টুকরো খবর
জোড়া খুনে গ্রেফতার ৬
তৃণমূল কংগ্রেসের দুই নেতাকে গুলি করে কুপিয়ে খুন করার অভিযোগে নিহতদের তিন প্রতিবেশি সহ মোট ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গত এক সপ্তাহে শিলিগুড়ি ও বিহারের পূর্ণিয়ার নানা এলাকায় তল্লাশি করে তাদের ধরা হয়। নাম আশুতোষ দাস, দর্পন দাস, নরেশ দাস, টার্টিক দাস, আমজাদ আলি, আজিজ আলি। বাড়ি রায়গঞ্জের গৌরী গ্রাম পঞ্চায়েতের নরম, হাতিয়া ও সংলগ্ন গোয়ালপাড়া এলাকায়। ধৃতদের জেরা করে পুলিশ ডালখোলা দুষ্কৃতীদের ব্যবহার করা মোটরবাইক উদ্ধার করেছে। রায়গঞ্জের ডিএসপি প্রদীপ সিংহ বলেন, “প্রতিবেশির সঙ্গে জমি নিয়ে বিবাদের জেরে দুই তৃণমূল নেতাকে খুন করা হয়েছে। আদালতের নির্দেশে ধৃতদের পুলিশ হেফাজত থেকে জেল হেফাজতে পাঠানো হয়েছে। দুই অভিযুক্তের খোঁজে তল্লাশি চলছে।” ডিএসপি-র দাবি, “এই খুনের ঘটনার সঙ্গে রাজনীতির সম্পর্ক নেই।” একদা খুনের আড়ালে রাজনীতি রয়েছে বলে সন্দেহ করলেও এখন জেলা তৃণমূল সভাপতি অমল আচার্য অবশ্য পুলিশের ভূমিকা সন্তুষ্ট। তিনি বলেন, “খুনের যাই কারণ থাকুক, পুলিশ অভিযুক্তদের গ্রেফতার করায় খুশি।” ১১ জানুয়ারি নরম এলাকার মুকুন্দ দাস (৩৫) ও ক্ষীরোদ দাস (৫২) নামে দুই তৃণমূল নেতা বাইকে চেপে রায়গঞ্জে যাচ্ছিলেন। মাড়াইকুড়ার পদ্মপুকুর মরানদী এলাকায় দুষ্কৃতীরা দুজনকে গুলি করে কুপিয়ে পালায়।

খুন করে গাড়ি বিক্রি, ধৃত
মোটর চালিত ভ্যানের চালককে খুন করে সেটি বিক্রি করে দেওয়ার অভিযোগে এক যুবককে পুলিশ গ্রেফতার করেছে। সোমবার গভীর রাতে উত্তর দিনাজপুর জেলার করণদিঘি থানার পুলিশ তাকে ধরে। সম্প্রতি এক ভ্যান চালককে করণদিঘি এলাকা থেকে নলি কাটা অবস্থায় উদ্ধার করে পুলিশ। তার যন্ত্রচালিত ভ্যানটিও ঘটনাস্থলের পাশে পায়নি। পুলিশ সেই ভ্যানটি ইসলামপুর থানার রামগঞ্জ থেকে উদ্ধার করে। পুলিশ জানিয়েছে, ধৃত যুবকের নাম দুলাল শেখ। বাড়ি করণদিঘি থানা এলাকায়। করণদিঘি থানার আইসি সুকুমার মিশ্র বলেন, ভ্যানটি হাতিয়ে নেওয়ার জন্যই খুন বলে প্রাথমিক ভাবে মনে করা হয়েছে। তবে ওই ঘটনার সঙ্গে অন্য কোনও কারণ রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। ধৃত ওই যুবককে এ দিন ইসলামপুর আদালতে তোলা হয়েছে। তাকে পুলিশি হেফাজতেও চাওয়া হয়েছে। পুলিশ সূত্রে খবর, ঘটনার তদন্তে নেমে পুলিশ জানতে পেরেছে ভ্যান চালকের সঙ্গে ওই যুবকের সম্পর্ক ছিল। সে দিন শেষ বারের মতো ওই ভ্যান চালকের সঙ্গে দেখতে পাওয়া গিয়েছিল। পুলিশ জানতে পেরেছে সম্ভবত ওই ভ্যানটি বিক্রি করার জন্যই ধৃত ভ্যান চালককে খুন করে। পুলিশ ওই ভ্যানটি উদ্ধার করতে গিয়ে জানতে পেরেছে ভ্যানটি ২৮ হাজার টাকার বিনিময়ে ওই রামগঞ্জ এলাকাতে বিক্রি হয়েছে। পুলিশ জানিয়েছে, ওই ভ্যান চালককে প্রথমে মাথায় লোহার অস্ত্র দিয়ে আঘাত করে ও পরে তাঁর শ্বাসনালী কেটেই খুন করা হয়েছে।

পুলিশকর্তার উদ্বেগ
উত্তর দিনাজপুর জেলায় বেআইনি আগ্নেয়াস্ত্রের কারবার নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন জেলা পুলিশ সুপার অখিলেশ চতুর্বেদী। মঙ্গলবার বিকালে রায়গঞ্জের কর্ণজোড়ায় সাংবাদিক সম্মেলন করে ওই উদ্বেগ প্রকাশ করে পুলিশ সুপার। সেই সঙ্গে বেআইনি আগ্নেয়াস্ত্রের কারবার বন্ধ করতে পুলিশ অভিযানে নেমেছে বলেও তিনি জানান। ১৫ দিনে জেলার নয়টি থানা এলাকায় ১১টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে। বিহারের বিভিন্ন এলাকা থেকে সড়ক ও রেলপথে জেলায় আগ্নেয়াস্ত্র ঢুকছে। তিনি বলেন, “বিহার থেকে চোরাপথে আগ্নেয়াস্ত্র ঢোকা বন্ধ করতে কিছুদিনের মধ্যেই উত্তরবঙ্গের আইজির নেতৃত্বে বিহার পুলিশের সঙ্গে একটি বৈঠক হবে। পাশাপাশি, বিহারগামী বিভিন্ন বাসে ও রেল পুলিশের সাহায্যে বিভিন্ন ট্রেনে নজরদারি বাড়ানো হয়েছে।” গত ১ ফেব্রুয়ারি অখিলেশবাবুকে পুলিশ সুপারের দায়িত্ব দেয় রাজ্য সরকার। নতুন দায়িত্ব নিয়েই পুলিশ সুপার বেআইনি আগ্নেয়াস্ত্র উদ্ধার করে বিভিন্ন মামলায় অভিযুক্তদের গ্রেফতার করতে জেলা পুলিশ কর্তাদের নির্দেশ দেন। এখনও পর্যন্ত বিভিন্ন মামলায় ১০ জনেরও বেশি অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ।

বাসে হেরোইন
উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের (এনবিএসটিসি) বাসে তল্লাশি চালিয়ে প্রায় এক কোটি টাকার হেরোইন সহ-এক যুবককে গ্রেফতার করল পুলিশ ও বিএসএফ। মঙ্গলবার বিকালে মেখলিগঞ্জের চ্যাংরাবান্ধা এলাকায় ঘটনাটি ঘটেছে। মাদক চক্রে জড়িত একজনের খোঁজ শুরু করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম চঞ্চল বর্মন। তার বাড়ি মাথাভাঙার অফিসপাড়া এলাকায়। ময়নাগুড়ির বাসিন্দা একসঙ্গীকে নিয়ে তিনি শিলিগুড়ি থেকে ফরাক্কা থেকে মাথাভাঙাগামী এনবিএসটিসির বাসে ওঠেন। পুলিশ ও বিএসএফের গোয়েন্দা বিভাগের কর্মীরা গোপন সূত্রে খবর পেয়ে চ্যাংরাবান্ধায় বাসে তল্লাশি চালান। চামড়ার প্লাস্টিকের সিল করা হেরোইন ভর্তি প্যাকেট-সহ ওই যুবককে হাতেনাতে ধরা হয়। তাকে জেরা করেই পুলিশ জানতে পারে শিলিগুড়ি থেকে তার সঙ্গী এক যুবক ময়নাগুড়িতে নেমে পড়েছেন।

বই নষ্ট, ক্ষতিপূরণ
বইমেলার ক্ষতিগ্রস্ত বই বিক্রেতাদের ক্ষতিপুরণ দিচ্ছে মেলা কমিটি। সোমবার রাতে ইসলামপুর মেলা চত্বরে একটি সাংবাদিক বৈঠক করে এ কথা জানান উত্তর দিনাজপুর জেলা বই মেলা কমিটির যুগ্ম সম্পাদক গৌতম গুপ্ত। এ দিন রাতে বই মেলা কমিটি জানিয়েছে, মেলায় ভিজে ক্ষতি হয়েছে প্রায় ৫০ হাজার টাকার বই। বৃষ্টিতে যে সব বই ভিজে নষ্ট হয়েছে মেলা কর্তৃপক্ষ সেই বইগুলির ক্ষতিপূরণ দেবে। সেই টাকার পরিমাণ ৫০ হাজারের মতো। সোমবার বই মেলা চত্বর থেকে যে বই চুরির ঘটনা ঘটেছে সেই বই এর মূল্যও বই মেলা কর্তৃপক্ষ মিটিয়ে দেবে। ঘটনার ২৪ ঘণ্টা পরেও পুলিশ এখনও কাউকেই গ্রেফতার করতে পারেনি।

আন্দোলনে তৃণমূল
ফরওয়ার্ড ব্লকের দখলে দিনহাটার গোসানিমারি ২ পঞ্চায়েত কর্তৃপক্ষের বিরুদ্ধে ১০০ দিনের কাজে দুর্নীতি ও দলবাজির অভিযোগ তুলে আন্দোলনে নামল তৃণমূল কংগ্রেস। মঙ্গলবার গ্রাম পঞ্চায়েত দফতরে তৃণমূল কর্মী সমর্থকরা বিক্ষোভ দেখান। তৃণমূলের অভিযোগ, প্রকল্পের কাজ না করেই একাধিক বিষয়ে ভুয়ো মাস্টাররোল করে টাকা তুলে নেওয়া হয়েছে। পাশাপাশি রাস্তা পুকুর তৈরির মত বিভিন্ন কাজের সুযোগ দেওয়ার ক্ষেত্রেও ব্যাপক দলবাজি করা হয়েছে। প্রধানের আত্মীয়দের পুকুরও প্রকল্পের মাধ্যমে সংস্কার করা হয়েছে। গোসানিমারি ২ গ্রাম পঞ্চায়েতের ফরওয়ার্ড ব্লক নেতা হজরত আলি এই ব্যাপারে বলেন, “উদ্দেশ্যপ্রণোদিত ভাবেই এই সব ভিত্তিহীন অভিযোগ তোলা হয়েছে।”

সূর্যকে ‘পরামর্শ’
রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্রকে মুখে সেলোটেপ লাগিয়ে বসে থাকার পরামর্শ দিলেন আইন ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। মঙ্গলবার দক্ষিণ দিনাজপুর মহিলা তৃণমূল কংগ্রেসের পঞ্চম জেলা সম্মেলনে তিনি যোগ দেন। বালুরঘাট হাসপাতাল পরিদর্শন করার সময় চন্দ্রিমাদেবী বলেন, “সূর্যবাবু নিজে যখন মন্ত্রী ছিলেন স্বাস্থ্য বলে কিছু ছিল না। ওঁর বলার অধিকারই নেই। ওঁরা মুখে সেলোটেপ এঁটে ঘরে বসে আত্মসমালোচনা করুন।”

বনধে শান্তি রাখার আবেদন পুলিশের
১১টি শ্রমিক সংগঠনের ডাকা দুই দিনের বনধে জনজীবন স্বাভাবিক রাখার আবেদন জানালেন উত্তর দিনাজপুরের পুলিশ সুপার অখিলেশ চতুর্বেদী। তিনি বলেন, “বাসিন্দা-সহ ব্যবসায়ী, পরিবহণ কর্মী, সরকারি কর্মী-সহ সর্বস্তরের মানুষের কাছে জনজীবন স্বাভাবিক রাখার আবেদন করছি। দরকারে পুলিশের সহযোগিতা নেওয়ার অনুরোধ করছি।” তিনি জানান, অনুমতি না নিয়ে বন্ধের সমর্থনে-বিরোধিতায় মিছিল করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

জলপ্রকল্পের কাজ শুরু
পানীয় জল প্রকল্পের কাজ শুরু হল কোচবিহারের হরিণ চওড়ায়। মঙ্গলবার ওই কাজের সূচনা করেন নাটাবাড়ির বিধায়ক রবীন্দ্রনাথ ঘোষ। জনস্বাস্থ্য কারিগরি দফতর ওই কাজ করবে বিধায়ক জানান, এরজন্য ১ কোটি ৭৫ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। এতে ১০ হাজার মানুষ উপকৃত হবেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.