টুকরো খবর
সুদীপ্তদের বিরুদ্ধে চার্জশিট বারুইপুরে
অসংখ্য আমানতকারীর টাকা আত্মসাতের ঘটনায় সারদা গোষ্ঠীর কর্ণধার সুদীপ্ত সেন এবং সংস্থার অন্যতম ডিরেক্টর দেবযানী মুখোপাধ্যায় কাশ্মীরে ধরা পড়েন ২৩ এপ্রিল। তার ঠিক দু’মাসের মাথায়, রবিবার সারদা কেলেঙ্কারিতে সুদীপ্ত, দেবযানী, অরিন্দম দাস ওরফে বুম্বা-সহ আট জনকে অভিযুক্ত করে বারুইপুর আদালতে চার্জশিট পেশ করল দক্ষিণ ২৪ পরগনা জেলা পুলিশ।সারদা গোষ্ঠীর ওই তিন কর্তা ছাড়াও সত্যজিৎ বসু, উত্তম মাইতি, অরবিন্দ চৌহান, সুমন চট্টোপাধ্যায়, অনিরুদ্ধ দাস নামে সাত জনকে গ্রেফতার করা হয়েছে। বিশ্বনাথ দাস ওরফে বাপি নামে সারদার বারুইপুর অফিসের এক কর্তা এখনও ফেরার বলে চার্জশিটে উল্লেখ করেছে পুলিশ।২২ এপ্রিল মানিক চক্রবর্তী নামে এক আমানতকারী সারদার বারুইপুর অফিসের ডিভিশনাল ম্যানেজার অরিন্দম দাস-সহ পাঁচ জনের বিরুদ্ধে বারুইপুর থানায় প্রতারণার অভিযোগ দায়ের করেন। পরের দিনই ওই অফিসের অন্যতম কর্তা উত্তম মাইতিকে গ্রেফতার করা হয়। তার পরে একে একে সুমন, বুম্বা এবং অন্যদের গ্রেফতার করা হয়।পুলিশ চার্জশিটে জানিয়েছে, সারদার বারুইপুর অফিসে সাড়ে তিন বছরে আমানতকারীদের প্রায় ২৩০ কোটি টাকা জমা পড়েছিল। কিন্তু আমানতকারীদের ফেরত দেওয়া হয়েছে মাত্র ন’কোটি টাকা। বাকি টাকার হিসেব পাওয়া যায়নি। কয়েক কোটি টাকার মেয়াদ-উত্তীর্ণ সার্টিফিকেট, চারটি লরি-সহ মোট ২৮টি গাড়ি, ৩০টি কম্পিউটার, দেড় কোটি টাকার দু’টি খাদ্য প্রক্রিয়াকরণ যন্ত্র এবং দেড় লক্ষ টাকার সোনার গয়না উদ্ধার করা হয়েছে। বারুইপুরে সারদার অফিসে তল্লাশি চালিয়ে প্রায় দেড় কোটি টাকার বাউন্স হয়ে যাওয়া চেকও পাওয়া যায়। তদন্তকারীরা জানান, সারদার ১২টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের হদিস মিলেছে। ওই সব অ্যাকাউন্টে দু’লক্ষ ৩৮ হাজার টাকা আছে। বারুইপুরের সূর্যপুর এবং ইএম বাইপাস এলাকায় সারদার দু’টি জমিরও হদিস পাওয়া গিয়েছে বলে চার্জশিটে উল্লেখ করা হয়েছে।

মহিলা প্রার্থী পায়নি বিরোধীরা, দাবি মুকুলের
সিপিএম, কংগ্রেস-সহ বিরোধীরা এ বছর পঞ্চায়েত নির্বাচনে বেশ কিছু জায়গায় প্রার্থী দিতে পারেনি কারণ তাঁরা মহিলা প্রার্থী পায়নিরবিবার দুপুরে ক্যানিং বাসস্ট্যান্ড ও বাসন্তীর সভায় এসে এই দাবিই করলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়। এ দিন ক্যানিং ছাড়া বাসন্তীতেও সভা করেন তিনি। দুটি সভাতে মুকুলবাবু ছাড়াও উপস্থিত ছিলেন কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়। ক্যানিংয়ের সভায় উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক শ্যামল মণ্ডল, জেলা তৃণমূলের সহ সভাপতি শক্তি মণ্ডল। মুকুলবাবুর কথায়, “সিপিএম, কংগ্রেস এ বিজেপিকে সুবিধা করে দিতে এসডিও অফিসে মনোনয়নের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। তারপরেও বিরোধীরা কিছু জায়গায় প্রার্থী দিতে পারেনি কারণ তাঁরা মহিলা প্রার্থী খুঁজে পায়নি।” মুকুলবাবুর দাবি, “এ বছর পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে এখনও একজনও প্রার্থী খুন হননি।” কেন্দ্রীয় বাহিনী, দরকার হলে ইন্টারপোলের বাহিনী এনে ভোট করলেও তৃণমূলই জিতবে বলে এ দিনের দুটি সভা থেকে দাবি করেন তিনি। মুকুলবাবু বলেন, “কামদুনির ঘটনায় এগারো জনকে গ্রেফতার করা হয়েছে। সরকার দোষীদের মৃত্যুদন্ডের দাবি করবে।” দিল্লি, মুম্বইয়ের তুলনায় বাংলায় ধর্ষণের সংখ্যা কম বলেও দাবি করেন তিনি।

তৃণমূল ছেড়ে কংগ্রেসে
মন্দিরবাজারে রবিবার কংগ্রেসের প্রচার সভায় প্রায় পাঁচশো কর্মী ও সমর্থক তৃণমূল ছেড়ে কংগ্রেসে যোগ দেন। এ দিন পঞ্চায়েত ভোটের প্রচারে মন্দিরবাজারর গন্ডাবেড়িয়ায় সভা করেন প্রদেশ সভাপতি প্রদীপ ভট্টাচার্য। প্রদীপবাবু বলেন, “তৃণমূলের প্রায় পাঁচশো কর্মী-সমর্থক আমাদের দলে যোগ দিয়েছেন। কারণ ওঁরা মনে করছেন কংগ্রেসই আদর্শ দল। তৃণমূল কংগ্রেস দুর্নীতিগ্রস্ত হয়ে পড়েছে।” যদিও স্থানীয় তৃণমূল বিধায়ক জয়দেব হালদারের দাবি, “আমাদের দলের কোনও কর্মী কংগ্রেসে যোগ দেননি। যোগ দিয়েছে সিপিএমের কর্মীরা। ওরা মিথ্যা প্রচার করছে।” সিপিএমের জোনাল কমিটির সম্পাদক অলোক রায়ের বক্তব্য, “তৃণমূল বিধায়ক ঠিক বলছেন না। আসলে ওদের পঞ্চায়েতগুলিতে যে ভাবে দুর্নীতি হয়েছে তা বহু তৃণমূল কর্মী মেনে নিতে পারছেন না। তাই বাধ্য হয়ে কংগ্রেসে যোগ দিয়েছেন।”

মিথ্যা প্রতিশ্রুতিতে সহবাস, গ্রেফতার
বিয়ের মিথ্যা প্রতিশ্রুতিতে সহবাসের অভিযোগে এক যুবককে রবিবার গাইঘাটার মণ্ডলপাড়া থেকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম শিবু মুখোপাধ্যায়। গোপালনগরের কালসোনা এলাকার এক যুবতী পুলিশের কাছে ওই অভিযোগ দায়ের করেন। অভিযোগের ভিত্তিতে পুলিশ ধর্ষণ ও প্রতারণার মামলা রুজু করেছে। অন্য দিকে, ওই এলাকারই আর এক যুবকের বিরুদ্ধে একই অভিযোগ উঠেছে। শুক্রবার যুবতীর পরিবারের তরফে থানায় অভিযোগ দায়ের করা হয়। পুলিশ জানায়, অভিযুক্তের খোঁজে তল্লাশি চলছে।

তৃণমূলের অবরোধ
পুলিশ দলীয় কর্মীদের বাড়িতে বোমা খোঁজার নামে তল্লাশি চালিয়েছেএই অভিযোগে প্রায় পাঁচ ঘণ্টা রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন তৃণমূল কর্মী-সমথর্কেরা। এর ফলে ওই রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি হয়। রবিবার দুপুরে ঘটনাটি ঘটেছে বাগদার আমদোব এলাকায়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন বাগদা থানার পুলিশ আমদোব গ্রামের একটি বাঁশবাগানে বোমা বাঁধা হচ্ছে খবর পেয়ে ঘটনাস্থলে যায়। যদিও তল্লাশিতে কিছু পাওয়া যায়নি। তৃণমূলের অভিযোগ, স্থানীয় এক সিপিএম নেতার কথায় তাঁদের কর্মীদের বাড়ি ঢুকে বোমার তল্লাশি চালায় পুলিশ। যদিও পুলিশ বাড়িতে ঢুকে তল্লাশি চালানোর অভিযোগ অস্বীকার করেছে। সিপিএমের দাবি, তাঁরা এই ঘটনার কিছুই জানত না।

স্মারকলিপি
তৃণমূলের সন্ত্রাসে হাড়োয়া ব্লকে পঞ্চাশের বেশি দলীয় প্রার্থী বাড়ি ছাড়া বলে ব্লক নির্বাচন পর্যবেক্ষকের কাছে স্মারকলিপি দিল বামফ্রন্ট। শনিবার এই স্মারকলিপি দেওয়া হয়। সিপিএমের দাবি, হাড়োয়া এলাকায় দলের এক জেলা পরিষদ প্রার্থী, এক পঞ্চায়েত সমিতির প্রার্থী সহ-সহ ৫৯ জন প্রার্থী এলাকাছাড়া। প্রার্থীর নাম প্রস্তাবক ও এজেন্টেরও গ্রামে ঢুকতে দেওয়া হচ্ছে না। যদিও অভিযোগ অস্বীকার করে তৃণমূলের পাল্টা দাবি, পরাজয় নিশ্চিত জেনে অপপ্রচার শুরু করেছে সিপিএম।

হাবরার প্রহৃত শিক্ষাকর্মীর মৃত্যু
গণপিটুনিতে গুরুতর জখম অবস্থায় দু’দিন চিকিৎসাধীন থাকার পরে শনিবার রাতে মৃত্যু হল হাবরার দক্ষিণ নাংলা বালিকা বিদ্যালয়ের শিক্ষাকর্মী নৃপেন বিশ্বাসের (৫০)। এই ঘটনায় একটি খুনের মামলা রুজু করে তদন্ত শুরু করেছে পুলিশ। রবিবার বিকেল পর্যন্ত অবশ্য কেউ গ্রেফতার হয়নি।

পুরনো খবর:

খুনের চেষ্টা
ধারালো অস্ত্র দিয়ে এক যুবককে কুপিয়ে খুনের চেষ্টা হল পূর্ব রেলের বনগাঁ-শিয়ালদহ শাখার বিভূতিভূষণ হল্ট স্টেশনের প্ল্যাটফর্মে। শনিবার রাত সাড়ে ন’টা নাগাদ ওই ঘটনায় জখম, গুমার বাসিন্দা মেহবুর রহমান নামে বছর ত্রিশের ওই যুবককে বনগাঁ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর মাথায় আঘাত লেগেছে বলে হাসপাতাল সূত্রের খবর। প্রাথমিক তদন্তের পরে রেল পুলিশ জানিয়েছে, হামলাকারী জখম যুবকের পরিচিত। সে-ই ওই যুবককে স্টেশনে ডেকে আনে। আর্থিক লেনদেন নিয়ে বিবাদের জেরে ওই যুবককে খুনের চেষ্টা করা হয় বলে তদন্তকারীদের অনুমান। হামলাকারীর খোঁজে তল্লাশি শুরু হয়েছে বলে রেল পুলিশ জানিয়েছে।

বোমা ফেটে জখম ২
বোমা বাঁধতে গিয়ে আহত হল দু’জন। ঘটনাটি ঘটে রবিবার সকালে হাড়োয়ার আটপুকুর পঞ্চায়েতের বিহারী গ্রামে। পুলিশ জানায়, স্থানীয় আইনুল মোল্লার বাড়িতে বোমা ফাটে। আহত হয় আইনুল মোল্লা ও আজিজ ঢালি। পুলিশ জানিয়েছে, বোমা বাঁধতে গিয়ে দু’জন আহত হয়। তাদের কলকাতার আরজিকর হাসপাতালে ভর্তি করা হয়েছে। তৃণমূল ও সিপিএম পরস্পরের বিরুদ্ধে অভিযোগ করেছে।

অস্বাভাবিক মৃত্যু
কীটনাশক খেয়ে আত্মঘাতী হয়েছেন এক মহিলা। নাম সানোয়ারা খাতুন। বাড়ি মুর্শিদাবাদের কান্দির চাঁদনগর গ্রামে। পুলিশ জানায়, পারিবারিক অশান্তির জেরে রবিবার সকালে বিষ খেয়ে আত্মহত্যা করেছেন ওই মহিলা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.