টুকরো খবর
দাদার স্বপ্নে মজে কঙ্কন
দু’বছর আগে কঙ্কনের বাবার মৃত্যু হয়। তিন ভাই ও মা-কে নিয়ে চার জনের সংসার। দাদা দিনমজুর। দিনে ১০০-১৫০ টাকা আয়। সব দিন কাজ নেই। অভাব নিত্যসঙ্গী। সেই আর্থিক প্রতিকূলতার সঙ্গে লড়াই করে এ বছর উচ্চ মাধ্যমিকে কলা বিভাগে ভাল ফল করেছেন আলিপুরদুয়ার ২ ব্লকের তালেশ্বরগুড়ি গ্রামের কঙ্কণ দেবনাথ। ইংরেজি নিয়ে পড়ে শিক্ষকতা করতে চান কঙ্কণ। কিন্তু আর্থিক কারণে ভবিষ্যতে আর পড়তে পারবেন কি না তা নিয়ে তাঁর সংশয়় রয়েছে। শামুকতলা থানার যশোডাঙ্গা হাই স্কুল থেকে এবার উচ্চ মাধ্যমিক পাশ করেন কঙ্কণ, ৪০৯। বাংলা ৭০, ইংরেজি ৮১, রাষ্ট্রবিজ্ঞান ৮২ এবং ভূগোল ৯৩ ও দর্শন ৮৩ পেয়়েছেন তিনি। কঙ্কণের মা লাবণ্যদেবী বলেন, “ছেলের পড়ার খুব ইচ্ছা। বড় ছেলে দিনমজুরি করে যা আয় করে তা দিয়ে চার জনের দু’বেলা খাবার জোটানো কঠিন হয়ে দাঁড়িয়েছে। ছেলের কী ভাবে পড়া হবে বুঝতে পারছি না।” কঙ্কণ জানালেন, যশোডাঙ্গা হাই স্কুলের প্রধান শিক্ষক উচ্চ মাধ্যমিকের সমস্ত বই দিয়েছেন। মাঝে মধ্যেই বাড়িতে গিয়েও খোঁজ নিয়েছেন তিনি। পাশাপাশি গৃহ শিক্ষক রুপক দেবনাথ, টোটন পাল ও ‘উজ্জল স্যার’ দু’বছর ধরে বিনা পারিশ্রমিকে তাঁকে পড়িয়েছেন বলে কঙ্কন জানান। কঙ্কন বলেন, “সপ্তাহে দুদিন মজুরি করে পড়ার খরচ জোগাড় করব। তবে সকলের সাহায্য না পেলে হয়তো পড়তে পারব না।” যশোডাঙ্গা হাই স্কুলের প্রধান শিক্ষক খোকন দে জানান, কঙ্কণের ফলে তাঁরা খুশি।

আম পাড়তে গিয়ে মৃত সিপিএম প্রার্থী
আম পাড়তে গিয়ে গাছ থেকে পড়ে মৃত্যু হয়েছে সিপিএমের একজন পঞ্চায়েত প্রার্থীর। মঙ্গলবার রাতে আলিপুরদুয়ার (২) ব্লকের চণ্ডীরঝাড়-শালবাড়ি গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, মৃতের নাম গোবিন্দ কার্জি (৫২)। তিনিপেশায় কৃষিজীবী ছিলেন। দলের চাপরের পাড় (১) লোকাল কমিটির সদস্য ছিলেন। গোবিন্দবাবু মঙ্গলবার বিকালে আম পাড়তে গিয়ে গাছ থেকে পড়ে গুরুতর জখম হন। তখনই তাঁকে আলিপুরদুয়ার মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়। গভীর রাতে তাঁর মৃত্যু হয়। স্থানীয় সিপিএম নেতা রূপধন রায় জানান, চাপরের পাড় ১ গ্রাম পঞ্চায়েতের ১২/১৪৫ মৌজার প্রার্থী হিসেবে বৃহস্পতিবার গোবিন্দবাবুর মনোনয়ন পত্র পেশের কথা ছিল। সিপিএমের আলিপুরদুয়ার ২ জোনাল কমিটির সদস্য অসীম সরকার জানান, গোবিন্দবাবুর মৃত্যুতে তাঁরা শোকাহত। কাকে প্রার্থী করা হবে আলোচনায় ঠিক করা হবে।

অবৈধ পার্কিং রুখল পুলিশ
বর্ধমান রোডে মেলার সামনে অবৈধ পার্কিং বন্ধ করল পুলিশ। বুধবার পুলিশ ওই অবৈধ পার্কিং বন্ধ করে দেয়। গত ককেদিন ধরেই মেলার সামনে অবৈধ পার্কিং বসিয়ে বাইক, সাইকেল থেকে ১০ টাকা করে, গাড়ি থেকে ২০ টাকা করে ফি সংগ্রেহর অভিযোগ ওঠে। অথচ পুলিশ বা পুর কর্তৃপক্ষ কোনও ব্যবস্থা না নেওয়ায় প্রশ্ন ওঠে। ওয়ার্ড কাউন্সিলেরর ভূমিকা নিয়েও অনেকে প্রশ্ন তোলেন। এর পরেই এ দিন পুলিশকে বিস্তারিত জানিয়ে ওই অবৈধ পার্কিং বন্ধ করে দেওয়া হয়। মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, “অবৈধ পার্কিং বন্ধ করে দিতে পুলিশকে বলা হয়েছে।” পুরসভা সূত্রে জানা গিয়েছে, ওই রাস্তায় পুরসভার যে পার্কিং ব্যবস্থা রয়েছে নির্দিষ্ট ফি দিয়ে বাসিন্দারা বাইক, গাড়ি রাখতে পারবেন। ওই রাস্তায় পুরসভার তরফে পার্কিংয়ের বরাত এক ব্যক্তিকে দেওয়া হয়েছে। অথচ সেখানেই মেলার সামনের অংশে অবৈধ পার্কিং কী ভাবে চলছে তা সে ব্যাপারে বরাত পাওয়া ব্যক্তিকে ডেকে সতর্ক করে পুর কর্তৃপক্ষ। এর পরেই তিনি পুলিশে অবৈধ পার্কিংয়ের ব্যাপারে অভিযোগও জানান। এ দিন পুরসভার তরফে লিখিত ভাবে পুলিশকে বিস্তারিত জানিয়ে দেওয়া হয়। এর পরেই সন্ধ্যায় পুলিশ গিয়ে অবৈধ পার্কিং বন্ধ করে দেয়।

জল সরবরাহ ব্যাহত শহরে
বাজ পড়ে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা বিপর্যস্ত হওয়ায় ফুলবাড়ি ট্রিটমেন্ট প্ল্যান্ট থেকে শিলিগুড়ি শহরে পানীয় জল সরবরাহ ব্যাহত হয়ে পড়েছে। বুধবার সকালে পুর এলাকার বিভিন্ন ওয়ার্ডে অল্প সময়ের জন্য জল সরবরাহ সম্ভব হলেও বিকেলে জল সরবরাহ হয়নি। আজ, বৃহস্পতিবার সকালে তা স্বাভাবিক হবে কি না তা নিশ্চিত করে জানাতে পারেনি পুর কতৃর্পক্ষ। জল সরবরাহ বিভাগের মেয়র পারিষদ পম্পা দাস বলেন, “বিদ্যুৎ পর্ষদকে দ্রুত সমস্যা মেটাতে অনুরোধ করা হয়েছে।” পর্ষদ সূত্রে জানা গিয়েছে, নিউ জলপাইগুড়ি, রাধাবাড়ি এলাকার সাব স্টেশন বিদ্যুৎ সরবরাহ হয়। সেই সরবরাহ ব্যবস্থার বৈদ্যুতিক স্তম্ভে থাকা ‘ইনসুলেটর’ বাজ পড়ে খারাপ হয়ে পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়েছে। বিস্তীর্ণ এলাকা জুড়ে বাতিস্তম্ভে ইনসুলেটরগুলি নষ্ট হয়ে যাওয়ায় সমস্যা বেড়েছে। কোথায় কোন ইনসুলেটরগুলি খারাপ হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।

উড়ালপুল নিয়ে সমীক্ষা, উদ্যোগ
মহাবীরস্থানে উড়ালপুলের এক শাখা শিলিগুড়ি থানার সামনে পর্যন্ত নেমে গিয়েছে। ওই রাস্তায় গাড়ি যাতায়াত বন্ধ হওয়ায় ব্যবসায়ীরা বিপাকে। ঠিক পরিকল্পনা না করেই সেটি তৈরি করা হয়েছে বলে ব্যবসায়ীদের অভিযোগ। এ বার তা রাইটসকে দিয়ে সমীক্ষা করিয়ে এ ব্যাপারে কী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যায় তা নিয়ে উদ্যোগী হলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। বুধবার রাইটসের জেনারেল ম্যানেজার তরুণ সেনগুপ্ত শিলিগুড়ি মহাবীরস্থানের উড়ালপুলের ওই শাখা পরিদর্শন করেন। তাঁর সঙ্গে ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব এবং তাঁর দফতরের মুখ্য বাস্তুকার ননী গোপাল মুখোপাধ্যায়। তরুণবাবু বলেন, “পুরো বিষয়টি সমীক্ষা করে যাতে ট্রাফিক চলাচল ব্যবস্থার উন্নতি হয় সেটাই মূল লক্ষ্য।” গৌতমবাবু বলেন, “একসংস্থাকে দিয়ে সমীক্ষা করানো হচ্ছে। এই কাজে তাদের অভিজ্ঞতা আছে। উড়ালপুলের এই অংশে বিকল্প কী ব্যবস্থা নেওয়া যেতে পারে তা নিয়ে তাঁরা মত দেবেন।”

শংসাপত্রের জন্য তদ্বির সব দলের
পঞ্চায়েত ভোটে ডুয়ার্সের সংরক্ষিত আসনের সম্ভাব্য প্রার্থীরা যাতে তফশিলি জাতি, উপজাতি কিংবা অনগ্রসর সম্প্রদায় ভুক্ত হওয়ার শংসাপত্র পেতে হয়রান না হন সে জন্য প্রশাসনকে তৎপর হওয়ার অনুরোধ করল সব দলই। আলিপুরদুয়ারের ভারপ্রাপ্ত মহকুমা শাসক শিশির লেপচা জানান, পঞ্চায়েত ভোট উপলক্ষে সর্বদল বৈঠকে সমস্যার কথা জানিয়েছেন রাজনৈতিক নেতারা। সে জন্য ব্লক পর্যায়ের অফিসারদের দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। পাটকাপাড়া এলাকার আর এস পির নেতা লক্ষীকান্ত রাভা, আলিপুরদুয়ার (১) ব্লকের সোনাপুর এলাকার তৃণমূল নেতা দুলাল সাহা এবং কালচিনি ব্লক কংগ্রেসের নেতা বাবলু মজুমদার আলাদা ভাবে হলেও একই সুরে ওই সমস্যার কথা জানান।

সমিতির অভিযোগ
সর্বশিক্ষা মিশন প্রকল্পে শিলিগুড়ি প্রাথমিক শিক্ষা সংসদ অফিসে ২টি কম্পিউটার দেওয়া হয়। তা অফিসের কাজে ব্যবহার না করে তা অন্যত্র দিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। বুধবার ওই অভিযোগ তুলে সরব হয় প্রাথমিক শিক্ষা কল্যাণ সমিতি। তাদের অভিযোগ, দফতরের কাজের জন্য বরাদ্দ ওই দুটি কম্পিউটার নেতাজি জি এস এফ পি স্কুলে দেওয়া হয়েছে। প্রাক্তন ডেপুটি মেয়র তথা ওই স্কুলের শিক্ষক রঞ্জন শীলশর্মার হেফাজতে রয়েছে কম্পিউটার দু’টি। রঞ্জনবাবু জানিয়েছেন এ ব্যাপারে যা যা জানানোর তা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যানই বলবেন।

হাজতে ব্লককর্তা
কিশোরীর শ্লীলতাহানির অভিযোগে মঙ্গলবার রাতে ধৃত কার্শিয়াঙের যুগ্ম বিডিও স্বপনকুমার ভট্টাচার্যকে ১৪ দিনের জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দিল আদালত। বুধবার কার্শিয়াঙ আদালতে তোলা হয় তাঁকে। মঙ্গলবার বিকেলে স্থানীয় এক কিশোরী যুগ্ম বিডিওর অফিসে যায় তার কিছু শংসাপত্র প্রত্যয়িত করাতে। স্বপনবাবু ওই কিশোরীকে একা পেয়ে তার সঙ্গে অশালীন আচরণ করেন ও কু’প্রস্তাবও দেন বলে অভিযোগ। কিশোরী বাড়ি ফিরে জানালে কার্শিয়াং থানায় অভিযোগ দায়ের করেন তার বাবা। এসডিপিও নিমা ভুটিয়া বলেন, “অভিযোগ পেয়েই তাঁকে গ্রেফতার করা হয়।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.