টুকরো খবর
প্রতিবাদ ‘নকল’ করে বিপাকে এমএনএস
নকলের যুগে প্রতিবাদও এ বার নকল। এবং এমএনএস-ও ফের প্রমাণ করল, এতটুকু বদলায়নি তারা। কিছু দিন আগে রাজ্যের খরা পরিস্থিতির মোকাবিলা করতে না পারায় এক জনসভায় অজিত পওয়ারের সমালোচনা করেন রাজ ঠাকরে। ক্ষিপ্ত এনসিপি সমর্থকেরা এর প্রতিবাদে গত মঙ্গলবার রাতে রাজের গাড়ি লক্ষ্য করে ইট ছোড়েন। পর দিন সকাল থেকেই মহারাষ্ট্র নবনির্মাণ সেনার বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে মুম্বই। রাস্তার মাঝে দাউ দাউ করে গাড়ি জ্বলছে— চ্যানেলে চ্যানেলে দেখানো হতে থাকে এই ছবি। কিন্তু প্রতিবাদ যে এমএনএসের ঢঙেই হবে, তাতে আর আশ্চর্য কী! সে দিনের এই কাণ্ড নিয়ে এফআইআর করেছে মুম্বই পুলিশ। তাঁদের দাবি, যে গাড়িটাকে সে দিন জ্বলতে দেখা যায়, আগুন লাগানোর জন্যই কিছু ক্ষণ আগে ওই সেকেন্ড হ্যান্ড মারুতি-৮০০ গাড়িটা পঁয়ত্রিশ হাজার টাকা দিয়ে কিনে এনেছিলেন এমএনএস কর্মীরা। উদ্দেশ্য একটাই, প্রতিবাদ কতটা স্বতস্ফূর্ত তা দেখিয়ে ‘বস’কে খুশি করা। দাঙ্গার অবস্থা তৈরির অভিযোগে কুরলা থানার পুলিশ চার জনকে গ্রেফতার করেছে। এনসিপি অবশ্য এমএনএসের কারচুপি নিয়ে সরব হয়েছিল সে দিন থেকেই। দলের মুখপাত্র নবাব মালিকের আরও দাবি, গোটা ঘটনাটাই চক্রান্ত। রাজ ঠাকরের গাড়িতে হামলা আসলে এমএনএস-ই করেছিল যাতে বিশৃঙ্খলা তৈরি হয়।

সর্বাত্মক বনধ বড়োল্যান্ডে, নিহত এক
পৃথক বড়ো রাজ্যের দাবিতে ডাকা ১০০ ঘণ্টার বড়োভূমি বন্ধের প্রথম দিনে পুরোপুরি বন্ধ থাকল দোকানপাট, যান চলাচল। বিক্ষিপ্ত হিংসার ঘটনায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। পুড়েছে একটি বাইক। পুলিশ জানায়, পিপল্স জয়েন্ট অ্যাকশন কমিটি ফর বড়োল্যান্ড-এর ডাকা বন্ধ গত কাল মধ্যরাত থেকে শুরু হয়েছে। এর আগে পৃথক রাজ্যের ব্যাপারে কেন্দ্রের নিশ্চিত আশ্বাস না মেলায়, এনডিএফবি (পি) জঙ্গি সংগঠনও কেন্দ্রের সঙ্গে শান্তি আলোচনা শেষ করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। ফলে আজ বন্ধ সর্বাত্মক হওয়া প্রায় নিশ্চিতই ছিল। সকাল থেকে ৩১ নম্বর জাতীয় সড়ক বা রাজ্য সড়কে কোনও গাড়ি চলেনি। ট্রেন অবশ্য চলেছে। বন্ধ ছিল অফিস-ব্যাঙ্ক-বেসরকারি প্রতিষ্ঠান-দোকানপাট। আজ সকালে কোকরাঝাড়ের বাগানশালি এলাকার রাস্তায় একটি ক্ষতবিক্ষত মৃতদেহ পাওয়া যায়। মৃতের পরিচয় জানা যায়নি। বাজউই এলাকায় বন্ধের ভিতরে বাইক নিয়ে বের হওয়ার ‘অপরাধে’ বন্ধ সমর্থকরা একটি বাইক পুড়িয়ে দেয়। বার্ষিক পরীক্ষা শুরু হওয়ায় পরীক্ষা চলছে এমন স্কুলগুলিকে বন্ধের আওতার বাইরে রাখা হয়েছে। তবে রাস্তায় যানবাহন না মেলায় পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে সমস্যা হয়। পরীক্ষার্থীদের ভবিষ্যতের কথা ভেবে অভিভাবকরা বন্ধ প্রত্যাহারের অনুরোধ জানান। কিন্তু কমিটির আহ্বায়ক জেব্রারাম মুশাহারি বলেন, “আমরা মানুষের অসুবিধা করতে চাইনি। কিন্তু ন্যায্য দাবিগুলি কেন্দ্র যে ভাবে উপেক্ষা করছে, তাতে আমাদের কোনও উপায় নেই।”

‘বিদ্রোহীদের’ দলে ফেরাতে চান না রাহুল
দল ছেড়ে দলীয় প্রার্থীর বিরুদ্ধে ভোটে দাঁড়ালে কংগ্রেসে ফেরার রাস্তা বন্ধ হবে। আজ এই হুঁশিয়ারি দিয়েছেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধী। গোষ্ঠীদ্বন্দ্বের জেরে দল ছেড়ে দলীয় প্রার্থীর বিরুদ্ধে ভোটে দাঁড়ানোর নজির কংগ্রেসের ইতিহাসে প্রচুর। পরে এই ‘বিদ্রোহী’ নেতারা অনেকে দলেও ফিরেছেন। কিন্তু এ বার আর রাহুল সে পথ খোলা রাখতে চান না বলেই দলীয় সূত্রে খবর। সহ-সভাপতি হওয়ার পরে আজ মুম্বইয়ের কংগ্রেস নেতাদের সঙ্গে প্রথম বৈঠকে বসেন রাহুল। বৈঠকে সংবাদমাধ্যমের প্রবেশাধিকার ছিল না। তবে কয়েক জন নেতা জানিয়েছেন, বিদ্রোহীদের ফেরানো রোখার মতো কিছু নীতি তৈরির উপরে জোর দিয়েছেন রাহুল। মুম্বইয়ের কংগ্রেস সভাপতির পদ বেশ কিছুদিন হল শূন্য। দলীয় অন্তর্দ্বন্দ্বের ফলেই ওই পদে কাউকে নিযুক্ত করা যায়নি বলে কর্মীদের দাবি। দলীয় সূত্রে খবর, সভাপতি নিয়োগ নিয়ে তিনি উদ্যোগী হবেন বলে আশ্বাস দিয়েছেন রাহুল। তবে তরুণ সহ-সভাপতির দাবি, “কংগ্রেস কর্মীদেরও নিজেদের দায়িত্ব পালন করতে হবে।”

বিস্ফোরণ কাণ্ডে জেরা জঙ্গিদের
হায়দরাবাদের দিলসুখনগরে জোড়া বিস্ফোরণ নিয়ে দুই ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গিকে জেরা করল জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)। পুণে বিস্ফোরণে ওই দুই জঙ্গি সৈয়দ মকবুল ও ইমরান খানকে গ্রেফতার করেছিল দিল্লি পুলিশ। তারা দিলসুখনগরের কয়েকটি এলাকায় নজরদারি করেছিল বলে অভিযোগ এনআইএ’র। গোয়েন্দাদের আশা, তাদের জেরা করে দিলসুখনগর কাণ্ডে কিছু সূত্র মিলতে পারে। তাই তিহাড় জেল থেকে তাদের হায়দরাবাদে আনার অনুমতি দিয়েছে আদালত। আট দিন কেটে গেলেও দিলসুখনগর কাণ্ডে কাউকে গ্রেফতার করা যায়নি।

রেকর্ড ভোটে কংগ্রেস প্রার্থীর জয় মিজোরামে
উপ-নির্বাচনে কেবল জিতলেনই না, মিজোরামের চালফিথ কেন্দ্র থেকে নজির গড়লেন কংগ্রেসের গুরডিংলিয়ানা। নিকটতম প্রতিদ্বন্দ্বী, মিজো ন্যাশনাল ফ্রন্টের লালভেনহিমা মারকে ২৮৩৪ ভোটে হারিয়ে দিলেন তিনি। ১৯৭২ সাল থেকে এই কেন্দ্রে এত বেশি ভোটের ব্যবধানে আর কেউ জেতেননি। মোট ১৩,৭০৩টি ভোটের মধ্যে গুরডিংলিয়ানা ৭০০৫টি ভোট পান। ভোটের আগে একাধিক মানবাধিকার সংগঠন ও নাগরিক সমাজ গুরডিংলিয়ানার বিরুদ্ধে প্রচার চালায়। তাঁর বিরুদ্ধে ২০০৩ সালে প্রার্থী অপহরণের অভিযোগ ছিল। সেই কাণ্ড সামনে রেখে গুরডিংলিয়ানাকে বয়কট করার আবেদন জানানো হয়েছিল। কিন্তু তারপরেও কংগ্রেসের এই প্রাক্তন মন্ত্রী তথা প্রাক্তন স্পিকার এইচ থনসাঙ্গার পুত্র গুরডিংলিয়ানা নজিরবিহীন জয় পেলেন। মিজো পিপ্লস কনফারেন্সের প্রতিষ্ঠাতা ব্রিগেডিয়ার সাইলোর ছেলে লালমানগাইহা সাইলো ১২৭৪টি ভোট পেয়ে তৃতীয় হন।

প্রতিবাদ ‘নকল’ করে বিপাকে এমএনএস
নকলের যুগে প্রতিবাদও এ বার নকল। এবং এমএনএস-ও ফের প্রমাণ করল, এতটুকু বদলায়নি তারা। কিছু দিন আগে রাজ্যের খরা পরিস্থিতির মোকাবিলা করতে না পারায় এক জনসভায় অজিত পওয়ারের সমালোচনা করেন রাজ ঠাকরে। ক্ষিপ্ত এনসিপি সমর্থকেরা এর প্রতিবাদে গত মঙ্গলবার রাতে রাজের গাড়ি লক্ষ্য করে ইট ছোড়েন। পর দিন সকাল থেকেই মহারাষ্ট্র নবনির্মাণ সেনার বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে মুম্বই। রাস্তার মাঝে দাউ দাউ করে গাড়ি জ্বলছে চ্যানেলে চ্যানেলে দেখানো হতে থাকে এই ছবি। কিন্তু প্রতিবাদ যে এমএনএসের ঢঙেই হবে, তাতে আর আশ্চর্য কী! সে দিনের এই কাণ্ড নিয়ে এফআইআর করেছে মুম্বই পুলিশ। তাঁদের দাবি, যে গাড়িটাকে সে দিন জ্বলতে দেখা যায়, আগুন লাগানোর জন্যই কিছু ক্ষণ আগে ওই সেকেন্ড হ্যান্ড মারুতি-৮০০ গাড়িটা পঁয়ত্রিশ হাজার টাকা দিয়ে কিনে এনেছিলেন এমএনএস কর্মীরা। উদ্দেশ্য একটাই, প্রতিবাদ কতটা স্বতস্ফূর্ত তা দেখিয়ে ‘বস’কে খুশি করা। দাঙ্গার অবস্থা তৈরির অভিযোগে কুরলা থানার পুলিশ চার জনকে গ্রেফতার করেছে। এনসিপি অবশ্য এমএনএসের কারচুপি নিয়ে সরব হয়েছিল সে দিন থেকেই। দলের মুখপাত্র নবাব মালিকের আরও দাবি, গোটা ঘটনাটাই চক্রান্ত। রাজ ঠাকরের গাড়িতে হামলা আসলে এমএনএস-ই করেছিল যাতে বিশৃঙ্খলা তৈরি হয়।

পিছোল পরীক্ষা
আইএসসি-র ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষার দিন পিছিয়ে গেল। ৪ মার্চ, সোমবার ওই পরীক্ষা হওয়ার কথা ছিল। আইসিএসই কাউন্সিলের সচিব জেরি অ্যারাথুন শুক্রবার জানান, ওই দিনের বদলে ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে ১৬ মার্চ। কাউন্সিল সূত্রের খবর, লখনউয়ের একটি স্কুলে এ দিন ইংরেজি প্রথম পত্রের জায়গায় দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র বিলি করা হয়। তাই দ্বিতীয় পত্রের পরীক্ষার দিন পিছিয়ে দেওয়া হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.