টুকরো খবর
সানাউল্লার নিরাপত্তা নিয়ে কৈফিয়ত তলব
সর্বজিতের ঘটনার পরও সানাউল্লাকে কেন যথেষ্ট নিরাপত্তা দেওয়া হল না, তার কৈফিয়ত চেয়ে কেন্দ্র ও জম্মু-কাশ্মীর সরকারকে রিপোর্ট পেশের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। তবে সানাউল্লাকে দেশে ফেরত পাঠানোর আবেদন খারিজ করে দিয়ে বিচারপতি আর এম লোঢার নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়ে দিল, “সানাউল্লা যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি। তার শাস্তির সময় পেরোয়নি। তাই তাকে দেশে ফেরত পাঠানোর প্রশ্নই ওঠে না।” জম্মুর কোট বলওয়াল জেলে এক ভারতীয় বন্দির আক্রমণে গুরুতর জখম হন পাকিস্তানি বন্দি সানাউল্লা। এই ঘটনার প্রতিবাদে, পাক বন্দিদের দেশে ফেরানোর দাবিতে আদালতের দ্বারস্থ হন জম্মু-কাশ্মীর ‘প্যান্থার্স পার্টি’ প্রধান ভীম সিংহ। সেই মামলাতেই বুধবার এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। চণ্ডীগড়ের যে হাসপাতালে সানাউল্লা ভর্তি, তার চিকিৎসকরা বুধবার জানান, সানাউল্লার অবস্থা এখনও আশঙ্কাজনক।

সাসপেন্ড ডেপুটি কালেক্টর
নিজের মেয়েকেই যৌন নিগ্রহের অভিযোগে চাকরি থেকে বরখাস্ত করা হল ডেপুটি কালেক্টর পদ মর্যাদার এক সরকারি অফিসারকে। প্রশাসনিক সূত্রে খবর, তাঁর নাম অখিলেশ কুমার। রাজস্ব দফতরে কাজ করতেন তিনি। প্রশাসনিক সূত্রের খবর, অখিলেশের বিরুদ্ধে গাঁধী ময়দান মহিলা পুলিশ থানায় অভিযোগ করেন তাঁর স্ত্রী নিধি কুমার। নিধির অভিযোগ, কয়েকদিন ধরেই তাঁদের ১৫ বছরের মেয়ের উপর ‘নির্যাতন’ করছেন অখিলেশ। পুলিশ জানিয়েছে, ওই কিশোরীর মেডিক্যাল পরীক্ষায় অভিযোগের সপক্ষেই প্রমাণ মিলেছে। আঘাতের চিহ্নও রয়েছে। অভিযুক্ত ওই সরকারি-কর্তাকে ১৩ এপ্রিল গ্রেফতার করা হয়। ওই ঘটনার প্রেক্ষিতে রাজ্য সরকার রাজস্ব দফতরের ওই অফিসারকে চাকরি থেকে সাসপেন্ড করার নির্দেশ দেয়।

দেহ উদ্ধার মণিপুরে
মণিপুরে অপহৃত দুই ব্যক্তির মৃতদেহ উদ্ধার হয়েছে। পুলিশ জানায়, দিনদশেক আগে পূর্ব ইম্ফলের নোংপক কেইথেলমানবি এলাকা থেকে সেইটিনলাল কিপজেন (৫২) ও টোংসাট হাওকিপ (৫০) নামে দুই ব্যক্তিকে জঙ্গিরা অপহরণ করেছিল। আজ সাইখুল পাহাড় থেকে তাঁদের দেহ উদ্ধার হয়।

অনুপ্রবেশে জেল
অবৈধ অনুপ্রবেশকারী প্রমাণিত হওয়ায় ২৩ জনকে ২ বছরের কারাদণ্ড দিয়েছে মণিপুরের আদালত। ‘বিদেশি বিতাড়ন’-এর জন্য বিশেষ অভিযান শুরু হয়েছিল। সেই সময় প্রচুর মানুষকে বহিরাগত সন্দেহে আটক করা হয়। তাদের মধ্যে বর্তমানে কারাবন্দি ৪৮ জন। এখন অবধি ২৩ জনকে দু’বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে। বাকিদের বিচার চলছে।

ভ্যান উল্টে মৃত্যু
কামরূপে অটোভ্যান দুর্ঘটনায় এক ব্যক্তির মৃত্যু হল। জখম হয়েছেন ৯ জন। পুলিশ জানায়, আজ সকালে হাজোর মারোয়া এলাকায় যাত্রীবাহী গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় আবদুল আলি নামে এক যাত্রীর।

বন্যায় তলিয়ে মৃত্যু
গোলাঘাটে বন্যার জলে ভেসে গেলেন এক ব্যক্তি। আজ ভোরে মুরফলনি এলাকার ঘটনা। পুলিশ জানিয়েছে, অজিত হাতিকাকতি নামে ওই ব্যক্তির দেহ দৈগ্রুং নদী লাগোয়া এলাকা থেকে উদ্ধার করা হয়েছে।

প্রহারে বৃদ্ধার মৃত্যু
ডাইনি অপবাদে প্রহৃতা এক বৃদ্ধার মৃত্যু হল। ৩ মে লখিমপুর জেলায় ঘটনাটি ঘটে। ডাইনি বিদ্যা চর্চা করার অপবাদ দিয়ে গুয়ান্দ সোরেন নামে এক বৃদ্ধার উপরে চড়াও হয় কয়েকজন দুষ্কৃতী। শরীরের বিভিন্ন অংশ পুড়িয়েও দেওয়া হয়। আজ তিনি মারা যান।

অপহৃত ম্যানেজার
শ্রমিকের বেশে কয়লা খনিতে ঢুকে ম্যানেজারকে অপহরণ করল গারো জঙ্গিরা। পুলিশ জানায় দক্ষিণ গারো হিলে ঘটনাটি ঘটে গত ৬ মে রাতে। পুলিশ গত কাল তা জানতে পারে। কর্মীরা জানান, শ্রমিকের বেশে এসে জঙ্গিরা খনিতে ঢুকে ম্যানেজার দীপু দাসকে অপহরণ করে।

বিপাশা নদীতে বাস
ছবি: পিটিআই।
কুলু-মান্ডি জাতীয় সড়ক দিয়ে যাওয়ার সময় বিপাশা নদীতে পড়ে গেল একটি যাত্রীবোঝাই বাস। এই দুর্ঘটনায় বুধবার গভীর রাত পর্যন্ত ৩২ জনের দেহ উদ্ধার করা হয়েছে। আরও ১৫ জনকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। কুলুর ডেপুটি কমিশনার শরাব নেগি জানান, এখনও অনেকের খোঁজ নেই। নদীর স্রোতে তাদের দেহ ভেসে যাওয়ার সম্ভাবনা আছে।

শিশুকে আছড়ে খুন, ১৮ দিনেই সাজা ঘোষণা
মাঝরাতে এক মহিলার ঘরে ঢুকে পড়েছিল দুষ্কৃতীরা। তাঁকে যৌন নিগ্রহের চেষ্টা করে তারা। বাধা দিলে মহিলার কোল থেকে তাঁর এক বছরের শিশুকে ছিনিয়ে আছড়ে মেরে ফেলে। মাসখানেক আগে বিহারের মাধেপুরার ওই ঘটনায় অভিযুক্তকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল আদালত। শিশুটিকে খুনের দায়ে যাবজ্জীবন সাজা ঘোষণার পাশাপাশি মহিলাকে যৌন নিগ্রহের চেষ্টার জন্য ৭ বছর এবং জোর করে ঘরে ঢোকার অপরাধে ৩ বছরের কারাদণ্ডও হয়েছে অভিযুক্ত যুবকের। বিচার শুরুর ১৮ দিনের মধ্যে অভিযুক্তকে দোষী সাব্যস্ত করে সাজা ঘোষণার নজির কম। ৭ এপ্রিল সিঙ্গেশ্বর থানার চম্পানগর গ্রামে ওই ঘটনাটি ঘটেছিল। মহিলার চিৎকারে আশপাশের বাসিন্দারা অজয় কুমার নামে এক দুষ্কৃতীকে ধরে ফেলেন। পরদিনই ধৃতকে আদালতে পেশ করা হয়। মাধেপুরার ওই গ্রামে এক বছরের বাচ্চাকে নিয়ে একাই থাকতেন অভিযোগকারিণী। তাঁর স্বামী কাজ করেন পঞ্জাবে। অজয় এবং তার সঙ্গী মুকেশ কুমার মহিলার ঘরে ঢুকে পড়ে। নির্যাতনের চেষ্টা করলে মহিলা বাধা দেন। তখনই শিশুটিকে বাইরে ছুঁড়ে ফেলে দুষ্কৃতীরা।

সুব্বারাওয়ের না
বিরোধীরা আগেই বাঁকা চোখে দেখেছিলেন। এ বার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুললেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরও। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, বুধবার শ্রীনগরে অর্থনীতির পড়ুয়াদের সামনে বক্তব্য রাখতে গিয়ে ডি সুব্বারাও নিজেই প্রশ্ন করেন, “পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেছেন, সারদা গোষ্ঠীর কাছে জমা রেখে টাকা খোয়ানো মানুষের ক্ষতি কিছুটা পুষিয়ে দিতে সিগারেটে বাড়তি কর বসাবেন তিনি। কিন্তু এই পদক্ষেপ কি সত্যিই যুক্তিযুক্ত?” এর উত্তর খুঁজতে গিয়ে তিনি বলেছেন, “নিয়ম বলে, ব্যাঙ্কে যিনি টাকা রাখবেন, সেই টাকার ঝুঁকিও বইবেন তিনিই। সাধারণ মানুষের করের টাকায় তাঁদের সমস্যার সুরাহা হবে কেন?” এমনকী কোনও ব্যাঙ্ক ডুবলে, তার ক্ষতিও শুধুমাত্র ওই ব্যাঙ্কের গ্রাহকদের মধ্যেই সীমাবদ্ধ থাকা উচিত বলে মনে করেন তিনি। এ বিষয়ে প্রতিক্রিয়া জানার জন্য বার বার চেষ্টা করেও অর্থমন্ত্রী অমিত মিত্রের সঙ্গে যোগাযোগ করা যায়নি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.