টুকরো খবর
উলঙ্গ মানুষের গুজব, আতঙ্কে তেজপুর
তেজপুরের দু’টি এলাকায় দু’জনের রক্তাক্ত দেহ উদ্ধার হয়েছে। আজ সকালে ঢেকিয়াজুলির পাচনৈ সেতুর কাছে এক ব্যক্তি এবং হাগ্রিজুলির চা বাগানে এক মহিলার দেহ পড়ে থাকতে দেখা যায়। পুলিশের দাবি, রাতে একা ঘুরতে দেখে গ্রামবাসীরাই দু’জনকে পিটিয়ে মেরে ফেলেছে। কিন্তু এলাকার মানুষ বলছেন, খুন করেছে ‘উলঙ্গ মানুষ’। তেজপুরের বিভিন্ন এলাকায় রাতে ওই ‘উলঙ্গ মানুষ’ হানা দিচ্ছে বলে গুজব ছড়িয়েছে। দলবদ্ধ হয়ে রাত-পাহারা দিতে বেরচ্ছেন সাধারণ মানুষ। আগুনের মতো ছড়িয়ে পড়া গুজবে সমস্যা পড়েছে পুলিশ-প্রশাসন। গতকাল সকালে বিহাগুড়ি বালিশিহা অঞ্চলে তিন জনের দেহ উদ্ধার করা হয়। ওই ঘটনায় জড়িত অভিযোগে ১০ জন গ্রামবাসীকে আটক করা হয়েছে। এলাকায় জারি হয়েছে ১৪৪ ধারা। পুলিশের বক্তব্য, গতকাল ওই গ্রামের বাসিন্দাদের গণপিটুনিতে নিহত আশুতোষ দাস, প্রবীন ভাওয়াল এবং মহম্মদ জলিল গাড়ি চুরি চক্রে যুক্ত। মঙ্গলবার রাতে একটি গাড়ি চুরি করে পালানোর সময় ওই দুষ্কৃতীরা গ্রামবাসীদের মুখোমুখি পড়ে যায়। জেলাশাসক তপনচন্দ্র শর্মা জানান, অস্ত্র নিয়ে গ্রামবাসীদের রাত পাহারা বেআইনি। ওই ভাবে কাউকে রাস্তায় দেখলেই কঠোর ব্যবস্থা নেওয়া হবে। রাতের আতঙ্ক কাটাতে জেলা প্রশাসনের তরফে হেল্পলাইন চালু করা হয়েছে।

প্রৌঢ়া খুন জাজপুরে
জামিনে ছাড়া পেয়ে যৌন নিগ্রহে অভিযুক্ত যুবক খুন করল অভিযোগকারিণীর শাশুড়িকে। এমনই অভিযোগ উঠেছে জাজপুরের সনসুয়ারা গ্রামে।পুলিশ জানিয়েছে, দু’বছর আগে এক বিবাহিত মহিলাকে ধর্ষণের অভিযোগে নীলু সোঁয়াই নামে ওই ব্যক্তি গ্রেফতার হয়। সে এত দিন জেল হেফাজতে ছিল। তার বিরুদ্ধে দায়ের করা অভিযোগ প্রত্যাহার করতে অভিযোগকারিণীর পরিবারের উপর চাপ দিচ্ছিল নীলু। সম্প্রতি জামিন পেয়ে সোমবার রাতে সে অভিযোগকারিণীর বাড়িতে চড়াও হয়। ওই মহিলার শাশুড়ির সঙ্গে বচসার সময়ে সে বছর পঞ্চাশের ওই প্রৌঢ়ার উপর হামলা চালায় বলে অভিযোগ। ঘটনাস্থলেই মারা যান প্রৌঢ়া। পলাতক নীলুর খোঁজ চলছে।

গ্রামের মেলায় গুলি জঙ্গিদের
আদিবাসী গ্রামের মেলা তখন জমজমাট। বুধবার রাতে ওই সময়ই দু’টি মোটরবাইকে চার জঙ্গি পৌঁছল সেখানে। কিছু বোঝার আগেই এক দর্শককে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালিয়ে পালাল তারা। চাইবাসার বন্দগাঁও এলাকার মাণ্ডার ঘটনা। পুলিশ জেনেছে, জঙ্গি সংগঠন ‘পিএলএফআই’ ছেড়ে বার হয়ে আসা এক সদস্যকে খুন করতেই ওই হামলা চালানো হয়। আহত হলেও বরাতজোরে বেঁচে গিয়েছে ওই যুবক। জঙ্গিহানায় দুই মহিলা-সহ কয়েকজন জখম হয়। পুলিশ জানাচ্ছে, মাণ্ডার ওই মেলায় এক দর্শকের দিকেই কয়েক রাউণ্ড গুলি চালিয়েছিল জঙ্গিরা। তার নাম রঞ্জিৎ বোধরা। কয়েক মাস আগে সে পিএলএফআই সদস্য ছিল। পরে দল ছেড়ে দেয়। জখম ওই যুবককে হাসপাতালে নিয়ে যাওয়ার পরে রঞ্জিৎ পুলিশকে জানায়, পিএলএফআই সংগঠন ছেড়ে দেওয়ার জন্যই তার উপর ওই হামলা হয়েছে। বুধবার রাতে সিমডেগার দানাবিরা বাজার এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে দু’জন জঙ্গির মৃত্যু হয়েছে। জেলার পুলিশ সুপার প্রভাত কুমার জানান, মৃতেরা মাও সংগঠনের পোশাক পরে ছিল। তারা টিপিসি সংগঠনের সদস্য কি না, তা নিয়ে তদন্ত চলছে। একটি আগ্নেয়াস্ত্র, প্রচুর তাজা কার্তুজ, একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে।

জোটের লক্ষ্যে এ বার ফ ব-র কাছে জেডিইউ
অ-কংগ্রেস, অ-বিজেপি জোট গড়ার লক্ষ্যে সিপিএমের পরে এ বার বাম শরিক ফরওয়ার্ড ব্লকের সঙ্গে কথা বলল জেডিইউ। বাম এবং জেডিইউ, দু’পক্ষই চাইছে ন্যূনতম কর্মসূচির ভিত্তিতে সমঝোতার প্রক্রিয়ায় এগোতে। চার বাম দল ১ জুলাই দিল্লিতে কনভেনশন করে কর্মসূচির খসড়া চূড়ান্ত করবে। জেডিইউ প্রতিনিধিরাও বামেদের জানিয়েছেন, তাঁদের কেন্দ্রীয় নেতৃত্বের তরফে কিছু সাধারণ কর্মসূচির খসড়া তৈরি করে ফের বিভিন্ন দলের সঙ্গে কথা বলা হবে। জেডিইউ-এর জাতীয় সাধারণ সম্পাদক অরুণ শ্রীবাস্তব এবং দলের রাজ্য সভাপতি অমিতাভ দত্ত বৃহস্পতিবার ফ ব-র দফতরে গিয়ে তাদের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য জয়ন্ত রায়ের সঙ্গে বৈঠক করেন। ফ ব-র সঙ্গে অমিতাভবাবুদের অবশ্য প্রায়শই আলাপ-আলোচনা হয়ে থাকে। এ বারের প্রেক্ষিত ছিল তৃতীয় বিকল্প। জয়ন্তবাবু পরে বলেন, “তৃতীয় বিকল্প গড়ার লক্ষ্যে দেশের বাম ও সমাজবাদী শক্তিগুলিকে একজোট করা যেতে পারে। কিন্তু তৃণমূলকে নিয়ে কোনও বিকল্প গড়া হলে তাতে আমাদের পক্ষে থাকা সম্ভব নয়, এটা ওঁদের বলেছি।” শ্রীবাস্তবের বক্তব্য, অ-কংগ্রেস এবং অ-বিজেপি দলগুলিকে নিয়ে ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক জোট গড়ার লক্ষ্যেই তাঁরা সব দলের সঙ্গে আলোচনা করছেন। জেডিইউ-এর রাজ্য সভাপতি অমিতাভবাবুর কথায়, “ইউপিএ-কে যে ভাবে মায়াবতী ও মুলায়ম দু’জনেই সমর্থন করছেন বা এনডিএ-তে যে ভাবে উদ্ধব ও রাজ ঠাকরে দু’জনের দলই আসছে, সে রকম কোনও বিকল্প দিল্লিতে হলে আমাদের সমস্যা নেই।”

উত্তরাখণ্ডে অর্থসচিবকে পাঠালেন অসমের মুখ্যমন্ত্রী
প্রাকৃতিক দুর্যোগে আটক রাজ্যের পর্যটকদের উদ্ধারের ব্যবস্থা করতে অর্থসচিব রাজেশ যোশীকে উত্তরাখণ্ডে পাঠালেন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। প্রশাসনিক সূত্রের খবর, এখনও পর্যন্ত অসমের ৫১ জন পর্যটক উত্তরাখণ্ডে আটকে রয়েছেন বলে খবর। রাজ্য সরকার দুটি হেল্পলাইন চালু করেছে। সে গুলির নম্বর হল: ০৩৬১ ২৩৮০৬২০/২৩৮১৫১১। পুলিশ সূত্রে খবর, গুয়াহাটির রূপনগর এবং শ্রীমন্তপুর এলাকা থেকে ১০ জন প্রৌঢ়া গঙ্গোত্রী-যমুনোত্রী যান। দিনপাঁচেক আগে তাঁরা যমুনোত্রী পৌঁছন। প্রবল বৃষ্টিতে সেখানেই তাঁরা আটকে পড়েন। তবে আজই আটক ওই তীর্থযাত্রীদের কয়েক জন তাঁদের পরিবারের সঙ্গে ফোনে যোগাযোগ করেছেন। ওই দলের সদস্য নিরুপমা দেবীর ছেলে কিশোর শর্মা জানান, এখনও পর্যন্ত প্রশাসনিক তরফে কোনও ত্রাণ তাঁদের কাছে পৌঁছয়নি।

যৌন হেনস্থার মামলা দ্রুত মেটাতে নির্দেশ
শিশুদের উপরে যৌন নির্যাতনের মামলার দ্রুত নিষ্পত্তিতে বিশেষ কোর্ট করতে সব রাজ্য-কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দিল কেন্দ্র। শিকার শিশুকে দ্রুত কাছের হাসপাতাল বা আশ্রয়ে নিয়ে যেতেও নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

পরীক্ষা ভাইয়ার
ডিএসপি জিয়া উল হক হত্যাকাণ্ডে উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী রঘুরাজ প্রতাপ সিংহ ওরফে রাজা ভাইয়ার ‘লাই ডিটেকশন টেস্ট’ করল সিবিআই। লখনউয়ের এক আদালত অনুমতি দেওয়ার পরই বৃহস্পতিবার সকালে এই পদক্ষেপ করে সিবিআই। ৯০ মিনিটের এই পরীক্ষার ফলাফল কী তা অবশ্য এখনও প্রকাশ করা হয়নি।

প্রাক্তন সচিবকে ৭ ঘণ্টা জেরা
কয়লাখনি বণ্টন মামলায় প্রাক্তন কয়লা সচিব এইচ সি গুপ্তকে দীর্ঘ সময় ধরে জেরা করল সিবিআই। বৃহস্পতিবার সাত ঘণ্টারও বেশি সময় ধরে চলে জিজ্ঞাসাবাদ। ২০০৬ থেকে ২০০৮ পর্যন্ত কয়লা সচিব থাকাকালীন খনি বণ্টনে দুর্নীতির অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।

অনুমোদন পেল প্রকল্প সংযুক্তি
লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকারের উন্নয়নমূলক প্রকল্পগুলি আরও ভালভাবে কার্যকর করতে এবং রাজ্যের মুখ্যমন্ত্রীদের ক্ষোভ প্রশমনে তাদের আরও বেশি আর্থিক ক্ষমতা দিতে, কেন্দ্রীয় প্রকল্পগুলিকে ঢেলে সাজার সিদ্ধান্ত নিল ইউপিএ সরকার।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.