টুকরো খবর
হেরেও বিশ্বকাপ হকিতে সুযোগ থাকছে ভারতের
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শততম সাক্ষাতে অস্ট্রেলীয় কোচ মাইকেল নবসের ভারত ১-৫ বিধ্বস্ত হয়ে শুধু বিশ্ব হকি লিগ রাউন্ড থ্রি থেকেই ছিটকে গেল তাই নয়। হেগ-এ ২০১৪ বিশ্বকাপ হকিতে সরাসরি খেলার যোগ্যতাও কার্যত হারাল। তবে এখনও বিশ্বকাপ খেলার স্বপ্ন পুরোপুরি শেষ হয়ে যায়নি। প্রথমত, আসন্ন এশীয় কাপ চ্যাম্পিয়ন হতে পারলেই আন্তঃ মহাদেশীয় সেরা হিসাবে আগামী বিশ্বকাপে খেলার টিকিট পাবে ভারত। এমনকী রটারডামে চলতি টুর্নামেন্ট থেকেও ভারত শেষমেশ নাটকীয় ভাবে বিশ্বকাপে চলে যেতে পারে। নিয়ম মতো রটারডামের বিশ্ব হকি লিগ এবং আগামী ২৯ জুন-৭ জুলাই মালয়েশিয়ায় অনুষ্ঠেয় বিশ্ব হকি লিগের আরও একটি পর্বের সেরা তিনটি করে মোট ছ’টি দেশ বিশ্ব হকি লিগ থেকে সরাসরি ২০১৪ বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া/নিউজিল্যান্ড এখনও পর্যন্ত রটারডামের তিন সেমিফাইনালিস্টের মধ্যে ডাচরা বিশ্বকাপের উদ্যোক্তা দেশ হিসাবে এমনিতেই ২০১৪-য় হেগ-এ খেলবে। অস্ট্রেলিয়া/নিউজিল্যান্ডের মধ্যে একটি দেশও ওশেনিয়া (আন্তঃ মহাদেশীয়) চ্যাম্পিয়ন হিসাবে এমনিতেই বিশ্বকাপ খেলবে। ফলে দু’টো জায়গা খালি থাকছে। যার জন্য পঞ্চম স্থানে থাকা দেশও রটারডামের চলতি টুর্নামেন্ট থেকে বিশ্বকাপে চলে যাওয়ার সুযোগ পাবে। সেক্ষেত্রে বেলজিয়ামের সবচেয়ে ভাল সুযোগ আছে। তার পরেই ভারতের সামনে সুযোগ। ভারত এখন রটারডামে পঞ্চম-অষ্টম স্থানের জন্য লড়ছে। প্রথম ম্যাচে ফ্রান্সকে হারালে ভারত সেক্ষেত্রে স্পেন/আয়ার্ল্যান্ডের মধ্যে কাউকে হারালে খুলে যাবে বিশ্বকাপের দরজা।

কর-বিতর্কে মেসিকে আদালতে হাজিরার নির্দেশ
নতুন মোড় নিল ফুটবলবিশ্ব তোলপাড় করা মেসি-বিতর্ক। কর না দেওয়ার অভিযোগে ফুটবলের মহাতারকার বিরুদ্ধে সরকারিভাবে পুলিশি জিজ্ঞাসাবাদের নির্দেশ দিল স্প্যানিশ কোর্ট। মেসি-সহ তাঁর বাবা ইয়রগে মেসিকেও জেরা করবে স্প্যানিশ পুলিশ। জিজ্ঞাসাবাদের পরেই সিদ্ধান্ত নেওয়া হবে যে মেসির বিরুদ্ধে চার্জশিট তৈরি করা হবে কি না। চার বারের ব্যালন ডি অর জয়ী ফুটবলারকে সেপ্টেম্বর ১৭ তারিখ কোর্টে হাজির থাকার নির্দেশ দিয়েছে পুলিশ। মাদ্রিদ দৈনিক ‘এল পেইসের’ রিপোর্ট অনুযায়ী, স্প্যানিশ কোর্টের প্রধান বিচারক মেসির বিরুদ্ধে ২০০৭ থেকে ২০০৯ সালের মধ্যে ৫.৪ মিলিয়ন পাউন্ড কর না দেওয়ার অভিযোগ এনেছিলেন।

বাবার সঙ্গে মেসি
যদিও নিজেকে নির্দোষ প্রমাণ করতে মেসি নিজের ফেসবুক অ্যাকাউন্টে বলেন, “সব সময় আমরা নিজেদের কর দিয়েছি। এ বার কর উপদেষ্টাদের সাহায্য নেব। ওরা ব্যাপারটা পরিষ্কার করতে পারবে।” দোষী প্রমাণিত হলে ছ’ বছরেরও জেল হতে পারে মেসির। যদিও ব্রিটিশ প্রচারমাধ্যম মতে কুড়ি মিলিয়ন পাউন্ড জরিমানা দিলে শ্রীঘরে সময় কাটাতে হবে না ফুটবলের জাদুকরকে। এই কারণে এখন বিশ্বজুড়ে বার্সেলোনা সমর্থকদের একটাই প্রার্থনা— “কর দাও। তোমাকে ফুটবল মাঠে দেখতে চাই।” যদিও মেসি নির্দোষ প্রমাণিত হবেন, সেই বিশ্বাস রাখছেন বার্সেলোনার ক্লাব প্রেসিডেন্ট সান্দ্রো রোসেল। “পুরো বার্সেলোনা মেসির পাশে আছে। কারণ আমরা জানি মেসি ঠিকই নির্দোষ প্রমাণিত হবে,” বলেন রোসেল।

চিনে বেকহ্যামকে নিয়ে হুড়োহুড়িতে জখম সাত
ফুটবল থেকে অবসর নিলেও ডেভিড বেকহ্যামের জনপ্রিয়তা যে একচুলও কমেনি তা হাড়ে হাড়ে বুঝতে পারছেন সাংহাইয়ের ফুটবল সমর্থকরা। বৃহস্পতিবার চিনা ফুটবল লিগের প্রচারে সাংহাইয়ের টনজি বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে হাজির হয়েছিলেন বেকস। সেখানেই তাঁকে কাছ থেকে দেখার হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে সাত জন জখম হন। যার মধ্যে তিন জন পুলিশ কর্মীর ও দু’জন বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মীর। কয়েক মাস আগে দুর্নীতির অভিযোগে বিপন্ন চিনা সুপার লিগের (সিএসএল) ব্র্যান্ড অ্যাম্বাসাডরের দায়িত্ব নিয়েছেন বেকহ্যাম।
ডেভিড বেকহ্যামকে কাছ থেকে দেখার হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে আহত মহিলা
পুলিশ কর্মীর চিকিৎসা চলছে টনজি বিশ্ববিদ্যালয় চত্বরে। বৃহস্পতিবার সাংহাইয়ে। ছবি: এএফপি
বৃহস্পতিবার প্রচারের দ্বিতীয় পর্বে টনজি বিশ্ববিদ্যালয়ে কয়েক হাজার সমর্থক জড়ো হয়েছিলেন। বেকস বিশ্ববিদ্যালয় চত্বরে পা রাখতেই হঠাৎ হাজারখানেক দর্শক গেট ভেঙে বিশ্ববিদ্যালয়ের মাঠে ঢোকার চেষ্টা করে। সাত জন আহত হন সেখানেই। সঙ্গে সঙ্গে বেকহ্যামের অনুষ্ঠান বাতিল করে দেওয়া হয়। পরে চিনের সোশাল নেটওয়ার্কিং সাইটে ঘটনার জন্য দুঃখপ্রকাশ করে আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন বেকস।

দিল্লি পুলিশের দাবি, বুকিদের কাছ থেকে
টাকা নিয়েও ফেরত দিয়েছিলেন সিদ্ধার্থ
বুকিদের কাছ থেকে টাকা নিয়েছিলেন সিদ্ধার্থ ত্রিবেদী! তাদের কাছে এই ক্রিকেটার এমনই স্বীকারেক্তি করেছেন বলে দাবি দিল্লি পুলিশের। টাকার অঙ্কটাও কম না, তিন লাখ। তা সত্ত্বেও অবশ্য ম্যাচ গড়াপেটায় নিজেকে জড়াননি রাজস্থান রয়্যালসের এই পেসার। ভয় পেয়ে টাকা ফেরত দিয়ে দিয়েছিলেন বলে জানিয়েছেন তিনি। গত বছর ঘটনাটা ঘটেছিল বলে পুলিশের কাছে দেওয়া জবানবন্দিতে জানিয়েছেন সিদ্ধার্থ। দুই বুকি দীপক শর্মা ও সুনীল ভাটিয়ার কাছ থেকে যথাক্রমে এক ও দুই লাখ টাকা নিয়েছিলেন তিনি। তাঁদের কথা অনুযায়ী স্পট ফিক্সিং করবেন বলে কথা ছিল। কিন্তু গত বছর এক টিভি চ্যানেলের স্টিং অপারেশনে আইপিএলে সাত ক্রিকেটারের মুখোশ খুলে যাওয়ার পর বেশ ভয় পেয়ে যান তিনি। তাই সেই টাকা ফেরত দিয়ে দিয়েছিলেন বলে দাবি করেছেন সিদ্ধার্থ। দুই বুকির সঙ্গে তাঁর সম্পর্কও ছিন্ন হয়ে যায় সেই সময় থেকেই। সিদ্ধার্থ জানিয়েছেন, তিনি প্রথম বুকিদের খপ্পরে পড়েন ২০১০-এর সেপ্টেম্বরে। ধরা পড়া প্রাক্তন ক্রিকেটার ও বুকি অমিত সিংহই তাঁর কাছে স্পট ফিক্সিংয়ের প্রস্তাব নিয়ে আসেন সবার আগে, চন্ডীগড়ে জে পি আত্রে মেমোরিয়াল টুর্নামেন্টে। তখন থেকেই সিদ্ধার্থকে রাজি করানোর চেষ্টায় ছিল বুকিরা। এর পরও তাঁর সঙ্গে বহুবার দীপক, সুনীলরা যোগাযোগ করার চেষ্টা করেছেন। শ্রীসন্ত, চহ্বাণরা জামিন পাওয়ার পর স্পট ফিক্সিং কেলেঙ্কারি কিছুটা থিতিয়ে গেলেও সিদ্ধার্থের এই সাম্প্রতিক স্বীকারোক্তিতে তা ফের মাথাচাড়া দিয়ে উঠল।

এএফসিতে ইস্টবেঙ্গলের সামনে পাডাং
এএফসি কাপ কোয়ার্টার ফাইনালের শক্ত গাঁট টপকাতে অসুবিধা হবে না বলেই মনে করছেন ইস্টবেঙ্গল অধিনায়ক মেহতাব হোসেন। তাঁর কথায়, “নতুন কোচ এলে নতুন সিস্টেমে খেলাবেন। আমার বিশ্বাস, ফালোপা সেপ্টেম্বরের আগে সব গুছিয়ে নিতে পারবেন।” বৃহস্পতিবার কুয়ালা লামপুরে এএফসি কাপ কোয়ার্টার ফাইনালের যে সূচি হয়েছে, তাতে ইস্টবেঙ্গলের সামনে পড়েছে ইন্দোনেশিয়ার সিমেন পাডাং। যারা গ্রুপ লিগে ঘরে চার্চিলকে ৩-১ হারালেও, গোয়ায় ২-২ ড্র করেছিল। মেহতাব অবশ্য পিছনের দিকে তাকাতে চাইছেন না। পাডাংয়ের বিরুদ্ধে ইস্টবেঙ্গলের প্রথম খেলা ১৭ সেপ্টেম্বর যুবভারতীতে। ফিরতি ম্যাচ ২৪ সেপ্টেম্বর। এ দিকে, সার্দান সমিতির নীলেন্দ্র দিওয়ান সই করলেন ইস্টবেঙ্গলে।

সাইনা শেষ আটে
জাকার্তার ব্যর্থতায় বিশ্ব র্যাঙ্কিংয়ে দুই থেকে চারে নেমে যাওয়ার দিন সিঙ্গাপুর সুপার সিরিজে কোয়ার্টার ফাইনালে উঠে কিছুটা হলেও স্বস্তি পেলেন সাইনা নেহওয়াল। এ দিনের ম্যাচ যদিও সহজ হয়নি ভারতীয় তারকার। এক ঘণ্টার একটু বেশি সময় ধরে চলা তিন গেমের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর হায়দরাবাদি তারকা শেষ পর্যন্ত ১৬-২১, ২১-১৬, ২১-৯ হারান জাপানের এরিকে হিরোসেকে। শেষ আটে সাইনার সামনে ইন্দোনেশিয়ার লিনদাওয়েনি ফানেত্রি। তবে সাইনা জিতলেও প্রথম রাউন্ডে বিশ্বের চার নম্বর ইয়ুন হু-কে হারানো ভারতের সাই প্রণীত তৃতীয় রাউন্ডে মালয়েশিয়ার উই ফেং চং-এর বিরুদ্ধে হেরে গিয়েছেন।

পন্টিংয়ের অবসর
অস্ট্রেলিয়া ক্রিকেটের শেষ সফল সেনাপতি রিকি পন্টিং কেরিয়ারের চূড়ান্ত যুদ্ধক্ষেত্র বাছলেন সেই ভারতেই। টেস্ট ক্রিকেট থেকে গত বছরই অবসর নিয়েছিলেন। দেশে প্রিয় দল তাসমানিয়ার হয়ে শেষ ম্যাচও খেলে ফেলেছেন আইপিএল সিক্সে নামার আগে। এখন ইংল্যান্ডে সারে-র হয়ে কাউন্টি খেলছেন। এর পর আবার উড়ে যাবেন ক্যারিবিয়ান টি-২০ লিগ খেলতে। সেখান থেকেই সেপ্টেম্বরে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারতে পা রাখবেন ‘পান্টার’। আর টুর্নামেন্টের পর সব রকমের ক্রিকেট থেকে অবসর নেবেন। যে দেশে তাঁর অধিনায়ক স্টিভ ওয়-র অশ্বমেধের রথ বসে গিয়েছিল, তাঁর অধিনায়কত্বেও বিশ্ব চ্যাম্পিয়ন দল বার বার হোঁচট খেয়েছে সেখানেই কেরিয়ার শেষ করার সিদ্ধান্ত নিয়ে পন্টিং বলেন, “আমি জানি জীবনের পরবর্তী পর্ব শুরু করার আগে এই পর্বের শেষ কয়েকটা মাস দুর্দান্ত উপভোগ করতে পারব।”

রাজ্য অ্যাথলেটিক্স
ছবি শঙ্কর নাগ দাস।
রাজ্য অ্যাথলেটিক্সে বৃহস্পতিবার রাজ্য রেকর্ড করে আভা খাটুয়া (জ্যাভেলিন থ্রো, ৪১.০৩ মি.) এবং চন্দন বাউড়ির (চারশো মিটার, অনূর্ধ্ব ১৬। ৪৯.৩০ সেকেন্ড)। এ ছাড়াও রেকর্ড করেছে মামনি রায় (অনূর্ধ্ব ১৮ জ্যাভেলিন, ২৯.৮০ মিটার), স্বপ্না বর্মন (অনূর্ধ্ব ১৮ হাইজাম্প, ১.৭১ মিটার)। স্বপ্না জাতীয় রেকর্ড ভাঙলেও ফেডারেশনের প্রতিনিধি না থাকায় তা গণ্য হয়নি। মিট রেকর্ড নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাকে।

জট খুলতে পারে
ফুটবলের আই পি এল নিয়ে ক্লাব জোটের সঙ্গে যে ঝামেলা চলছে ২৬ জুন তা নিয়ে সামাধান সূত্র বেরোতে পারে।আই লিগের ক্লাবগুলিকে নিয়ে ওই দিনই দিল্লিতে সভা ডেকেছে ফেডারেশন। সেখানে স্পনসর হিসাবে আই এম জি রিল্যায়েন্সের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। শোনা যাচ্ছে সেখানে ফুটবল আই পি এল খেলতে দেওয়া হবে না।

জিম্বাবোয়েতে ভারত
জিম্বাবোয়ের বিরুদ্ধে ভারতের পাঁচটি এক দিনের ম্যাচের সিরিজ শুরু হবে চলতি বছরের ২৪ জুলাই। বিসিসিআই জানিয়েছে, জিম্বাবোয়ের হারারে স্পোর্টস ক্লাবে প্রথম তিনটি ম্যাচ হবে আর শেষ দুটি ম্যাচ হবে বুলাওয়া কুইনস স্পোর্টস ক্লাবে। সিরিজের শেষ ম্যাচ ৩ অগস্ট।

প্রস্তুতি ম্যাচে বার্সা-বায়ার্ন
নতুন মরসুম শুরুর আগে প্রস্তুতি ম্যাচে বার্সেলোনা খেলবে চ্যাম্পিয়ন্স লিগ জয়ী বায়ার্ন মিউনিখের সঙ্গে। জুলাইয়ের চব্বিশ তারিখ এলিয়াঞ্জ এরিনায় ফের রিপ্লে হবে গত মরসুমের সেমিফাইনালের।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.