টুকরো খবর
নন্দীগ্রাম-কাণ্ডে জামিন পেলেন অশোক বেরা
নন্দীগ্রাম নিখোঁজ মামলায় হাইকোর্টের নির্দেশে জামিন পেলেন সিপিএমের পূর্ব মেদিনীপুর জেলা কমিটির সদস্য অশোক বেরা। শুক্রবার হাইকোর্টের বিচারপতি অসীম রায়ের ডিভিশন বেঞ্চ জেলার বাইরে থাকার শর্ত সাপেক্ষে অশোকবাবুর জামিনের নির্দেশ দেন। এই নিয়ে নিখোঁজ মামলায় ৮৮ জন অভিযুক্তের মধ্যে ২৭ জন জামিন পেলেন। তিন অভিযুক্ত এখনও জেল হেফাজতে রয়েছেন। বাকিরা পলাতক। ২০০৭ সালের ১০ নভেম্বর নন্দীগ্রামের গোকুলনগরে ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির মিছিলে সিপিএমের সশস্ত্র সমর্থকরা হামলা চালান বলে অভিযোগ। ওই হামলার পর প্রতিরোধ কমিটির সমর্থক ৭ জন নিখোঁজ হন। নিখোঁজদের পরিবার আদালতের দ্বারস্থ হলে হাইকোর্টের নির্দেশে সিআইডি পুনরায় ওই মামলার তদন্ত শুরু করে। সিপিএম নেতা লক্ষ্মণ শেঠ, অমিয় সাহু, অশোক গুড়িয়া, অশোক বেরা, বিজন রায়, হিমাংশু দাস-সহ ৮৮ জনের বিরুদ্ধে ২০১২ সালের জানুয়ারি মাসে হলদিয়া মহকুমা আদালতে চার্জশিট জমা দেয় সিআইডি। নন্দীগ্রাম পঞ্চায়েত সমিতির প্রাক্তন সভাপতি অশোক বেরা, খেজুরির সিপিএম নেতা বিজন রায় কয়েকমাস আগে হলদিয়া মহকুমা আদালতে আত্মসমর্পণ করেন। আদালতের নির্দেশে তাঁদের জেল হেফাজত হয়। গত ১৮ ফেব্রুয়ারি কলকাতা হাইকোর্টের নির্দেশে জেলার বাইরে থাকার শর্তসাপেক্ষে জামিন পান বিজন রায়। শুক্রবার হাইকোর্টের নির্দেশে জামিন পান অশোক বেরা।

বিআরজিএফে ২৫ কোটি পেল জেলা
ব্যাকওয়ার্ড রিজিওন গ্রান্ট ফাণ্ডে (বিআরজিএফ) ২৫ কোটি টাকা পেল পশ্চিম মেদিনীপুর জেলা। পিছিয়ে পড়া এলাকার উন্নয়নের জন্য এই তহবিল থেকে অর্থ দেয় সরকার। তা দিয়ে পিছিয়ে পড়া এলাকার সামগ্রিক উন্নয়ন অর্থাৎ পানীয় জল, পরিকাঠামো উন্নয়ন-সহ নানা ধরনের কাজ করা যায়। পশ্চিম মেদিনীপুরের জেলা পরিকল্পনা ও উন্নয়ন আধিকারিক প্রণব ঘোষ বলেন, “এই প্রকল্পে জেলাকে ২৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে চিঠি এসেছে। টাকা এলেই উন্নয়নের কাজ শুরু হবে।” প্রশাসন সূত্রে খবর, মার্চ মাসে আর্থিক বছর শেষ হয়। আর্থিক বছর শেষে টাকা এসেছে। এই টাকা ব্লক স্তরে নামানো, কাজের জন্য টেন্ডার করা-এসবে সময় লাগে। তার উপর সামনেই পঞ্চায়েত নির্বাচন। নির্বাচন ঘোষণা হয়ে গেলে নতুন করে কাজ করা যায় না। চলতি মাসের মধ্যেই যদি দরপত্র ডেকে কাজ শুরু করে দেওয়া যায় তবে ৫-৬ মাসের মধ্যে অর্থ খরচ করা সম্ভব। নতুবা চলতি আর্থিক বছরের টাকা খরচ করতে পরের আর্থিক বছর গড়িয়ে যাবে। প্রশাসন জানিয়েছে, টাকা পেলেই কাজ শুরু হবে।

স্ত্রীকে খুনে যাবজ্জীবন
স্ত্রীকে শ্বাসরোধ করে খুনের অভিযোগে স্বামীকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল আদালত। শুক্রবার কাঁথি আদালতের অতিরিক্ত জেলা দায়রা বিচারক মনোজ শর্মা অভিযুক্ত নারায়ণ দাসকে এই সাজা দেন। কাঁথি আদালতের সরকারি আইনজীবী বেণীমাধব বেরা জানান, গত ২০০৫ সালের ৮ এপ্রিল গ্রামে যাত্রা দেখতে গিয়েছিল নারায়ণবাবুর ছেলে চন্দন দাস। বাড়ি ফেরার সঙ্গে সঙ্গেই নারায়ণবাবু বাড়ি থেকে বেরিয়ে যান। চন্দন দেখে তার মা কুসুমদেবী অজ্ঞান অবস্থায় পড়ে রয়েছেন। তাঁকে উদ্ধার করে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হলে চিকিৎসক জানান, কুসুমদেবীকে খুন করা হয়েছে। কুসুমদেবীর ভাই হরিশচন্দ্র জানা, এগরা থানায় নারায়ণ দাসের বিরুদ্ধে খুনের অভিযোগে মামলা দায়ের করেন। পুলিশ নারায়ণ দাসের বিরুদ্ধে ৪৯৮-এ ও ৩০২ ধারায় মামলা রুজু করে। মামলায় বাবার বিরুদ্ধে সাক্ষ্য দেন চন্দন।

দলে মারামারি, জখম তৃণমূল নেতা

আহত নন্দলাল বেসরা।
তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে মারামারির ঘটনা ঘটল জামবনির গিধনিতে। জখম হয়ে চিল্কিগড় প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি হলেন নন্দলাল বেসরা নামে তৃণমূলেরই স্থানীয় এক নেতা। ঘটনার জেরে দলীয় নেতৃত্ব বিড়ম্বনায় পড়েছেন। যদিও নেতৃত্বের বক্তব্য, ভুল বোঝাবুঝি থেকে সমস্যা হয়েছিল। স্থানীয় সূত্রে খবর, এ দিন চাঁদাবিলাতে তৃণমূলের এক কর্মীসভা ছিল। সভায় আসার পথে নন্দলালকে মারধর করা হয়। সঙ্গে ছিলেন দলেরই দুই কর্মী রোহিন মল্ল এবং বাদল মাণ্ডি। অভিযোগ, গিধনিতে এঁদের উপর চড়াও হয় যুব তৃণমূলের স্থানীয় নেতা লাল্টু লালা-সহ কয়েকজন। চাঁদাবিলায় তৃণমূল একটি পদযাত্রা করার কর্মসূচি নিয়েছে। তা সফল করতে কর্মিসভার আয়োজন করা হয়। তার আগেই মারামারির ঘটনা ঘটে। ছবি: দেবরাজ ঘোষ।

হাইকোর্টের দ্বারস্থ হলদিয়া পুর-কর্তৃপক্ষ
হলদিয়ার পুরসভায় গত আট মাস ধরে চলা অরাজকতার প্রেক্ষিতে পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করলেন পুরপ্রধান তমালিকা পণ্ডা শেঠ। বিচারপতি দীপঙ্কর দত্তের এজলাসে সোমবার এই মামলার শুনানি হবে। গত জুনে ২৫ আসনের হলদিয়া পুরসভায় ১৬টি আসনে জিতে ক্ষমতা পুনর্দখল করে বামেরা। তমালিকাদেবী চতুর্থ বারের জন্য পুরপ্রধান হিসাবে নির্বাচিত হন। তাঁর অভিযোগ, বোর্ড গঠনের পরে আট মাস কেটে গিয়েছে। তৃণমূলের কাউন্সিলাররা নির্বাচিত বোর্ডকে কাজ করতে দিচ্ছেন না। স্থানীয় থানা এবং জেলার পুলিশকর্তাদের কাছে বারবার অভিযোগ জানানো সত্ত্বেও কোনও সুরাহা হয়নি।

ফোনে অশ্লীল ছবি, গ্রেফতার
মোবাইলে অশ্লীল ছবি ছড়ানোর অভিযোগে খেজুরির কলাগেছিয়া বাজারের এক মোবাইল বিক্রেতাকে গ্রেফতার করল পুলিশ। বোধিসত্ত্ব মাইতি নামে ওই বিক্রেতাকে বৃহস্পতিবার রাতে গ্রেফতার করে খেজুরি থানার পুলিশ। দোকানটিও সিল করে দেওয়া হয়। স্থানীয় এক তরুণী বোধিসত্ত্ববাবুর দোকানে ফোন সারাতে দিয়েছিলেন। বোধিসত্ত্ববাবু ওই ফোনের চিপ থেকে ছবি নিয়ে অশ্লীল ছবি তৈরি করে মোবাইলে ছড়িয়ে দেন। এরপর ওই তরুণী থানায় অভিযোগ দায়ের করেন। তার ভিত্তিতেই এই গ্রেফতার।

মহকুমাশাসকের দফতরে পড়ুয়ারা

কাঁথি মহকুমাশাসকের দফতরে
স্থানীয় জন কল্যাণ সমিতির উদ্যোগে বৃহস্পতিবার মহকুমাশাসকের মুখোমুখি হল কাঁথি মহকুমার ৩০জন ছাত্রছাত্রী। মহকুমা প্রশাসন কেন গঠন হয়, মহকুমাশাসকের কাজ কি, মহকুমাশাসক হতে গেলে কী কী যোগ্যতার প্রয়োজন-এমনই নানা প্রশ্ন ছিল ওই পড়ুয়াদের। দীর্ঘ দেড় ঘন্টা ধরে তাদের প্রশ্নের উত্তর দেন কাঁথির মহকুমাশাসক সুমিত গুপ্ত।

দেহ উদ্ধার
মহিলার দেহ উদ্ধারকে কেন্দ্র করে শুক্রবার চাঞ্চল্য ছড়াল ভগবানপুর থানার নোনাঘোষপুর গ্রামে। গ্রামেরই কুঁজার মোড়ে পুকুরের পাশে দেহ ভাসতে দেখে স্থানীয় বাসিন্দারা পুলিশে খবর দেন। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান অজ্ঞাতপরিচয় ওই মহিলাকে ধর্ষণ করে খুন করা হয়েছে।

আত্মহত্যার চেষ্টা
খারাপ পরীক্ষা হচ্ছে—এই গ্লানিতে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করলেন তেড়িয়া রাজগ্রাম হাইস্কুলের পাপিয়া মণ্ডল নামে এক মাধ্যমিক পরীক্ষার্থী। বাড়ি কেশপুরের রাজগ্রামে। পাপিয়াকে আশঙ্কাজনক অবস্থায় চন্দ্রকোনা গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতাল সুপার গোপাল দে বলেন, “পাপিয়ার অবস্থা এখন স্থিতিশীল। আজও পরীক্ষা দিতে পারেনি।”

পুলিশের বিরুদ্ধে কোর্টে তমালিকা
হলদিয়া পুরসভার চেয়ারপার্সন তমালিকা পণ্ডা শেঠ পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করলেন। বিচারপতি দীপঙ্কর দত্তের এজলাসে সোমবার এই মামলার শুনানি হবে। জুনে ২৫ আসনের হলদিয়া পুরসভার ভোটে বামফ্রন্ট পায় ১৬টি এবং তৃণমূল জেতে ১১টিতে। তমালিকাদেবী চেয়ারপার্সন হন। তাঁর অভিযোগ, বোর্ড গঠনের পরে আট মাস কেটে গিয়েছে। শাসক দলের কাউন্সিলরেরা নির্বাচিত বোর্ডকে কাজই করতে দিচ্ছেন না। হুমকি ও মারধর চলছে। বোর্ডের বৈঠক করা যাচ্ছে না। বাম কাউন্সিলরদের পুরসভায় ঢুকতে দেওয়া হচ্ছে না। থানা ও জেলার পুলিশকর্তাদের কাছে বারবার অভিযোগ জানানো সত্ত্বেও সুরাহা হয়নি। একটি নির্বাচিত বোর্ড শাসক দলের দুষ্কৃতীদের হামলায় কাজ করতে পারছে না। পুলিশ নীরব। এতে নাগরিক পরিষেবা ব্যাহত হচ্ছে বলে তমালিকাদেবীর অভিযোগ।

হলদিয়ায় পণ্য খালাসে চড়া দর
হলদিয়া বন্দরের দুই ও আট নম্বর বার্থের পণ্য ওঠানো-নামানোর জন্য দরপত্র খোলা হল। প্রাথমিক ভাবে আগ্রহী দু’টি বেসরকারি সংস্থা যোগ্যতামান পেরিয়েছে। কিন্তু তারা এবিজি গোষ্ঠীর থেকে অনেক বেশি দর হেঁকেছে এবং তাতে বন্দরের ক্ষতি হবে বলে কর্তারা জানান। বন্দর সূত্রের খবর, এবিজি ওই দু’টি বার্থে ৭৫ টাকায় এক টন পণ্য খালাস করত। নতুন দু’টি সংস্থাই টন-পিছু দর দিয়েছে ২৫০ টাকা। ফলে সমস্যায় পড়েছেন বন্দর-কর্তৃপক্ষ। এবিজি চলে যাওয়ার পরে ওই দু’টি বার্থে পণ্য খালাস কার্যত বন্ধ আছে। এবিজি যখন ওই দু’টি বার্থে কাজ করত, তাদের কাছ থেকে টন-পিছু ১৫২ টাকা মুনাফা করত বন্দর। সেই টাকায় বন্দরের কর্মী-শ্রমিকদের বেতন এবং অন্য অনেক খরচ উঠে আসত।

নন্দীগ্রামে জামিন
নন্দীগ্রামে অপহরণ ও হত্যা মামলায় অন্যতম অভিযুক্ত অশোক বেরার জামিন মঞ্জুর করল কলকাতা হাইকোর্ট। এই মামলায় প্রাক্তন সিপিএম সাংসদ লক্ষ্মণ শেঠ এবং অন্য বেশ কয়েক জন অভিযুক্ত আগেই জামিন পেয়েছেন। বিচারপতি অসীম রায়ের ডিভিশন বেঞ্চ শুক্রবার শর্তসাপেক্ষে অশোকবাবুর জামিন মঞ্জুর করে।

টেবিল টেনিস

মেদিনীপুরে টেবল টেনিস প্রতিযোগিতা
মেদিনীপুর কমার্স কলেজের উদ্যোগে ইন্টার কলেজ টেবিল টেনিস টুর্নামেন্ট হল শুক্রবার। ১৯৯৫ সাল থেকে এই টুর্নামেন্ট শুরু হয়। এ বার ১৯তম বর্ষ। চ্যাম্পিয়ন হয় কমার্স কলেজের টিম। রানার্স হয়েছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের টিম। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ছিলেন কমার্স কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তথা টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান বিবেকানন্দ দাস মহাপাত্র, টুর্নামেন্ট কমিটির সম্পাদক ইন্দ্রজিৎ পানিগ্রাহী প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.