেছে, মানবাধিকার ভঙ্গ করে ভুয়ো সংঘর্ষে দুই যুবককে হত্যা করেছে পুলিশ। এ নিয়ে রাজ্য সরকারকে ‘শো-কজ’ নোটিশ পাঠানো হয়েছে।

গুলিতে খুন ব্যাঙ্ক ম্যানেজার
রাষ্ট্রায়ত্ত একটি ব্যাঙ্কের ম্যানেজারকে গুলিতে খুন করে তাঁর গাড়ি থেকে ৩০ লক্ষ টাকা নিয়ে পালালো দুষ্কৃতীরা। পুলিশ জানায়, হামলায় জখম হয়েছেন গাড়ির চালক-সহ আরও দু’জন। চালকের অবস্থা আশঙ্কাজনক। আজ সীতামঢ়ীর রিগা থানার মোহনীমন্ডল এলাকায় ঘটনাটি ঘটেছে। জেলার দায়িত্বপ্রাপ্ত পুলিশ সুপার হিমাংশু ত্রিপাঠি বলেন, “গাড়িতে কোনও নিরাপত্তারক্ষী ছিল না। টাকা নিয়ে যাওয়ার বিষয়েও ওই ব্যাঙ্ক পুলিশকে আগাম খবর দেওয়া হয়নি।” পুলিশ জানিয়েছে, এ দিন সকাল ১১টা নাগাদ ওই জেলায় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটির প্রধান শাখা থেকে ৩০ লক্ষ টাকা নিয়ে ডুমরিতে নিজের অফিসে যাচ্ছিলেন রামশরথ রাম। রাস্তা খারাপ থাকায় তাঁর গাড়ির গতি কম ছিল। মোহনীমণ্ডল এলাকায় গাড়িটির সামনে দাঁড়িয়ে এলোপাথারি গুলি চালাতে থাকে তিন দুষ্কৃতী। গাড়ির মধ্যেই মৃত্যু হয় ব্যাঙ্ক ম্যানেজার রামশরথের। টাকা ছিনিয়ে দুষ্কৃতীরা মোটরসাইকেলে চেপে চম্পট দেয়।

শিশু ধর্ষণ, ধৃত কনস্টেবল
ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠল পুলিশের বিরুদ্ধেই। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে লাতেহারে। পুলিশ সূত্রে খবর, প্রদীপ সিংহ নামে লাতেহার থানার এক কনস্টেবল ৫ বছরের এক শিশুকন্যাকে ধর্ষণের চেষ্টা করে। তার পরিবারের অভিযোগ, বাড়ির সামনে থেকে তুলে নিয়ে গিয়ে ওই কনস্টেবল ওই শিশুকে ধর্ষণের চেষ্টা করে। শিশুটির পরিবারের অভিযোগ, ঘটনার পরে প্রথমে লাতেহার থানা ওই শিশুর পরিবারের অভিযোগ নিতে চায়নি। পরে এলাকার মানুষের চাপে থানা এফআইআর নেয়। ওই কনস্টেবলকে সাসপেণ্ড করে গ্রেফতার করা হয়। অন্য একটি ঘটনায়, আজ সন্ধ্যায় নিগম উপাধ্যায় নামে এক শিশুকে লাতেহার মেন বাজারের কাছে চাপা দেয় একটি সরকারি দফতরের গাড়ি। অভিযোগ, গাড়ির চালক মত্ত অবস্থায় ছিল। ওই দুই ঘটনার লাতেহারের বাসিন্দারা আগামীকাল বুধবার লাতেহারে বন্ধ ডেকেছে।

কনভয়ে হামলা কুকি জঙ্গিদের
মন্ত্রী এবং বিধায়কের কনভয়ে হামলা চালালো কুকি জঙ্গিরা। আজ বেলা ১১টা নাগাদ ঘটনাটি ঘটে সেনাপতি জেলার কাংপোকপি এলাকায়। বিরোধী বিধায়ক নেমচা কিপজেনের কেন্দ্র কাংপোকপি সফরে গিয়েছিলেন শ্রমমন্ত্রী কে রতনকুমার। কিপজেনও ছিলেন সঙ্গে। নেপালি বস্তি দিয়ে তাঁদের কনভয় যাওয়ার সময় মন্ত্রী ও বিধায়কের নিরাপত্তার দায়িত্বে থাকা কম্যান্ডোরা দেখতে পান, পাশের পাহাড়ে জঙ্গিরা লুকিয়ে রয়েছে। মন্ত্রীদের গাড়ি লক্ষ্য করে তারা গুলি চালাতেই নিরাপত্তাবাহিনী পাল্টা জবাব দেয়। ঘটনায় কেউ হতাহত হয়নি।

জওয়ানের দেহ ফিরল
গত ২৫ জুন কেদারনাথের গৌরীকুন্ডে বায়ুসেনার হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশে (আইটিবিপি) কর্মরত অসমের ধুবুরি জেলার চড়াইখোলা গ্রামের বাসিন্দা বিভূতি রায়ের (২৬) মৃতদেহ মঙ্গলবার দুপুরে তাঁর বাড়িতে আনা হল। এ দিন দেহরাদূন থেকে এক বিশেষ বিমানে করে ওই জওয়ানের মৃতদেহ গুয়াহাটি বরঝাড় বিমানবন্দরে আনা হয়। সেখান থেকে দেহটি বায়ুসেনার একটি হেলিকপ্টারে করে ধুবুরির পানবাড়ি বিএসএফ ক্যাম্পে আনা হয়। সেখানে মৃত আইটিবিপি-র জওয়ানকে শেষ শ্রদ্ধা জানানোর পর মরদেহ বিএসএফের গাড়িতে করে গোলকগঞ্জের চড়াইখোলায় আনা হয়। পরে যথাযথ মর্যাদায় দেহের সৎকার হয়। বিভূতিবাবুর পরিবার সূত্রে জানা গিয়েছে, তরুণ চন্দ্র রায়ের তিনছেলের মধ্যে ছোট ছেলে বিভূতিবাবু ২০০৭ সালে আইটিবিপি-তে যোগ দেন। তিনি প্রথমে লাদাখের লে’তে কর্মরত ছিলেন। গত ২০১২ সালে তিনি বদলি হয়ে আসেন দেহরাদূন। দুর্ঘটনার ২০টি মৃতদেহ উদ্ধার হলেও ৪টি দেহ আগুনে ঝলসে গিয়েছিল। সেগুলির পরিচয় উদ্ধার করা সম্ভব হচ্ছিল না। এর পরে নিহতের পরিবারের লোকজনদের রক্তের নমুনা নিয়ে যাওয়া হয় দেহরাদূনে ডিএনএ পরীক্ষার জন্য। গত সোমবার ডিএনএ পরীক্ষার পর দেহ শনাক্ত করা হয়।

পুরনো খবর:

কাকুর মেয়েকে অপহরণের অভিযোগ
মেয়ের অপহরণের ঘটনায় ভাইপোর বিরুদ্ধে আঙুল তুললেন তেজপুরের এক বাসিন্দা। তাঁর শিশুকন্যাকে অপহরণ করে বিক্রি করে দেওয়া হয়েছেথানায় আজ এমনই নালিশ জানিয়েছেন জোড়গড় গ্রামের আলতাফ আলি। আলতাফের অভিযোগ, তাঁর চার বছরের মেয়েকে অপহরণ করে বিক্রি করে দিয়েছে ভাইপো আবদুল হাসিদ। অরুণাচলের সেপায় একটি সংস্থায় কাজ করেন আবদুল। অপহৃত শিশুকন্যাকে উদ্ধারের চেষ্টা চলছে।

আগরতলায় দু’টি দুর্ঘটনায় মৃত ১
বিয়েবাড়ি থেকে ফেরার সময় গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হল এক জনের। জখম ১৭ জন। গাড়িটি আমবাসার লালছেড়া থেকে হরিণছড়ায় যাচ্ছিল। পুলিশ জানায়, মঙ্গলবার আমবাসা-গণ্ডাছড়া সড়কে যাত্রী বোঝাই ওই গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হলে মঙ্গলা দেববর্মা নামে এক যাত্রীকে মৃত বলে ঘোষণা করা হয়। সোনামুড়ায় অন্য একটি দুর্ঘটনায় আট জন জখম হয়েছেন।

মুম্বইয়ে উদ্ধার টাকা, গয়না
মুম্বইয়ে সেন্ট্রাল রেল টার্মিনাসের সামনে চারটি ট্রাক থেকে প্রচুর নগদ টাকা ও গয়না উদ্ধার করল আয়কর দফতর ও জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)। বাজেয়াপ্ত সম্পত্তির মূল্য প্রায় ১০০ কোটি টাকা বলে আয়কর দফতর সূত্রে খবর। আয়কর দফতরের দাবি, ওই টাকা হাওয়ালার মাধ্যমে বেআইনি লেনদেনে যুক্ত ব্যক্তিদের। বিস্ময়জনক হলেও ওই ট্রাকগুলির পাহারায় ছিলেন মুম্বই পুলিশের কর্মীরা। মূল্যবান সম্পত্তি নিয়ে গেলে অনেকেই পুলিশি নিরাপত্তা চায়। ট্রাকের সম্পত্তির উপরে আয়কর দেওয়া হয়েছিল কি না তা দেখার দায়িত্ব মুম্বই পুলিশের নয়। সরকারি সূত্রে খবর, আয়কর দফতরকে এই ট্রাকগুলির খবর দিয়েছে এনআইএ।

মেঘালয়ের নতুন রাজ্যপাল কৃষ্ণকান্ত
মেঘালয়ের পরবর্তী রাজ্যপাল হচ্ছেন কৃষ্ণকান্ত পল। তিনি রঞ্জিৎ শেখর মুশাহারির স্থলাভিষিক্ত হবেন। রবিবার মুশাহারির কার্যকাল শেষ হয়। রাষ্ট্রপতি ভবন থেকে জানানো হয়েছে, ১৯৭০ সালের আইপিএস অফিসার কৃষ্ণকান্ত। তাঁর স্ত্রী অমিতা পল বর্তমানে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সচিব হিসাবে কর্মরত। দিল্লির প্রাক্তন পুলিশ কমিশনার কৃষ্ণকান্ত, দিল্লি পুলিশের আধুনিকীকরণ, ক্রিকেটে ম্যাচ-ফিক্সিং তদন্ত এবং চার্লস শোভরাজকে গ্রেফতার করার মতো ঘটনার মূল কারিগর ছিলেন। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা, অরুণাচল প্রদেশের পুলিশ প্রধান হিসাবেও কাজ করেছেন তিনি।

রেল ঘুষ কাণ্ডে চার্জশিট
রেল ঘুষ কাণ্ডে চার্জশিট দিল সিবিআই। চার্জশিটে প্রাক্তন রেলমন্ত্রী পবন বনশলের ভাইপো বিজয় সিংলা, রেল বোর্ড সদস্য মহেশ কুমার-সহ ১০ জনের নাম উল্লেখ করা হয়েছে। ওই কেলেঙ্কারির জেরে মন্ত্রিত্ব হারান বনশল।

পুরনো খবর:


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.