টুকরো খবর
সিবিআই অফিসে ধর্না নন্দীগ্রাম ভূমি কমিটির

নন্দীগ্রামে গুলিচালনার ঘটনায় অভিযুক্ত পুলিশ আধিকারিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে পূর্ব ঘোষণা মতো আজ, সোমবার বিধাননগরে সিবিআই দফতরে ধর্না দেবে ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটি। আর তার জন্য শুধু খেজুরি-নন্দীগ্রাম থেকেই প্রায় একশো বাস বোঝাই করে দলীয় নেতা-কর্মী-সমর্থকেরা আসছেন। সব মিলিয়ে দশ হাজারের বেশি লোক হবে বলে দাবি প্রতিরোধ কমিটির সম্পাদক নন্দ পাত্রের। তাঁদের নেতৃত্ব দেবেন তমলুকের তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী এবং এসইউসি-র রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য মানব বেরা। পঞ্চায়েত ভোটের আগে শাসকদল তৃণমূলের নিয়ন্ত্রণাধীন প্রতিরোধ কমিটির (কংগ্রেস এবং পিডিসিআই এখন নেই) এই আন্দোলন কর্মসূচি নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা। ২০০৭ সালের ১৪ মার্চ নন্দীগ্রামের ভাঙাবেড়া ও গোকুলনগরে পুলিশি অভিযানে গুলিবিদ্ধ হয়ে অনেকে নিহত ও আহত হন। সিবিআই তদন্ত করে রাজ্যের তিন জন পুলিশ আধিকারিকের বিরুদ্ধে চার্জশিট দেওয়ার জন্য রাজ্যর কাছে আবেদন জানায়। প্রতিরোধ কমিটির নেতাদের অভিযোগ, ওই তিন আধিকারিক ছিলেন গোকুলনগরের অভিযানের দায়িত্বে। কিন্তু, ভাঙাবেড়ার অভিযানে অভিযুক্ত পুলিশ আধিকারিকেরা এখন গুরুত্বপূর্ণ পদ সামলাচ্ছেন। তারই প্রতিবাদে এই ধর্না। কমিটির সভাপতি তথা নন্দীগ্রামের তৃণমূল নেতা শেখ সুফিয়ান জানান, সকাল ৮টা নাগাদ শুরু হবে যাত্রা। সকলের হাতে থাকবে কালো পতাকা।

কিশোরীকে অপহরণে ধৃত
বিয়ের প্রতিশ্রুতি দিয়ে এক কিশোরীকে ফুঁসলিয়ে নিয়ে যাওয়ার অভিযোগে এক কিশোরকে গ্রেফতার করল পুলিশ। উদ্ধার করা হয়েছে ওই কিশোরীকেও। পুলিশ জানিয়েছে ধৃত শেখ হাবিবুল দুর্গাচকের ভাগ্যবন্তপুরের বাসিন্দা। শনিবার তাকে হলদিয়া এসিজেএম আদালতে হাজির করা হলে বিচারক ৪ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, সুতাহাটার বছর ষোলোর ওই কিশোরীর সঙ্গে প্রণয় সম্পর্ক গড়েছিল হাবিবুল। গত ২৪ মার্চ নবম শ্রেণির ওই ছাত্রী পড়তে গিয়েছিল। তারপর থেকে সে আর বাড়ি ফেরেনি। মেয়েটির পরিবারের লোকেরা জানতে পারেন পড়শি হাবিবুলের সঙ্গে সে চলে গিয়েছে। লোক জানাজানির ভয়ে প্রথমে পুলিশে কিছু জানাননি তাঁরা। কিন্তু মেয়ে ফিরে না আসায় গত শুক্রবার রাতে সুতাহাটা থানায় হাবিবুলের নামে মেয়েকে অপহরণের অভিযোগ দায়ের করেন ওই কিশোরীর বাবা। বাড়ি থেকে একটি সোনার হার ও এক জোড়া কানের দুল খোয়া গিয়েছে বলেও অভিযোগ জানান তিনি। ওই দিন রাতেই সুতাহাটা থানার পুলিশ মহিষাদলের বেতকুণ্ড থেকে পাকড়াও করেন ওই যুবককে। কিশোরীকে উদ্ধার করে পরিবারের হাতে তুলে দেওয়া হয়। হাবিবুলকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

কংগ্রেস কর্মীদের হুমকি
আসন্ন পঞ্চায়েত নির্বাচনে দলের সম্ভাব্য প্রার্থীরা তৃণমূলের হাতে আক্রান্ত হচ্ছেন বলে অভিযোগ করল পূর্ব মেদিনীপুর জেলা কংগ্রেস নেতৃত্ব। পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি নিয়ে শনিবার তমলুকে দলের জেলা কমিটির বৈঠক ছিল। বৈঠক শেষে জেলা কংগ্রেস সভাপতি অসিত পাল অভিযোগ করেন, “পটাশপুর, নন্দীগ্রাম, খেজুরি, রামনগর ও ভগবানপুর এলাকায় প্রার্থী নির্বাচন প্রক্রিয়া শুরু হতেই তৃণমূল-কর্মীরা নানাভাবে হুমকি দিচ্ছে। অভিযোগ করা সত্ত্বেও পুলিশ কোনও ব্যবস্থা নিচ্ছে না। পটাশপুর ১ ব্লকের ব্রজলালপুরের সম্ভাব্য প্রার্থী তারট গ্রামের স্বপন পণ্ডা এবং চিস্তিপুরের সঞ্জীব দে কে হুমকি দেওয়া হয়েছে।” এ দিনের বৈঠকে ছিলেন কাঁথি মহকুমা সভাপতি গঙ্গারাম মিশ্র, তমলুকের মহকুমা সভাপতি মৃত্যুঞ্জয় ভট্টাচার্য, এগরার নেতা তথা জেলা সাধারণ সম্পাদক মানস করমহাপাত্র প্রমুখ। সভায় সিদ্ধান্ত হয়েছে আসন্ন পঞ্চায়েত নির্বাচনে সমস্ত জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েতের আসনে প্রার্থী দেওয়ার চেষ্টা করা হবে। কংগ্রেস কর্মীদের উপর আক্রমণের অভিযোগ অস্বীকার করে তৃণমূলের জেলা সাধারণ সম্পাদক মামুদ হোসেন বলেন, “কংগ্রেস পূর্বের কোথাও প্রার্থী খুঁজে না পেয়ে মিথ্যা অভিযোগ করে নজর কাড়তে চাইছে।”

ইঞ্জিনিয়ারের ঝুলন্ত দেহ উদ্ধার
এইচআরইএলের আবাসন থেকে হলদিয়া পেট্রোকেমের (এইচপিএল) এক ইঞ্জিনিয়ারের পচাগলা ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। শনিবার রাতে হলদিয়া থানার পুলিশ দেহটি উদ্ধার করে। পুলিশ জানিয়েছে, মৃত গৌতম মণ্ডল (৩২) এইচপিএলের ইলেট্রিকাল বিভাগের ইঞ্জিনিয়ার ছিলেন। আবাসন ও এইচপিএল সূত্রে জানা গিয়েছে, অবিবাহিত গৌতমবাবু একাই থাকতেন পেট্রোকেমিক্যালের এই আবাসনে। তাঁর সহকর্মীরা পুলিশকে জানিয়েছেন, মানসিক অবসাদগ্রস্ত থাকায় কয়েক বছর আগে প্রকল্পের মূল দায়িত্ব থেকে তাঁকে ওই আবাসনের দায়িত্ব দেওয়া হয়। কয়েকদিন ধরেই আবাসন চত্বরে দেখা যাচ্ছিল না গৌতমবাবুকে। শনিবার রাতে তাঁর ঘর থকে দুর্গন্ধ পেয়ে পুলিশে খবর দেন তাঁর পড়শিরা। এরপর পুলিশ এসে দেহটি উদ্ধার করে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান দিন চারেক আগে মারা গিয়েছেন গৌতমবাবু। মৃত্যুর কারণ জানতে তদন্ত শুরু করেছে পুলিশ।

পুড়ল ৩১টি বাড়ি
রবিবার বেলিয়াবেড়া ও জামবনি থানা এলাকার তিনটি গ্রামে আগুন লেগে মোট ৩১টি মাটির বাড়ি ভস্মীভূত হয়ে গিয়েছে। এ দিন সকাল সাড়ে এগারোটা নাগাদ বেলিয়াবেড়া থানার শাঁকরারি গ্রামের মাইতি পাড়ায় উনুনের জ্বলন্ত ছাই উড়ে গিয়ে প্রথমে একটি বাড়ির খড়ের চালে আগুন লাগে। চৈত্রের ঝোড়ো হাওয়ায় পর পর ২২টি মাটির বাড়ি পুড়ে খাক হয়ে যায়। আগুনে পুড়ে কয়েকটি গবাদি পশু মারা গিয়েছে। পুড়ে যায় খড়ের গাদা। খবর পেয়ে দমকলের দু’টি ইঞ্জিন পৌঁছয়। তার আগেই অবশ্য ২২টি বাড়িই পুড়ে খাক হয়ে যায়। সর্বস্বাস্ত হয়ে পড়েছে পরিবারগুলি। এ দিন জামবনি থানার চিচিড়া অঞ্চলের বেলিয়াগুড়ি গ্রামের সেনাপতি পাড়ায় ৮টি বাড়ি আগুনে পুড়ে যায়। জামবনির সিজুয়া গ্রামেও একটি বাড়িতে আগুন লেগে যায়।

প্রাক্তন কাউন্সিলরকে হেনস্থার অভিযোগ
পুরসভার প্রাক্তন কাউন্সিলরকে হেনস্থার অভিযোগ উঠল এক তৃণমূল সমর্থকের বিরুদ্ধে। রবিবার পাঁশকুড়া পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের ঘটনা। পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের প্রাক্তন তৃণমূল কাউন্সিলর অধুনা কংগ্রেসে যোগ দেওয়া কল্যাণ রায়কে স্থানীয় তৃণমূল সমর্থক শেখ তাজ সাইকেল থেকে নামিয়ে ধাক্কাধাকি করেন বলে অভিযোগ। কল্যাণবাবু ওই তৃণমূল সমর্থকের বিরুদ্ধে পাঁশকুড়া থানায় অভিযোগ দায়ের করেছেন। পাঁশকুড়ার তৃণমূল নেতা জাইদুল খান বলেন, ‘‘ঘটনায় জড়িতদের সঙ্গে তৃণমূলের কোনও সম্পর্ক নেই।”

অস্বাভাবিক মৃত্যু
হাসপাতালের আবাসন থেকে উদ্ধার হল এক সাফাইকর্মীর দেহ। শনিবার বিকেলে প্রদীপ সরেন (৫০) নামে ঝাড়গ্রাম জেলা হাসপাতালের ওই চতুর্থ শ্রেণির কর্মীর দেহ উদ্ধার করে পুলিশ। পুলিশের অনুমান অতিরিক্ত মদ্যপানের ফলেই মৃত্যু হয়েছে প্রদীপবাবুর। আইসোলেশন ওয়ার্ডের ওই সাফাইকর্মী হাসপাতালের কর্মী আবাসনে একাই থাকতেন। গত বুধবার থেকে কাজে গরহাজির ছিলেন। শনিবার দুপুরে পড়শিরা দুর্গন্ধ পেয়ে খবর দেন ঝাড়গ্রাম থানায়। পুলিশ ঘরের দরজা ভেঙে প্রদীপবাবুর পচাগলা দেহ উদ্ধার করে।

ভস্মীভূত দোকান
আগুনে ভস্মীভূত হল তিনটি দোকান। শনিবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে মহিষাদলের হলদিয়া-মেচেদা রাজ্য সড়কের ধারে সিনেমা মোড়ে। এর মধ্যে রয়েছে একটি ডেকরেটর, একটি আসবাবপত্র ও একটি বীজধানের দোকান। খবর পেয়ে আসে দমকলের দু’টি ইঞ্জিন। কিন্তু ততক্ষণে পুড়ে ছাই হয়ে গিয়েছে দোকান তিনটি। দমকলের ওসি কার্তিকচন্দ্র মণ্ডল জানান, “প্রাথমিক তদন্তে অনুমান শটসার্কিট থেকে আগুন লেগেছে।’’


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.