টুকরো খবর
মাথা ঠাণ্ডা রাখা উচিত ছিল মুখ্যমন্ত্রীর, মন্তব্য প্রদীপের
“উনি (মুখ্যমন্ত্রী) গতকাল কামদুনিতে গিয়েছিলেন। গিয়েই শাসাতে শুরু করলেন। এই ধরনের ঘটনায় মানুষ উত্তেজিত থাকে। মুখ্যমন্ত্রী গ্রামবাসীদের সঙ্গে আলোচনায় বসতে পারতেন। গ্রামবাসীরা তো বিচার চাইতেই এসেছিলেন। তাই ঠাণ্ডা মাথায় মুখ্যমন্ত্রীর সব কিছু করা উচিত ছিল।” মঙ্গলবার বিকেলে দক্ষিণ ২৪ পরগনার উস্থির বাণেশ্বরপুর বাজার মোড়ে জনসভায় এমনই মন্তব্য করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য।

উস্থিতে প্রদীপ ভট্টাচার্য।
সভায় প্রদীপবাবু ছাড়াও উপস্থিত ছিলেন জেলা কংগ্রেস সভাপতি মানব মিত্র, জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক সুজিত পাটোয়ারি-সহ অন্যান্য নেতা। প্রদীপবাবু আরও বলেন, “মা-মাটি-মানুষ আর নেই। রাজ্য জুড়ে মায়েরা ধর্ষিতা, নিগৃহীতা হচ্ছে। বেকারদের চাকরি নেই। ধানের সঠিক মূল্য পাচ্ছেন না কৃষকরা। গরু ছাগলের মতো মানুষকে মরতে হচ্ছে।” প্রদীপবাবু বলেন, “ওখানে আমিও গিয়েছিলাম। ওখানকার মানুষ ন্যায্য দাবি তুলেছেন। তাঁরা বলেছেন, মেয়েটির নামে স্কুল করে দিতে হবে। রাস্তায় আলোর ব্যবস্থা করতে হবে।” সভায় মগরাহাট-১ পঞ্চায়েত সমিতির শিক্ষা কর্মাধ্যক্ষ মোসাফিল মোল্লা তৃণমূল ছেড়ে কংগ্রেসে যোগ দেন।

দুর্ঘটনায় মৃত তৃণমূল নেতা
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক তৃণমূল নেতার। আহত হয়েছেন দু’জন। দুর্ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে বাদুড়িয়া থানার খাসপুরে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম প্রদীপ দে (৪৬)। আহত উজ্জ্বল বিশ্বাসকে কলকাতার আরজিকর হাসপাতালে ও অভিজিৎ দাসকে বসিরহাট মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতের বাড়ি স্বরূপনগরের চারঘাট গ্রামের গড়পাড়ায়। তিনি এলাকায় তৃণমূল নেতা হিসেবে পরিচিত। এ দিন সকালে দুই সঙ্গীকে তিনি তেঁতুলিয়ায় এসেছিলেন দলের কাজে। বেলা সকাল সাড়ে ৯টা নাগাদ স্থানীয় খাসপুরের কাছে উল্টো দিক থেকে আসা একটি লরির চালক নিয়ন্ত্রন হারিয়ে তাঁর মোটর বাইকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই মৃত্যু হয় প্রদীপবাবুর। স্থানীয় বাসিন্দারা আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন। সম্প্রতি বসিরহাট মহকুমায় মোটর বাইক দুর্ঘটনা উল্লেখযোগ্য ভাবে বেড়ে গিয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ৬ মাসে বসিরহাটের ৯টি থানা এলাকায় মোটর বাইক দুর্ঘটনায় একশোরও বেশি মানুষ মারা গিয়েছেন।

জলের দাবিতে কর্মবিরতি আইনজীবীদের
পানীয় জলের দাবিতে কর্মবিরতি পালন করলেন আইনজীবীরা। মঙ্গলবার সকালে কাকদ্বীপে আদালত চত্বরে এই আন্দোলনে সামিল হন বার অ্যাসোসিয়েশন এবং ল’ক্লার্ক অ্যাসোসিয়েশনের সদস্যরা। বিচারক ও বিচারপ্রার্থীদের এ দিন আদালতে ঢুকতে দেননি তাঁরা। ফলে আদালতের কাজ সম্পূর্ণ বন্ধ ছিল। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০০৫ সাল থেকে আদালতটি ভাড়াবাড়িতে চলছিল। ওই সময় পানীয় জল সরবরাহের দায়িত্ব ছিল বাড়ির মালিকের। কিছুদিন আগে আদলতের মিটার থেকে বিদ্যুৎ চুরির অভিযোগ দায়ের হয় বাড়ির মালিকের বিরুদ্ধে। গ্রেফতার হন ওই বাড়ির মালিক প্রজাপতি পণ্ডা। এই ঘটনার পর ছাড়া পেয়ে গত ১২ জুন থেকে জল সরবরাহের লাইন বন্ধ করে দেন ওই বাড়ির মালিক। তারপর থেকেই পানীয় জলের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন আইনজীবীরীরা। বার অ্যাসোসিয়েশনের সভাপতি কুমার দাস বলেন, “প্রায় দু’সপ্তাহ ধরে পানীয় জল পাওয়া যাচ্ছে না। ব্যবহার করা যাচ্ছে না শৌচাগারও। এই অবস্থায় প্রশাসন দ্রুত পানীয় জলের ব্যবস্থা না করলে আমরা আন্দোলন চালিয়ে যাব।”

জেলা পরিষদে খারাপ ফল করবে তৃণমূল, গৌতম দেব
কয়েক হাজার আসনে বিনা লড়াইয়ে জয়ী হয়ে গেলেও জেলা পরিষদে খারাপ ফলের আশঙ্কায় পঞ্চায়েত নির্বাচন বন্ধ করতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়ফের এই অভিযোগ করলেন সিপিএমের উত্তর ২৪ পরগনা জেলা সম্পাদক গৌতম দেব। মঙ্গলবার স্বরূপনগরের তেঁতুলিয়া হাইস্কুলে এক কর্মীসভায় বক্তব্য রাখতে গিয়ে গৌতমবাবু আরও বলেন, “মমতা জানেন ১৭টি জেলা পরিষদের অর্ধেকও তিনি পাবেন না।” গৌতমবাবুর দাবি, রাজ্যের মুখ্যমন্ত্রী চাইছেন আদালত কিংবা নির্বাচন কমিশন পঞ্চায়েত নির্বাচন বন্ধ করুক। তাঁর সংযোজন, “আগামী নভেম্বর-ডিসেম্বরের মধ্যে পাঁচটি রাজ্য বিধানসভা নির্বাচনের সঙ্গেই লোকসভা নিবার্চন হবে। সেখানে কংগ্রেস হারবে। ৪৫ থেকে ৫০ জন সাংসদ নিয়ে দিল্লি যেতে পারলে বামেদের সরিয়ে কেউ সরকার তৈরি করতে পারবে না।”

দু’দল দুষ্কৃতীর সংঘর্ষে মৃত ১
দু’দল সমাজবিরোধীর মধ্যে সংঘর্ষে মৃত্যু হল একজনের। পুলিশ জানিয়েছে, মৃতের নাম দীপঙ্কর সাহা (৩৮)। সংঘর্ষের ঘটনাটি ঘটেছে সোমবার রাতে জগদ্দলের ক্ষুদিরাম কলোনিতে। পুলিশ জানিয়েছে, মৃত যুবক এলাকায় সমাজবিরোধী হিসেবে পরিচিত। সোমবার রাতে দীপঙ্করের সঙ্গে তার বিরুদ্ধ গোষ্ঠীর সংঘর্ষ বাধে। সেই সময় ভোজালি দিয়ে কোপানো হয় দীপঙ্করকে। রক্তাক্ত অবস্থায় তাকে স্থানীয় ভাটপাড়া হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হওয়ায় পরে তাকে স্থানান্তরিত করা হয় কলকাতার আরজিকর হাসপাতালে। মঙ্গলবার দুপুরে মৃত্যু হয় দীপঙ্করের। পুলিশ জানিয়েছে, দীপঙ্করের বিরুদ্ধে জগদ্দল সহ একাধিক থানায় বেশ কিছু অভিযোগ ছিল।

শ্লীলতাহানির দায়ে ধৃত শিক্ষক
দশম শ্রেণির এক ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে গ্রেফতার করা হয়েছে এক ওই ছাত্রীর গৃহশিক্ষককে। মঙ্গলবার দুপুরে অশোকনগরের কচুয়ামোড়ের ঘটনা। পুলিশ জানায়, কচুয়ামোড়ে একটি কোচিং সেন্টার চালাতেন ওই শিক্ষক। পরে ওই কোচিং সেন্টারে ভাঙচুর চালান স্থানীয় বাসিন্দারা।

নিখোঁজের দেহ উদ্ধার
বকখালিতে স্নান করতে গিয়ে ডুবে যাওয়া কিশোরের মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার সকালে সমুদ্র সৈকতে তার দেহ পড়ে থাকতে দেখে স্থানীয় লোকজন পুলিশে খবর দেন। পরে পরিবারের লোকজন তাকে শনাক্ত করে। কলকাতার নারকেলডাঙা মেন রোড এলাকা থেকে রবিবার ১৭ জনের একটি দলের সঙ্গে বকখালিতে বেড়াতে গিয়েছিল সাহেব আলি (১৭) নামে ওই কিশোর। ওই দিনই বন্ধুদের সঙ্গে স্নান করতে নেমে সমুদ্র তলিয়ে যায় সাহেব। পুলিশ একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে দেহটি ময়নাতদন্তে পাঠিয়েছে।

রেল অবরোধ
শিয়ালদহ দক্ষিণ শাখায় ১২ কামরার ট্রেনের দাবিতে রেল অবরোধ করলেন নিত্যযাত্রীরা। মঙ্গলবার সকাল ১০টা থেকে বেলা ২টো পর্যন্ত অবরোধ চলে বিদ্যাধরপুর স্টেশনে। স্কুল-কলেজের পড়ুয়ারাও তাতে সামিল হন। অবরোধের জেরে শিয়ালদহ-ক্যানিং চারটি ট্রেন বাতিল হয়েছে। অবিলম্বে ১২ কামরার ট্রেন চালানোর দাবি করেছেন নিত্যযাত্রীরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.