টুকরো খবর
সম্প্রতি ডিগনিটি ফাউন্ডেশন-এর ডাকে নেহরু চিলড্রেন্স মিউজিয়মের সভাকক্ষে জড়ো হয়েছিলেন এক দল প্রবীণ নাগরিক। ছিলেন ৯৫ বছরের অমলাশঙ্কর। সংস্থার অ্যাম্বাসাডর অলকানন্দা রায়ও ছিলেন। প্রবীণদের চিকিৎসা, আইনি পরামর্শ থেকে শুরু করে নানা সাংস্কৃতিক কর্মকাণ্ডে ভরে উঠল সন্ধ্যা। মুম্বই থেকে প্রকাশিত প্রবীণদের জন্য পত্রিকা ‘ডিগনিটি ডায়ালগ’-এর ১৮তম বর্ষপূর্তি উপলক্ষে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।
সম্প্রতি স্থানীয় হরিসভার মাঠে তিন দিনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বেহালা ক্লাব। প্রেসিডেন্সি এবং আলিপুর মহিলা সংশোধনাগারের বন্দিরা মঞ্চস্থ করেন মনোজ মিত্রের ‘রাজদর্শন’। ছিল ‘গোরভাঙা’ দলের লালনের গান, ‘দোহার’-এর লোকগান। উদ্যোক্তারা জানান, এ বছর ক্লাবের ৭৫ বছর পূর্তি উৎসবের সমাপ্তি হল এই অনুষ্ঠানে।
—নিজস্ব চিত্র
‘লোকধারায় বর্ষবরণ’-এর শোভাযাত্রা। বাউল, ফকিরি, দরবেশী ও অন্যান্য লোকগানের প্রায় পাঁচশো শিল্পীর সঙ্গে ছিলেন মেয়র পারিষদ (উদ্যান ও বিজ্ঞাপন) দেবাশিস কুমার। সমগ্র অনুষ্ঠান পরিকল্পনা ও ভাবনায় নাজমুল হক। ত্রিধারা সম্মিলনী ও ‘উজানিয়া’-র যৌথ উদ্যোগে শোভাযাত্রা মোহরকুঞ্জ থেকে শুরু হয়ে শেষ হয় দেশপ্রিয় পার্কে।
(ডান দিকে) শোয়ের এক উজ্জ্বল মুহূর্তে রিয়া সেন। ছবি: সুদীপ্ত ভৌমিক
সম্প্রতি স্বভূমি রঙ্গমঞ্চে ‘টুমরো মেকার্স ২০১৩’ ফ্যাশন শোয়ে আইএনআইএফডি-র ছাত্রছাত্রীরা তুলে ধরলেন তাঁদের পোশাকশিল্পের নমুনা। জুরিদের মধ্যে ছিলেন মুনমুন সেন, চন্দ্রাণী সিংহ ফ্লোরা, অনিরুদ্ধ রায়চৌধুরী, চৈতি ঘোষাল এবং এন কে কাজারিয়া। শোয়ের কোরিয়োগ্রাফার ছিলেন সুদর্শন চক্রবর্তী।

হোমিওপ্যাথি দিবস
স্যামুয়েল হ্যানিম্যানের ২৫৯তম জন্মদিন ও ‘বিশ্ব হোমিওপ্যাথি দিবস’ উপলক্ষে সম্প্রতি এক আলোচনাসভা আয়োজিত হল। ছিল হ্যানিম্যানের জীবনী ও বাণী নিয়ে আলোচনা এবং বিজ্ঞান সভা। আয়োজনে ‘হোমিও মেডিক্যাল ক্লাব, ওয়েস্ট বেঙ্গল’।

উন্নত পরিষেবা
লেকটাউনের একটি নার্সিংহোমে চালু হল ‘ল্যামিনর এয়ার ফ্লো অপারেশন থিয়েটার’। নার্সিংহোম কর্তৃপক্ষ জানান, এর মাধ্যমে বিশেষ প্রযুক্তিতে অপারেশন থিয়েটার সম্পূর্ণ জীবাণুমুক্ত করা হবে। ১ বৈশাখ তার উদ্বোধন করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। ছিলেন এলাকার বিধায়ক সুজিত বসু। চন্দ্রিমাদেবী বলেন, ‘‘সরকারি উদ্যোগের সঙ্গে এই ধরনের বেসরকারি উদ্যোগ আমাদের রাজ্যকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।’’

মাটির টানে
দমদম স্পোর্টস কমপ্লেক্সের মাঠে জেলার লোকশিল্প নিয়ে শুরু হয়েছে ‘বাংলার মুখ’ উৎসব। পুরুলিয়ার ছো মুখোশ থেকে পাঁচমুড়ার ঘোড়া লোকশিল্পের সব ধরনের পসার নিয়ে মেলায় বসছেন জেলা থেকে আসা শিল্পীরা। সাত দিন ধরে চলা এই উৎসবে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠানও। উৎসবের সূচনায় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, সাংসদ সৌগত রায়, বিধায়ক সুজিত বসু প্রমুখ। মেলার আয়োজন করেছে নাগেরবাজারের ‘উৎসব বাংলার মুখ উদ্যাপন কমিটি’।

‘রবির ঘরের রবির প্রণাম নব অরুণোদয়’ শীর্ষক এক অনুষ্ঠান।
আয়োজনে ‘রবির ঘর’। সম্প্রতি দমদম টাউন হলে।




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.