টুকরো খবর
লরির ধাক্কায় মৃত, অবরোধ
বাঁ দিকে, দুর্ঘটনার পরে ভিড় স্থানীয়দের। ডান দিকে, অবরোধে আটকে সারি সারি ট্রাক।
দুর্গাপুরের বাঁকুড়া মোড়ে ছবি তুলেছেন বিশ্বনাথ মশান।
বাঁকুড়া রোডে রেল ওভারব্রিজে ওঠার মুখে লরির ধাক্কায় রবিবার সকালে এক যুবকের মৃত্যু হয়। পুলিশ জানায়, মৃতের নাম শঙ্কর কণ্ডু (১৯)। তিনি একটি কারখানায় ঠিকা শ্রমিকের কাজ করতেন। প্রতিবাদে স্থানীয় বাসিন্দারা বাঁকুড়া মোড়ে রাস্তা অবরোধ করেন। পরে পুলিশ গিয়ে অবরোধ তোলে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন সকাল সাড়ে ৭টা নাগাদ দুর্ঘটনা ঘটে। সাইকেলে চড়ে যাচ্ছিলেন ওই যুবক। বাঁকুড়ার দিক থেকে রেল ওভার ব্রিজে ওঠার মুখে একটি লরি নিয়ন্ত্রণ হারিয়ে তাঁকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। লরিটি পালিয়ে যায়। প্রতিবাদে ক্ষুব্ধ বাসিন্দারা বাঁকুড়া মোড়ে রাস্তা অবরোধ শুরু করেন। পুলিশি মধ্যস্থতায় প্রায় আধঘন্টা পরে অবরোধ ওঠে।

গম নষ্টের অভিযোগ
জলের অভাবে প্রায় ৫০ বিঘা জমিতে নষ্ট গচ্ছে গম। জামুড়িয়ার প্রেম বাজার এবং জামবাদ এলাকায় এই পরিস্থিতিতে রীতিমতো সঙ্কটি পড়েছেন বলে অভিযোগ তুলেছেন কৃষকেরা। জামুড়িয়ার বিডিও জয়ন্ত দাস ওই এলাকা থেকে রোপণ করা গমের নমুনা নিয়ে খাদ্য দফতরকেও পাঠিয়েছেন। বিডিও জানান, কৃষকেরা বারবার এলাকায় গিয়ে তাঁদের চাষের অবস্থা খতিয়ে দেখার আবেদন জানিয়েছিলেন। সেই মতো তিনি এলাকা পরিদর্শনে যান। সেখানে গিয়ে দেখেন, জলের অভাবে সঙ্কট বাড়ছে। তিনি আরও জানান, সংশ্লিষ্ট দফতরের কাছে গমের নমুনা পাঠানো হয়েছে। সরকারি বিধি অনুযায়ী ক্ষতিপূরণ দেওয়ার কোনও ব্যবস্থা করা যায় কিনা তাও দফতরকে দেখার জন্য আবেদন করা হয়েছে।

জল নেই আবাসনে
পনেরো দিন ধরে জল বন্ধ জামুড়িয়ার নিউ কেন্দা কোলিয়ারির ইস্ট কেন্দা কর্মী আবাসন এলাকায়। তার সঙ্গে লেগেই রয়েছে অল্প ভোল্টেজ এবং লোডশেডিংয়ের সমস্যা। খনি থেকে কয়লা পরিবহণ হচ্ছে। কিন্তু রাস্তায় জল ছেটানো হচ্ছে না। এর জেরে বাতাসে কয়লার গুড়ো মিশে দূষণ বাড়ছে। ব্যতিব্যস্ত হচ্ছেন এলাকাবাসী। এ সব অভিযোগ তুলে শনিবার নিউ কেন্দা কোলিয়ারিতে স্থানীয় বাসিন্দাদের নিয়ে বিক্ষোভ দেখাল কেন্দা তৃণমূল অঞ্চল কমিটি। শীঘ্র সমস্যা মেটানোর দাবি জানানো হয়। খনি কর্তৃপক্ষ জানান, বেশ কিছু সামগ্রী চুরি হওয়ায় জল সরবরাহ করা যাচ্ছে না। দ্রুত সমস্যা মিটবে। অন্য বিষয়গুলিও খতিয়ে দেখা হচ্ছে।

বিচারবিভাগীয় হেফাজতে শিক্ষিকা
সর্বশিক্ষা মিশন প্রকল্পের টাকা তছরূপের অভিযোগে ধৃত সালানপুরের বাঁশকেটিয়া প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষিকা কাবেরী মণ্ডলকে বিচারবিভাগীয় হেফাজতে পাঠিয়েছেন আসানসোলের এসিজেএম বিচারক। শনিবার তাঁকে আদালতে তোলা হলে তাঁর ১৪ দিনের বিচারবিভাগীয় হেফাজত হয়। চিত্তরঞ্জন সার্কেলের সিধাবাড়ি স্কুলের শ্রেণিকক্ষ ও পাঁচিল নির্মাণের জন্য বরাদ্দ প্রায় সাড়ে চারলক্ষ টাকা খরচ না করে আত্মসাৎ করেছেন বলে তাঁর বিরুদ্ধে অভিযোগ আনেন চিত্তরঞ্জন শিক্ষাচক্রের সহকারী স্কুল পরিদর্শক। এরপরই তাঁর বিরুদ্ধে থানায় অভিযোগ হয়। পুলিশ তাঁকে শুক্রবার বিকেলে গ্রেফতার করে।

দখল উচ্ছেদ ইসিএলের
কোলিয়ারির খনি আবাসনে জবরদখল উচ্ছেদ অভিযান চালাল ইসিএলের ধেমোমেন কোলিয়ারি কর্তৃপক্ষ। রবিবার সকাল থেকেই এই উচ্ছেদ অভিযান শুরু হয়। শিল্প নিরাপত্তাবাহিনী ও আসানসোল দক্ষিণ থানার পুলিশকে সঙ্গে নিয়ে কোলিয়ারির আধিকারিকেরা এই উচ্ছেদ অভিযানে প্রায় ৩০টি খনি আবাসন খালি করেন। ধেমোমেন কোলিয়ারির এজেন্ট জেসি রায় জানান, প্রায় ৭২টি খনি আবাসন জবরদখল করে রেখেছে বহিরাগতেরা। ধীরে ধীরে সবগুলি খালি করে দেওয়া হবে।

সন্ত্রাসের নালিশ
তৃণমূলের বিরুদ্ধে সন্ত্রাস সৃষ্টি ও গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ তুলে রবিবার জামুড়িয়া বাজার থেকে থানা পর্যন্ত মিছিল করল জামুড়িয়া ব্লক ১ কংগ্রেস। জামুড়িয়া থানায় একটি দাবিপত্রও দেওয়া হয়। দলের ব্লক সভাপতি আব্দুল বারিক জানান, তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বে অশান্তি হচ্ছে। থানায় ‘হোলি শান্তি বৈঠকে’ তৃণমূলের দুই গোষ্ঠী মারমারি করছে। তৃণমূলের নাম নিয়ে তোলাবাজি চলছে। পুলিশ মিথ্যা অভিযোগে কংগ্রেস কর্মীদের মামলায় জড়াচ্ছে বলেও অভিযোগ। পুলিশ জানায়, অভিযোগগুলি খতিয়ে দেখা হবে।

বারাবনিতে যাত্রা
জামগ্রাম আঞ্চলিক গণ সংস্কৃতি মঞ্চ আয়োজিত আন্তঃগ্রামীণ যাত্রা প্রতিযোগিতায় সেরার সম্মান পেল দুর্গাপুরের কালীমাতা নাট্য সংস্থা। তাঁদের অভিনীত ‘আজকের অভিমন্যু’ যাত্রার শিল্পী সৌরভ সিংহ শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পান। দ্বিতীয় হয় নিয়ামতপুর যাত্রা কমিটি। বারাবনির জামগ্রামের ছ’দিনের এই যাত্রা প্রতিযোগিতা শেষ হয়েছে শনিবার। রবিবার পুরস্কার প্রদান অনুষ্ঠানে ছিলেন বিধায়ক বিধান উপাধ্যায়, পঞ্চায়েত সমিতির সভাপতি উত্তম চক্রবর্তী।

তালতোড়ে মেলা
রক্ষাকালী পুজো উপলক্ষে পাঁচ দিনের মেলা শুরু হল জামুড়িয়ার তালতোড় গ্রামে। পাঁচদিনই সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রথম দিন স্থানীয় শিল্পীদের নৃত্য, দ্বিতীয় দিন বিচিত্রানুষ্ঠান, তৃতীয় দিন কবিগান, চতুর্থদিন বাউল এবং শেষ দিন পালার্কীতনের আয়োজন রয়েছে। গ্রামের বাসিন্দা কাজল মাজি, অলোক দাসরা জানান, সর্বজনীন কালীপুজোকে ঘিরে এই মেলা রীতিমতো উৎসবে পরিণত হয়েছে। ১০০ বছরেরও বেশি সময় ধরে এই উৎসব চলছে।

শ্মশানে আলো
শ্মশানের সৌন্দর্যায়নের জন্য আলোর ব্যবস্থা করলেন আসানসোলের বিধায়ক তথা রাজ্যের কৃষিমন্ত্রী মলয় ঘটক। রবিবার আসানসোল পুরসভার দোমহানি শ্মশানে এই কাজের উদ্বোধন করেন তিনি। মলয়বাবু জানান, আসানসোলের এই শ্মশানটি প্রায় ৩৫ টি ওয়ার্ডের বাসিন্দারা ব্যবহার করেন। বাসিন্দারা বহুদিন থেকে শ্মশানের উন্নয়ন ও সৌন্দর্যায়ণের আবেদন করেছিলেন। বিধায়ক এলাকা উন্নয়ন প্রকল্পের টাকা থেকে এই কাজ করা হয়েছে।

নেশাবিরোধী সভা
পুলিশের সহযোগিতায় ‘নেশামুক্তি’ শীর্ষক একটি আলোচনাসভার আয়োজন করল কলকাতার একটি বিশেষজ্ঞ প্রতিনিধি দল। জামুড়িয়া থানার উদ্যোগে আয়োজিত ওই অনুষ্ঠানে বক্তৃতা করেন আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনার অজয় নন্দ, এসিপি (সেন্ট্রাল) অজয় প্রসাদ প্রমুখ। এ দিন নেশাবিরোধী একটি নাটকও উপস্থাপিত হয়।

ছাত্রমৃত্যুর প্রতিবাদ
কলকাতায় এসএফআই নেতা সুদীপ্ত গুপ্তের মৃত্যুর প্রতিবাদে জামুড়িয়ায় একটি মিছিলের আয়োজন করল সিপিএম। রবিবার নিঘা মোড় থেকে বোগড়া পর্যন্ত এলাকা পরিক্রমা করে মিছিলটি।

আলোচনাচক্র
দলের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে শনিবার রানিগঞ্জে আলোচনার আয়োজন করে বিজেপি-র আসানসোল জেলা কমিটি। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ও স্বামী বিবেকানন্দকে নিয়ে আলোচনা হয়।

কোথায় কী

আসানসোল

ফুটবল প্রতিযোগিতা। রেলপাড় দুর্গামন্দির মাঠ। বিকেল ৩টা। উদ্যোগ: রেলপাড় ইউসি।

রূপনারায়ণপুর

বইমেলা। ডাবর মোড়। উদ্যোগ: পশ্চিম রাঙ্গামাটিয়া ইয়ুথ ক্লাব।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.