টুকরো খবর
কংগ্রেস-তৃণমূল সংঘর্ষ সবংয়ে
কংগ্রেস ও তৃণমূলের সংঘর্ষ বাধল সবংয়ে। শুক্রবার এই ঘটনায় দু’পক্ষের অন্তত ১০ জন জখম হন। দু’পক্ষই পরস্পরের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছে। পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে। তবে সন্ধে পর্যন্ত কাউকেই গ্রেফতার করা হয়নি। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, এ দিন সকালে ভেমুয়া মোড়ে চা দোকানে কয়েকজন রাজনৈতিক আলোচনা করছিলেন। আলোচনা এক সময় বিতর্কে পৌঁছে যায়। বিতর্ক থেকে মারামারি। সবং ব্লক কংগ্রেস সভাপতি অমল পাণ্ডার অভিযোগ, “চা দোকানে কাদের মধ্যে কী বচসা হল জানি না, হঠাৎ শুনলাম বিভিন্ন এলাকায় আমাদের কর্মী-সমর্থকদের মারধর করা হচ্ছে। ভেমুয়া পার্টি অফিস ভাঙচুর করে সেখান থেকে সাইকেল, পার্টি অফিসে থাকা গরিব মজুরদের কোদাল, বেলচা লুঠ করা হয়েছে।” তৃণমূল নেতা অমূল্য মাইতির পাল্টা অভিযোগ, “চা দোকানের সামনে দাঁড়িয়ে কংগ্রেসের এক নেতা আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্পর্কে অশ্লীল মন্তব্য করছিলেন। কর্মী-সমর্থকেরা তা মানতে পারেননি। প্রতিবাদ করায় কংগ্রেসের লোকজন মারধর শুরু করে।” কংগ্রেসের অবশ্য অভিযোগ, কয়েকদিন ধরেই জেলা জুড়ে তাণ্ডব চালাচ্ছে তৃণমূল। নানা প্রান্তে সিপিএমের পার্টি অফিস ভাঙা হচ্ছে, আর সবংয়ে চলছে কংগ্রেসের উপর। সবংয়ে এ রকম চলতে থাকলে বৃহত্তর আন্দোলনের হুমকি দিয়েছেন সবংয়ের বিধায়ক মানস ভুঁইয়া। তিনি বলেন, “পুলিশ সুপারকে ফোন করেছি। অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ না করলে বৃহত্তর আন্দোলনে নামব। এলাকার বিধায়ক হিসাবে এই তাণ্ডব মেনে নিতে পারব না।”

জ্ঞানেশ্বরী মামলায় ফের সাক্ষ্যগ্রহণ হবে ২০ মে
শুক্রবার জ্ঞানেশ্বরী মামলায় সাক্ষ্য দিলেন শুভেন্দু বিকাশ মাহাতো। তিনি ‘স্টার এজেন্সি’ নামে একটি সংস্থার ব্রাঞ্চ ম্যানেজার। এই সংস্থার মাধ্যমে কেনা পিক-আপ ভ্যানেই ঘটনার দিন লোক বোঝাই করে আনা হয়েছিল। তারাই প্যান্ড্রোল ক্লিপ খুলে রেললাইনের ক্ষতি করে। এই সংস্থার অফিসটি রয়েছে ঝাড়গ্রামের রঘুনাথপুরে। আর স্ত্রী ছবিরানি মাহাতোর নামে পিক-আপ ভ্যানটি কিনেছিলেন খগেন মাহাতো। তাঁকে গ্রেফতারও করে সিবিআই। তিনি এখন জেল হেফাজতে। জ্ঞানেশ্বরী মামলার দ্বিতীয় পর্যায়ের সাক্ষ্যগ্রহণ শুরু হয় বৃহস্পতিবার। ওই দিন সাক্ষ্য দেন ঝাড়খন্ডের রাই গেস্ট হাউসের কর্মচারী ব্রজেশ প্রধান। ঘটনার পর এলাকা ছেড়ে এই গেস্ট হাউসে লুকিয়ে ছিলেন অন্যতম অভিযুক্ত মনোজ ওরফে বাপি মাহাতো। শুক্রবার সাক্ষ্য দিলেন শুভেন্দু। আদালত সূত্রে খবর, মামলার তৃতীয় পর্যায়ের সাক্ষ্যগ্রহণ শুরু হবে আগামী ২০ মে। চলবে ২৪ মে পর্যন্ত। ২০১০ সালের ২৭ মে রাতে দুর্ঘটনার কবলে পড়েছিল আপ জ্ঞানেশ্বরী এক্সপ্রেস। ঝাড়গ্রামের সর্ডিহা এবং খেমাশুলি স্টেশনের মাঝে এই দুর্ঘটনায় মৃত্যু হয় অন্তত ১৫০ জনের। মামলাটি চলছে মেদিনীপুরের বিশেষ জেলা ও দায়রা আদালতের বিচারক পার্থপ্রতিম দাসের এজলাসে। এই নিয়ে মামলায় ৭ জন সাক্ষ্য দিলেন।

পুরনো খবর:
কিশোরী ধর্ষণে ধৃত একাদশ শ্রেণির ছাত্র
এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে শুক্রবার একাদশ শ্রেণীর এক ছাত্রকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম পয়চাঁদ শেখ। বাড়ি আনন্দপুর থানার রাজারডাঙ্গায়। পুলিশ জানিয়েছে, নির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে একজনকে গ্রেফতার করা হয়েছে। স্থানীয় ও পুলিশ সূত্রে খবর, ধর্ষিতা কিশোরী ওই ছাত্রের বাড়িতে পরিচারিকার কাজ করত। কিশোরীর অভিযোগ, বৃহস্পতিবার সকালে তাকে ধর্ষণ করে একাদশ শ্রেণীর ওই ছাত্র। বিষয়টি জানাজানি হতে গ্রামে শোরগোল পড়ে। রাতে সালিশি সভা বসে। সেখানে কিশোরীর পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে এক লক্ষ টাকা দেওয়ার প্রস্তাবও ওঠে। ছাত্রের পরিবার এই অর্থ দিতে রাজি হয়। যদিও কিশোরীর পরিবার এ ভাবে অর্থ নিয়ে বিষয়টি আপোসে মিটিয়ে নিতে রাজি হয়নি। পরে এ নিয়ে পুলিশের কাছে লিখিত অভিযোগ জানানো হয়। অভিযোগ পেয়ে ঘটনার তদন্ত শুরু করে পুলিশ। ডাক্তারি পরীক্ষার জন্য ওই কিশোরীকে পরীক্ষার জন্য শুক্রবার মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হয়। কিশোরীর সঙ্গে এসেছিলেন তাঁরা দাদাও। তাঁর দাদার কথায়, “বৃহস্পতিবার রাতে গ্রামে সালিশি সভা হয়। এক লক্ষ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। তবে ওই প্রস্তাব ফিরিয়ে দিই। তবে আমরা চাই, অভিযুক্তের শাস্তি হোক।”

প্রতারণা, ধৃত পঞ্চায়েত কর্মী
প্রতারণা করে সহবাস ও পরে জোর করে গর্ভপাত করানোর অভিযোগে গ্রেফতার হলেন পঞ্চায়েতের এক সরকারি কর্মী। বৃহস্পতিবার রাতে লক্ষ্মীকান্ত প্রামাণিক নামের অমৃতবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের ওই কর্মীকে গ্রেফতার করে মহিষাদল থানার পুলিশ। তিনি কাঁথির গোপালপুরের বাসিন্দা। শুক্রবার ধৃতকে হলদিয়া এসিজেএম আদালতে হাজির করা হলে বিচারক ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন। স্থানীয় সূত্রে খবর, মহিষাদলের বাসুলিয়া গ্রামের এক মহিলার সঙ্গে সম্পর্ক ছিল লক্ষ্মীকান্তবাবুর। ওই মহিলার অভিযোগ, তাঁকে আলাদা বাড়িতে থাকার প্রলোভন দেখিয়ে একাধিকবার সহবাস করেন লক্ষ্মীকান্তবাবু। মাস খানেক আগে এলাকার শীতলা মন্দিরে বিয়েও করেন তাঁরা। এরপর তিনি অন্তঃসত্ত্বা হলে ওই কর্মী তাঁকে গর্ভপাতে বাধ্য করেন। সেই সময় ওই মহিলা জানতে পারেন লক্ষ্মীকান্তবাবু বিবাহিত। এরপরই পুলিশে অভিযোগ দায়ের করেন ওই মহিলা। অমৃতবেড়িয়া গ্রামপঞ্চায়েত প্রধান দীপা পণ্ডা বলেন, “লক্ষ্মীকান্ত প্রামাণিক এই মাসেই বদলি হয়ে আমাদের পঞ্চায়েতে এসেছেন। ওঁর শাস্তি পাওয়াই উচিত।”

শ্লীলতাহানি, নালিশ পিসেমশাইয়ের নামে
দশম শ্রেণীর এক ছাত্রীকে মারধর করে শ্লীলতাহানি করার অভিযোগ উঠল পিসেমশাইয়ের বিরুদ্ধে। ঘটনার জেরে চাঞ্চল্য ছড়িয়েছে কেশিয়াড়ি থানার বাঘাস্তি গ্রামে। গ্রামবাসীরাও ওই ব্যক্তির গ্রেফতারের দাবিতে সোচ্চার হয়েছেন। অভিযোগ, বৃহস্পতিবার যখন ওই ছাত্রী যখন একটি পারিবারিক অনুষ্ঠান থেকে বাড়ি ফিরছিল, তখন তাকে মারধর করা হয়। তার পোশাক ছিঁড়ে যায়। রাতে কেশিয়াড়ি থানায় এই বিষয়ে লিখিত অভিযোগ জানানো হয়। অভিযোগের প্রেক্ষিতে মামলা রুজু করে পুলিশ। অমলেন্দু জানা নামে ওই ব্যক্তির খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ। অভিযোগের পর থেকেই তিনি পলাতক।

বিক্ষোভের মুখে স্কুলে সিপিএম নেতা
দীর্ঘ দিন পরে স্কুলে কাজে যোগ দিতে গিয়ে বিক্ষোভের মুখে পড়লেন খেজুরির এক সিপিএম নেতা। নন্দীগ্রামে জমি আন্দোলনের সময় থেকেই বিভিন্ন হিংসাত্মক ঘটনায় অভিযুক্ত খেজুরি-২ পঞ্চায়েত সমিতির সিপিএম পূর্ত কর্মাধ্যক্ষ যোগেশ মল্লিক। নিজের বাড়ি থেকে বোমা-বন্দুক উদ্ধার হওয়ার পরে তিনি এলাকা ছাড়েন। মানসিংবেড় বাণীশ্রী নিকেতন স্কুলের চতুর্থ শ্রেণির ওই কর্মী কাজেও যাচ্ছিলেন না। হাইকোর্টের নির্দেশে বৃহস্পতিবার তিনি স্কুলে এলে গ্রামবাসীদের বিক্ষোভের মুখে পড়েন। তারপরেও অবশ্য তিনি পুলিশ পাহারায় স্কুলে ঢুকে হাজিরা খাতায় সই করেন। গ্রামবাসীরা স্কুল ঘিরে বিক্ষোভ দেখাতে থাকলে শেষমেশ অবশ্য এলাকা ছেড়ে চলে যান যোগেশবাবু।

পুড়ে মৃত্যু মহিলার
প্রদীপের শিখা থেকে আগুন ছড়িয়ে পড়ায় মৃত্যু হল এক মহিলার। পুড়ে গিয়েছে তাঁর দুই মেয়েও। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে হলদিয়ার ভবানীপুর থানার ঈশ্বরদহ জলপাই গ্রামে। মৃতার নাম পম্পা রায় (৩১)। পম্পাদেবীর স্বামী বাপি রায় ইটভাটায় কাজ করেন। এ দিন ঝড়ের মধ্যে পথে তিনি আটকে পড়েন। লোডশেডিং থাকায় প্রদীপ জ্বালিয়ে দুই মেয়েকে নিয়ে ঘুমোচ্ছিলেন পম্পাদেবী। কিন্তু দমকা ঝড়ে প্রদীপ থেকে আগুন লাগে। তা ছড়িয়ে পড়ে বিছানায় লাগলে গুরুতর জখম হয় তিন জনেই।

অঙ্গনওয়াড়িতে নলকূপ
চলতি মরসুমে জাতীয় গ্রামীণ পানীয় জল প্রকল্পে ১০০টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে ‘মার্ক টু’ নলকূপ বসানোর সিদ্ধান্ত নিল পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ। বৃহস্পতিবার জনস্বাস্থ্য ও পরিবেশ স্থায়ী সমিতির সভায় এই সিদ্ধান্ত হয়। বরাদ্দ হয়েছে ১ কোটি ২২ লক্ষ টাকা। সহ-সভাধিপতি মামুদ হোসেন জানান, “৮০০টি অঙ্গনওয়াড়ির নিজস্ব বাড়ি রয়েছে। এমন ১০০টি কেন্দ্রে নলকূপ বসানো হচ্ছে।”

গ্রেফতার শ্বশুর
পুত্রবধূকে কুপ্রস্তাব, তাতে রাজি না হওয়ায় ধর্ষণের চেষ্টা এবং প্রতিবাদ করায় অত্যাটার চালানোর অভিযোগে শ্বশুরকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার ধৃতকে কাঁথি এসিজেম আদালতে হাজির করানো হলে ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়। ধৃতের পুত্রবধূ সম্প্রতি এ বিষয়ে কাঁথি আদালতে অভিযোগ জানান। তার ভিত্তিতে আদালতের নির্দেশে পুলিশ মামলা রুজু করে।

তৃণমূলে যোগ
তৃণমূলে যোগ দিলেন বিনপুর ১ পঞ্চায়েত সমিতির ঝাড়খণ্ড (আদিত্য) সদস্য অমিতা পাত্র। শুক্রবার লালগড়ে তৃণমূলের এক পঞ্চায়েত রাজ সম্মেলন হয়। তাতে উপস্থিত ছিলেন দুই সাংসদ সুব্রত বস্কী, শুভেন্দু অধিকারী-সহ তৃণমূল নেতৃত্ব। ওই সম্মেলনেই তৃণমূলে যোগ দেন তিনি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.