টুকরো খবর
রেশনের চাল, গম বিক্রি, ধৃত
রেশনের চাল ও গম বেআইনি ভাবে বিক্রির অভিযোগে এক রেশন ডিলারকে রবিবার গ্রেফতার করল পুলিশ। পটাশপুরের নোনা কৌড়দা গ্রামের বাসিন্দা ধৃত দেবাশিস দাসকে সোমবার কাঁথি এসিজেএম আদালতে তোলা হলে বিচারক চোদ্দো দিনের জেল হেফাজতের নির্দেশ দেন। পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, মুস্তাফাপুর, গিরিশা, চকশ্রীহরি গ্রামের দায়িত্বপ্রাপ্ত ডিলার দেবাশিসবাবু। অভিযোগ, গত ৩১ মার্চ পটাশপুর ২ ব্লকের খাড় গ্রাম পঞ্চায়েতের মুস্তাফাপুর গ্রামে ওই ডিলার রেশনের পাঁচ কুইন্ট্যাল চাল ও দশ কুইন্ট্যাল গম স্থানীয় এক ব্যবসায়ীকে বিক্রি করে দেন। খাদ্য সরবরাহ নিগমের ছাপ মারা চাল ও গম ভর্তি বস্তাগুলি ওই ব্যবসায়ী তাঁর দোকানে নিয়ে যাচ্ছিলেন। সন্দেহ হওয়ায় স্থানীয় বাসিন্দারা রিকশা আটকে পঞ্চায়েতে খবর দেন। খাড় পঞ্চায়েতের প্রধান তৃণমূলের কৃষ্ণা পণ্ডা বলেন, “গ্রামবাসীরা হাতেনাতে বিষয়টি ধরে পঞ্চায়েতে অভিযোগ দায়ের করেন। পঞ্চায়েতের তদন্তে অভিযোগ স্বীকার করেন ডিলার। এরপর সমস্ত নথি দিয়ে আমরা মহকুমা শাসককে ব্যবস্থা নেওয়ার জন্য জানিয়েছি।” তবে ওই ডিলারের পরিবারের দাবি, ব্যবসায়ীকে খালি বস্তা বিক্রি করেছিলেন ডিলার। তাতে নিজের চাল ও গম ভরে বাজারে নিয়ে যাচ্ছিলেন ওই ব্যবসায়ী। এগরার মহকুমাশাসক অসীম কুমার বিশ্বাস বলেন, পঞ্চায়েতের কাছ থেকে অভিযোগ ও সেই সম্পর্কিত নথি পাওয়ার পর পটাশপুর থানাকে নির্দেশ দিয়েছি।” পুলিশ জানিয়েছে, মামলা রুজু করা হয়েছে। এম আর ডিলার্স অ্যাসোসিয়েশনের এগরা মহকুমা সভাপতি রমেশচন্দ্র সাউ বলেন, “পুরো বিষয়টি নিয়ে আমরা এখনও অন্ধকারে। ওই ডিলার সংগঠনের দ্বারস্থ হননি।”

পরস্পরকে দুষে প্রচারপত্র দুই দলের
বাম পরিচালিত হলদিয়া পুরসভায় তৃণমূলের অনাস্থা প্রস্তাব আনার পরে ১৫ দিন কেটে গেলেও চাপান-উতোর চলছেই। সোমবার হলদিয়া পুরসভার অস্থির পরিস্থিতি নিয়ে দলীয় ভাবে সাংবাদিক সম্মেলন ডাকে বামেরা। ক্ষুদিরামনগরে সিপিএমের জোনাল কার্যালয়ে এই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন জোনাল সম্পাদক সুদর্শন মান্না, সিপিআই নেতা সুশীলকুমার সামন্ত, আরএসপি নেতা প্রদীপকুমার করণ প্রমুখ। হলদিয়া পুরসভার অনাস্থা আনার সিদ্ধান্তকে উন্নয়নবিরোধী বলে কটাক্ষ করেন তাঁরা। বামেদের একটি প্রচারপত্রও আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হয় সাংবাদিক বৈঠকে। প্রচারপত্রে মূলত পুরসভায় নিজেদের সাফল্যের খতিয়ান তুলে ধরে তৃণমূলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ জানিয়েছে বামেরা। এ দিনই তৃণমূলও পাল্টা একটি প্রচারপত্র প্রকাশ করেছে। তাতে বামেদের বিরুদ্ধে পুরসভায় একাধিক দুর্নীতির অভিযোগ রয়েছে। এ ছাড়াও জল, নিকাশি, রাস্তা-সহ পুরসভার নানা পরিষেবায় খামতির দিকগুলি তুলে ধরা হয়েছে প্রচারপত্রে। পুরসভার বিরোধী দলনেতা তৃণমূলের দেবপ্রসাদ মণ্ডল বলেন, “ওদের যদি ১৫ জনের সংখ্যাগরিষ্ঠতা থাকে, তবে অনাস্থা বৈঠক ডেকে দেখাক। দুর্নীতিতে ছেয়ে গিয়েছে পুরসভা। আমরা মানুষের উন্নয়নের স্বার্থে লড়াই করছি।

স্কুল ভোট ঘিরে দ্বন্দ্ব তৃণমূলে
স্কুলভোটকে কেন্দ্র করে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এল। ঝাড়গ্রামের সেবায়তন বালিকা উচ্চ বিদ্যালয়ের পরিচালন কমিটির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে ৬টি আসনে মনোনয়ন দাখিল করেছিলেন তৃণমূলের রাধানগর অঞ্চল কমিটির মনোনীত ৬ প্রার্থী। অন্য দিকে, পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী তথা ঝাড়গ্রামের বিধায়ক সুকুমার হাঁসদা গোষ্ঠীর মনোনীত আরও ৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। বামপন্থীরাও ৬টি আসনে প্রার্থী দিয়েছিলেন। অঞ্চল তৃণমূল কমিটির মনোনীত প্রার্থীদের জন্য প্রচারে নামেন মুকুল রায়ের অনুগামী হিসেবে পরিচিত প্রশান্ত রায়, অনিল মণ্ডল, অশোক মহাপাত্র প্রমুখ। অন্য দিকে, মন্ত্রী গোষ্ঠীর প্রার্থীদের হয়ে প্রচারে নামেন দুর্গেশ মল্লদেব, গৌরাঙ্গ প্রধানের মতো নেতারা। রবিবার নির্বাচনকে ঘিরে টান টান উত্তেজনা ছিল। শেষ পর্যন্ত মুকুল অনুগামীরাই ৬টি আসনে বিজয়ী হন। দ্বিতীয় স্থানে ছিলেন বামপন্থী প্রার্থীরা। মন্ত্রী গোষ্ঠীর প্রার্থীরা সব চেয়ে কম ভোট পান। ২০১০ সালে বামপন্থীদের হাত থেকে পরিচালন কমিটির ক্ষমতা দখল করে নিয়েছিল তৃণমূল। সে বার তৃণমূলপন্থীরাই একতরফা প্রার্থী দিয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন।

বালিকাকে খুন, ধৃত বাবা-সত্‌মা
খাবারে বিষ মিশিয়ে এক বালিকাকে খুন করার অভিযোগ উঠল পরিজনদের বিরুদ্ধে। এই ঘটনায় মেয়েটির বাবা, সত্‌মা ও ঠাকুমাকে গ্রেফতার করেছে পুলিশ। ঘটনাস্থল পিংলা থানার পশ্চিম ক্ষিরাই গ্রাম। এখানকার বাসিন্দা সঞ্জীব সেনীর দুই বিয়ে। প্রথমপক্ষের স্ত্রী মানসী ও দ্বিতীয়পক্ষের স্ত্রী ভারতী একসঙ্গেই থাকেন। রবিবার দুপুরে মানসীদেবীর মেয়ে বছর ছয়েকের পল্লবীর খাবারে বিষ মিশিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। খাওয়ার পরেই গুরুতর অসুস্থ হয়ে পড়ে ওই বালিকা। সন্ধেয় তার মৃত্যু হয়। রাতে পিংলা থানায় লিখিত অভিযোগ দায়ের করেন মানসীদেবী। তাঁর অভিযোগ, স্বামী, সতিন ও শাশুড়ি মিলে মেয়েকে খুন করেছে। এই অভিযোগের ভিত্তিতেই সঞ্জীব, ভারতী ও সঞ্জীবের মা উমাদেবীকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার ধৃতদের মেদিনীপুর সিজেএম হাসপাতালে হাজির করা হয়েছিল। বিচারক তিনজনকে ১৪ দিন জেল হেফাজতে রাখার নির্দেশ দেন। পুলিশ জানিয়েছে, প্রথমপক্ষের স্ত্রীর সঙ্গে হামেশাই অশান্তি হত সঞ্জীবের। অনুমান, তার জেরে এই ঘটনা। তবে এর পিছনে অন্য কোনও কারণ রয়েছে কিনা, তদন্তে খতিয়ে দেখছে পুলিশ।

ফব-র বৈঠকে প্রস্তাব উঠল ‘একলা চলা’র
আসন্ন পঞ্চায়েত নির্বাচনে একলা চলার ভাবনাচিন্তা শুরু করেছে বাম শরিক ফরওয়ার্ড ব্লক। সোমবার দলের জেলা সম্পাদকমণ্ডলীর বৈঠক ছিল। সেখানে একাংশ নেতা প্রশ্ন তোলেন, আর কতদিন বড় শরিক সিপিএম-সিপিআইয়ের কথামতো চলতে হবে? যেখানে দল শক্তিশালী, সেখানেও আসন বণ্টন নিয়ে ফের আলোচনার জন্য বলা হচ্ছে। এই পরিস্থিতিতে একলা চলাই শ্রেয় বলে অভিমত এই ফব নেতৃত্বের। সেই মতো প্রস্তুতি নেওয়ার প্রস্তাবও দেওয়া হয়।তবে এ নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। ফব-র পশ্চিম মেদিনীপুর জেলা সভাপতি সুকুমার ভুঁইয়া বলেন, “সিপিএম চূড়ান্ত সিদ্ধান্ত নিতে দেরি করায় দলের একাংশ নেতা বিরক্ত। তবে এখনই একলা চলার প্রশ্ন আসছে না। আলোচনার সুযোগ রয়েছে।”সোমবারের মধ্যে ফ্রন্টের তরফে জেলাস্তরে কোন দল কটি আসন পাবে, তা জানানোর কথা ছিল। কিন্তু তা করা হয়নি। পঞ্চায়েতের আসন বন্টন নিয়ে জট কাটাতে সোমবার জেলা বামফ্রন্টের আহ্বায়ক তথা সিপিএমের জেলা সম্পাদক দীপক সরকারের সঙ্গে কথা বলেছেন ফব-র জেলা সভাপতি।

ভোট নিয়ে সর্বদলে গরহাজির তৃণমূল
প্রশাসনের ডাকা সর্বদলীয় বৈঠকে অনুপস্থিত থাকল তৃণমূল। সোমবার ঝাড়গ্রাম ব্লক অফিসে একটি সবর্দলীয় বৈঠক ডেকেছিলেন বিডিও অনির্বাণ বসু। ব্লক ভিত্তিক ভোটার তালিকার সংক্ষিপ্ত সংশোধনী ও ভোটগ্রহণ কেন্দ্রের পুনর্বিন্যাস নিয়ে আলোচনার জন্য সব রাজনৈতিক দলকে চিঠি দিয়ে আমন্ত্রণ জানানো হয়েছিল। বেলা ১২টা নাগাদ ওই বৈঠকে সিপিএম, সিপিআই, কংগ্রেস ও ঝাড়খণ্ড অনুশীলন পার্টির স্থানীয় নেতারা হাজির হন। কিন্তু শাসক দলের তরফে কোনও নেতা ওই বৈঠকে আসেননি। ভোটার তালিকার সংক্ষিপ্ত সংশোধনী ও ভোটগ্রহণ কেন্দ্রের পুনর্বিন্যাস নিয়ে রাজনৈতিক দলগুলির কোনও বক্তব্য থাকলে তা আগামী বৃহস্পতিবারের মধ্যে জানাতে হবে। তৃণমূলের ঝাড়গ্রাম ব্লক সভাপতি অনিল মণ্ডলের দাবি, “বৈঠকের চিঠি আমি পাইনি।” তৃণমূলের স্থানীয় নেতা তথা মন্ত্রী সুকুমার হাঁসদার দলীয় আপ্ত সহায়ক দশরথ হেমব্রম অবশ্য মেনে নেন, “বৈঠকের চিঠি আমরা পেয়েছিলাম। আমাদের নেতারা যখন পৌঁছন, তখন বৈঠক হয়ে গিয়েছিল।”

স্ত্রীকে কোপ মেরে আত্মহত্যার চেষ্টা
স্ত্রীকে কাটারির কোপ মেরে সোমবার কেশিয়াড়ির জামবনিতে আত্মহত্যার চেষ্টা করলেন এক ব্যক্তি। সরস্বতীদেবী মেদিনীপুর মেডিক্যালে ও সুনীল খড়্গপুর মহকুমা হাসপাতালে ভর্তি। এ দিন সকালে সুনীল সিংহের সঙ্গে তাঁর স্ত্রী সরস্বতীর ঝগড়া চলাকালীন স্ত্রীর গলায় কাটারির কোপ মারের সুনীল। এরপর ওই কাটারি দিয়েই নিজের শরীরের নানা অংশে কোপ মেরে আত্মহত্যার চেষ্টা করেন সুনীল। গ্রামবাসীরা সরস্বতীদেবীকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। পুলিশ গিয়ে জখম সুনীলকে উদ্ধার করে।

জামিন পেলেন সেই তৃণমূল নেতা
দলেরই এক কর্মীকে খুনের চেষ্টার অভিযোগে ধৃত তৃণমূল নেতা অপরেশ সাঁতরা জামিন পেয়ে বাড়ি ফিরলেন সোমবার। ১৭ মে হাইকোর্ট থেকে জামিন পাওয়ার পর এ দিন কাঁথি এসিজেএম আদালতে এই সংক্রান্ত নথি জমা দিয়ে মুক্তি পান তিনি। অস্ত্র কারবারে অভিযুক্ত তৃণমূল কর্মী তথা সমসপুরের বাসিন্দা সুরজিত্‌ জানাকে খুনের চেষ্টার অভিযোগে পটাশপুর ২ ব্লক তৃণমূল নেতা তথা পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ অপরেশবাবুকে গ্রেফতার করেছিল পুলিশ।

তৃণমূলের হার
পঞ্চায়েত ভোটের আগে স্কুল নির্বাচনে বড় ধাক্কা খেল তৃণমূল। দাঁতন ১ ব্লকের বড়া নেতাজি শিক্ষাসদনের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধির নির্বাচনে ৬টি আসনের মধ্যে পাঁচটিতেই জয়ী হল সিপিএম, ডিসিপিএম, কংগ্রেস-সহ তৃণমূল বিরোধী জোট। গত বার চারটি আসনে জিতে ক্ষমতায় ছিল তৃণমূল। তৃণমূলের ব্লক সভাপতি বিক্রম প্রধান অবশ্য দাবি করেন, “পঞ্চায়েত ভোটে এর কোনও প্রভাব পড়বে না।”

সভা কংগ্রেসের
সবংয়ে সোমবার মিছিল ও পথসভা করল কংগ্রেস। ব্লকের ১৩টি অঞ্চল থেকে মিছিল আসে থানার সামনে। সেখানে পথসভায় ছিলেন বিধায়ক মানস ভুঁইয়া, জেলা কংগ্রেস সভাপতি স্বপন দুবে। সবংয়ে সম্প্রতি তৃণমূল মিছিল করে। এ দিন ছিল তারই পাল্টা কর্মসূচি। সভায় শিক্ষাক্ষেত্রে নৈরাজ্য, সারদা কাণ্ড নিয়ে রাজ্য সরকারকে দুষেছেন মানসবাবু।

মোটর বাইক চুরি
পাশাপাশি গ্রাম থেকে পরপর দু’টি মোটরবাইক চুরি হল। সোমবার সকালে এই ঘটনায় উত্তেজনা ছড়ায় মহিষাদলের অমৃতবেড়িয়া ও বাড় অমৃতবেড়িয়া গ্রামে। পরে একটি মোটর বাইক অবশ্য উদ্ধার হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.