টুকরো খবর
প্রতারিতদের টাকা ফেরাবে ডাকঘর
বর্ধমানের ডাকঘর-কর্মীর হাতে টাকা জমা দিয়ে যাঁরা প্রতারিত হয়েছেন, তাঁদের পাওনা টাকা ফেরত দেবেন ডাক-কর্তৃপক্ষ। রবিবার চিফ পোস্ট মাস্টার জেনারেল (সিপিএমজি, বেঙ্গল সার্কেল) যশোবন্ত পণ্ডা বলেন, “যাঁদের ব্যক্তিগত পাসবইয়ের সঙ্গে ডাকঘরের হিসেব মিলছে না, তাঁদের কাছে পাওনা ফেরতের ব্যাপারে একটু সময় চাইছি। ডাকঘরের উপর মানুষের আস্থা আর বিশ্বাসের মর্যাদাহানি যাতে না-হয়, তার পূর্ণ নিশ্চয়তা দিচ্ছি।” ডাক সূত্রের খবর, হিসেবনিকেশ খতিয়ে দেখে গ্রাহকদের টাকা ফেরত দিতে অন্তত দু’বছর সময় লাগবে। এই সময়ের সুদও গ্রাহকদের দেওয়া হবে বলে ডাক-কর্তৃপক্ষ জানিয়েছেন। গুসকরা ডাকঘরের অধীন দাউড়াডাঙা উপ-ডাকঘরের গ্রামীণ ডাকসেবক মৃত্যুঞ্জয় মুখোপাধ্যায় বিভিন্ন সঞ্চয় প্রকল্পের নাম করে অনেকের কাছ থেকে টাকা নিয়েছেন বলে অভিযোগ। গত জানুয়ারিতে আত্মহত্যা করেন মৃত্যুঞ্জয়বাবু। এর পরেই ডাকঘরে খোঁজ করতে গিয়ে গ্রাহকেরা জানতে পারেন, তাঁদের টাকা জমা পড়েনি। পরে তদন্ত করে ডাক বিভাগ জানতে পারে গ্রামবাসীদের কাছ থেকে অন্তত ৫০ লক্ষ টাকা লোপাট করেছেন মৃত্যুঞ্জয়বাবু। কত আমানতকারীর টাকা ডাক কর্তৃপক্ষের কাছে জমা পড়েনি, তার সবিস্তার তালিকা তৈরির জন্য এলাকায় প্রচার করা হচ্ছে বলে ডাক-কর্তারা জানিয়েছেন। মহকুমা ডাক-ইনস্পেক্টর (আইপিও) সমরেশ পাল বলেন, “একটি তালিকা তৈরি করে পাঠানো হয়েছে ডিভিশনাল সুপারিন্টেন্ডেন্টের কাছে। অভিযুক্তের সম্পত্তির হিসাব চাওয়া হবে।

পুরনো খবর:
দলে দ্বন্দ্বের কথা স্বীকার করলেন মন্ত্রী
সভায় রবিরঞ্জন। —নিজস্ব চিত্র।
দলীয় কর্মিসভাতেই দলের নেতাদের মধ্যে চলা দ্বন্দ্বের কথা স্বীকার করলেন মন্ত্রী তথা বর্ধমান শহর তৃণমূলের সভাপতি রবিরঞ্জন চট্টোপাধ্যায়। রবিবার শহরের সাধুমতী স্কুলে অনুষ্ঠিত দলীয় কর্মিসভায় তিনি বলেন, “আমাদের মধ্য ঝগড়া চলছে। অনেক নেতারাই রাতে আমাকে ফোন করে পরস্পরের বিরুদ্ধে কুৎসা করছেন। কিন্তু আমি তাতে কান দিচ্ছি না। ঠিক করেছি, শহরের সমস্ত ওয়ার্ডে গিয়ে সকলকে নিয়ে সভা করবো। সিপিএমের হাত থেকে বর্ধমান পুরসভা আমাদের উদ্ধার করতেই হবে।” কয়েক সপ্তাহ ধরেই শহরের নানা জায়গায় সভা করছেন রবিরঞ্জনবাবু। তবে পঞ্চায়েত ভোটের আগে পুরসভা ভোট নিয়ে তাঁর সোচ্চার হওয়াকে অনেকেই ভাল চোখে দেখছেন না। এ দিনই ওই স্কুলে পুরসভার ৩ ও ৭ নম্বর ওয়ার্ডের কর্মীদের সভায় শহরের আরেক তৃণমূল নেতা নিহার আদিতা সরাসরি রবিরঞ্জনবাবুর সমালোচনা করে বলেন, “ওঁনার সঙ্গে প্রায়ই উন্নয়ন ও রাজনৈতিক বিষয় নিয়ে মতান্তর হচ্ছে। ওঁর রাজনৈতিক অনভিজ্ঞতার জন্য দলের একাংশ সুযোগ নিতে চাইছে। ওটা রুখতে আমাদের প্রত্যেক এলাকায় নজর রাখতে হবে।” জবাবে মন্ত্রী বলেন, “যাঁরা আমার সমালোচনা করেন, আমার তাঁদের দরকার। সিপিএম-সহ সমস্ত দলের মানুষের কাছে পৌঁছতে চাই আমি। তাই সিপিএমের পুরপ্রধানের উপর দলের লোকেদের আক্রমমের নিন্দা করেছিলাম।” সিপিএমের আমলে নিযুক্ত আমলাদের চাপে অনেক কাজই ইচ্ছে থাকলেও করতে পারেননা বলে জানান তিনি। কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, “প্রশাসন, পুলিশের কাজে হাত দেবেন না। ওরা ওদের কাজ করছে। পারলে সহযোগিতা করুন।”

বধূকে খুনের অভিযোগ
বধূকে খুন করার অভিযোগ উঠল তাঁর শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। মন্তেশ্বরের সেলে গ্রামের ঘটনা। পুলিশ জানিয়েছে, মৃতার নাম সুরশ্বেতা ঘোষ (৩০)। পূর্বস্থলী ১ ব্লকের বগপুর পঞ্চায়েতের জাকর গ্রামের বাসিন্দা মৃতার বাবা ভীষ্মদেব পাল শনিবার রাতে মন্তেশ্বর থানায় লিখিত অভিযোগে জানায় এ দিন দুপুর ১২টা নাগাদ টেলিফোনে জামাই শান্তনু ঘোষ জানায়, তাঁর মেয়ের শরীর খারাপ। মেয়ের বাড়ি গিয়ে তিনি দেখেন তাঁর নিথর দেহ পড়ে রয়েছে। ভীষ্মদেববাবুর অভিযোগ, তাঁর মেয়েকে খুন করা হয়েছে। তাঁর দাবি, এই ঘটনায় জড়িত তাঁর জামাই-সহ পাঁচ জন। ওই বধূর পিসতুতো দাদা স্বরূপ মণ্ডলের বক্তব্য, “দশ লক্ষেরও বেশি টাকা খরচ করে আট বছর আগে বোনের বিয়ে দেওয়া হয়েছিল। তারপরও শ্বশুরবাড়ির লোকজনের চাহিদার শেষ ছিল না।” মন্তেশ্বর থানা সূত্রে জানা গিয়েছে, বধূর স্বামী, শ্বশুর এবং শাশুড়িকে গ্রেফতার করা হয়েছে। বাকিদেরও খোঁজ চলছে।

ব্যবসায়ীকে হাঁসুয়ার কোপ
দোকানের সামনে দাঁড়ানো নিয়ে বচসা। তার থেকে হাঁসুয়ার কোপ। তার জেরে জখম হলেন ধীরেন দাস নামে এক ব্যক্তি। বাড়ি পূর্বস্থলীর দক্ষিণ শ্রীরামপুর এলাকায় । শনিবার পূর্বস্থলী ২ ব্লকের জামালপুর গ্রামের ঘটনা। আহতকে নবদ্বীপের প্রতাপনগর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এই ঘটনায় নদিয়ার আট জনকে গ্রেফতার করা হয়েছে। বাকি তিন জন পলাতক। ধৃতদের কাছ থেকে বোমা ও দু’টি হাঁসুয়া উদ্ধার করেছে পুলিশ। পুলিশ জানায়, এ দিন পূর্বস্থলীতে বুড়োরাজের মেলা থেকে ফিরছিলেন নদিয়ার এগারো জনের একটি দল। পুলিশ জানায়, হেমায়েতপুর মোড়ের অটো স্ট্যান্ড এলাকায় ধীরেন দাসের দোকানের সামনে দাঁড়িয়েছিলেন দলের সদস্যেরা। ধীরেনবাবু বারণ করেন। এই নিয়ে তর্ক শুরু হয় দু’পক্ষের মধ্যে। অভিযোগ, এর পরেই দলের এক জন ধীরেনবাবুর মাথায় হাঁসুয়ার কোপ বসিয়ে দেয়। সদস্যেরা মদ্যপ অবস্থায় ছিলেন বলে দাবি পুলিশের।

কংগ্রেসের প্রস্তুতি সভা কেতুগ্রামে
কান্দরায় একটি প্রাথমিক স্কুলে পঞ্চায়েত ভোটের প্রস্তুতি সভা করল কংগ্রেস। কেতুগ্রামের বিভিন্ন অঞ্চল থেকে দলের জনা পঞ্চাশ নেতা যোগ দেন সেখানে। অধিকাংশ নেতার অভিযোগ, ২০০৮ সালের ভোটগণনার দিন সন্ত্রাস করে তাঁদের প্রার্থী ও এজেন্টদের গণনাকেন্দ্র থেকে বের করে দেওয়া হয়, মারধরও করা হয়। নতুন সরকার আসার পরেও প্রাণ সংশয়ের আশঙ্কা করছেন তাঁরা। দলীয় নেতৃত্বকে এ নিয়ে ভাবনাচিন্তার আর্জি জানান তাঁরা। কেতুগ্রাম ১ ব্লক সভাপতি তরুণ মুখোপাধ্যায় বলেন, “প্রতিটি অঞ্চলেই প্রার্থী দেওয়ার জন্য কর্মীরা তৈরি।” সভায় ছিলেন দলের প্রদেশ সাধারণ সম্পাদক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়। তিনি কর্মীদের আশ্বস্ত করে বলেন, “যে কোনও প্রয়োজনে আপনাদের পাশে দল থাকবে।” এই সভাকে ঘিরে কড়া পুলিশি নিরাপত্তার ব্যবস্থা ছিল। বাহিনী নিয়ে হাজির ছিলেন কেতুগ্রামের আইসি আব্দুল গফ্ফরর।

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক ছাত্রীর। তার নাম মিনতি সরেন (১৫)। ভাতারের আমারুন হাইস্কুলের অষ্টম শ্রেণির ছাত্রী সে। বাড়ি স্থানীয় বাউরিডাঙা গ্রামে। পুলিশের অনুমান, পড়া না করায় বকেছিলেন তাঁর অভিভাবকেরা। শনিবার দুপুরে বাড়িতে একা ছিল সে। তখনই কীটনাশক খায় বলে পুলিশের অনুমান। ওই রাতেই বর্ধমান মেডিক্যালে মারা যায় সে।

চলচ্চিত্র উৎসব
চলচ্চিত্র উৎসব। সংস্কৃতি লোকমঞ্চ। সন্ধ্যা পৌনে সাতটা। উদ্যোগ: বর্ধমান চলচ্চিত্র চর্চা কেন্দ্র। চলবে ২৯ মে পর্যন্ত।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.