টুকরো খবর
উত্তেজনা কালীনগরে
রাজনৈতিক বিবাদে উত্তপ্ত হয়ে উঠল কৃষ্ণনগর শহর সংলগ্ন কালীনগর এলাকা। মঙ্গলবার এলাকায় লোকনাথ পুজো উপলক্ষে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান চলছিল। অনুষ্ঠান শেষে বাড়ি ফেরার পথে তিন যুবকের উপর ধারালো অস্ত্র নিয়ে জনা কয়েক দুষ্কৃতী চড়াও হয়। বুধবার সকালেও ওই এলাকা উত্তেজনা ছড়ায়। সংঘর্ষ বাঁধে দু’দলের। জখম হন একজন। আহত সকলেই কৃষ্ণনগর জেলা হাসপাতালে চিকিৎসাধীন। কংগ্রেসের দাবি, জখম প্রত্যেকেই তাদের দলীয় কর্মী। তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা তাঁদের উপর এই হামলা চালিয়েছে। বিকেল নাগাদ শহরের অন্যতম ব্যস্ত এলাকা পোস্ট অফিসের মোড়ে কংগ্রেস ঘণ্টা খানেকের জন্য পথ অবরোধ করে। জেলা কংগ্রেসের সহ সভাপতি তথা কৃষ্ণনগরের পুরপ্রধান অসীম সাহা বলেন, “দীর্ঘদিন ধরেই এলাকার দখল নিতে পরিকল্পিতভাবে তৃণমূল সন্ত্রাস তৈরি করছে। পুলিশের কাছে অভিযোগ জানিয়েও কোনও কাজ হচ্ছে না।” যদিও কৃষ্ণনগর শহর তৃণমূলের সভাপতি শিবনাথ চৌধুরী বলেন, “একটি অনুষ্ঠানকে নিয়ে এই গন্ডগোলের সঙ্গে রাজনীতির কোনও সংযোগ নেই।” জেলা পুলিশ সুপার সব্যসাচী রমণ মিশ্র বলেন, “কোনও তরফে কোনও অভিযোগ দায়ের করা হয়নি। তবে এলাকায় শান্তি ফেরাতে সব রকম উদ্যোগ নেওয়া হবে।”

চাকরি চেয়ে বিক্ষোভ জেলার জমিহারাদের
পানীয় জল প্রকল্পের জন্য বছর সাতেক আগে জমি দিয়ে ছিলেন ৩২৭ জন কৃষক। আজও জমির দাম ও প্রতিশ্রুতি মতো চাকরি না পাওয়ার অভিযোগ তুলে মঙ্গলবার দুপুর থেকে বহরমপুরের জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের কার্যালয়ের সামনে অনশনে বসেছেন জমিদাতারা। বিকেলে দফতরের আধিকারিকদের সঙ্গে দু’দফা আলোচনায় কোনও সুষ্ঠু আশ্বাস না মেলার অভিযোগে মুর্শিদাবাদ সার্কেলের চার জন ইঞ্জিনিয়ার সহ মোট ৭ জনকে আটকে রেখেছেন জমিদাতারা। দাবি আদায়ের জন্য জমিদাতারা গড়েছেন ‘পিএইচই জল প্রকল্প জমিদাতা অধিকার সুরক্ষা সমিতি’। সমিতির রাজ্য সভাপতি সুমন গঙ্গোপাধ্যায় বলেন, “চাকরির প্রতিশ্রুতি দিয়ে পিএইচই জমি নেয়। কিন্তু আজও চাকরি ও জমির ন্যায্য দাম না মেলায় এই অনশন ও ঘেরাও।” প্রকল্পগুলির দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে ঠিকাদার সংস্থাকে। পিএইচই-র মুর্শিদাবাদ সার্কেলের ডেপুটি সুপার শুভ্র গোস্বামী বলেন, “২৫ মার্চ ২১৭ জন জমিদাতাকে নিয়োগের জন্য ওই ঠিকাদার সংস্থাকে নির্দেশ দেওয়া হয়। কিন্তু ঠিকা সংস্থা বেতন দিচ্ছে না বলে অভিযোগ তুলে জমিদাতারা আমাদের আটকে রেখেছেন। অথচ বিষয়টি আমাদের হাতে নেই।” অবশ্য ‘জমিদাতা অধিকার সুরক্ষা সমিতি’র মুশির্দাবাদ জেলা সম্পাদক আব্দুল হালিম মণ্ডল বলেন, “ঠিকাদার সংস্থা গুলির সঙ্গে পিএইচই-র এক শ্রেণির আধিকারিকদের অশুভ আঁতাত থাকায় সকলে নিয়োগ পাচ্ছে না। বেতনও মিলছে না।”

নিখোঁজ শিশু
কৃষ্ণনগরে বিক্ষোভ। —নিজস্ব চিত্র।
বাড়ির পাশের মাঠে খেলতে গিয়ে রহস্যজনকভাবে নিখোঁজ হয়েছে বছর তিনেকের এক শিশু। নাম সৌমেন্দ্রনাথ বল ওরফে আকাশ। তার বাড়ি বেথুয়াডহরী স্টেশন সংলগ্ন এলাকায়। মঙ্গলবার সকাল নাগাদ এই ঘটনায় ওই শিশুটির বাবা বলরাম বল নাকাশিপাড়া থানায় একটি নিখোঁজ ডায়েরি করেছেন। বলরামবাবু এলাকায় প্রতিষ্ঠিত কাঠের ব্যবসায়ী। আকাশের জ্যাঠা জগন্নাথ বল বলেন, “বাড়ির অদূরে রেল আবাসনের মাঠে রোজকারের মত এ দিনও খুড়তুতো দিদিদের সঙ্গে খেলতে গিয়েছিল আকাশ। দিদিরাও বয়সে ছোট। তারা বাড়ি ফিরলেও আকাশ ফেরেনি। বিভিন্ন জায়গায় খোঁজাখুজির পরও হদিশ মেলেনি ছোট্ট আকাশের।” বাড়ির পাশ দিয়ে চলে গিয়েছে রেল লাইন। অষ্টপ্রহর ট্রেনযাত্রীরা ওই রাস্তা দিয়ে যাতায়াত করেন। ট্রেনে করে শিশুটিকে কেউ চুরি করে নিয়ে যেতেও পারে বলে সন্দেহ পুলিশ কর্তাদের। জেলা পুলিশ সুপার সব্যসাচী রমন মিশ্র বলেন, “কয়েকটি সূত্র মিলেছে। সেই মতো তদন্ত এগোচ্ছে।”

মন্ত্রীর নামে মামলা, রিপোর্ট তলব কোর্টের
মন্ত্রী হওয়ার সুবাধে প্রভাব খাটাচ্ছেন তিনি। এমনই অভিযোগ উঠেছে রাজ্যের কারিগরি শিক্ষামন্ত্রী উজ্জ্বল বিশ্বাসের বিরুদ্ধে। সাত দিনের মধ্যে অন্তবর্তী রিপোর্ট দাখিলের নির্দেশও দিয়েছে আদালত। উজ্জ্বলবাবু স্ত্রী মীনাক্ষীদেবী এবং জয়শ্রী বিশ্বাস, এই দুই মহিলার নামে রান্নার গ্যাসের যৌথ ডিলারশিপ রয়েছে। অভিযোগ, প্রভাব খাটিয়ে পুরো ব্যবসাটাই কুক্ষিগত করতে চাইছেন মন্ত্রী। এ ব্যাপারে হাইকোর্টে মামলা করেন জয়শ্রীদেবীর ছেলে জয়ন্ত বিশ্বাস। আদালত এক জন আইএএস অফিসারের নেতৃত্বে তদন্ত কমিটি গড়ার নির্দেশ দেয়। জুলাই মাসের মধ্যে সেই কমিটিকে রিপোর্টও দিতে হবে। কিন্তু, কিছু দিনের মধ্যেই জয়ন্তবাবু ফের কলকাতা হাইকোর্টে একই অভিযোগে মামলা রুজু করেন। তার শুনানি ছিল বুধবার। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় তদন্ত কমিটিকে সাত দিনের মধ্যে অর্ন্তবর্তী রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছেন। এ দিন উজ্জ্বলবাবুর আইনজীবী সপ্তাংশু বসু বলেন, “ব্যবসায় মন্ত্রীর অংশীদারিত্ব নেই।” উজ্জ্বলবাবুও বলেন, “জয়ন্তকে বিশ্বাস করতাম। তারই সুযোগ নিয়েছে।” মীনাক্ষীদেবীর মন্তব্য: “জয়ন্ত প্রায় ৩ লক্ষ টাকা হাতিয়েছে।” জয়ন্ত বিশ্বাসের মা জয়শ্রীদেবী বলেন, “ছেলেকে বারবার মিথ্যা মামলায় ফাঁসিয়েছেন। স্ত্রীকে সামনে রেখে ব্যবসার সব কাজ মন্ত্রী নিজেই দেখেন।”

বোমা উদ্ধার
বাঁশ বাগানের ভিতর থেকে প্লাস্টিকের জ্যারিকেন ভর্তি পাঁচশোটি তাজা বোমা উদ্ধার করল পুলিশ। বুধবার সেকেন্দ্রার আবদালপাড়া থেকে ওই বোমাগুলি উদ্ধার হয়। পুলিশ বোমাগুলিকে ভাগীরথীর জলে ফেলে নিষ্ক্রিয় করেছে। ভোটের আগে এই ঘটনায় শুরু হয়েছে রাজনৈতিক কাজিয়া। সিপিএমের জেলা কমিটির সদস্য সোমনাথ সিংহ রায়ের অভিযোগ, “এলাকায় সন্ত্রাস ছড়াতে কংগ্রেস বোমাগুলি মজুত করেছিল।” অভিযোগ উড়িয়ে দিয়ে কংগ্রেসের ব্লক সম্পাদক প্রকাশ সাহার বক্তব্য, “স্থানীয় এক সিপিএম নেত্রীর বাড়ির পাশ থেকে বোমাগুলি মিলেছে। ভোটের সময় এলাকায় অশান্তি ছড়ানো হত।”

দেহ উদ্ধার
রাতভর নিখোঁজ থাকার পর বাড়ির অদূরে বছর দশেকের এক বালকের দেহ উদ্ধার করল পুলিশ। সুদীপ বাগদি নামের ওই বালকের বাড়ি কান্দির নতুনপাড়া এলাকায়। মঙ্গলবার রাতে পাশের গ্রামে মেলা দেখতে যায় সুদীপ। রাতে ফেরেনি। এ দিন তার ক্ষতবিক্ষত দেহ মেলে।

অস্ত্র-সহ গ্রেফতার
অস্ত্র সহ দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃত অনুপ দাস ও কার্তিক দে কল্যাণীর বিধানপল্লীর বাসিন্দা। মঙ্গলবার পুলিশ কল্যাণীর ভবানীপুর রেলগেট এলাকা থেকে পুলিশ ২টি পিস্তল ও ১০ রাউন্ড গুলি সহ তাদের পাকড়াও করে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.