টুকরো খবর
সিপিএম-তৃণমূল সংঘর্ষ, জখম ৮
পঞ্চায়েত ভোটের ঢাকে কাঠি পড়তেই শুরু হয়েছে রাজনৈতিক সংঘর্ষ। রবিবার রাতে ধানতলার রঘুনাথপুর এলাকায় সিপিএম-তৃণমূল সংঘর্ষে জখম হলেন দু’দলেরই ৮ কর্মী। তাঁদের মধ্যে চারজন রানাঘাট মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। সিপিএমের অভিযোগ, নির্বাচনের আগে এলাকায় আতঙ্ক তৈরি করতে তাদের দলের কর্মীদের মারধর করছে তৃণমূল সমর্থকরা। যদিও অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। পুলিশ জানিয়েছে, ঘটনায় জড়িত অভিযোগে ২ জনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের খোঁজ চলছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার রাতে রঘুনাথপুর-হিজুলি ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের দক্ষিণপাড়ায় দলীয় সভা সেরে ফিরছিলেন কয়েকজন সিপিএম কর্মী। অভিযোগ, সেই সময় তাঁদের উপর চড়াও হয় তৃণমূলের কয়েকজন কর্মী। শুরু হয় দু’পক্ষের সংঘর্ষ। সিপিএমের রানাঘাট (পূর্ব) জোনাল কমিটির সদস্য মনোহর দাস বলেন, “দেবী মণ্ডল নামে এক মহিলাকে আমরা এলাকায় প্রার্থী করতে চেয়েছিলাম। এতে বাধা দিচ্ছে তৃণমূল। রবিবারের ঘটনায় আমাদের দলের ৪জন জখম হয়েছেন।” অভিযোগ অস্বীকার করে জেলা তৃণমূলের সহ-সভাপতি বাণী রায় বলেন, “পরিমল মণ্ডল নামে এক সিপিএম কর্মীর নেতৃত্বে এলাকায় কয়েকজন যুবক এলাকায় অশান্তি করছে। ওই দিন তারই প্রতিবাদ করেন আমাদের চারজন কর্মী। তখন গণ্ডগোল বাধে। আর আমরা কোনও সিপিএম প্রার্থীকে ভয় দেখাচ্ছি না।”

বেহাল বিএসএনএল পরিষেবা
জেলা জুড়ে মোবাইল নেটওয়ার্ক সমস্যায় জেরবার বিএসএনএল গ্রাহকরা। গত কয়েক দিন ধরে ওই সমস্যা ব্যাপক আকার নিয়েছে। পঞ্চায়েত ভোটের মুখে প্রশাসনিক বিভিন্ন কাজে ফ্যাক্স করা থেকে ফোন সমস্যায় জেরবার প্রশাসনিক কর্তারাও। সীমান্ত ঘেঁষা রানিনগর-২ বিডিও সুব্রত মজুমদার বলেন, “প্রশাসনিক সমস্ত কাজ বিএসএনএলের মাধ্যমে হয়ে থাকে। কিন্তু মাস খানেক ধরে পরিষেবা ব্যাহত হচ্ছে।” বিষয়টি জানিয়ে প্রশাসনিক স্তরে অভিযোগ জানানো হয়েছে। কিন্তু কোনও ফল হয়নি। বহরমপুর টেলিকম ডিষ্ট্রিক্টের ডেপুটি জেনারেল ম্যানেজার গৌতম বন্দ্যোপাধ্যায় বলেন, “জেলার বিভিন্ন প্রান্তে রাস্তার কাজ করতে গিয়ে টেলিফোনের তার কাটা পড়ছে। এতে অনেক সময়ে মোবাইল পরিষেবা ব্যাহত হচ্ছে।” তিনি বলেন, “লো-ভোল্টেজের বিষয়টি জানিয়ে বিদ্যুৎ দফতরকে লিখিত অভিযোগ জানানোর পরে কিছুটা সমস্যার সমাধান হয়েছে। বোরো চাষের কারণে কান্দি মহকুমা এলাকায় ওই লো-ভোল্টেজ সমস্যা ছিল। সারা দিনে ২-৩ ঘন্টা করে জেনারেটর চালিয়ে মোবাইল পরিষেবা দেওয়ার চেষ্টা করা হয়েছে।”

পুরনো খবর:

৬ মাসের ব্যবধানে চুরি
ছয় মাসের মধ্যে এক ব্যক্তির বাড়িতে পরপর দু’বার চুরির ঘটনা ঘটল। গত শুক্রবার মালদহে গিয়েছিলেন আইনজীবী সুপ্রিয় মুখোপাধ্যায়। সোমবার সকালে লালবাগে বাড়ি ফিরে দেখেন নগদ কয়েক হাজার টাকা ও সোনার গহনা লুঠ করে গিয়েছে দুষ্কৃতীরা। মুর্শিদাবাদ থানায় লিখিত অভিযোগও দায়ের করেন তিনি। তাঁর অভিযোগ, “কয়েক হাজার টাকা ও সোনার গহনা দুষ্কৃতীরা নিয়ে গিয়েছে। সেই সঙ্গে ১টি ক্যামেরা ও ২টি মোবাইলও খোয়া গিয়েছে।”
চুরির পর। লালবাগে তোলা নিজস্ব চিত্র।
এর আগে গত ১৭ ডিসেম্বর একই ভাবে দুষ্কৃতীরা বাড়িতে ঢুকে কয়েক লক্ষ টাকা ও ৩৫ ভরি সোনার গহনা লুঠ করে পালায়। সেই সময়েও থানায় অভিযোগ দায়ের হয়। কিন্তু এখন পর্যন্ত খোয়া যাওয়া কোনও সামগ্রী পুলিশ উদ্ধার করতে পারেনি এ দিন অবশ্য অভিযোগ পেয়ে ঘটনার তদন্তে যায় পুলিশ। এসডিপিও তন্ময় বসু বলেন, “এর আগের ঘটনায় বেলডাঙার একটি ডাকাত দলকে চিহ্নিত করা হলেও কোনও সামগ্রী উদ্ধার হয়নি। তবে এ দিনের ঘটনায় তদন্ত চলছে।”

পথ দুর্ঘটনায় মৃত্যু
পৃথক দু’টি পথ দুর্ঘটনায় মৃত্যু হল তিন জনের। প্রথম দুর্ঘটনাটি ঘটেছে সোমবার ভোরে ফরাক্কার শঙ্করপুরের কাছে ৩৪ নম্বর জাতীয় সড়কে। লরি ও পিক আপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হয় দুই যাত্রীর। জখম হয়েছেন আরও ৮ জন। পুলিশ জানিয়েছে, মৃতরা হলেন আব্দুল লতিফ (৫২) এবং নুরুল ইসলাম (৪৮)। তাঁরা দু’জনেই পেশায় মাছ ব্যবসায়ী। আব্দুল লতিফের বাড়ি ঝাড়খণ্ডের পাকুড়ের ইলামি গ্রামে এবং নুরুল ফরাক্কার আমতলার বাসিন্দা। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পিক আপ ভ্যানে চেপে মাছ ব্যবসায়ীরা ফরাক্কার আড়তে যাচ্ছিলেন। শঙ্করপুরের কাছে ৩৪ নম্বর জাতীয় সড়কে একটি লরি পিছন থেকে ধাক্কা মারে পিক আপ ভ্যানটিকে। গাড়ির যাত্রীরা ছিটকে পড়েন রাস্তায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় আব্দুল লতিফের। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মারা যান নুরুল। অন্য দিকে, দু’টি মাল বোঝাই লরির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক লরি চালকের। সোমবার সকালে সুতির মহেশাইলে ৩৪ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম টুকলা মণ্ডল (২৪)। তিনি বর্ধমানের পানাগড় রেলপাড়ার বালিন্দা। গাড়ি দু’টিকে আটক করেছে পুলিশ।

মাটি কাটার অভিযোগ
বেআইনি ভাবে মাটি কাটার অভিযোগ উঠল বেশ কয়েক গ্রামবাসীর বিরুদ্ধে। স্থানীয় ও পঞ্চায়েত সূত্রের খবর, দিন দুয়েক ধরে চাপড়ার হাঁটরা এলাকার ঝামা রাস্তায় রীতিমতো মেশিন ভিড়িয়ে মাটি কাটছিল গ্রামবাসীদের একাংশ। খবর পেয়ে সোমবার পুলিশ ও বিডিও অফিসের কর্মীরা গিয়ে বন্ধ করে দেন মাটি কাটা। স্থানীয় বাসিন্দা ও হাতিশালা-২ গ্রাম পঞ্চায়েতের সদস্য কংগ্রেসের হাজিবর দফাদার রহমান বলেন, “কয়েকজন গ্রামবাসীর দাবি, উঁচু রাস্তার কারণে তাঁদের বাড়িতে জল জমছে। তাই তারা পঞ্চায়েতের অনুমতি ছাড়াই মাটি কাটছেন।” চাপড়ার বিডিও রীনা ঘোষ বলেন, “অনুমতি ছাড়া মাটি কাটা হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।”

জাতীয় সড়ক অবরোধ
রেশন কার্ডের জন্য আবেদনপত্র জমা দেওয়ার সময় উত্তেজনা ছড়াল চাপড়া বিডিও অফিস চত্বরে। পুলিশ গিয়ে পরিস্থিতি সামলায়। সোমবার ব্লকের বিভিন্ন জায়গা থেকে আবেদনকারীরা জড়ো হয় বিডিও অফিসে। তাদের অভিযোগ, প্রচুর লোক দূরদূরান্ত থেকে এসেছেন। কিন্তু আবেদনপত্র জমা নিতে অহেতুক দেরি করা হচ্ছে। পরে বেলা এগারোটা থেকে পালপাড়া মোড়ের কাছে বিক্ষোভকারীরা এক ঘণ্টা ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন।

গাঁজা সহ ধৃত
প্রায় ৯০ কেজি গাঁজা-সহ সোমবার এক মহিলাকে গ্রেফতার করল কৃষ্ণগঞ্জের পুলিশ। জানা গিয়েছে ধৃত টুলু সরকার মাজদিয়ার দাসপাড়া এলাকার বাসিন্দা।


নদীর পথে। ভাতজাংলায় জাতীয় সড়কে। ছবি: সুদীপ ভট্টাচার্য।

বৃ্ষ্টি শুরুর আগে। বৃহস্পতিবার কৃষ্ণনগরে। —নিজস্ব চিত্র।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.