টুকরো খবর
চিকিৎসার জন্য আর বাইরে যেতে হবে না পিকে-চুনীদের
ফেডারেশন যা এখনও পর্যন্ত করে উঠতে পারেনি, সেটাই করে দেখিয়ে দিল আইএফএ। রবীন্দ্রনাথ ঠাকুর ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব কার্ডিয়াক সায়েন্সের সহযোগিতায় সত্তরোর্ধ্ব জাতীয় দলের ফুটবলারদের জন্য সপরিবার বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা। বৃহস্পতিবার এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন ফুটবলার প্রদীপ বন্দ্যোপাধ্যায়, চুনী গোস্বামী, বদ্রু বন্দ্যোপাধ্যায়, সুকুমার সমাজপতি, নিখিল নন্দী, প্রসূন বন্দ্যোপাধ্যায় ও গৌতম সরকার। তবে সবচেয়ে উল্লেখযোগ্য ব্যাপার হল, শুধু প্রাক্তন ফুটবলাররাই নন, সত্তরোর্ধ্ব জাতীয় রেফারিরাও সপরিবার বিনামূল্যে চিকিৎকার সুযোগ পাবেন। চোট-আঘাতের সমস্যায় বহু প্রতিভাবান ফুটবলারের পেশাদার-জীবন নষ্ট হয়ে গিয়েছে। বৃহস্পতিবার রাজ্য ফুটবল সংস্থার উদ্যোগে যে ইতিহাসিক পদক্ষেপ নেওয়া হল, তাতে তরুণ ফুটবলাররাও উপকৃত হবে। আইএফএ-তে নথিভুক্ত ফুটবলাররা পুরো বিনামূল্যে না হলেও, ফুটবল মাঠে চোট লাগলে তাঁদের চিকিৎসাতেও থাকছে ছাড়ের ব্যবস্থা। এ দিন ফেডারেশন ও আইএফএ-র সহ-সভাপতি সুব্রত দত্ত বললেন, “ফুটবলারদের চিকিৎসা নিয়ে সব সময়ই একটা ফাঁক থেকে যায়। আশা করছি, এই উদ্যোগ কিছুটা হলেও সমস্যার সমাধান করবে।” রবীন্দ্রনাথ ঠাকুর ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব কার্ডিয়াক সায়েন্সের উদ্যোগে দু’টো অত্যাধুনিক অ্যাম্বুল্যান্সের ব্যবস্থাও থাকবে যুবভারতী এবং ময়দানে।

কুন্দ্রা পুজোয়, মাতৃ আরাধনায় শিল্পা শেট্টি
রাজ কুন্দ্রা যেখানে ব্যস্ত পুজো-অর্চনায় সেখানে শিল্পা শেট্টির ভরসা মায়ের নিশ্চিন্ত আশ্রয়। রাজস্থান রয়্যালসের মালিক যুগল আইপিএলে বেটিং কেলেঙ্কারির পর এ ভাবেই অশান্ত সময়ের মোড় ঘোরাতে ব্যস্ত। কুন্দ্রা টুইট করেছেন, “বাড়িতে আট ঘণ্টা পূজা করে খুব পবিত্র একটা দিন কাটালাম। আসলে সবকিছুই বিশ্বাসের উপর নির্ভর করে। শান্তি, ভালবাসা, প্রার্থনা।” আর শিল্পার টুইট, “মন-মেজাজ ভাল ছিল না। তখন মা বলল, মানুষ চেষ্টা করবে তোমায় ঘৃণায়, নড়িয়ে, ভেঙে দেওয়ার। কতটা দৃঢ় ভাবে রুখে দাঁড়াতে পারবে তার উপরই সব কিছু নির্ভর করবে। কথাটা শুনেই সঙ্গে সঙ্গে শক্তি পেলাম। বাবা-মার নিঃস্বার্থ ভালবাসা আর প্রার্থনা আমার মুখে হাসি ফোটাল।” চেন্নাই সুপার কিংসের গুরুনাথ মইয়াপ্পনের পর কুন্দ্রা দ্বিতীয় টিম মালিক যিনি আইপিএল বেটিং কেলেঙ্কারিতে নির্বাসিত।

পুরনো খবর:

প্রি-কোয়ার্টারে দোলা-রাহুলরা
তিরন্দাজি ওয়ার্ল্ড কাপ স্টেজ টু-র প্রি-কোয়ার্টারে বিশ্বের প্রাক্তন এক নম্বর দীপিকা কুমারী হতাশ করলেও রাহুল বন্দ্যোপাধ্যায়, দোলা বন্দ্যোপাধ্যায় সহ পাঁচ ভারতীয় এখনও আশা জিইয়ে রেখেছেন। রাহুল এবং অতনু দাস পুরুষদের রিকার্ভে, দোলা, বোম্বাইলা দেবি ও রিমিল বিরুলি মেয়েদের রিকার্ভে শেষ ষোলোয় পৌঁছেছেন। দীপিকা বাছাই পর্বেই পিছিয়ে যান ২৫-এ। দ্বিতীয় রাউন্ডে ২-৬ হারেন রিমিলের বিরুদ্ধে। রাহুল প্রথম রাউন্ডে ৭-৩ ইরাকের হুসেইন খালাফকে হারানোর পর দ্বিতীয় রাউন্ডে ৬-০ উড়িয়ে দেন আমেরিকার রিচার্ড জনসনকে। দোলা আমেরিকার মিরান্ডা লিককে হারানোর পর (৬-৫) দ্বিতীয় রাউন্ডে হারান ইতালির জুয়েনডালিনা সারতোরিকে।

পেলের প্রশংসা
কনফেডারেশন কাপের যুদ্ধে নামার আগে ইতালির ‘ব্যাড বয়’ মারিও বালোতেলিকে প্রশংসায় ভরিয়ে দিলেন পেলে। ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার বলেছেন, “বালোতেলি সত্যিকারের সেন্টার ফরোয়ার্ড। ওর খেলার স্টাইল আমার দারুণ লাগে। কারণ ও শরীর ব্যবহার করে দু’জন বিপক্ষ ফুটবলারের মধ্যে জায়গা তৈরি করে। ওর আক্রমণের জোর দেখেও আমি মুগ্ধ।” কনফেড কাপে গ্রুপ ‘এ’র যুদ্ধে ইতালির প্রতিপক্ষ মেক্সিকো, জাপান এবং আয়োজক ব্রাজিল। বিশ্বকাপের মহড়া টুর্নামেন্টে ‘সুপার মারিও’কে চাপে রাখতেই এত ঢালাও প্রশংসা করলেন না তো পেলে? প্রশ্ন থাকছেই।

শেষ আটে সাইনা
ইন্দোনেশিয়ান সুপার সিরিজে প্রাথমিক ধাক্কা সামলে আবার ছন্দে সাইনা নেহওয়াল। দ্বিতীয় রাউন্ডে ভারতীয় ব্যাডমিন্টন তারকা জাপানের সায়াকা তাকাহাসি-কে ২১-১৩, ২১-১৯ হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠলেন। সদ্যপ্রকাশিত বিশ্বর‌্যাঙ্কিংয়ে দু’নম্বর স্থান ধরে রাখার দিন হায়দরাবাদি সুপারস্টার বিশ্বের ২৪ নম্বর জাপানি প্লেয়ারকে হারাতে খরচ করেন ৩৯ মিনিট। শেষ আটে সাইনার সামনে স্পেনের ক্যারোলিনা মারিন। ভারতীয় পুরুষদের মধ্যে আরএমভি গুরুসাইদত্ত ও অজয় জয়রাম কোয়ার্টার ফাইনালে উঠেছেন। ছিটকে গিয়েছেন সৌরভ বর্মা ও সাই প্রণিত। মিক্সড ডাবলস এবং মেয়েদের ডাবলসেও ভারতের এ বারের মতো অভিযান শেষ।

পুরনো খবর:

শান্তির সুযোগ
মাঝারি পাল্লার দৌড়বাজ থেকে লিঙ্গ নির্ধারণ পরীক্ষায় ব্যর্থ হয়ে এশীয় খেতাব হারিয়েছিলেন। মান-সম্মানের পাশাপাশি খুইয়েছিলেন আর্থিক সম্বলটুকুও। পেটের টানে এক সময় শুরু করতে হয় দিনমজুরি। বছর ছাব্বিশের প্রাক্তন অ্যাথলিটের কড়া রোদে ২০০ টাকা রোজে আট ঘণ্টা হাড়ভাঙা খাটনির খবর নড়িয়ে দিয়েছিল দেশের ক্রীড়ামহলকে। শেষ পর্যন্ত দুঃস্বপ্ন শেষ হতে চলেছে শান্তি সৌন্দররাজনের। বেঙ্গালুরুর ন্যাশনাল ইনস্টিটিউট অব স্পোর্টস-এ শান্তিকে অ্যাথলেটিক্সে ডিপ্লোমা কোর্স করার সুযোগ দিচ্ছে সাই। সঙ্গে নতুন জীবনের খোঁজও। সাই তামিলনাড়ু সরকারকে কোর্স চলাকালীন শান্তিকে আর্থিক সাহায্য করার চিঠিও দিয়েছে।

জয়ী শ্রীলঙ্কা
বিতর্কের পরেই রানে। হাফ সেঞ্চুরি করে রুট। ছবি: রয়টার্স
এক দল খেলছে টুর্নামেন্টে টিকে থাকার জন্য। আর এক দলের লক্ষ্য সেমিফাইনালের ছাড়পত্র পাওয়া। চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ এ-র সেই মরণবাঁচন ম্যাচে বৃহস্পতিবার ইংল্যান্ডকে সাত উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে টিকে থাকল শ্রীলঙ্কা। ইংল্যান্ডের ২৯৩ রান তাড়া করতে নেমে শ্রীলঙ্কা জিতল ১৭ বল বাকি থাকতেই। ম্যাচ সেরা সঙ্গকারা (১৩৪)। তাঁকে যোগ্য সঙ্গত করেন নুয়ান কুলশেখর (৫৮)। এ দিন টস জিতে ফিল্ডিং নেন অ্যাঞ্জেলো ম্যাথেউজ। তাঁর বোলারদের সামনে অ্যালেস্টার কুক (৫৯), জো রুট (৬৮) এবং জোনাথন ট্রট (৭৬) ছাড়া কেউ বড় রান পাননি।

প্রয়াত মুনাব্বর
হৃদরোগে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার সকালে মারা গেলেন মুনাব্বর আলি। মারা যাওয়ার সময় তাঁর বয়স হয়েছিল ৬৪ বছর। প্রায় চল্লিশ বছর মহমেডান ক্লাবে ক্রিকেট কোচিংয়ের দায়িত্বে ছিলেন মুনাব্বর। পরে হাওড়া ইউনিয়নে কোচিং করাতেন। নিজের দীর্ঘ কোচিং জীবনে লক্ষ্মীরতন শুক্ল থেকে সুরেশ রায়না, মহম্মদ কাইফরা তাঁর কাছে অনুশীলন করেছেন। ময়দানে অত্যন্ত জনপ্রিয় মুনাব্বর মাসখানেক ধরেই অসুস্থ ছিলেন।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.