খেলা
জমজমাট যোগ
যোগাসনের গুরুত্ব বাড়ছে। চলছে প্রতিযোগিতার আয়োজনও। সম্প্রতি এমনই আন্তঃক্লাব প্রতিযোগিতার আয়োজন করেছিল কদমতলার ব্যারাক অ্যাথলেটিক ক্লাব। সহযোগিতায় ছিল ‘হাওড়া ডিস্ট্রিক্ট যোগা কালচারাল ফোরাম’।
আয়োজক ক্লাব ছাড়া নালন্দা সংস্কৃতি, অন্নপূর্ণা ব্যায়াম সমিতি ও সবাই মিলে ক্লাব অংশ নেয়। প্রতিযোগী ছিলেন প্রায় ২০০ জন। অনূর্ধ্ব ৭ থেকে শুরু করে বিভিন্ন বয়সভিত্তিক বিভাগে পুরুষ ও মহিলা প্রতিযোগীরা অংশ নেন।
অধিকাংশ বিভাগেই প্রথম স্থান পায় ব্যারাক অ্যাথলেটিক ক্লাবের প্রতিযোগীরা। এই ক্লাবের প্রতিযোগী ছোট্ট তানিষ্কা দাস পেল অনূর্ধ্ব ৭ বছর বিভাগের সেরার ট্রফি। তারাসুন্দরী বালিকা ভবনের ষষ্ঠ শ্রেণির ছাত্রী মৌমিতা মুখোপাধ্যায় যোগাসন শেখে নালন্দা সংস্কৃতিতে। বালিকাদের অনূর্ধ্ব ১৫ বছর বিভাগে চ্যাম্পিয়ন হয়ে মৌমিতা বলল, “আমি আরও বড় সাফল্য পেতে চাই।”
আদিত্য পাল, অনুষ্কা ঘোষ, সায়ন মণ্ডল, প্রীতিলতা পালদের মতো ছোটদের পাশাপাশি নজর কেড়ে নিলেন প্রবীণ প্রতিযোগীরাও। ৫৫ বছরের রঞ্জনা মুখোপাধ্যায়, ৫৪ বছরের চন্দ্রলেখা মণ্ডল কিংবা ৭২ বছরের রীতা ঘোষ প্রতিযোগিতায় নেমে বুঝিয়ে দিলেন শরীর সুস্থ রাখায় যোগচর্চার বিকল্প নেই।
ব্যারাক অ্যাথলেটিক ক্লাবের যোগাসন প্রশিক্ষক প্রতাপ কাঁড়ার জানালেন, সপ্তাহে তিন দিন এখানে যোগাসন শেখানো হয়। ছোটদের সঙ্গে অনেক প্রবীণ মানুষও যোগাসন শিখতে আসেন। ক্লাব সম্পাদক রামগোপাল সরকারের কথায়: “ছোটবেলায় আমরা নানা খেলাধুলো করতাম। এখনকার অভিভাবকরা ছেলেমেয়ের পড়াশোনা নিয়েই বেশি ভাবেন। পড়াশোনার চাপে অনেক ছেলেমেয়ের মধ্যে নানা রকম শারীরিক ও মানসিক সমস্যাও দেখা দিচ্ছে। আমরা চাই ছোটরা বেশি করে যোগাসন শিখতে আসুক।” প্রতিযোগিতার উদ্বোধন করেন কৃষি বিপণনমন্ত্রী অরূপ রায়। ছিলেন ভারোত্তোলক লক্ষ্মীকান্ত দাস।

—নিজস্ব চিত্র
বার্ষিক সভা
অনুষ্ঠিত হল ‘শিশিরকুমার বন্দ্যোপাধ্যায় মেমোরিয়াল সোসাইটি’-এর সপ্তদশ বার্ষিক সভা। সম্প্রতি হাওড়া শরৎ সদন (২)-এ। সভায় গত বছরের মাধ্যমিকে জেলার প্রথম স্থানাধিকারী সায়ন হাজরাকে ‘শিশিরকুমার বন্দ্যোপাধ্যায় স্মৃতি পুরস্কার’ এবং সমাজসেবী দেবব্রত ঘোষকে ‘শিশিরকুমার বন্দ্যোপাধ্যায় স্মারক সম্মান’ দেওয়া হয়। প্রধান অতিথি ছিলেন চন্দ্রশেখর মুখোপাধ্যায়। শেষে ছিল ‘তিন কন্যার গান’।




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.