টুকরো খবর
মাইথনে ডিভিসি অফিসের গেটে তালা, জারি বিক্ষোভ
অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণের দাবিতে ও কর্মরত অবস্থায় মৃত ওই শ্রমিকদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণের দাবিতে বুধবার ডিভিসি-র মাইথন কার্যালয়ের গেটে তালা লাগিয়ে বিক্ষোভ অবস্থান শুরু করল ঝাড়খণ্ড বিকাশ মঞ্চ ও আইএনটিটিইউসি। এ দিন দুপুর ১২টা থেকে প্রায় হাজার খানেক সদস্য সমর্থকের উপস্থিতিতে বিক্ষোভ অবস্থান কর্মসূচি শুরু হয়। ঝাড়খণ্ড বিকাশ মঞ্চের নেতা, বোকারোর বিধায়ক সমরেশ সিংহ ও আইএনটিটিইউসি নেতা সাধন রায় যৌথ বিবৃতিতে অভিযোগ করেন, ডিভিসির মাইথন এবং কালিপাহাড়ির দুই কার্যালয়ে প্রায় ১২০০ অস্থায়ী শ্রমিক কাজ করেন। বেশির ভাগ কাজ তাঁদের করতে হয়। অথচ অত্যন্ত কম বেতনে তাঁদের দিন কাটাতে হচ্ছে। কর্মরত অবস্থায় এই শ্রমিকেরা মারা গেলে তাঁদের আর্থিক ক্ষতিপূরণও সেভাবে দেওয়া হয় না। এই শ্রমিকদের স্থায়ীকরণের দাবি চেয়ে দীর্ঘ দিন থেকেই ডিভিসি কর্তৃপক্ষের কাছে তাঁরা আবেদন করেছেন। তাঁদের আরও অভিযোগ, এ বিষয়ে আলোচনার প্রতিশ্রুতি দেওয়া হলে কর্তৃপক্ষের তরফে কখনই বৈঠকে বসা হয়নি। বুধবার অবস্থান বিক্ষোভে যোগ দিয়ে তাঁরা জানান, কর্তৃপক্ষ আলোচনায় না বসলে গেটে তালা লাগানো অবস্থায় তাঁরা লাগাতার বিক্ষোভ কর্মসূচি চালিয়ে যাবেন। নাম প্রকাশে অনিচ্ছুক ডিভিসির মাইথন কার্যালয়ের আধিকারিকেরা জানান, এই দুই সংগঠনের নেতাদের কলকাতার কার্যালয়ে এপ্রিলের মাঝামাঝি বৈঠকে বসার কথা জানানো হয়েছে। কিন্তু বিক্ষোভকারীরা তা সত্ত্বেও অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন।

ঠিকা শ্রমিকদের স্থায়ীকরণের দাবি, অবস্থান
অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণের দাবিতে ও কর্মরত অবস্থায় মৃত ওই শ্রমিকদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণের দাবিতে বুধবার ডিভিসির মাইথন কার্যালয়ের গেটে তালা লাগিয়ে বিক্ষোভ অবস্থান শুরু করল ঝাড়খণ্ড বিকাশ মঞ্চ ও আইএনটিটিইউসি। এ দিন দুপুর ১২টা থেকে প্রায় হাজার খানেক সদস্য সমর্থকের উপস্থিতিতে বিক্ষোভ অবস্থান কর্মসূচি শুরু হয়। ঝাড়খণ্ড বিকাশ মঞ্চের নেতা, বোকারোর বিধায়ক সমরেশ সিংহ ও আইএনটিটিইউসি নেতা সাধন রায় যৌথ বিবৃতিতে অভিযোগ করেন, ডিভিসির মাইথন এবং কালিপাহাড়ির দুই কার্যালয়ে প্রায় ১২০০ অস্থায়ী শ্রমিক কাজ করেন। বেশির ভাগ কাজ তাঁদের করতে হয়। অথচ অত্যন্ত কম বেতনে তাঁদের দিন কাটাতে হচ্ছে। কর্মরত অবস্থায় এই শ্রমিকেরা মারা গেলে তাঁদের আর্থিক ক্ষতিপূরণও সেভাবে দেওয়া হয় না। অভিযোগ, এ বিষয়ে আলোচনার প্রতিশ্রুতি দেওয়া হলে কর্তৃপক্ষের তরফে কখনই বৈঠকে বসা হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক ডিভিসির মাইথন কার্যালয়ের আধিকারিকেরা জানান, এই দুই সংগঠনের নেতাদের এপ্রিলের মাঝামাঝি বৈঠকে বসার কথা জানানো হয়েছে।

পরীক্ষায় বসছে বহিরাগতেরা, ক্ষুব্ধ কাউন্সিলর
আসানসোল পুরসভা পরিচালিত আগা বেগ স্কুলের রেজিস্ট্রেশন নিয়ে বেশ কিছু বহিরাগত ছাত্র বোর্ডের পরীক্ষা দিচ্ছে বলে অভিযোগ তুললেন পুরসভার বিরোধী কাউন্সিলররা। বুধবার পুরসভার বিশেষ অধিবেশনে এই নিয়ে সরব হন প্রাক্তন মেয়র তথা বিরোধী নেতা তাপস রায়। বিরোধীদের অভিযোগ, এই স্কুলের ছাত্র নয়, এমন বহু বহিরাগতকে অর্থের বিনিময়ে স্কুলের রেজিস্ট্রেশন করিয়ে বোর্ডের পরীক্ষায় বসানো হচ্ছে। একটি শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরণের বেনিয়ম গ্রহনযোগ্য নয় বলে দাবি তোলেন তাঁরা। তবে শিক্ষা দফতরের মেয়র পারিষদ গোলাম সরোবরের দাবি, অভিযোগ মিথ্যা। তিনি বলেন, “যারা বোর্ডের পরীক্ষায় বসেছে তারা প্রত্যেকেই এই স্কুলের ছাত্র।” বিরোধীরা এই বিষয়টি নিয়ে তদন্তের দাবি জানান। বিরোধীদের চাপের মুখে এ দিন পুরসভার মেয়র তাপস বন্দ্যোপাধ্যায় তদন্ত কমিটি গঠনের আশ্বাস দেন।

তালা খুলল পঞ্চায়েতের
মানকর পঞ্চায়েত কার্যালয়ে তালা খুলে দেওয়া হল বুধবার সকালেই। স্থানীয় বাসিন্দারা জানান, বেশ কিছু কর্মীও এ দিন কাজে যোগ দেন। তবে প্রধান বা উপপ্রধান কেউই কার্যালয়ে আসেননি। গত মঙ্গলবার একশো দিনের কাজ-সহ বেশ কয়েকটি দাবিতে পঞ্চায়েত কার্যালয়ে তৃণমূলের নেতৃত্বে স্থানীয় বাসিন্দারা তালা ঝুলিয়ে দেয়। তাঁদের দাবি ছিল, বিডিওকে এসে প্রধানের সঙ্গে বৈঠক করে এই সমস্যার সমাধান করতে হবে। বিডিও না এলে তাঁরা তালা খুলবেন না বলে জানিয়ে দেন। অবশ্য বুধবার সকাল থেকেই কার্যালয়ের তালা খুলে দেওয়া হয়। স্থানীয় বাসিন্দারা জানান, আজ বৃহস্পতিবার বিডিও আসার কথা। বিডিওর সঙ্গে কথা বলেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

ছাত্রীর ঝুলন্ত দেহ
এক কিশোরীর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। বুধবার দুর্গাপুরের মহিস্কাপুর এলাকায় বাড়ি থেকেই তার দেহ মেলে। পুলিশ জানায়, মৃতের নাম চুমকি কর্মকার (১৫)। বেনাচিতি হাইস্কুলের নবম শ্রেণির ছাত্রী সে। তার বাবা আশিস কর্মকার জানান, পরীক্ষা আশানুরূপ না হওয়ায় মেয়ে দুশ্চিন্তায় ছিল। পুলিশের প্রাথমিক অনুমান, সেই মানসিক অবসাদ থেকে মঙ্গলবার রাতে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে চুমকি।

সিপিএমের বিক্ষোভ পাণ্ডবেশ্বরে
দীর্ঘদিন যাবৎ পরিস্রুত জল মিলছে না, এই অভিযোগে যুব তৃণমূলের নেতৃত্বে প্রতিকারের দাবিতে বিক্ষোভ দেখানো হল সিপিএম বৈদ্যনাথপুর গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে। তাদের দাবি, পান্ডবেশ্বরের ডিভিসি পাড়া, স্টেশন পাড়া সংলগ্ন এলাকায় কুয়োর জল শুকিয়ে গিয়েছে। বিক্ষোভ শেষে যুব সভাপতি প্রহ্লাদ সাউয়ের নেতৃত্বে গ্রামপ্রধান ক্ষমা মণ্ডলের হাতে একটি দাবিপত্র তুলে দেওয়া হয়। ক্ষমাদেবী জানান, আলোচনা করে জলের বিকল্প ব্যবস্থা করা হবে।

ভাতা না মেলায় পঞ্চায়েতে বিক্ষোভ
দীর্ঘ দিন একশো দিনের কাজ হচ্ছে না, বৃদ্ধ ও বিধবা ভাতাও অমিলএই সব অভিযোগে সিপিআই পরিচালিত খান্দরা গ্রাম পঞ্চায়েতের কার্যালয়ে বিক্ষোভ দেখাল তৃণমূল। তৃণমূলের এসসি, এসটি, ওবিসি সেল, অন্ডাল ব্লকের সভাপতি গণেশ বাদ্যকর জানান, এই পঞ্চায়েতে কোনও পরিষেবা পাচ্ছেন না বাসিন্দারা। চার মাস আগে খাতায় কলমে বদলি হয়ে গেলেও সিপিএমের এক নেতা বহাল তবিয়তেই পঞ্চায়েত কার্যালয়ে কাজ করে যাচ্ছেন। প্রধান পুকিয়া মেঝেন জানান, দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

জলের দাবিতে বিক্ষোভ
পানীয় জলের দাবিতে বুধবার আসানসোল পুরসভায় বিক্ষোভ দেখালেন ৩৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা। নেতৃত্ব দেন স্থানীয় কাউন্সিলর মন্দিরা টুডু ও পুরসভার বিরোধী নেতা তথা প্রাক্তন মেয়র তাপস রায়। তাঁদের অভিযোগ, ফেব্রুয়ারির গোড়া থেকেই ৩৩ নম্বর ওয়ার্ডের বিস্তীর্ণ এলাকায় জলকষ্ট শুরু হয়েছে। জলের কল অপর্যাপ্ত থাকায় জল নিতে গিয়ে নিজেদের মধ্যে বিবাদে জড়িয়ে পড়ছেন বাসিন্দারা। এলাকায় জলের ট্যাঙ্ক পাঠিয়ে পরিস্থিতি মোকাবিলার আবেদনও করেন স্থানীয় কাউন্সিলর ও বিরোধী নেতা। পুরসভার মেয়র তাপস বন্দ্যোপাধ্যায় ও জল মেয়র পারিষদ রবিউল ইসলাম বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার আশ্বাস দেন।

স্মৃতি-সভা
হিন্দ মজদুর সভার প্রয়াত সর্বভারতীয় সাধারণ সম্পাদক জয়ন্ত পোদ্দারের স্মৃতিতে একটি সভা আয়োজিত হল ইসিএলের কেন্দা এরিয়ার শতাব্দী ক্লাবে। উপস্থিত ছিলেন বর্তমান সাধারণ সম্পাদক হরভজন সিংহ সিধু।

কোথায় কী

আসানসোল
মায়ের কথা পাঠ ও ব্যাখ্যা: স্বামী গণধীশানন্দ। সন্ধ্যা ৬টা ১৫ মিনিট। রামকৃষ্ণ মিশন আশ্রম।

কাটোয়া
স্বাস্থ্য শিবির। আদালত প্রাঙ্গন। সকাল দশটা। পশ্চিমবঙ্গ ল ক্লার্ক অ্যাসোসিয়েশন, কাটোয়া। দুর্গাপুর
‘আমাদের একটাই আকাশ-শহবাগে সহবাস।’ মাঙ্গলিক গেস্ট হাউস। বিকাল সাড়ে ৫টা।
‘ক্র্যাফ্ট বাজার’। গাঁধী ময়দান। সকাল ১১টা। উদ্যোগ: নর্থ ইস্টার্ন হ্যান্ডিক্রাফ্টস অ্যান্ড
হ্যান্ডলুমস ডেভলপমেন্ট কর্পোরেশন লিমিটেড। চলবে ২০ মার্চ পর্যন্ত।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.