টুকরো খবর
রানার্সের লক্ষ্যে আজ শেষ লড়াই চিডিদের
সচিন তেন্ডুলকরের যেমন লর্ডসে কোনও শতরান নেই, তেমনই কখনও উইম্বলডন জেতা হয়নি ইভান লেন্ডলের। তিন মরসুম ভারতে কোচিং করানোর পরেও আই লিগ হাতে ধরতে ঠিক তেমনই ট্র্যাজিক নায়ক লাল-হলুদ কোচ ট্রেভর জেমস মর্গ্যান। আই লিগে এই মুহূর্তে ২৩ ম্যাচ খেলে ৪৩ পয়েন্টে দাঁড়িয়ে তাঁর দল। লিগে টেবলে তৃতীয় স্থানে পেন-মেহতাবরা শীর্ষস্থানে থাকা চার্চিলের চেয়ে (২৪ ম্যাচে ৫১ পয়েন্ট) আট পয়েন্ট পিছনে। বড়সড় কোনও অঘটন না ঘটলে আই লিগ এ বারও উঠছে না মর্গ্যানের দলের হাতে। এই পরিস্থিতিতে শনিবার গোয়ার তিলক ময়দানে মর্গ্যানের প্রতিপক্ষ আর্মান্দো কোলাসোর ডেম্পো (২৪ ম্যাচে ৩৬ পয়েন্ট)। লিগ তালিকায় পঞ্চম স্থানে থাকা গোয়ার দলটির শেষ চার ম্যাচে কোনও জয় নেই। উলটে ডেম্পো কোচ চোট এবং কার্ডজনিত সমস্যায় পাচ্ছেন না দেবব্রত রায়, ক্লাইম্যাক্স লরেন্স এবং সমীর নায়েককে। তবে ইস্টবেঙ্গল কোচ এ সব কথায় কান দিতে নারাজ। গোয়া থেকে ফোনে বললেন, “চ্যাম্পিয়নশিপে কী হবে কিংবা বিপক্ষ কাকে পাচ্ছে না তা ভাবতে ছেলেদের না করেছি। ডেম্পোর বিরুদ্ধে তিন পয়েন্টের জন্যই মাঠে নামবো।” ডেম্পো কোচ আর্মান্দো কোলাসো যদিও বলছেন, “ইস্টবেঙ্গল তিন পয়েন্ট পেতে ঝাঁপাবে জানি। তবে তা খুব সহজ হবে না ওদের পক্ষে।” মেহতাবরা যদিও বিপক্ষ কোচের হুঙ্কারকে গুরুত্ব না দিয়ে ‘মর্গ্যান স্যার’-এর হাতে পুরো পয়েন্ট তুলে দিতেই বদ্ধপরিকর। বলছেন, “কোনওমতেই হারা চলবে না। তিন পয়েন্ট চাই যে কোনও মূল্যে।”

শনিবার আই লিগে
ডেম্পো-ইস্টবেঙ্গল (ভাস্কো, ৫-৩০)।

ওডাফারও চোট
মেঘ সরিয়ে আলো ঝলমল করতেই ফের চোটের রক্তচক্ষু মোহনবাগানে। চোটে কাবু করিম বেঞ্চারিফার আক্রমণের দুই প্রধান অস্ত্র ওডাফা ও টোলগে। যদিও মোহন কোচ করিম বেঞ্চারিফা বলছেন, “এত বড় মরসুমে চোট পাওয়া স্বাভাবিক। চার্চিলের বিরুদ্ধে ওদের দু’জনকেই নিয়ে যেতে চাই। আশা করছি চোট সেরে যাবে।” শুক্রবার অনুশীলনে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন ওডাফা। অনুশীলন শেষে পায়ে ব্যান্ডেজ বেঁধে খুড়িয়ে খুড়িয়েই মাঠ ছাড়তে দেখা গিয়েছে তাঁকে। অন্য দিকে, গোয়ায় টোলগের উপস্থিতিও নির্ভর করবে শুক্রবারের এম আর আই স্ক্যানের রিপোর্টের ওপর। আই লিগে অবনমনের অন্ধকার বাঁচিয়ে ট্রফি জিতেই মরসুম শেষ করতে চান বাগানের মরোক্কান কোচ। বলছেন, “কলকাতা লিগ জেতার সুযোগ রয়েছে।”

ফিরে গেল পাক টিটি দল
ওয়াঘা সীমান্ত থেকে ফিরে গেল পাকিস্তানের টেবল টেনিস দল। সর্বজিৎ সিংহ কাণ্ডের জেরে ভারত সরকার পাকিস্তানি খেলোয়াড়দের শেষ মুহূর্তে ভিসা দিতে অস্বীকার করায় ভারত-পাকিস্তান সীমান্ত থেকেই বৃহস্পতিবার ফিরে যায় পাকিস্তানের দলটি। রবিবার থেকে দিল্লিতে শুরু হতে চলা কমনওয়েলথ টেবল টেনিস চ্যাম্পিয়নশিপে যোগ দিতে আসছিল পাক টিটি দল। এ দিকে কমনওয়েলথ টেবল টেনিস চ্যাম্পিয়নশিপে সিঙ্গাপুর সবথেকে শক্তিশালী দল হলেও ভারতীয় দলের কোচ কমলেশ মেটা মনে করেন “ঘরের পরিবেশে সিঙ্গাপুরকে হারিয়ে মেডেল সংখ্যা বাড়িয়ে নেওয়ার এর থেকে ভাল সুযোগ সৌম্যজিৎ ঘোষ, মৌমা দাসরা আর পাবেন না।”

ফাইনালে সিন্ধু
মালয়েশিয়া গ্রাঁ প্রি গোল্ড ব্যাডমিন্টনের ফাইনালে উঠলেন পি ভি সিন্ধু। টুর্নামেন্টের শীর্ষ বাছাই ভারতীয় তারকা এ দিন মাত্র ৩৪ মিনিটে উড়িয়ে দেন তাইল্যান্ডের সাপসিরি তায়েরাত্তানাচাইকে। ফল সিন্ধুর পক্ষে ২১-১৭, ২১-১১। ১৭ বছরের সিন্ধুকে ফাইনালে লড়তে হবে পঞ্চম বাছাই, সিঙ্গাপুরের জু জুয়ানের বিরুদ্ধে।

ক্যাম্পেই আত্মহত্যা
সকালে ট্রেনিংয়ে না আসার পরই সতীর্থদের সন্দেহ হয়েছিল। কিন্তু জাতীয় শিবিরে ট্রেনিংয়ের মাঝেই এমন দৃশ্য কল্পনা করতে পারেননি কেউই। অথচ সেটাই হল। অসমের আন্তর্জাতিক তিরন্দাজ প্রতিমা বোড়োর ঝুলন্ত দেহ পাওয়া গেল পুণের আর্মি স্পোর্টস ট্রেনিং সেন্টারে। তাঁর আত্মহত্যার কারণ সম্পর্কে এখনও নিশ্চিত ভাবে কিছু জানা যায়নি। ২০০৯ তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ ফোরে অংশ নেওয়া ভারতের মহিলা রিকার্ভ দলের সদস্য ছিলেন প্রতিমা। একই বছরে বিশ্ব চ্যাম্পিয়নশিপের দলেও ছিলেন তিনি।

মনোরঞ্জনের নাম
সুব্রত পালের পর সর্বভারতীয় ফুটবল ফেডারেশন কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের কাছে ভারতীয় ফুটবলে তাঁর অবদানের জন্য ইস্টবেঙ্গলের প্রাক্তন স্টপার-ব্যাক মনোরঞ্জন ভট্টাচার্যর নাম ধ্যানচাঁদ পুরস্কারের জন্য পাঠিয়েছে। অন্য দিকে ডেম্পোকে পাঁচবার জাতীয় চ্যাম্পিয়ন ক্লাব করার জন্য ফেডারেশন কোচ আর্মান্দো কোলাসোর নাম মন্ত্রকের কাছে পাঠিয়েছে দ্রোণাচার্য পুরস্কারের জন্য। বাংলা থেকে সুব্রত পাল (অর্জুন) ও মনোরঞ্জন ভট্টাচার্য (ধ্যানচাঁদ) এবং গোয়ার আমার্ন্দো কোলাসোর (দ্রোণাচার্য) নাম কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকে পাঠিয়েছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন।

ডাক পেলেন বোপারা
ইংল্যান্ডের চ্যাম্পিয়ন্স ট্রফি দলে আবার ডাক পেলেন রবি বোপারা। ১৫ সদস্যের দলে নতুন মুখ ওয়ারউইকশায়ারের অলরাউন্ডার ক্রিস ওকস। এ ছাড়া চোট সারিয়ে দলে ফিরছেন টিম ব্রেসনান এবং গ্রেম সোয়ান। অস্ট্রেলিয়াও শুক্রবার চ্যাম্পিয়ন্স ট্রফির ১৫ জনের দল ঘোষণা করেছে। জেমস প্যাটিনসন, রায়ান হ্যারিস ও উইকেটকিপার ব্রাড হ্যাডিনকে বাদ দেওয়া হয়েছে যাতে তাঁরা অ্যাসেজের প্রস্তুতিতে মন দিতে পারেন। বাদ পড়েছেন অ্যারন ফিঞ্চ এবং মোজেস এনরিকেও। দলে এসেছেন মিচেল মার্শ এবং নাথান কোল্টার-নাইল। আধিনায়ক মাইকেল ক্লার্কের ডেপুটির দায়িত্ব পেয়েছেন জর্জ বেইলি।

বিশ্বকাপের পর
ইতালির মিডফিল্ডার আন্দ্রে পিরলো ২০১৪ বিশ্বকাপের পর অবসর নেওয়ার কথা জানিয়েছেন। আর বলেছেন জাতীয় দলের জার্সি ছাড়ার পর তিনি কোচিং করতে চান। নিজের আত্মজীবনীর প্রকাশ অনুষ্ঠানে এসে পিরলো বলেন, “তরুণদের জন্য জায়গা ছেড়ে দিতে হবে আমাদের। তবে জাতীয় দল থেকে সরে গেলেও যত দিন মনে হবে টিমের জন্য আমি গুরুত্বপূর্ণ, ক্লাব স্তরে খেলা চালিয়ে যাব। যত দিন গোল করার খিদে, ফুটবলের প্রতি আবেগ থাকবে, থামব না। যে দিন এর একটাও পাব না, সরে দাঁড়াতে দেরি করব না। খেলা ছাড়ার পর কোচিং করতে পারি। তবে এখন নিজের খেলার উপর ফোকাস করছি।”

অধিনায়কত্ব গেল কামাতের
প্রিমিয়র লিগের ম্যাচে মারধর করার অভিযোগে আগেই নির্বাসিত করা হয়েছিল। এ বার গোয়া রঞ্জি দলের অধিনায়ক শগুন কামাতের অধিনায়কত্ব কেড়ে নিয়ে তাঁকে দু’ম্যাচ নির্বাসনের শাস্তি দিল গোয়া ক্রিকেট অ্যাসোসিয়েশনের তদন্ত কমিটি। শগুনের বিরুদ্ধে যাঁকে মারধর করার অভিযোগ উঠেছে, সেই কাশীনাথ চারি আবার গোয়া ক্রিকেট সংস্থার কর্মচারী। তাঁকেও ২৫০০ টাকা জরিমানা করার পাশাপাশি অফিসে না জানিয়ে ছুটি নেওয়ার জন্য দু’দিনের বেতন কেটে নেওয়া হয়েছে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.