টুকরো খবর
আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে গ্রেফতার এক
বন্ধুকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার বর্ধমানের কাটোয়ার বাসিন্দা সোমনাথ দাস ও অভিজিৎ দাস বকখালির একটি হোটেলে উঠেছিলেন। সোমবার শৌচাগার থেকে অভিজিৎবাবুর ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়। এরপর সোমনাথবাবু পুলিশকে জানান, চাকরি না পেয়ে তাঁরা মানসিক অবসাদে ভুগছিলেন। দু’জনেই আত্মহত্যার কথা ভাবলেও বন্ধুর মৃত্যু দেখার পর তিনি ভয় পেয়ে যান। এ দিকে ছেলের মৃত্যুর খবর পেয়ে অভিজিতের বাবা অশোকবাবু ফ্রেজারগঞ্জ কোস্টাল থানায় লিখিত অভিযোগে জানান, চাকরি দেওয়ার নাম করে অভিজিৎকে অপহরণ করা হয়েছিল। পরে সোমনাথের প্ররোচনাতেই আত্মহত্যা করেছে অভিজিৎ। পুলিশ জানিয়েছে, অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। মঙ্গলবার ধৃতকে কাকদ্বীপ আদালতে তোলা হলে বিচারক তার তিনদিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছেন।

পথ দুর্ঘটনায় মৃত ১, জখম ৭
ম্যাটাডরের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল এক সাইকেল আরোহীর। আহত হয়েছেন সাত জন। আহতদের রায়দিঘি গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুর্ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে মথুরাপুর-রায়দিঘি সড়কে চক্রতীর্থ মোড়ের কাছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম সমর হালদার (৪৫)। বাড়ি স্থানীয় খাঁড়াপাড়ার তালতলা গ্রামে। প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকাল সাড়ে এগারোটা নাগাদ রায়দিঘি থেকে একটি ম্যাটাডর পণ্য ও যাত্রী-সহ মথুরাপুরের দিকে যাচ্ছিল। সেই সময় সেটি নিয়ন্ত্রণ হারিয়ে এক সাইকেল আরোহীকে ধাক্কা মেরে উল্টে যায়। সাইকেল আরোহী-সহ আহতদের রায়দিঘি হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা সমরবাবুকে মৃত বলে ঘোষণা করেন। ম্যাটাডরটি আটক করেছে পুলিশ। চালক পলাতক।

গুলিতে মৃত্যু, ক্যানিংয়ে তুলকালাম
ছিনতাইকারীদের গুলিতে এক ব্যক্তির মৃত্যুতে মঙ্গলবার ধুন্ধুমার বাধল ক্যানিংয়ে। আগুন লাগানো হয় কিছু বাড়িতে। চলে লুঠপাট। পুলিশকে ঘেরাও করে জনতা। পুলিশকর্মীদের ইট-পাটকেল ছোড়া হয়। পুলিশের গাড়িতেও ভাঙচুর চালানো হয়। ক্যানিং থানার এসআই অনুপ সমাদ্দার-সহ সাত জন পুলিশকর্মী জখম হন। তাঁদের ক্যানিং হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পুলিশ জানায়, সোমবার রাতে কুলতলিতে জলসার শেষে বন্ধু সিরাজুল ইসলামকে নিয়ে মোটরবাইকে বাড়ি ফিরছিলেন ঘুটিয়ারি শরিফের ধোয়াঘাটার বাসিন্দা রোহন কুদ্দুস লস্কর (৪৮)। নলিয়াখালির কাছে জনা চারেক দুষ্কৃতী তাঁদের রাস্তা আটকায়। টাকা, মোবাইল ছিনিয়ে নেয়। বাধা দিলে কুদ্দুসকে গুলি করা হয়। তিনি ঘটনাস্থলেই মারা যান। ভয়ে পালিয়ে যান সিরাজুল। পরিস্থিতি সামাল দিতে এ দিন বিশাল বাহিনী নিয়ে ঘটনাস্থলে যান দক্ষিণ ২৪ পরগনার পুলিশ সুপার প্রবীণ ত্রিপাঠি, অতিরিক্তি পুলিশ সুপার (পূর্ব) কঙ্করপ্রসাদ বাড়ুই। পৌঁছন জেলাশাসক নারায়ণস্বরূপ নিগম। নামানো হয় র্যাফ, কমব্যাট ফোর্স। গোলমালে জড়িত অভিযোগে ৩০ জনকে গ্রেফতার করা হয়। গোলমাল যাতে না ছড়ায় সে জন্য এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। জেলাশাসক বলেন, “আগুনে শ’দেড়েক বাড়ির ক্ষতি হয়েছে। ক্ষতিপূরণের বিষয়ে বিবেচনা করা হচ্ছে।”

মিনি ট্রাক থেকে উদ্ধার সিন্দুক
চুরির ঘটনার তদন্তে নেমে একটি মিনি ট্রাক থেকে সিন্দুক উদ্ধার করল পুলিশ। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার বিকালে দেগঙ্গার ঝিকুরিয়া গ্রামে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত শনিবার রাতে স্থানীয় আমডাঙ্গা ডাকঘর থেকে চুরি যায় সিন্দুক। তাতে ছিল নগদ প্রায় তিন লক্ষ টাকা, দেড় লক্ষ টাকার চেক, বত্রিশ লক্ষ টাকার এনএসসি, কয়েক লক্ষ টাকার স্ট্যাম্প পেপার-সহ বহু নথিপত্র। পুলিশের দাবি, উদ্ধার হওয়া সিন্দুকটিই আমডাঙা ডাকঘর থেকে চুরি গিয়েছিল। প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান, আটক হওয়া গাড়িটি শুধু আমডাঙা ডাকঘরের ক্ষেত্রেই নয়, দেগঙ্গা ও বসিরহাট মহকুমায় মন্দির ও সোনার দোকানে চুরির ক্ষেত্রেও ব্যবহৃত হয়েছে।

কৃষক বাজারের শিলান্যাস
শিলান্যাস হল দুটি কৃষক বাজারের। পশ্চিমবঙ্গ কৃষি বিপণন বিভাগের উদ্যোগে দক্ষিণ ২৪ পরগনা ডায়মন্ড হারবার-২ ব্লকের চ্যাওড়া কৃষি খামারের পাশে ও মথুরাপুর কৃষি খামারের পাশে কৃষক বাজার দুটির শিলান্যাস অনুষ্ঠান হয়ে গেল সম্প্রতি। চ্যাওড়া কৃষি খামারের কৃষক বাজারের শিলান্যাস করেন ডায়মন্ড হারবারের বিধায়ক দীপক হালদার ও মথুরাপুরে শিলান্যাস করেন সাংসদ চৌধুরীমোহন জাটুয়া। কৃষি আধিকারিকরা জানান, ৬ বিঘা জমির উপর ৬ কোটি টাকা খরচ করে কৃষক বাজার তৈরি হবে। বাজারে থাকবে হিমঘর ও সবজি বিক্রেতাদের বিশ্রামের ঘর।

নবীনবরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান
সম্প্রতি হয়ে গেল বনগাঁ দীনবন্ধু মহাবিদ্যালয়ের নবীনবরণ ও বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী রচপাল সিং, কলেজ পরিচালন সমিতির সভাপতি তথা বনগাঁ উত্তর কেন্দ্রের বিধায়ক বিশ্বজিৎ দাস। অনুষ্ঠানে কলেজের স্থায়ী মঞ্চের নামকরণ করা হয় ‘ইছামতী’।

কৃতীদের উপহার
নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন উপলক্ষে সম্প্রতি দক্ষিণ ২৪ পরগনার সাগর ব্লকের মৃত্যুঞ্জয়নগর বাজারের নজরুল স্মৃতিমঞ্চে এক অনুষ্ঠানে এলাকার নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ১০০ জন কৃতী ছাত্রছাত্রীকে পাঠ্যবই ও কলম উপহার দেওয়া হয়। এই উপলক্ষে আয়োজন করা হয়েছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। পরিচালনায় ছিল স্থানীয় একটি ক্লাব।

সাহিত্য সম্মান
বিজন ভট্টাচার্য স্মৃতি সম্মান ও সাহিত্যের আড্ডা অনুষ্ঠিত হল স্থানীয় ‘সুজনেষু’ পত্রিকার উদ্যোগে। অনুষ্ঠানটি হয় বসিরহাটের আড়বালিয়া বসু বাড়ির চন্ডীমণ্ডপে। এ বছর বিজন ভট্টাচার্য স্মৃতি সম্মান পেলেন কবি বিমল দেব। উপস্থিত ছিলেন সুধীর চক্রবর্তী, নবারুণ ভট্টাচার্য, অনীক রুদ্র, রণজয় মালাকার, অনুপ মণ্ডল-সহ সাহিত্যে জগতের অনেক বিশিষ্ট ব্যক্তি।

স্কুলের রজতজয়ন্তী
সম্প্রতি পালিত হল দুদিনব্যাপী খান সাহেব আবাদ উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের রজতজয়ন্তী বর্ষ উৎসব। দক্ষিণ ২৪ পরগনার সাগর ব্লকের এই স্কুলে উৎসবের উদ্বোধন করেন মনসাদ্বীপ রামকৃষ্ণ মিশনের স্বামী দুর্গাত্মানন্দ। প্রভাত ফেরিতে পা মিলিয়েছিলেন স্কুলের শিক্ষক-শিক্ষিকা, ছাত্রছাত্রী এবং তাঁদের অভিভাবকরা। ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, ছাত্রদের অভিনীত নাটকও।

হাসনাবাদে উৎসব
‘পল্লি মিলন উৎসব’ অনুষ্ঠিত হল হাসনাবাদে। উদ্যোক্তা স্থানীয় শুলকুনি ফণীন্দ্র স্টুডেন্ট সংঘ। উপস্থিত ছিলেন, প্রাক্তন জাতীয় ফুটবলার মিহির বসু, হিঙ্গলগঞ্জের বিধায়ক আনন্দ মণ্ডল। অনুষ্ঠানে শহিদ ক্ষুদিরাম ব্যায়ামাগারের শিলান্যাস করা হয়। স্থানীয় যুব উন্নয়ন সমিতিগুলির সদস্যেদের হাতে তুলে দেওয়া হয় ক্রীড়া সরঞ্জাম।

মেধাবীদের পুরস্কার
সম্প্রতি একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে মেধাবী ছাত্র ছাত্রীদের পুরস্কার দেওয়া হল বসিরহাট মহকুমার হিঙ্গলগঞ্জে। এছাড়াও ছিল বৃক্ষরোপণ কর্মসূচি ও স্বাস্থ্য পরীক্ষা শিবির, আলোচনা সভা।

বরুণ-হত্যার তদন্তেও সিবিআইকে ডাকার দাবি
সিআইডি প্রভাবশালী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছে না। তাই সুটিয়ার বরুণ বিশ্বাস হত্যাকাণ্ডের সিবিআই তদন্ত চাইলেন তাঁর সহকর্মী ও আত্মীয়স্বজন। মঙ্গলবার কলকাতায় এই দাবি তোলে সুটিয়া প্রতিবাদ মঞ্চ। বরুণকে নিয়ে একটি বইয়ের প্রকাশ অনুষ্ঠানে একই দাবি জানান মীরাতুন নাহার ও মিত্র ইনস্টিটিউশনে বরুণের সহকর্মীরা। ২০০২ সালে উত্তর ২৪ পরগনার সুটিয়ায় গণধর্ষণের প্রতিবাদ জানিয়ে বরুণ এবং এলাকার অন্য কয়েক জন সুটিয়া প্রতিবাদী মঞ্চ গড়ে তোলেন। ধর্ষণে অভিযুক্ত এবং তাদের মদতদাতাদের গ্রেফতারের দাবিতে মঞ্চের আন্দোলনে নেতৃত্ব দেন বরুণ। থানা ও আদালতে দৌড়ে বেড়াচ্ছিলেন তিনি। নির্যাতিতাদের সমাজের মূল স্রোতে ফেরাতেও কাজ করছিলেন ওই যুবক। ২০১২-র ৫ জুলাই বরুণ খুন হন। পরে ওই ঘটনায় এক কিশোরকে গ্রেফতার করে সিআইডি। বরুণের প্রিয়জনেরা সিবিআই তদন্ত চাইছেন কেন? মীরাতুন বলেন, “সিআইডি বরুণের আততায়ীকে গ্রেফতার করেছে। ওই দুষ্কৃতী নাবালক। যারা এই নাবালকদের ব্যবহার করে, তারা সমাজের উঁচু তলায় বসে থাকে। তাদের কেউ চিহ্নিত করে না, শাস্তিও দেয় না। তাদের শাস্তি দেওয়া দরকার। তাই সিবিআই তদন্ত প্রয়োজন।” বরুণের কাজে প্রভাবশালী কিছু লোক অসুবিধায় পড়েছিল। তাই ছক কষেই তাঁকে খুন করা হয়েছে বলে মনে করেন মীরাতুন। বরুণের দাদা অসিত বিশ্বাস বলেন, “আমরা মনে করি, ভাইয়ের খুনের পিছনে যে-সব মাথা রয়েছে, সিবিআই তদন্ত ছাড়া তাদের গ্রেফতার করা সম্ভব হবে না।” তাঁর অভিযোগ, সমাজের কাজ করতে গিয়ে বরুণের মৃত্যু হয়েছে। কিন্তু তার জন্য কোনও ক্ষতিপূরণ দেওয়া হয়নি। এমনকী বরুণের প্রভিডেন্ট ফান্ড, পেনশনের টাকাও পাওয়া যায়নি।

আর্জি আরাবুলের
ফের জামিনের জন্য আদালতে আবেদন জানালেন ভাঙড়ের তৃণমূল নেতা আরাবুল ইসলাম। মঙ্গলবার আলিপুরের জেলা ও দায়রা আদালতে ওই আবেদন করা হয়। আজ, বুধবার শুনানি। ৩০ জানুয়ারি থেকে এই নিয়ে চার বার একই আদালতে জামিনের আর্জি জানালেন আরাবুল। আগের তিন বারই আবেদন খারিজ হয়ে যায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.