টুকরো খবর
মজুরির দাবিতে পঞ্চায়েতে তালা
একশো দিনের কাজ প্রকল্পে মজুরির দাবিতে সোমবার বাদুড়িয়ার যদুরআটি পঞ্চায়েতে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন গ্রামবাসী। প্রধানকে পঞ্চায়েতে আসার দাবিতে বিক্ষোভ চলে রাত সাতটা পর্যন্ত। পুলিশ গিয়ে ঘেরাওয়ের মুখে পড়ে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, একশো দিনের প্রকল্পে মাটি কাজার কাজ করা সত্ত্বেও তিন-চার মাস ধরে টাকা মিলছে না, এই অভিযোগ তুলে নারায়ণপুর, ন’পাড়া, জঙ্গলপুর-সহ কয়েকটি গ্রামের শতাধিক বাসিন্দা এ দিন দুপুরে কংগ্রেস পরিচালিত ওই পঞ্চায়েতে বিক্ষোভে সামিল হন। বিকেল তিনটে নাগাদ পঞ্চায়েতে তালা ঝুলিয়ে দেওয়া হয়। পঞ্চায়েত অফিসের মধ্যে আটকে পড়েন জনা পাঁচেক কর্মী। নারায়ণপুরের বাসিন্দা আতাউল রহমান বলেন, “প্রায় চারশো শ্রমিক মজুরি পাননি। তা ছাড়া, মজুরি কম মিলছে। মাস্টার রোলে দুর্নীতি হচ্ছে। প্রধানকে জানানো সত্ত্বেও কাজ হচ্ছে না।” প্রধান প্রণব বিশ্বাসের সঙ্গে এ দিন চেষ্টা করেও যোগাযোগ করা হয়নি। তবে, পঞ্চায়েত সূত্রে আশ্বাস দেওয়া হয়েছে, দু’চার দিনের মধ্যেই শ্রমিকেরা তাঁদের মজুরি পেয়ে যাবেন।

পুড়িয়ে ফেলা হল টেন্ডার, গাড়ুলিয়া পুরসভায় গোলমাল
পুরসভার টেন্ডার বাক্স পুড়িয়ে ফেলাকে কেন্দ্র করে সোমবার দুপুরে উত্তেজনা ছড়াল উত্তর ২৪ পরগনার গাড়ুলিয়ায়। পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের নির্দল কাউন্সিলর মকসুদ হাসানের অভিযোগ, “রাস্তা সারাইয়ের টেন্ডার জমা দেওয়ার শেষ তারিখ ছিল গত ১৫ মার্চ। কিন্তু সোমবারও টেন্ডার জমা নেওয়া হচ্ছিল। এর প্রতিবাদ জানালে গারুলিয়া পুরসভার তৃণমূল চেয়ারম্যান সুনীল সিংহের সামনেই আমার উপর চড়াও হয়ে মারধর করে তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা এবং তারা টেন্ডার বাক্সটি পুড়িয়েও ফেলে।” যদিও সুনীলবাবু এই অভিযোগ অস্বীকার করে বলেন, “ওই কাউন্সিলরের অভিযোগ সত্যি নয়। তাঁর উপস্থিতিতেই টেন্ডার বাক্স পোড়ানো হয়েছে।” ঘটনার পরেই নোয়াপাড়া থানার পুলিশ পুরসভায় যায়। জখম মকসুদ হাসানকে স্থানীয় ভাটপাড়া স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ঘটনার তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

সিপিএম কার্যালয়ে ভাঙচুর জীবনতলায়
সিপিএমের দলীয় কার্যালয় ভাঙার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। সোমবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে জীবনতলার দেউলিবাজারে। সিপিএমের স্থানীয় বিধায়ক রেজ্জাক মোল্লা বলেন, “পঞ্চায়েত ভোট সামনে। তাই এলাকায় সন্ত্রাস সৃষ্টির জন্য আমাদের পার্টি অফিসেও হামলা চালাচ্ছে তৃণমূল।” তৃণমূলের ক্যানিং-২ ব্লক সভাপতি সওকত মোল্লা বলেন, “দলীয় কার্যালয় ভাঙচুরের মত ঘৃণ্য কাজ আমরা করি না। যদি আমাদের দলের কেউ এই ঘটনায় জড়িত থাকে তাহলে প্রশাসন ব্যবস্থা নেবে।” পুলিশ জানিয়েছে, এরকম ঘটনার খবর পাওয়া গেলেও রাত অবধি থানায় কোনও লিখিত অভিযোগ দায়ের হয়নি।

জাল নোট-সহ ধৃত
জাল ভারতীয় টাকা-সহ এক যুবককে গ্রেফতার করল পুলিশ। রবিবার সকালে গাইঘাটা থানার চাঁদপাড়া স্টেশন এলাকায় ওই যুবককে সন্দেহজনক ভাবে ঘোরাঘুরি করতে দেখে পুলিশ তাকে ধরে। তার কাছ পাঁচশো টাকার ৯টি ভারতীয় জাল নোট উদ্ধার হয়েছে বলে পুলিশ জানিয়েছে। বেল্লাল শেখ নামে ওই ধৃতের বাড়ি বাংলাদেশের যশোহর জেলায়। জেরায় সে পুলিশকে জানিয়েছে, চোরাপথে সে এদেশে ঢুকেছিল। বাংলাদেশে সামাদ নামে এক যুবক তাকে এই জাল নোটগুলি দেয়। সে পাথরের কাজ করে। রাজস্থানে যাচ্ছিল। ধৃতকে রবিবার বনগাঁ মহকুমা আদালতে তোলা হলে বিচারক ৯ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন। পুলিশের অনুমান, বেল্লাল জাল নোট পাচার চক্রে জড়িত।

বোমায় জখম কিশোর
বল ভেবে খেলতে গিয়ে বোমা ফেটে জখম হয়েছে দুই কিশোর। সোমবার বিকেলে ঘটনাটি ঘটেছে নৈহাটির উত্তর প্রসাদনগরে। পুলিশ এবং স্থানীয় সূত্রে জানা গিয়েছে, স্থানীয় বাসিন্দা ওই দুই কিশোর গণেশ সাউ ও সোনু রাজভড় রাস্তার ধারে খেলছিল। সেই সময় আবর্জনার মধ্যে ছড়িয়ে থাকা প্লাস্টিকের ভিতরে বল ভেবে ওই বোমাকে বল ভেবে তারা লাথি মারে। এতে বোমাটি ফেটে যায়। দুই কিশোর গুরুতর জখম হয়। নৈহাটি স্টেট জেনারেল হাসপাতালে তাদের ভর্তি করানো হয়েছে। স্থানীয় দুষ্কৃতীরাই ওই বোমা ফেলে যায় বলে প্রাথমিকভাবে পুলিশের অনুমান।

জখম জওয়ান
পাচারকারীদের ছোড়া ইটে গুরুতর জখম হলেন এক বিএসএফ জওয়ান। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে গাইঘাটা থানার আঙরাইল সীমান্তে। পুলিশ জানায়, জখম ওই জওয়ানের নাম অরবিন্দ কুমার। তিনি বিএসএফের ৪০ নম্বর ব্যাটেলিয়নের সদস্য। জখম অবস্থায় তাকে বনগাঁ মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। সোমবার বিএসএফের তরফে গাইঘাটা থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিশ দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চালাচ্ছে।

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত
ঝড়ে ছিঁড়ে পড়া তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে এক যুবকের। রবিবার উত্তর ২৪ পরগনার হাড়োয়া থানার কালিকাপুর গ্রামের ঘটনা। মৃত তরিকুল ইসলামের (২৪) দেহ ময়নাতদন্তের জন্য বসিরহাট মহকুমা হাসপাতালে পাঠিয়েছে পুলিশ। পুলিশ জানায়, ওই দিন দুপুরে ঝড়-বৃষ্টির সময় কিছু গাছ উপড়ে যায় ও বিদ্যুতের তার ছিঁড়ে পড়ে। বাড়ির সামনে ছিঁড়ে পড়া তার সরাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হন তরিকুল। হাসপাতালে নিয়ে গেলে সেখানেই তিনি মারা যান।

গ্রেফতার ৬ দুষ্কৃতী
ডাকাতি করতে আসা পাঁচ দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। রবিবার রাতে উত্তর ২৪ পরগনার গোপালনগর থানা এলাকার বেনতা এলাকা থেকে তাদের ধরা হয়। ধৃতদের কাছ থেকে ভোজালি, লোহার রড ও দা উদ্ধার করেছে পুলিশ। অন্যদিকে, ওই রাতেই বেলেডাঙা থেকে আগ্নেয়াস্ত্র ও গুলি-সহ এক দুষ্কৃতী পুলিশের হাতে ধরা পড়ে। তার কাছ থেকে একটি চোরাই মোটরসাইকেল উদ্ধার হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

সমঝোতার ইঙ্গিত
আসন্ন পঞ্চায়েত নির্বাচনে স্থানীয় স্তরে উত্তর ২৪ পরগনায় কংগ্রেসের সঙ্গেও সমঝোতা করতে পারে সিপিএম। এমনই জানিয়েছেন সিপিএমের উত্তর ২৪ পরগনা জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য অমিতাভ নন্দী। সোমবার বারাসতে অমিতাভবাবু বলেন, “২০ মার্চের মধ্যেই জেলায় পঞ্চায়েত নির্বাচনের জন্য বামফ্রন্টের প্রার্থী-তালিকা ঘোষণা করা হবে। কোথাও কোথাও কংগ্রেসের সঙ্গে স্থানীয় স্তরে সমঝোতা করাও হতে পারে।” যদিও সিপিএমের এই ঘোষণায় জেলা কংগ্রেস বিব্রত। উত্তর ২৪ পরগনা জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক নারায়ণ সাহা বলেন, “পঞ্চায়েত নির্বাচনে কংগ্রেস একা লড়াই করবে। তৃণমূল বা সিপিএমের সঙ্গে জোট করা হবে না। ৩৪ বছরের বাম শাসনে সিপিএমের হাতে বহু কংগ্রেস কর্মী খুন হয়েছেন। সিপিএমের সঙ্গে স্থানীয় স্তরেও জোটের কোনও প্রশ্ন নেই।”

ভাঙড়ে খুন
ভাঙড়ের বানগোদা গ্রামে সোমবার সন্ধ্যায় এক যুবককে গুলি করে খুন করা হয়েছে। পুলিশ জানায়, নিহতের নাম রাজু নস্কর (২২)। চর্মনগরীতে কাজ সেরে বাড়ি ফেরার পথে দুষ্কৃতীরা তাঁকে গুলি করে। রাজুকে সিপিএমের সমর্থক বলে দাবি করে দলের নেতা সুজন চক্রবর্তী বলেন, “পঞ্চায়েত নির্বাচনের আগে তৃণমূলের আশ্রিত দুষ্কৃতীরা আমাদের নেতা-কর্মীদের আক্রমণ করছে।” পাল্টা অভিযোগ করে তৃণমূল সাংসদ চৌধুরীমোহন জাটুয়া বলেন, “যত দূর শুনেছি, রাজু আমাদেরই সমর্থক ছিল।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.