টুকরো খবর
ট্রাকের ধাক্কায় মৃত্যু বৃদ্ধের, যানজট
যানজটে আটকে পড়েছে গাড়ি। সোমবার বাঁকুড়ায়।—নিজস্ব চিত্র।
ট্রাকের চাকা পিষে দিল সাইকেল আরোহী এক বৃদ্ধকে। সোমবার দুপুরে বাঁকুড়া শহরের লালবাজার ভাটিগড়া চৌমাথা মোড়ে দুর্ঘটনাটি ঘটে। মৃতের নাম বিষ্ণুপদ বন্দ্যোপাধ্যায়(৬৪)। বাঁকুড়ার সানবাঁধা গ্রামে তাঁর বাড়ি। এই ঘটনার জেরে প্রায় এক ঘণ্টা ওই রাস্তায় যান চলাচল ব্যাহত হয়। বাসিন্দারা ট্রাক চালককে গ্রেফতারের দাবি তোলেন। যানজট এড়াতে বাঁকুড়া থেকে দক্ষিণ বাঁকুড়া ও বিষ্ণুপুর রুটের বাসগুলি শহরের ভিতর দিয়ে যাতায়াত শুরু করে। ফলে শহরের ভিতরেও সাময়িক ভাবে যানজট সৃষ্টি হয়। বিষ্ণুপদবাবু সাইকেল নিয়ে রাস্তা পার হচ্ছিলেন। সেই সময় ট্রাকটি এসে তাঁকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। পুলিশ গিয়ে দেহটি সরানোর পরে রাস্তার জট কাটে। পুলিশ জানিয়েছে, ট্রাকের চালক পলাতক। তবে ট্রাকটি আটক করা হয়েছে। দেহটি ময়না-তদন্তে পাঠানো হয়।

লটপদায় গিয়ে মন্ত্রীর আশ্বাস
সাত ছৌ-শিল্পীকে হারিয়ে সোমবারও স্বাভাবিক ছন্দে ফিরল না বরাবাজারের লটপদা গ্রাম। ওই পথ দুর্ঘটনায় জখম ২২ জনের মধ্যে সাত জনকে বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে সোমবার ছেড়ে দেওয়া হয়। কিন্তু গুরুতর জখম তিন জনের মধ্যে সত্যবান সিং সর্দার নামের সতেরো বছরের এক কিশোরের অবস্থার অবনতি হওয়ায় রবিবার রাতে তাকে কলকাতায় স্থানান্তর করা হয়। পালা সেরে ফেরার পথে সোমবার ভোরে বড়জোড়ায় শিল্পীদের নিয়ে পিকআপ ভ্যানটি দুর্ঘটনায় পড়ে। মৃত সাত শিল্পীর দেহ ময়নাতদন্তের পরে সোমবার রাতে লটপদা গ্রামে ফেরে। আসেন রাজ্যের মন্ত্রী শান্তিরাম মাহাতো। তিনি আশ্বাস দেন, “ওঁরা ফের দল গড়ে অনুষ্ঠান করতে চাইলে রাজ্য সরকার সব রকম সহযোগিতা করবে।” তবে জখম শিল্পীরা গ্রামে না ফেরা পর্যন্ত স্বস্থিতে নেই বাসিন্দারা। জখম কিশোরী শিল্পী সত্যবানের বাবা নবীন সিং সর্দার বলেন, “ছেলেটা সুস্থ হয়ে বাড়ি ফিরে আসুক। আর কিছু চাই না।” তাঁর পড়শি রমেশ পরামানিক, গনেশ সিং সর্দাররা বলেন, “রবিবার ভোর থেকেই গ্রামজুড়ে শোক চলছে। রান্নাবান্না প্রায় বন্ধ। চাষবাসেও নামতে মন চাইছে না। ওঁদের ফিরে আসার পথ চেয়ে রয়েছি সবাই।”

মদ-বিরোধী মিছিল রঘুনাথপুরে
এলাকায় অবৈধ ভাবে মদ বিক্রি সম্পূর্ণ বন্ধের দাবিতে মিছিল করলেন মহিলারা। শনিবার বিকেলে রঘুনাথপুর শহরে মদ উচ্ছেদ ও নারী সুরক্ষা সমিতির উদ্যোগে কয়েকশো মহিলা মিছিলে হাঁটেন। এই শহরের বিভিন্ন এলাকায় অবৈধ মদের ভাটি রয়েছে এবং সেগুলি উচ্ছেদের দাবি এলাকায় দীর্ঘদিনের। সেই সঙ্গে বিভিন্ন দোকান ও খাবার হোটেলে অবৈধ ভাবে মদ বিক্রির অভিযোগও ছিল। এ ব্যাপারে প্রশাসনের বিরুদ্ধে নিষ্ক্রিয়তা অভিযোগে ওই সমিতির সদস্যেরা সম্প্রতি ৮ নম্বর ওয়ার্ডে ১৭-১৮টি মদের ভাটি ও অবৈধ ভাবে মদ বিক্রির দোকান ভেঙে দেন। সমিতির নেত্রী নীলিমা ভদ্রের অভিযোগ, ৮ নম্বর ওয়ার্ড ছাড়াও শহরের বিভিন্ন এলাকায় অবৈধ ভাবে মদ বিক্রি হচ্ছে। পুলিশকে আমরা বিস্তারিত তথ্য দিয়েছি। পুলিশ ও আবগারির দফতরকে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবিতেই মিছিল করা হয়েছে।” পুলিশের দাবি, রঘুনাথপুর শহর ও লাগোয়া এলাকায় বেআইনি মদের বিরুদ্ধে অভিযান ও ধরপাকড় চলছে। প্রচুর মদও বাজেয়াপ্ত করা হয়েছে। আদ্রাতেও অবৈধ মদের বিরুদ্ধে অভিযানে নেমেছে আদ্রা তদন্ত কেন্দ্রর পুলিশ। জীবনপুর, পলাশকোলা-সহ কয়েকটি এলাকায় অভিযান চালিয়ে কয়েকটি অবৈধ মদের ভাটি ভেঙে গেয় পুলিশ।

কিশোরীর বিয়ে রুখলেন বিডিও
প্রশাসনের হস্তক্ষেপে ফের স্থগিত হল এক নাবালিকার বিয়ে। রবিবার পুরুলিয়ার জয়পুরের কুলাড়া গ্রামের কৃষ্ণপদ মাহাতোর মেয়ের বিয়ে ছিল। খবর পেয়ে শনিবার জয়পুরের বিডিও মেঘনা পাল কৃষ্ণপদবাবুকে ডেকে পাঠিয়ে তাঁর মেয়ের এখন বিয়ে বন্ধের নির্দেশ দেন। বিডিও বলেন, “সতেরোর কম বয়েসি ওই মেয়েকে ১৮ বছরের আগে বিয়ে দিতে তার বাবাকে বারণ করা হয়। এর কারণও তাঁকে বোঝান হয়। তিনিও রাজি হন।” মেয়ের বাবা কৃষ্ণপদ মাহাতো বলেন, “বিয়ের বয়সের ওই নিয়মের কথা আগে জানা ছিল না। মেয়ের বয়েস ১৮ হলে যেন ওই পাত্রের সঙ্গে বিয়ে দেওয়া হয়, প্রশাসনকে তা দেখতে অনুরোধ করেছি।” বার্ষিক অনুষ্ঠান। মানবাজার থানার দুলালডি গ্রামে ছোটদের একটি স্কুলে সোমবার প্রতিষ্ঠা বার্ষিকি অনুষ্ঠান হয়। বিধায়ক সন্ধ্যারানি টুডু, মানভূম কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আশুতোষ বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

জয়ী তৃণমূল
স্কুল পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নিবার্চনে জয়ী হলেন তৃণমূল সমর্থিত প্রার্থীরা। রবিবার হুড়ার কালিয়াবাসা উচ্চ বিদ্যালয়ে পরিচালন সমিতির নিবার্চন হয়। ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতায় মোট ছ’টি আসনের সবকটি আসনেই তৃণমূল জেতে। এখানে তৃণমূল, কংগ্রেস ও বামফ্রন্টের মধ্যে লড়াই হয়। হুড়ার প্রাক্তন সিপিএম বিধায়ক সুভাষ মাহাতো বলেন, “দীর্ঘদিন পরে এই স্কুলে নিবার্চন হল। আদালতে মামলা থাকায় এত দিন নিবার্চন হয়নি। হারের কারণ বিশ্লেষণ করা হবে।” যুব তৃণমূলের ব্লক সভাপতি সোমনাথ কুণ্ডু বলেন, “অভিভাবকেরা আমাদেরই চেয়েছেন বলেই ত্রিমুখী লড়াইয়ে আমাদের প্রার্থীরা জিতেছেন।”

কনস্টেবল নিয়োগ
দ্বিতীয় দফায় মহিলা কনস্টেবল নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে পুরুলিয়ায়। পুলিশ সুপার সি সুধাকর বলেন, “সোমবার থেকে বেলগুমা পুলিশ লাইনে আবেদন পত্র দেওয়া শুরু হয়েছে। আবেদন পত্র তোলা ও জমা দেওয়ার শেষ দিন ২২ মে। এ ব্যাপারে থানাতেও খোঁজ মিলবে।”

ছাত্রীর অপমৃত্যু
বাড়ির ভিতর মিলল এক কিশোরীর গলায় ফাঁস দেওয়া ঝুলন্ত দেহ। কাশীপুরের কাপিষ্ঠা গ্রামের ঘটনা। মৃতের নাম সুমিত্রা মাঝি (১৫)। শনিবার রাতে বাড়িতে কেউ না থাকার সময় ওই ঘটনা ঘটে। পুলিশের দাবি, স্থানীয় হাইস্কুলের নবম শ্রেণির ওই ছাত্রী মানসিক অবসাদে ভুগছিল।

এসইউসি-র ক্ষোভ
সারদা-কাণ্ড নিয়ে পুরুলিয়ায় জেলাশাসকের কার্যালয়ের বাইরে সোমবার বিক্ষোভ দেখাল এসইউসি-র ছাত্র ও যুব সংগঠন। তাদের দাবি, যে সংস্থা সাধারণ মানুষের অর্থ নিয়ে এ ভাবে প্রতারণা করে বিরুদ্ধে সরকারের ব্যবস্থা নেওয়া উচিত। আমানতকারীদের টাকা ফেরতেরও দাবি জানানো হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.