টুকরো খবর
কর্মী খুন, বনধ ডাকল কংগ্রেস
রানিনগরের জোড়া খুনের ঘটনায় সোমবার ১২ ঘন্টার ডোমকল বনধের ডাক দিয়েছে কংগ্রেস। জমি সংক্রান্ত বিবাদের জেরে বৃহস্পতিবার রানিনগর থানার চরশিবনগর গ্রামে খুন হন সহোদর দাউদ শেখ (৬৫) ও মোক্তার শেখ (৫৬)। কংগ্রেসের দাবি, তাঁরা দুজনেই দলের সক্রিয় কর্মী ছিলেন। পঞ্চায়েত ভোটের আগে দলীয় সংগঠনকে দুর্বল করতেই পরিকল্পিত ভাবে সিপিএমের সমাজবিরোধীরা খুন করে বলে অভিযোগ। ওই ঘটনায় পুলিশ তিন জনকে গ্রেফতার করেছে। ডোমকলের এসডিপিও দেবর্ষি দত্ত বলেন, “ওই ঘটনায় এখন পর্যন্ত তিন জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রামে পুলিশ টহল চলছে। পরিস্থিতি এখন স্বাভাবিক।” প্রতিবাদে ঘটনার তিন দিন পরে সোমবার ১২ ঘন্টার ডোমকলে বনধ ডেকেছে স্থানীয় কংগ্রেস। তবে, সিপিএমের রানিনগর-১ জোনাল কমিটির সম্পাদক সাজাহান আলি বলেন, “খুনের ঘটনার সঙ্গে কোনও ভাবে রাজনীতি নেই। যাদের মধ্যে বিবাদ, তারা দুই দলের সমর্থক। কংগ্রেস ওই ঘটনাকে কেন্দ্র করে রাজনীতি করছে।” প্রায় দেড় বিঘে জমি নিয়ে প্রতিবেশী দাউদ শেখ ও কালাম শেখের মধ্যে চার বছর ধরে বিবাদ চলছিল। গ্রামবাসীদের কথায়, দু’পক্ষই জমির মালিক তাদের জমি বিক্রি করেন বলে দাবি করেন। ফলে জমির দখল নিয়েই দু’পক্ষের মধ্যে বিবাদ বাধে। বৃহস্পতিবার দুই ভাই দাউদ শেখ-মোক্তার শেখ দলবল নিয়ে ওই জমিতে পাটের বীজ বুনতে যান। সেই সময়ে কালাম শেখ ও তার দলবল বাধা দিতে গেলে দু’পক্ষের সংঘর্ষ শুরু হয়। ঘটনাস্থলেই দাউদ শেখ মারা যান। গোধনপাড়া ব্লক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়ার পথে মারা যান মোক্তার শেখ।

কালবৈশাখীর তাণ্ডবে বিপর্যস্ত দুই জেলা
কালবৈশাখীর তাণ্ডবে জেলার জনজীবন বিপর্যস্ত। শুক্রবার সন্ধ্যায় জেলা জুড়ে ঝড় ও বৃষ্টি হয়। তাতে সালার থানা এলাকার সালিন্দি গ্রামের একটি চালকলের চালা উড়ে গেলেও কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি। ভরতপুর ও ডোমকল থানা এলাকায় কিছু মাটির ঘরবাড়ির ক্ষতি হয়েছে। মাঝারি বৃষ্টি হওয়ায় কোথাও জল জমেনি। তবে বোরোধানের শিস ফোটায় ঝড়ের ফলে ক্ষতি হতে পারে বলে কৃষকদের অনুমান। ঝড়ে কচি আম ঝরে যাওয়ায় ক্ষতির স্বীকার আম চাষিরা। তবে তীব্র গরমের ফলে আম চাষে বৃষ্টির প্রয়োজন ছিল। তাই এ দিনের মাঝারি বৃষ্টিতে কিছুটা হলেও স্বস্তিতে চাষিরা। অন্য দিকে, নদিয়ার তেহট্ট মহকুমাতে ঝড় বৃষ্টি ভাল হলেও ক্ষয়ক্ষতির কোনও খবর নেই। তেহট্ট ও করিমপুরে জলনিকাশি ব্যবস্থা ভাল না হওয়ায় বৃষ্টিতে জল জমে। এছাড়াও নাকাশিপাড়ার নতুন মির্জাপুরে ঘর ভেঙে পড়ে মৃত্যু হয় ছৈতন দেওয়া (৬০) নামে এক মহিলার। ওই ঘটনায় জখম হয়েছেন আরও তিন জন। কৃষ্ণনগর ও ধুবুলিয়া স্টেশনের মাঝে গাছ পড়ে ট্রেনের তার ছিঁড়ে যাওয়ায় দীর্ঘক্ষন বিপর্যস্ত হয় ট্রেন চলাচল। বিদ্যুৎ বিভ্রাটের ফলে নবদ্বীপ শহর অন্ধকারে ডুবে যায়।

স্বামীকে খুনের অভিযোগ
স্ত্রীর বিরুদ্ধে স্বামীকে খুনের অভিযোগ দায়ের হল বেলডাঙা থানায়। বৃহস্পতিবার বেলডাঙার বেনাদহের বাসিন্দা সাদিক শেখের (৪০) মৃত্যু হয় ওই থানারই ঝুনকা গ্রামে। শুক্রবার পুলিশ দেহ উদ্ধার করে ময়না তদন্তের জনা পাঠায়। মৃতের ভাই রফিক শেখ বলেন, “আমার বৌদি সানোয়ারা বিবির সঙ্গে ঝুনকার জুম্মাত শেখ মেলামেশা করত। জুম্মাত বাড়ি করার জন্য সানোয়ারার থেকে আশি হাজার টাকা ধার নেয়। দাদা সেই টাকা চাইতে গেলেই বিবাদ তৈরি হয়। ওখানেই সানোয়ারা ও জুম্মাত মিলে গলায় ফাঁস লাগিয়ে খুন করে দাদাকে।” যদিও মৃতের স্ত্রী খুনের অভিযোগ অস্বীকার করে সাদিকের আত্মহত্যার কথা বলছেন। পুলিশ সানোয়ারা বিবিকে নিজের হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদ করছে। জুম্মাত শেখ পলাতক।


গাঁতলা ঘাট সেতুতে ওঠার পথ ধসে গেছে। খড়গ্রামে তোলা নিজস্ব চিত্র।

রঘুনাথগঞ্জে মহিলার মৃত্যু, গ্রেফতার তিন
এক মহিলার মৃত্যুতে পুলিশ তাঁর স্বামী, শাশুড়ি ও ননদকে গ্রেফতার করল। মৃতার নাম শুকতারা বিবি (৩২)। ফরাক্কার শিবনগরে শুক্রবার সকালে বাড়ির লোকেরা ওই মহিলাকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান। মৃতার বাবা সেতামুদ্দিন শেখ মেয়ের শ্বশুরবাড়ির লোকের বিরুদ্ধে পুলিশে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ করেছেন। পুলিশ সূত্রের খবর, দশ বছর আগে ধুলিয়ানের গোবিন্দপুরের শুকতারার সঙ্গে বিয়ে হয় শিবনগরের বারি শেখের। সেতামুদ্দিনবাবুর অভিযোগ, বিয়ের পর থেকে মেয়েকে প্রায়ই মারধর করা হত। সম্প্রতি অন্য মেয়ের সঙ্গে স্বামীর সম্পর্ক রয়েছে সন্দেহে অশান্তি চরমে ওঠে। তার দাবি, মারধরের পর মেয়েকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে। অভিযোগের ভিত্তি পুলিশ মৃতার স্বামী, শাশুড়ি ও ননদকে গ্রেফতার করেছে।

আত্মহত্যায় প্ররোচনা, উধাও স্বামী
এক মহিলাকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ উঠল তাঁর শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। নাম সাইনুর খাতুন (২৩)। বাড়ি বড়ঞার কুলি গ্রামে। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, বছর দেড়েক আগে পড়শি গ্রাম নিমেতে নাজমুল শেখের সঙ্গে বিয়ে ওই মহিলার। বিয়ের পর পণের দাবিতে শ্বশুরবাড়ির লোকজন তাঁর উপর অত্যাচার করত বলে অভিযোগ। মাসখানেক আগে নাজমুল গোপনে বিয়েও করেন। ইদানীং ওই মহিলা বাবার বাড়িতে থাকছিলেন। বৃহস্পতিবার রাতে মানসিক অবসাদ থেকে কীটনাশক খেলে তাঁকে কান্দি হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসা শুরুর কিছু ক্ষণের মধ্যেই তিনি মারা যান। মৃতার বাবা আলাউদ্দিন শেখ মেয়ের স্বামী-সহ শ্বশুরবাড়ির মোট ছ’জনের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগ করেছেন। কান্দির এসডিপিও সন্দীপ সেন বলেন, “অভিযুক্তেরা বেপাত্তা। তাদের খোঁজে তল্লাশি চলছে।”

গবেষণাগার তৈরির উদ্যোগ
বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয় ও ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টার (বার্ক) যৌথভাবে কল্যাণীতে পূর্বাঞ্চলীয় রিজিওনাল নিউক্লিয়ার এগ্রিকালচার রির্সাচ সেন্টার তৈরির উদ্যোগী হয়েছে। বৃহস্পতিবার বার্কের বিজ্ঞানীরা সেন্টারের জন্য জমি দেখেন। শুক্রবার লেক হলে রাজ্যের কৃষি মন্ত্রী মলয় ঘটক বলেন, “সেন্টার তৈরির ব্যাপারে সরকার সব রকম সাহায্য করবে।” বার্কের তরফে বিজ্ঞানী এসজি মার্কাণ্ডেয় বলেন, “গবেষণাগার তৈরির উপযুক্ত জায়গা মিলেছে। শ্রীঘ্রই শুরু হবে গবেষণা।”

ঝুঁকির যাত্রা

বেলডাঙার পথ-ঘাটের চেনা চিত্র। ছবি গৌতম প্রামাণিক।

দুর্ঘটনায় সাসপেন্ড ৩ রেলকর্মী
রেজিনগরের রেল দুর্ঘটনায় দুই স্টেশনের দুই সহকারী স্টেশনমাস্টার ও এক সিগন্যাল কর্মীকে সাসপেন্ড করা হয়েছে। তদন্তে নেমে পূর্ব রেলের সেফটি কমিশনার বৃহস্পতি ও শুক্রবার বহরমপুর ও শিয়ালদহের রেলকর্মী, মালগাড়ির চালক ও প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলেন। তাঁর রিপোর্ট পেলে দুর্ঘটনার কারণ স্পষ্ট হবে বলে জানায় রেল। মঙ্গলবার দুপুরে রেজিনগর ও পলাশির মাঝখানে মালগাড়ির সঙ্গে একটি ডিজেল ইঞ্জিনের মুখোমুখি সংঘর্ষে এক রেলকর্মীর মৃত্যু হয়। আহত হন তিন জন। মৃত ও আহতেরা প্রত্যেকেই রেলের চালক। প্রশ্ন ওঠে, প্রযুক্তির এত উন্নতির পরেও এক লাইনে দু’টি ট্রেন মুখোমুখি হল কী ভাবে? রেলকর্তাদের একাংশ বক্তব্য, যাত্রিবাহী ট্রেন হলে দুর্ঘটনাটি আরও ভয়াবহ হতে পারত। প্রাথমিক তদন্তের পরে রেলকর্তাদের ধারণা, ওই সংঘর্ষের মূলে আছে একাধিক ভুল। প্রাক্তন রেলকর্তা সুভাষরঞ্জন ঠাকুর বলেন, “এখন রেলের যা প্রযুক্তি রয়েছে, তাতে একসঙ্গে একাধিক ভুল না-হলে এই ধরনের মারাত্মক দুর্ঘটনা ঘটার কথা নয়।” রেল সূত্রের খবর, পলাশির ব্লক যন্ত্রটি (যা দিয়ে লাইন ক্লিয়ারের টোকেন বা গোলা দেওয়া হয়) খারাপ ছিল। আর পলাশির স্টেশনমাস্টার খালি ইঞ্জিনকে আসার জন্য লাইন ক্লিয়ার দিয়ে আবার মালগাড়ির জন্য লাইন ক্লিয়ার দিয়েছিলেন।

দেহ উদ্ধার
ঝুলন্ত অবস্থায় শুক্রবার বাড়ির অদূরের একটি গাছ থেকে দীনবন্ধু ঘোষ (৭৪) নামে এক প্রৌঢ়ের দেহ উদ্ধার করল পুলিশ। তাঁর বাড়ি খড়গ্রামের ঠাকুরপাড়ায়।

অস্বাভাবিক মৃত্যু
বৃহস্পতিবার দুপুরে জলে ডুবে এলবাস শেখ (৪০) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। বাড়ি ভরতপুরের গুনানন্দবাটীতে।

কলা চুরির নালিশ
সীমান্ত এলাকায় ভারতীয় ভূখণ্ড থেকে কলাগাছ কেটে দেওয়ার অভিযোগ উঠল বাংলাদেশিদের বিরুদ্ধে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.