টুকরো খবর
স্বচ্ছ ভাবমূর্তির খোঁজে তৃণমূল
পঞ্চায়েত নির্বাচনে দলীয় প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে স্বচ্ছ ভাবমূর্তিকে প্রাধান্য দেবে তৃণমূল। শনিবার উত্তর ২৪ পরগনার তৃণমূলের মধ্যমগ্রাম জেলা কার্যালয়ে পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি সভায় এ কথাই জানালেন দলের জেলা পর্যবেক্ষক ও খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। জ্যোতিপ্রিয়বাবু বলেন, “তৃণমূলের প্রার্থীকে স্বচ্ছ ভাবমূর্তির হতে হবে। যাঁরা বর্তমান জনপ্রতিনিধি, তাঁরা যদি এমন কাজ করেন যাতে দলের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে তা হলে তাঁদেরও প্রার্থী করা হবে না। এই বিষয়ে চূড়াম্ত সিদ্ধান্ত নেবে দলের জেলা কমিটি।” সভায় আরও সিদ্ধান্ত হয়, পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির প্রার্থীর বিষয়ে সিদ্ধান্ত নেবেন জেলা কমিটি। জেলা পরিষদের প্রার্থীর বিষয়ে সিদ্ধান্ত নেবেন রাজ্য কমিটি। জেলা তৃণমূল নেতৃত্ব জানিয়েছেন, নির্বাচন পরিচালনার জন্য প্রতিটি ব্লকে ১১ সদস্যের কমিটি তৈরি করা হয়েছে। ব্লক কমিটিগুলিকে সম্ভাব্য প্রার্থীতালিকা ৫ এপ্রিলের ভিতর জেলা নেতৃত্বের কাছে জমা দিতে বলা হয়েছে। পঞ্চায়েত নির্বাচনে উত্তর ২৪ পরগনায় তৃণমূল স্থানীয় স্তরেও কোনও জোটের রাস্তায় হাঁটবে না। এ দিন সভায় এ কথাও দ্ব্যর্থহীন ভাবে জানিয়ে দেন তৃণমূলের জেলা নেতৃত্ব। মজিদ মাস্টারের প্রসঙ্গে জ্যোতিপ্রিয়বাবু বলেন, “শাসনে মজিদ মাস্টারকে ফের ঢোকানোর চেষ্টা করছে সিপিএম। তবে মজিদ মাস্টার ঢুকলে সাধারণ মানুষ সর্বশক্তি দিয়ে প্রতিরোধ করবে। আইনশৃঙ্খলার অবনতি হলে তার দায় তৃণমূল নেবে না।”

কোটি টাকা প্রতারণার অভিযোগ, ধৃত ২ হাবরায়
এক কোটি টাকারও বেশি অর্থ প্রতারণা ও আত্মসাৎ করার অভিযোগে একটি স্বেচ্ছাসেবী সংস্থার দুই ডিরেক্টরকে গ্রেফতার করেছে পুলিশ। ঘটনাটি ঘটেছে শুক্রবার রাতে হাবরায়। ওই সংস্থার এজেন্টদের অভিযোগের ভিত্তিতেই এই গ্রেফতার। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম লিপিকা শিকদার ও সুকুমার মণ্ডল। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর রঘুনাথ শিকদার পলাতক। লিপিকার বাড়ি হাবরার বাণীপুরে ও সুকুমারের বাড়ি স্বরূপনগরে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, স্বেচ্ছাসেবী সংস্থাটি ৪ বছর ধরে এজেন্ট নিয়োগ করে ভুইফোঁড় আর্থিক সংস্থা হিসেবে (চিটফান্ড) ব্যবসা করছিল। বার্ষিক ১৪ শতাংশ সুদ দেওয়া হবে এই প্রলোভন দেখিয়ে গ্রাহকের থেকে টাকা সংগ্রহ করে এজেন্টরা। কিন্তু সময় পেরিয়ে যাওয়ার পরেও অর্থ ফেরত পাননি গ্রাহকেরা। তাঁরা এজেন্টদের কাছে টাকা ফেরত দেওয়ার জন্য চাপ দিতে থাকেন। এরপর এজেন্টরা কর্তৃপক্ষের কাছে টাকা ফেরতের বিষয়ে কোনও সদুত্তর না পেয়ে হাবরা থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।

টুকতে বাধা দেওয়ায় হেনস্থা শিক্ষিকাদের
পরীক্ষার সময়ে টোকাটুকিতে বাধা দেওয়ায় ট্রেনের মধ্যে শিক্ষিকাদের হেনস্থা করার অভিযোগ উঠল উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের বিরুদ্ধে। এই ঘটনা ঘটে শনিবার দুপুরে ক্যানিং-শিয়ালদহ লোকালে। শনিবার ছিল উচ্চমাধ্যমিকের ইকনমিক্স পরীক্ষা। ঘুটিয়ারী শরিফের হরিহর মহাবিদ্যালয়ের ছাত্রীদের পরীক্ষার আসন পড়ে ক্যানিংয়ের তালদি সুরবালা গার্লস হাইস্কুলে। অভিযোগ, পরীক্ষা চলাকালীন চলছিল গণটোকাটুকি। বাধা দেন সুরবালা গালর্স হাইস্কুলের শিক্ষিকারা। স্কুলের প্রধান শিক্ষিকা লিপি ভট্টাচার্য বলেন, “ছাত্রীদের গণটোকাটুকিতে বাধা দেওয়া হয়েছিল বলে বাড়ি ফেরার সময়ে ট্রেনের মধ্যে তিন শিক্ষিকাকে হেনস্থা করে বেশ কিছু ছাত্রী। এমনকি ঘুটিয়ারী শরিফে ট্রেন থেকে টেনে নামানোরও চেষ্টা হয়। আমি খবর পেয়ে রেল পুলিশকে জানালে তাঁরাই বাঁচান শিক্ষিকাদের।” রেল পুলিশ সূত্রে জানানো হয়েছে, এমন একটি ঘটনার কথা জানা গেলেও এ ব্যাপারে কেউ কোনও লিখিত অভিযোগ দায়ের করেননি।

আগ্নেয়াস্ত্র-সহ ধৃত
আগ্নেয়াস্ত্র-সহ এক ব্যক্তিকে গ্রেফতার করল ডায়মন্ড হারবার থানার পুলিশ। পুলিশ সূত্রের খবর, রবিবার দুপুরে ডায়মন্ড হারবারের মরুইবেড়িয়া গ্রাম থেকে মসিউর রহমান মল্লিক নামে ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। ধৃতের বাড়ি থেকে উদ্ধার হয়েছে একটি রিভলভার, কয়েকটি সোর্ড এবং লোহার রড। ধৃতকে আজ সোমবার ডায়মন্ড হারবার আদালতে পাঠানো হবে।পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার সকালে প্রতিবেশীর সঙ্গে জমি নিয়ে বিবাদের সময় মসিউর ও তার ভাই মুন্না আগ্নেয়াস্ত্র বের করে হুমকি দেয় বলে অভিযোগ। খবর যায় পাশের পুলিশ ক্যাম্পে। পুলিশ এলে বাড়ি থেকে পালিয়ে যায় ওই দু’জন। পরে ডায়মন্ড হারবার থানার আইসি-র নেতৃত্বে মনিউরের বাড়িতে তল্লাশি চালিয়ে উদ্ধার হয় আগ্নেয়াস্ত্র। খবর পেয়ে গ্রামের অন্য জায়গা থেকে গ্রেফতার করা হয় মনিউরকে। তার ভাই মুন্না মল্লিক পলাতক।

জরি ব্যবসায়ীকে কুপিয়ে খুন জয়নগরে
ভরদুপুরে এক ব্যক্তিকে কুপিয়ে খুন করল দুষ্কৃতীরা। ঘটনাটি ঘটেছে রবিরার দুপুরে জয়নগরের ধোসাঘাটে। পুলিশ জানিয়েছে, নিহতের নাম জাহাঙ্গির মিস্ত্রি(৪০)। তাঁর বাড়ি ক্যানিংয়ের কচুয়া গ্রামে। নিহত ব্যক্তি এলাকায় সিপিএম কর্মী বলে পরিচিত ছিলেন বলে পুলিশ জানিয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নিহত ব্যক্তির জরির ব্যবসা ছিল। তিনি পাতকুয়ো খোঁড়ার কাজও করতেন। ব্যবসার কাজে তিনি জয়নগরের ধোসাঘাটে গিয়েছিলেন। সেখানে তিনি যখন একটি দোকানে বসেছিলেন, তখনই একদল দুষ্কৃতী তাঁকে চপার দিয়ে কোপায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। ঘটনাস্থল থেকে ঢিলছোঁড়া দূরত্বে পুলিশ ক্যাম্প থাকা সত্ত্বেও এমন ঘটনা ঘটায় ক্ষুদ্ধ স্থানীয় বাসিন্দারা। ২০০৬ সালের এর ডিসেম্বরে জাহাঙ্গিরের বাড়িতে হামলা চালিয়ে দুষ্কৃতীরা তাঁর স্ত্রী ও মেয়েকে খুন করেছিল। সম্প্রতি আদালতে সেই মামলার বিচার শুরু হয়েছে। প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান, সেই মামলা ধামাচাপা দেওয়ার জন্যই জাহাঙ্গিরকে খুন করা হয়েছে। দক্ষিণ ২৪ পরগনা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (পশ্চিম) কঙ্করপ্রসাদ বারুই বলেন, “ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। অভিযুক্তদের খোঁজে তল্লাশি চলছে।”

মথুরাপুরে জলপ্রকল্প
‘নলবাহী জল প্রকল্প’-এর উদ্বোধন হল মথুরাপুরে। দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুর-১ ব্লকের কৃষ্ণচন্দ্রপুর পঞ্চায়েতের কৃষ্ণচন্দ্রপুর বিবেকানন্দ ময়দানে শনিবার প্রকল্পের উদ্বোধন করেন জনস্বাস্থ্য কারিগরি মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ চৌধুরীমোহন জাটুয়া, বিধায়ক দেবশ্রী রায়, জেলা পরিষদের সভাধিপতি সামিমা শেখ, স্বাস্থ্য কর্মাধ্যক্ষ তরুণ রায় প্রমুখ।

স্বামী গ্রেফতার
স্ত্রীকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে স্বামীকে গ্রেফতার করল পুলিশ। মৃত গৃহবধূর নাম ঝর্না মজুমদার (২৭) বলে পুলিশ জানিয়েছে। চার বছর আগে উত্তর ২৪ পরগনার গাইঘাটার ঠাকুরনগরের বাসিন্দা ঝর্নাদেবীর সঙ্গে বিয়ে হয়েছিল অশোকনগরের বাসিন্দা অঞ্জনের। শনিবার সকালে অশোকনগরে ঝর্নাদেবীর শ্বশুরবাড়ি থেকে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিশ। পরে ঝর্নাদেবীর বাপের বাড়ির লোকের অভিযোগের ভিত্তিতে তাঁর স্বামী অঞ্জন মজুমদারকে গ্রেফতার করে পুলিশ।

জুয়াড়ি গ্রেফতার
চারজন জুয়াড়িকে গ্রেফতার করল পুলিশ। শনিবার রাতে হাবরা শহর থেকে তাদের গ্রেফতার করা হয়। দীর্ঘদিন ধরেই ওই এলাকায়। তারা জুয়ার আসর চালাত বলে অভিযোগ। শনিবার রাতেই স্থানীয় জানাপোল ও বালুইগাছি এলাকা থেকে ৩৪ বোতল বেআইনি দেশি মদ ও ৫৫ লিটার চোলাই মদ উদ্ধার করেছে পুলিশ। গ্রেফতার হয়েছে ২ জন।

দুষ্কৃতী গ্রেফতার
অস্ত্র-সহ দু’জন দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। স্থানীয় গাঁড়াপোতা ও ফলেয়া এলাকা থেকে শনিবার সকালে ও রাতে ওই দু’জনকে গেফতার করেছে পুলিশ। তাঁদের কাছ থেকে একটি পাইপগান, ২ রাউন্ড গুলি ও একটি এমএম পিস্তল উদ্ধার করেছে পুলিশ।

ধৃত ৬ দুষ্কৃতী
ডাকাতির উদ্দেশ্যে জড়ো হওয়া ৬ জন দুষ্কৃতীকে হাবরার ৩০ নম্বর রেলগেট এলাকা থেকে গ্রেফতার করল পুলিশ। শনিবার রাতের ঘটনা। ধৃতদের বাড়ি বনগাঁ, হাবরা ও স্বরূপনগর এলাকায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.