কার্ডিফে মাহি ‘কুছ কুছ হোতা হ্যায়’
কার্ডিফ ওয়েলস স্টেডিয়াম আর কার্ডিফ কাসল হল ইডেন গার্ডেন্স-বাবুঘাট। ক্রিকেট মাঠটা চোদ্দো বছর আন্তর্জাতিক ম্যাচ প্রাচীন। আর প্রাসাদটা মাত্র দু’হাজার বছর পুরনো।
ওয়েলসের রাজধানীর বিশ্ববাজারে সবচেয়ে বড় বিজ্ঞাপন হল কার্ডিফ কাসল। যা রোমানদের আদি দুর্গ ছিল আর এখন স্থানীয় ভ্রমণপুস্তিকা অনুযায়ী, টিভি সিরিয়ালের কল্যাণে শহরের সবচেয়ে আধুনিক দিকচিহ্ন। ওয়েলস পর্যটন দফতরের এই সব বইটই ঘেঁটে দুটো জনপ্রিয় ইংরেজি সিরিয়ালের নাম পাওয়া যাচ্ছে ‘ডক্টর হু’। ‘টর্চউড’।
ধোনিদের যে টিমটা দুপুর থেকে প্র্যাক্টিস করে যাচ্ছিল তাদের মধ্যে বেশির ভাগ হিন্দি সিনেমার পোকা। জিজ্ঞেস করলে বলে দিত, একটা ভাইট্যাল নাম মিসিং।
‘কুছ কুছ হোতা হ্যায়!’ নিরানব্বই বিশ্বকাপে যে ম্যাচটা দিয়ে কার্ডিফের আন্তর্জাতিক অভ্যুদয় তার মাসখানেক আগেই প্রাসাদে তাবু পড়েছিল কর্ণ জোহর ইউনিটের। বিখ্যাত গানের দৃশ্য হয়ে যায় পরে সিকোয়েন্সটা যেখানে শাহরুখ, রানি আর কাজল শ্যুট করেছিলেন।
আপাতত পাড়াটা সুরেশ রায়নাদের দখলে। শিখর ধবন নিয়ে বিলিতি নাচানাচির মধ্যে কারও নজরেই পড়ছে না যে ভারতীয় মিডল অর্ডারের নীচ দিকে ব্যাটিংই আসছে না। না ধোনি, না রায়না। নকআউট পর্বে হঠাৎ চাপ হয়ে গেলে একেবারে ম্যাচ প্র্যাক্টিস না থাকা ব্যাটসম্যান সমস্যায় পড়তেই পারে। রায়না তাই ফিল্ডিং কোচ ট্রেভর পেনিকে ডেকে নিয়ে টিম পৌঁছনোর আগে দীর্ঘ, নিজস্ব প্র্যাক্টিস সেরে নিলেন।
চ্যাম্পিয়ন্স ট্রফির প্র্যাক্টিস, কিন্তু মেজাজটা কনফেড কাপের।
ভারতীয় পর্যটকে আজ থেকেই বিষ্যুদবারের ম্যাচের জন্য ভর্তি হতে শুরু হয়েছে ওয়েলসের রাজধানী। হোটেলগুলো দু’দিন আগেও যা রেট দিচ্ছিল তার তিনগুণ হেঁকে দিয়েছে। তাতেও জায়গা নেই। টস জিতলে ধোনি কী নেবেন সবাই জানে। বৃষ্টিপক্ষে অবশ্যই ফিল্ডিং। কৌতূহল নেই। কৌতূহল জাগ্রত বরঞ্চ সাপোর্টার কাদের বেশি থাকবে? ভারত না শ্রীলঙ্কা?
ওভালে শ্রীলঙ্কান সমর্থকেরা অবিরাম যা করে গিয়েছেন তা ফুটবলে লোকে করে। ইংলিশ প্রিমিয়ার লিগে পরের বছর যখন গ্ল্যামরগান থেকে প্রথম টিম খেলবে কার্ডিফ সিটি তখন নিশ্চয়ই ওয়েলসবাসীরা করবে। কিন্তু ক্রিকেটে টানা এতক্ষণ ধরে ওই পর্যায়ের সমর্থন অবিস্মরণীয়। ওভাল জাদুঘরের কর্তা বিল গর্ডন কাল প্রেসবক্সে সুনীল গাওস্করকে খুঁজছিলেন। তাঁর পরিচালিত মিউজিয়ামে জ্যাক হবসের ব্যাট, হবসের হাতে লেখা চিঠি, ব্যারিংটনের ক্যাপ, জার্ডিনের দুর্লভ ছবি, ব্র্যাডম্যানের ওভালে ছবির ওপর সই, লেন হাটনের সই করা সেই ওভালের ৩৬৪ রানের স্কোরবোর্ড (ইনিংসে একটাও ওভার বাউন্ডারি ছিল না) অনেক কিছু রয়েছে। এরই সঙ্গে যদি ওভালে ২২১ রানের ইনিংস খেলা ব্যাটটা গাওস্করের কাছে পাওয়া যায়। ওভালে ম্যাচটা কভার করে উঠে কিন্তু মনে হচ্ছে কালকের শ্রীলঙ্কান দর্শকদের চিৎকারটা অডিও করে জাদুঘরে রাখা যেত। ওভাল মিউজিয়াম তো ওভালে ঘটা বিশিষ্ট কাণ্ডকেই স্মারক হিসেবে রাখবে। ইডেনের আশি হাজারের চিৎকার তার কাছে ততটা প্রাসঙ্গিক নয়। কিন্তু এই মাঠে যত বিপক্ষ দেশ খেলেছে, পয়লা নম্বরে নিশ্চয়ই চ্যাম্পিয়ন্স ট্রফির লঙ্কান দর্শক। পুরস্কার বিতরণীতে অ্যাঞ্জেলো ম্যাথেউজকে জিজ্ঞেসও করলেন অ্যাঙ্কর— মনে হয়নি যে কলম্বোতে খেলে উঠলে? অ্যাঞ্জেলো একগাল হাসলেন।
ব্রিটিশ মিডিয়া অবধি জল্পনা শুরু করেছে বৃহস্পতিবার কোন দর্শকরা টক্কর দেবে? তার পর দুঃখের সঙ্গে সিদ্ধান্তে আসছে, সমর্থকদের ম্যাচটা একপেশে হবে ভারতের দিকে। ভারত গ্রুপ শীর্ষে থাকবে। কার্ডিফে খেলবে আগাম আন্দাজে ভারতীয় সমর্থকেরা তো আগেই টিকিট তুলে নিয়েছেন। বেচারি শ্রীলঙ্কা সমর্থক তো দিলশানের নেওয়া অস্ট্রেলীয় শেষ উইকেটের দুর্দান্ত রিটার্ন ক্যাচের আগে জানতেই পারেনি তার দেশের খেলা যে সৌরভ-শাস্ত্রীদের কাউন্টি মাঠে পড়বে!
কার্ডিফে মঙ্গলবার প্র্যাক্টিসে
চ্যাম্পিয়ন্স ট্রফি প্রথম যখন শুরু হয়েছিল তখন এ দেশে তার প্রচার-আলোচনা-ফিডব্যাক সবে মিলে বারাসত আন্ত খো খো প্রতিযোগিতা। এই ক’দিনে তার ঠাঁটবাট ঝেড়ে সেটা আই লিগ না হোক, কলকাতা লিগ পর্যায়ে পৌঁছে গিয়েছে। এ দিন ব্রিটিশ রেলে লন্ডন থেকে কার্ডিফ আসার সময় শুনছিলাম ট্রেন ড্রাইভার যাত্রীদের জন্য প্রথমে ইংলিশ রাগবি টিমের অস্ট্রেলিয়ায় এ দিন হেরে যাওয়া স্কোর জানালেন। তার পর বললেন ক্রিকেটের মাঠে বুধবার আমাদের নতুন লড়াই। অ্যালেস্টার কুককে শুভেচ্ছা জানাতে শুরু করুন। চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আগে ভাবা হয়েছিল, বিলেতে হলেও টুর্নামেন্ট নিয়ে যেহেতু স্থানীয়দের কোনও উৎসাহ নেই। এটা ভাসালে ভাসাবে উপমহাদেশীয় দর্শক। ডোবালেও তাদেরই অনাগ্রহ। টুর্নামেন্টের শেষ অধ্যায়ে আর তা মনে হচ্ছে না। প্রচুর জল্পনাও শুরু হয়ে গিয়েছে, সেমিফাইনাল কারা জিতবে? ধোনিদের আজ ছিল ‘ভিশন ওনলি’ প্র্যাক্টিস। কথা বলার ব্যাপার নেই। প্রশ্ন করার সুযোগও নেই। জয়বর্ধনে আর ম্যাথেউজ ওভালে প্রশ্নটা পাশ কাটিয়ে গিয়েছেন এই বলে যে, “সবে তো এটা জিতে উঠলাম। পরেরটা নিয়ে এখুনি ভাবছি না।”
ব্রিটিশ সব কাগজ আর স্কাই স্পোর্টস রায় দিয়েছে, খুব সম্ভবত ভারত জিতছে। কারণ কী? না, কার্ডিফে বিষ্যুদবার প্রচণ্ড বৃষ্টির পূর্বাভাস। তাই খেলা না হওয়ার আশঙ্কা। আর খেলা একেবারে না হলে, গ্রুপ শীর্ষে থাকা টিম প্লেয়িং কন্ডিশন অনুযায়ী ফাইনালে চলে যাবে। বৃষ্টি পরিত্যক্ত দিনের কোনও রিপ্লে-টিপ্লে নেই।
আমাদের দেশে হাওয়া অফিস অমুক দিন বৃষ্টি হবে বলে ভবিষ্যদ্বাণী করলে ঠিক উল্টো হত। লোকে বলাবলি দিত, দেখবি ম্যাচটা পুরো খেলা হবে। এখানে ওয়েদার রিপোর্ট মোটামুটি ভ্যাটিক্যানের নির্দেশের মতো সম্মাননীয় হিসেবে বিবেচিত হয়। নইলে ম্যাচের দু’দিন আগে থেকে রেডিও-টিভি অবিরাম বলে যেতে পারে ভারত খেলা না হলে ফাইনালে! গ্রাহাম ডিলি-কে কাল বলতে শুনলাম, “মনে হচ্ছে খেলা হবে না। কিন্তু খেলা হলে ভারত জিতবে। টুর্নামেন্টের আগে এদের সম্পর্কে যা-তা বলেছিলাম যে, বিতর্কই ওদের মেরে দিল। কিসস্যু হবে না এদের দিয়ে। আজ টিভিতে নিজের ভুল স্বীকার করে নিচ্ছি। ফর্ম টিম ওরাই।”
ধোনি কি দেখছিলেন স্কাই স্পোর্টস? কী ভাবছিলেন? কুছ কুছ হোতা হ্যায়, মাহি!

ছবি: সৌমিত্র বসু




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.