টুকরো খবর
মৃত্যুকালীন জবানবন্দি নিয়ে মত কোর্টের
মৃত্যুর সময়ে আত্মীয়রা উপস্থিত থাকলেই মৃত্যুকালীন জবানবন্দির গুরুত্ব কমে যায় না। শুক্রবার পণের জন্য বধূহত্যার একটি মামলায় এই মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। সাধারণত মৃত্যুকালীন জবানবন্দি নথিভুক্ত করেন এক জন ম্যাজিস্ট্রেট। যিনি জবানবন্দি দেবেন তাঁর আত্মীয়দের থাকতে না দেওয়াই রীতি। কারণ, সে ক্ষেত্রে ওই ব্যক্তির উপরে আত্মীয়দের প্রভাব খাটানোর সম্ভাবনা থাকে। এ ক্ষেত্রে এক মহিলাকে আগুনে পুড়িয়ে মারেন তাঁর স্বামী ও শাশুড়ি। নিজের আত্মীয়দের উপস্থিতিতে হাসপাতালে মৃত্যুকালীন জবানবন্দি দেন ওই মহিলা। শীর্ষ আদালত জানিয়েছে, এ ক্ষেত্রে ওই মহিলার জবানবন্দির উপরে নির্ভর করেই দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

রেশম শিল্পীদের বিক্ষোভে গুলি
ভিন রাজ্য থেকে রেশম বস্ত্র আমদানির প্রতিবাদে শুয়ালকুচির রেশম কারিগররা আজ বিকেলে পথে নামলেন। দোকানে হামলা চালিয়ে ছিনিয়ে নেওয়া হল বেনারসি শাড়ি। আগুন লাগিয়ে দেওয়া হল বাইরের রাজ্য থেকে আনা শাড়ির স্তুপে। অসমে রেশম বয়নের প্রাণকেন্দ্র এই শুয়ালকুচি। গত কয়েক বছর ধরেই সেখানে উৎপাদন কমছে। বস্ত্র ব্যবসায়ীরা বেনারস থেকে শাড়ি এনে অসমে বিক্রি করছেন। ফলে স্থানীয় ভাবে উৎপাদিত রেশম শাড়ির বাজার আরও কমে যাচ্ছে। তারই প্রতিবাদে আজ শুয়ালকুচির রেশম শিল্পীরা স্থানীয় কাপড়ের দোকানে হামলা চালান। বহু দোকান থেকে আমদানি করা শাড়ি টেনে বের করে রাস্তায় ফেলে আগুন লাগিয়ে দেওয়া হয়। পরিস্থিতি সামলাতে পুলিশ আসে। প্রতিবাদকারীদের পাথরের ঘায়ে ছয় পুলিশকর্মী জখম হওয়ার পরে পুলিশ গুলি চালায়। পরে বিরাট পুলিশবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এনআইএ-ই ভরসা লিয়াকতের পরিবারের
লিয়াকতের সঙ্গে দেখা করতে দিল্লি গেলেন তাঁর ভাই। অন্য দিকে লিয়াকতের মুক্তির আবেদন জানিয়ে জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার সঙ্গে দেখা করলেন লিয়াকতের দ্বিতীয় স্ত্রী আখতারউন্নিসা। তিনি বলেন, “আশা করছি জাতীয় তদন্তকারী সংস্থা(এনআইএ)-র হস্তক্ষেপে আমরা সুবিচার পাব।” যদিও এনআইএ-র পক্ষ থেকে এখনও যোগাযোগ করা হয়নি আখতারউন্নিসার সঙ্গে। গোরক্ষপুর থেকে ধরা পড়া সন্দেহভাজন হিজবুল জঙ্গি লিয়াকত দোলের দিন রাজধানীতে বিস্ফোরণ ঘটানোর ছক কষেছিল বলে দাবি করে দিল্লি পুলিশ। লিয়াকতকে জিজ্ঞাসাবাদ করার পর দিল্লির জামা মসজিদের কাছে এক অতিথিশালা থেকে উদ্ধার হয় প্রচুর বিস্ফোরক ও আগ্নেয়াস্ত্র। কিন্তু ওমর আবদুল্লা প্রশাসন জানায়, সমাজের মূল স্রোতে ফেরার ইচ্ছে জানিয়ে ২০১১-এর ফেব্রুয়ারিতে যোগাযোগ করেছিলেন লিয়াকত শাহ। এমনকী লিয়াকতের ফেরার কথা রাজ্য প্রশাসন থেকে কেন্দ্রীয় গোয়েন্দারা সকলেই জানতেন।

অন্ধ বিশ্বাস প্রাণ নিল পরিবারের ৫ সদস্যের
অন্ধ বিশ্বাসের জেরে প্রাণ দিলেন একই পরিবারের পাঁচ সদস্য। রাজস্থানের সওয়াই মাধোপুর জেলার গঙ্গাপুরের নাসিয়া কলোনির ঘটনা। পুলিশ সূত্রে খবর, ২৫ মার্চ রাতে এক সঙ্গে পরিবারের আট জন সদস্য সায়ানাইড মাখানো লাড্ডু খেয়ে ‘আত্মহত্যার’ চেষ্টা করেন। এর মধ্যে মারা যান পাঁচ জন। বাকি তিন জনের অবস্থা আশঙ্কাজনক। তদন্তে একটি ভিডিও উদ্ধার করে পুলিশ। তাতে ধরা পড়েছে ‘ভগবানকে’ পাওয়ার উদ্দেশ্যেই পরিকল্পিত ভাবে আত্মহননের পথ বেছে নিয়েছিল পেশায় ফোটোগ্রাফার কাঞ্চন সিংহের পরিবার। পুলিশ জানায়, কাঞ্চন সিংহই পরিবারের সকলকে বোঝান, মৃত্যুর পরে ভগবানের দেখা পাওয়া সম্ভব। মৃত্যুর আগে সকলের ভিডিওও তোলেন তিনি। পরিবারের সকলে বসে বিষাক্ত লাড্ডু খাচ্ছেন, ক্যামেরাবন্দি হয় সেই দৃশ্যও। পরিবারের সদস্যের মরদেহ দেখে প্রতিবেশীদের খবর দেন কাঞ্চনের ভাইঝি রেশমি। পরে পুলিশ এসে মৃতদেহ উদ্ধার করে।

এয়ার ইন্ডিয়ার জরিমানা
এক মহিলা যাত্রীকে ৫০হাজার টাকা জরিমানা দেবে এয়ার ইন্ডিয়া। ২০০৭ সালের ৯ জুলাই দিল্লি থেকে আবুধাবি যাচ্ছিলেন সন্ধ্যা শর্মা। কিন্তু আবুধাবি বিমানবন্দরে দু’ঘণ্টা অপেক্ষাও করেছিলেন তিনি। পরে তিনি জানতে পারেন তাঁর মালপত্র কিছুই পাঠায়নি এয়ার ইন্ডিয়া। তিন দিন পর সন্ধ্যা দেবী তাঁর জিনিসপত্র ফিরে পান। পরে দেশে ফিরে ক্রেতা সুরক্ষা আদালতে অভিযোগ দায়ের করেন তিনি।

গাইডের মৃত্যু
ছ’জন ডুবন্ত পর্যটককে বাঁচানোর পর মৃত্যু হল এক জন র্যাফটিং গাইডের। পুলিশ জানিয়েছে, হ্ৃষীকেশের কাছে শিবপুরী অঞ্চলে গঙ্গায় দিল্লির কয়েক জন পর্যটককে র্যাফটিং করাচ্ছিলেন রামকুমার পাঠক (৪০) নামের ওই গাইড। হঠাৎই জলের তোড়ে উল্টে যায় নৌকা। সবাই জলে পড়ে যান। রামকুমার পাঠক সবাইকে উদ্ধার করলেও, নিজে বাঁচতে পারেননি। কোনও রকমে তীরে পৌঁছতে পারলেও, অক্সিজেনের অভাবে তত ক্ষণে মৃত্যু হয় তাঁর।

তরুণীর বাড়ি ঢুকে মারধর
জোর করে ২১ বছরের এক তরুণীর বাড়ি ঢুকে মেয়েটিকে এবং তার পরিবারের লোকদের মারধর করল ১১ জনের এক দল যুবক। মেয়েটির একটি পায়ের আঘাত গুরুতর। পুলিশ সূত্রের খবর, মেয়েটি বৃহস্পতিবার সন্ধ্যায় বাড়ি ফিরছিল। তখন ছেলেগুলি মেয়েটিকে দেখে কটুক্তি করে। এবং পরে মেয়েটির বাড়ি ঢুকে মারধর করে। ওই ১১ জনের মধ্যে ৫ জনের পরিচয় জানা গিয়েছে। বাকিদের এখনও খোঁজ চলছে।

খুন আইনজীবী
পাশের বাড়ির কুকুরের চিৎকারে থাকতে না পেরে অভিযোগ জানাতে গিয়ে খুন হলেন এক আইনজীবী। পুলিশ সূত্রে খবর, ৩০ বছরের আইনজীবী মনমোহন বর্মা প্রতিবেশী মহিপাল সিংহের বাড়ির কুকুরের চিৎকারের অভিযোগ জানাতে গিয়েছিলেন। দীর্ঘক্ষণ তর্কাতর্কির পর তাঁকে গুলি করেন মহিপাল সিংহ এবং তাঁর ছেলে মুকুল সিংহ।

পুলিশের গাড়িতে মৃত
মদ্যপ পুলিশ অফিসারের বেপরোয়া ভাবে গাড়ি চালানোর জন্য মৃত্যু হল এক মহিলার। আহত আরও তিন জন। বুধবার ঘটনাটি ঘটেছে। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

স্ত্রীর মুণ্ডচ্ছেদ
ঝগড়ার জেরে এক কোপে স্ত্রীর মাথা কেটে ফেলল স্বামী। ঘটনাটি ঘটেছে কার্বি আংলং জেলায়। পুলিশ জানায়, কার্বি ও নগাঁও জেলার সীমাবর্তী ১ নম্বর উত্তর চামোরালি গ্রামের বাসিন্দা বিল্লাল আহমেদের সঙ্গে তাঁর স্ত্রীর কলহ লেগেই থাকত। গত রাতে অশান্তি চরমে ওঠে। ঝগড়ার মধ্যেই হাতের কাছে থাকা দায়ের কোপে স্ত্রী জুলফা খাতুনের মুণ্ডচ্ছেদ করে বিল্লাল। পুলিশ তাকে গ্রেফতার করেছে।

কুয়োয় চালকের দেহ
চালককে খুন করে পালালো দুষ্কৃতীরা। মিঠাপানি এলাকায় কুয়োর মধ্যে থেকে এক গাড়িচালকের দেহ উদ্ধার হয়। গাড়ির হদিস নেই। পুলিশের ধারণা, গাড়ি চুরির জন্যই তাঁকে খুন করা হয়েছে। এই ঘটনায় ৩ জনকে গ্রেফতার করা হয়েছে।

মুম্বইয়ে কারখানায় বিস্ফোরণ
রাসায়নিক কারখানায় বিস্ফোরণ ঘটার ফলে কারখানার দেওয়াল চাপা পড়ে মৃত্যু হল ৫ জনের। আহত আরও ৭ জন। ঘটনাটি ঘটেছে আন্ধেরির সাকিনাকা এলাকায়। পুলিশ জানিয়েছে, কারখানার অ্যালুমিনিয়াম তৈরির যন্ত্রে যান্ত্রিক ত্রুটি দেখা যাওয়ার ফলে বিস্ফোরণ ঘটে। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

অপহরণ করে খুন
চোদ্দো বছরের মেয়েকে অপহরণ করে হত্যা করল এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি। পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার স্কুল থেকে বাড়ি ফেরার সময় তাকে অপহরণ করে ধারালো অস্ত্র দিয়ে খুন করা হয়। পরে গ্রামবাসীরা মেয়েটির মৃতদেহ দেখতে পায়।

চালকের মৃত্যু
দুর্ঘটনায় মৃত্যু হল এক চালকের। শুক্রবার বিকেলে কোকড়াঝাড় জেলার গোসাইগাঁও শহরের ঘটনা। মৃতের নমা রূপেশ শর্মা (২০)। তাঁর বাড়ি গোসাইগাঁও এলাকার পদ্মবিল এলাকায়। ওই গাড়িটি একটি বাড়ির দেওয়ালে ধাক্কা মারলে চালকের মৃত্যু হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.