টুকরো খবর
শ্লীলতাহানির চেষ্টা, গ্রেফতার
এক কলেজ ছাত্রীর শ্লীলতাহানির চেষ্টার অভিযোগে এক যুবককে পুলিশ গ্রেফতার করেছে। মঙ্গলবার সন্ধ্যায় শিলিগুড়ি থানা লাগোয়া বাবুপাড়ার গোশালা মোড় এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম পবন বিশ্বাস। পেশায় রাজমিস্ত্রি ধৃত পবনের বাড়ি শহরের লেকটাউন এলাকায়। ঘটনার সময় পবন মদ্যপ অবস্থায় ছিলেন বলে স্থানীয় বাসিন্দারা অভিযোগ করেছেন। ওই ছাত্রীর চিৎকারে আশেপাশের লোকজন ছুটে এসে পবনকে ধরে ফেলেন। এর পরে শুরু হয় মারধর। খবর পেয়ে পুলিশ এসে পবনকে উদ্ধার করে থানায় নিয়ে যায়। শিলিগুড়ির ডেপুটি পুলিশ কমিশনার (সদর) ওজি পাল বলেন, “তরুণী বাড়ি ফেরার সময় ধৃত যুবক তার গায়ে হাত দিয়েছেন বলে অভিযোগ এসেছে। তদন্ত শুরু হয়েছে। ধৃতকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।” খবর পেয়েই ঘটনাস্থলে যান স্থানীয় সিপিএমের কাউন্সিলর দীপায়ন রায়। তিনি বলেন, “পুলিশের নজরদারি আরও বাড়ানো প্রয়োজন। না হলে সন্ধ্যার পর তো শহরের মেয়েরা চলাফেরা করতে পারবে না। তবে এদিন খবর পেয়ে দ্রুত পুলিশ আসে। আমি পুলিশকে বলেছি, অভিযুক্তের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে।” পুলিশ এবং স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই তরুণী শিলিগুড়ি কলেজের ছাত্রী। বাবুপাড়া লাগোয়া মিলনপল্লি এলাকায় তাঁর বাড়ি। কলেজের সাংস্কৃতিক অনুষ্ঠান দেখে মহাবীরস্থান রেলগেট হয়ে গোশালা মোড় হয়ে তিনি বাড়ি ফিরছিলেন। সেই সময় উল্টোদিক থেকে ধৃত যুবক সাইকেলে করে আসছিলেন। গোশালা এলাকায় ওই রাস্তাটি সেই সময় ফাঁকা ছিল। আচমকা সাইকেল নিয়ে তরুণীর সামনে এসে পবন তাঁর শ্লীলতাহানির চেষ্টা করে বলে অভিযোগ। তরুণী সঙ্গে সঙ্গে চিৎকার করে দৌড়ান। বিষয়টি বুঝতে পেরেই এলাকার লোকজন ছুটে এসে পবনকে ধরে ফেলে। এই ঘটনায় উদ্বিগ্ন অভিভাবক। কারণ, সম্প্রতি শিলিগুড়ি বয়েজ হাইস্কুল পাশের রাস্তায় একইভাবে এক কলেজ ছাত্রীকে উত্যক্ত করতে গিয়ে ধরা পড়েন এক যুবক। তার কিছুদিন আগে হাসপাতালের এক মহিলা অফিসার বাড়ি ফেরার সময় স্টেডিয়াম লাগোয়া এলাকায় এক যুবক তাঁর শ্লীলতাহানি করেন বলে অভিযোগ। পথচারীরা তাকে ধরে ফেলে। ওই ঘটনার পর পুলিশের তরফে সাদা পোশাকের পুলিশ কর্মীদের দিয়ে নজরদারি বাড়ানোর কথা বলা হয়।

২০১৩-১৪এ ক্যাম্পাস চালু
আগামী শিক্ষাবর্ষে (২০১৩-২০১৪) উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের জলপাইগুড়ি ক্যাম্পাস চালুর আশ্বাস দিল কর্তৃপক্ষ। মঙ্গলবার এক সাংবাদিক বৈঠক করে উপাচার্য সমীর কুমরা দাস জানান, জমি হস্তান্তর নিয়ে সমস্যা ছিল। ২৮ জানুয়ারি উচ্চ শিক্ষা দফতর থেকে মুখ্যসচিব ভূমি সংস্কার দফতরকে গভর্নমেন্ট ইঞ্জিনিয়ারিং কলেজের জমি বিশ্ববিদ্যালয়কে হস্তান্তরে চিঠি দেন। রাজ্য পরিকল্পনা বোর্ড প্রথম দফায় ক্যাম্পাস গড়তে ৪২ কোটি ৭১ লক্ষ টাকার অনুমোদন দিয়েছে। উপাচার্য বলেন, “আমরা আগামী শিক্ষাবর্ষ থেকে ওই ক্যাম্পাস চালু করতে চাইছি। তার মধ্যে প্রয়োজনীয় পরিকাঠামো গড়ার চেষ্টা হচ্ছে। না হলে ইঞ্জিনিয়ারিং কলেজের ভবনে জায়গা নিয়ে তা শুরু জন্য কর্তৃপক্ষ সাহায্য করবেন বলে কথা হয়েছে।” বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, নাচ, গান, ছবি আঁকার মতো কলা বিভাগের পাঠ্যক্রম থাকবে। সংস্কৃত, বাংলা, ভুগোল কিংবা ফলিত ভূগোল পড়ার সুযোগ পাবেন উৎসাহীরা। তা ছাড়া, খাদ্য প্রক্রিয়াকরণ এবং ফার্মাসিউটিক্যাল টেকনোলজির যে পাঠ্যক্রম চালু করতে চান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা নতুন ওই ক্যাম্পাসে চালু করার কথা ভাবা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ কাজে ইতিমধ্যেই ১কোটি ২৮ লক্ষা টাকার যন্ত্রাংশ, বই কিনেছে। ভবনের জন্য ২ কোটি ৬ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। ওই পাঠ্যক্রম দু’টিও আগামী শিক্ষাবর্ষ থেকে শুরু করার চেষ্টা করছেন কর্তৃপক্ষ।

মোর্চার তালা পঞ্চায়েতে
প্রায় দুই বছর ধরে ১০০ দিনের বকেয়া টাকার দাবিতে গ্রাম পঞ্চায়েত অফিসে তালা ঝোলালেন গোর্খা জনমুক্তি মোর্চার নেতা-কর্মীরা। মঙ্গলবার সকালে কালচিনি ব্লকের গারোপাড়া গ্রামপঞ্চায়েত অফিসে ঘটনাটি ঘটে। প্রশাসনের হস্তক্ষেপের দাবি করে অনির্দিষ্টকালের জন্য পঞ্চায়েত বন্ধ করেন আন্দোলনকারীরা। কালচিনির বিডিও চন্দ্র সেন বলেন, “১০০ দিনের কাজ নিয়ে গারোপাড়ায় গ্রাম পঞ্চায়েতে কিছু সমস্যা রয়েছে। তবে এদিন তালা লাগানোর বিষয়টি জানি না। খোঁজ নিয়ে ব্যবস্থা নেব।” গারোপাড়া গ্রাম পঞ্চায়েতের প্রধান কবিতা কেরকেট্টা জানান, গাঙ্গুটিয়া এলাকার চিনচুলা আউট ডিভিশনে ১০০ দিনের কাজের টাকা বকেয়া রয়েছে বলে দাবি করা হচ্ছে। ২০১১ সালে ২৮ দিনের কাজের মধ্যে সাত দিনের কাজের টাকা দেওয়া হয়েছে। তবে বাকি কাজের সঠিক দস্তাবেজ জমা না পড়ায় টাকা দেওয়া সম্ভব নয়। বিষয়টি আলোচনা করা হচ্ছে বলে তিনি জানান। এদিন যুব মোর্চার তরফে তালা লাগানো হয়েছে গ্রাম পঞ্চায়েত অফিসে। ফলে মঙ্গলবার পঞ্চায়েত অফিসে কোনো কাজ হয়নি ওই এলাকার পঞ্চায়েত তথা উপ প্রধান বেঞ্জামিন খাখা জানান, সুপার ভাইজাররা ঠিক মত ১০০ দিনের কাজের রেজিস্ট্রার না লেখায় সমস্যা হয়েছে। কালচিনি ব্লকের যুব মোর্চার সম্পাদক পাণ্ডে শর্মা জ এ প্রসঙ্গে জানান, ১১ সালে প্রায় ৫০০ জন গ্রামবাসীকে দিয়ে চিনচুলা আউট ডিভিশনে ১০০ দিন কাজ ২৮ দিন করানো হয়। মাত্র সাত দিনের টাকা গ্রাম বাসীকে দেওয়া হয়েছে। বাকি টাকা দেওয়ার বিষয় টালবাহানা করছে পঞ্চায়েত। সে জন্য এ দিন পঞ্চায়েত অফিসে অনিদিষ্ট কালের জন্য তালা লাগানো হয়েছে বলে তিনি দাবি করেন।

ধর্মঘটের বিরোধিতা
ধর্মঘটের বিরোধিতায় সভা করল তৃণমূল। মঙ্গলবার জলপাইগুড়ির কদমতলা মোড়ে সভায় আজ, বুধবার ও বৃহস্পতিবার দু’দিন জনজীবন স্বাভাবিক রাখার আর্জি জানানো হয়। তৃণমূল সমর্থকরা বাসিন্দাদের সাহায্য করবেন বলে জানানো হয়েছে।

পুড়ল পপি

তিস্তার চরের বিস্তীর্ণ এলাকায় অভিযান চালিয়ে পোস্ত খেত পুড়িয়ে দিল আবগারি দফতর ও পুলিশ। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে জলপাইগুড়ির কোতোয়ালি থানার নন্দনপুর বোয়ালমারি গ্রাম পঞ্চায়েত সংলগ্ন তিস্তার তরে। জলপাইগুড়ির পুলিশ সুপার অমিত জাভালগি জানান, পোস্ত চাষিদের খোঁজা হচ্ছে। এদিন সকালে প্রথমে গাছগুলি কেটে দেওয়া হয়। পরে তাতে আগুন লাগিয়ে দেওয়া হয়। জলপাইগুড়ির আবগারি আধিকারিক পিনাকি দাস জানান, যে পরিমাণ পোস্ত গাছ নষ্ট হয়েছে তার বাজার দর প্রায় ২ কোটি টাকা। আরও কোথাও এমন চাষ হচ্ছে কি না তা খতিয়ে দেখছেন পিনাকীবাবুরা। এক বছর আগে জলপাইগুড়ি জেলার মাদারিহাটে এরকম একটি পোস্ত বাগান নষ্ট করে দেয় আবগারি দফতর।
তথ্য ও ছবি: রাজা বন্দ্যোপাধ্যায়

প্রার্থী বাছাই শুরু
পঞ্চায়েত ভোটে মহিলা প্রার্থী বাছতে নেমে পড়ল মহিলা তৃণমূল। মঙ্গলবার গঙ্গারামপুরের ফুলবাড়িতে সংগঠনের রাজ্য সভানেত্রী মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, “এবারে ত্রিস্তর পঞ্চায়েতে ৩৩ শতাংশ থেকে একেবারে ৫০ শতাংশ আসন মহিলার জন্য সংরক্ষণ করে মুখ্যমন্ত্রী মহিলাদের সমঅধিকার প্রতিষ্ঠা করেছেন। তাই এখন থেকেই পাড়ায় ও বাড়িতে বাড়িতে প্রচার ও প্রার্থী বাছাইয়ের কাজে নামার জন্য দলীয় কর্মীদের বলা হয়েছে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.