ক্লিক অর প্রেস
আছে সমস্যাও
মোবাইল পাল্টানোর সমস্যা কম নয়। প্রথমেই ফোন নম্বর, এসএমএস, ই-মেল নতুন ফোনে আনতে হবে। আপনি যদি ব্ল্যাকবেরি ZED 10 কিনে থাকেন তবে এ ব্যাপারে ঝামেলায় পড়তে পারেন। যেমন আমার হয়েছিল।
আমার ব্ল্যাকবেরি কার্ভ ছিল। ফোন নম্বর, এসএমএস, ই-মেল এখান থেকে সহজে ZED 10 আসার কথা। আমি ব্ল্যাকবেরি সার্ভার ব্যবহার করি। তাই BlackBerry Enterprise Server ব্যবহার করার চেষ্টা করলাম। এ ক্ষেত্রে BlackBerry Link ব্যবহার করতে হয়। কিন্তু BlackBerry Link জানাল ফোন নম্বর, এসএমএস, ই-মেল সরানো সম্ভব হচ্ছে না।
সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের যোগাযোগ করলাম। সেখানে সার্ভারে BlackBerry server version 5 রয়েছে। কিন্তু ZED 10-এর জন্য প্রয়োজন BlackBerry enterprise server version 10। কিন্তু সিস্টেমে এই ভার্সানটি ইনস্টল করলে যাঁরা ব্ল্যাকবেরির পুরনো ফোন ব্যবহার করছেন তাঁদের নানা সমস্যা হতে পারে।
অবশেষে Microsoft ActiveSync ব্যবহার করলাম। এতে ই-মেল আর কিছু ফোন নম্বর সরানো সম্ভব হলেও কোনও এসএমএস সরানো সম্ভব হল না। কেই ব্ল্যাকবেরি সার্ভার ব্যবহার করলে দেখে নেবেন সার্ভারে যেন BlackBerry enterprise server version 10 থাকে। BlackBerry enterprise server version 10 না থাকলে ZED 10-এর BlackBerry Balance-ও ব্যবহার করতে পারবেন না। BlackBerry Balance-এ অফিস আর বাড়ির কাজ আলদা ভাবে রাখা যায়। তবে Facebook, Twitter, LinkedIn থেকে সহজে ফোন নম্বর ZED 10 চলে আসে। এক নাম আলাদা ভাবে কয়েক বার থাকলেও ওভারল্যাপ হয় না।
তবে সার্ভার ব্যবহার না করলে এ সমস্যা হবে না। অন্য কোনও ফোন হলে জি-মেল, ইয়াহু বা হটমেলে আপনার ফোন নম্বরগুলি রেখে দিন। এখান থেকে সহজে ফোন নম্বর সিঙ্ক করিয়ে নেওয়া যায়।
ZED 10-এ ব্যাটারির চার্জ তাড়াতাড়ি ফুরিয়ে যায়। তবে ব্যাটারি ZED 10 থেকে খুলে নেওয়া যায়। ফলে আপনি সঙ্গে আরও একটি ব্যাটারি রাখতে পারেন। তা ছাড়া ব্ল্যাকবেরি ‘ব্যাটারি লাইফ’ বাড়ানোরও আশ্বাস দিয়েছে।
সমস্যা আছে ভার্চুয়াল কি-বোর্ড নিয়েও। দ্রুত টাইপ করার সময়ে ফ্লিক করতে গিয়ে অনেক সময়ে ভুল হয়ে যায়। কারণ, ফন্টের আকার খুব ছোট। আবার কোনও সিলেক্টেড শব্দ কপি, পেস্ট করতেও মাঝেমধ্যে সমস্যা হয়। দু’টি শব্দের মাঝে কারসার সরাতেও সমস্যা হয়। কোনও শব্দের উপরে ট্যাপ করলে শব্দ ঘিরে একটি বাব্ল দেখা দেওয়ার কথা। যাতে আপনি কারসারটি সরাতে পারেন। কিন্তু অনেক সময়ে বার বার টাচ্ করার পরেও বাব্ল দেখা যায় না।
কোনও অজানা নম্বর সেভ করতে গেলে দেশের কোডের আগে অনেক সময়ে যোগ চিহ্ন থাকে না। ফলে ওই নম্বর থেকে ফোন এলে কল-লিস্টে দেখা যায় না।
সমস্যা আছে ওয়াইফাই নিয়েও। কোনও ওয়াইফাই নেটওয়ার্কে ফোন এক বার যুক্ত হলে তা প্রোফাইলে সেভ হয়ে যায়। ZED 10-এ এক বার সেভ হওয়া ওয়াইফাই প্রোফাইলে আবার যুক্ত হতে গেলে মাঝেমধ্যে রিস্টার্ট করতে হয়।
চলাফেরার সময়ে এই ফোনে মাঝেমধ্যে টাওয়ার ধরতে সমস্যা হয়। ফলে কল ড্রপ করতে পারে। অ্যাপসের অভাবও রয়েছে। ফোনটি চালু ও বন্ধ হতে অন্য ফোনের তুলনায় বেশি সময় নেয়। স্পিকারটিও আশানুরূপ নয়। তবে হেড ফোন থাকলে সমস্যা হয় না। এ ফোনটির দাম প্রায় ৪৪০০০ টাকা।


কম্পিউটার সংক্রান্ত আপনার প্রশ্ন পাঠান:
askdoss@abpmail.com-এ
সাবজেক্ট লাইনে লিখুন abp kolkata




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.