টুকরো খবর
ভোটের মুখে গ্রেফতার নাগাল্যান্ডের স্বরাষ্ট্রমন্ত্রী
ইমকং এল ইমচেন
অস্ত্র, অর্থ ও মদ নিয়ে ভোটের প্রচারে যাওয়ার অভিযোগে গ্রেফতার হলেন খোদ নাগাল্যান্ডের স্বরাষ্ট্রমন্ত্রী ইমকং এল ইমচেন। খোদ স্বরাষ্ট্রমন্ত্রীর গ্রেফতারি ভোটের আগে শাসক জোটের শরিক এনপিএফ-এর মুখ পোড়ালো। আসাম রাইফেল্স জানায়, আজ সকাল ৬টা নাগাদ অসম-নাগাল্যান্ড সীমানার কাছেই ইমকং-এর কনভয় আটকায় তারা। নিজের কেন্দ্র কোরিডাঙায় যাচ্ছিলেন তিনি। তল্লাশিতে ইমকং-এর স্করপিও থেকেই মিলেছে নগদ ১ কোটি ১০ লক্ষ টাকা, বেশ কিছু আগ্নেয়াস্ত্র, কার্তুজ ও ১১ বোতল মদ। মককচং জেলার নির্বাচনী প্রচারের দায়িত্বও ছিল ইমকং-এর উপরে। তিনি অবশ্য দাবি করেছেন, টাকা বিলি করার জন্য নয়, দলীয় তহবিল থেকে তাঁকে টাকাটা দেওয়া হয়েছিল। ওখার জেলাশাসক আর ব্যাসন জানান, মন্ত্রীকে গ্রেফতার করে মামলা রুজু করা হয়েছে। পুলিশ ও আসাম রাইফেল্স-এর প্রাথমিক রিপোর্ট রাজ্য স্বরাষ্ট্র দফতর ও নির্বাচন কমিশনকে জানানো হয়েছে। অস্ত্র আইনে গ্রেফতার মন্ত্রীর প্রার্থিত্ব বাতিলের দাবি জানিয়ে ইতিমধ্যেই দিল্লিতে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে বিরোধী দল কংগ্রেস। নাগাল্যান্ডে অস্ত্র, অর্থ উদ্ধারের ঠেলায় বোঝা যাচ্ছে নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞাই সার। নাগাল্যান্ডের বেশ কিছু প্রার্থীই নানা জঙ্গি সংগঠনের ‘আশীর্বাদধন্য’। ভোটের আগে অস্ত্রের চমকে ভোটদাতাদের ও বিরোধী প্রার্থীর সমর্থকদের ভয় দেখানো চলছে। চলছে দেদার নিয়ম ভাঙাও। লংলেং-যাওয়ার পথে আসাম রাইফেল্স-এর হেলিপ্যাডে চপার নামানোয় ফেঁসে গিয়েছিলেন এনপিএফ প্রার্থী নেমলি ফোম। গত মাসে জনস্বাস্থ্য কারিগরীমন্ত্রীর গাড়িতে বিদেশি মদ পাচার করতে গিয়ে ধরা পড়েন মন্ত্রীপুত্র। এনপিএফের এক প্রার্থীর চপার থেকেও উদ্ধার হয়েছে এক কোটি টাকা। এখন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী তথা পুলিশ মন্ত্রী জড়িয়ে যাওয়ায় সরাসরি প্রশ্নের মুখে দাঁড়িয়েছে নেফিয়ু রিও-র তদারকি সরকারই।

নাশিদকে নিয়ে মতান্তর ভারত ও মলদ্বীপের
ছ’দিন কেটে গেলেও মলদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট মহম্মদ নাশিদের সঙ্কট কাটার কোনও লক্ষণ নেই। তিনি ভারতীয় হাইকমিশনে আশ্রয় নেওয়ায় ধাক্কা খেয়েছে দু’দেশের সম্পর্ক। ২০১২-র ৭ ফেব্রুয়ারি বিরোধীদের বিক্ষোভে পদত্যাগ করেন নাশিদ। তিনি অভ্যুত্থানের অভিযোগ করলেও তা মানতে রাজি হননি বর্তমান প্রেসিডেন্ট মহম্মদ ওয়াহিদ হাসান। নাশিদের আমলে এক বিচারপতিকে আটক রাখা নিয়ে মামলায় গত ১৩ ফেব্রুয়ারি তাঁর বিরুদ্ধে পরোয়ানা জারি হয়। গ্রেফতারি এড়াতে তিনি ভারতীয় হাইকমিশনে আশ্রয় নেন। ওয়াহিদ সরকারের অভিযোগ, হাইকমিশন থেকে নিজের রাজনৈতিক কার্যকলাপ চালাচ্ছেন নাশিদ। তাঁকে আশ্রয় দিয়ে ভারত মলদ্বীপের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে। হাইকমিশনার ডি এম মুলেকে ডেকে এই বিষয়ে নিজেদের আপত্তির কথা জানিয়ে দিয়েছে ওয়াহিদ সরকার।মলদ্বীপ সরকারের বক্তব্যে ক্ষুব্ধ ভারত। গত রাতে তাদের সঙ্গে যোগাযোগ করেন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ। হাইকমিশন থেকে নাশিদ রাজনৈতিক কাজকর্ম করছেন না বলে মলদ্বীপের বিদেশমন্ত্রী আব্দুল সামাদ আবদুল্লাকে জানিয়েছেন তিনি। খুরশিদ জানান, সৌজন্যের খাতিরে কাউকে কাউকে নাশিদের সঙ্গে দেখা করতে দেওয়া হচ্ছে। মলদ্বীপের অভ্যন্তরীণ রাজনীতিতে পক্ষ নিতে চায় না ভারত। বিদেশমন্ত্রীর বক্তব্য, “নাশিদ যে বেশি দিন হাইকমিশনে থাকতে পারবেন না তা ভারতও জানে।” বিদেশ মন্ত্রক সূত্রের খবর, প্রাক্তন প্রেসিডেন্টের হাইকমিশনে আশ্রয় নেওয়ার বিষয়টি নিয়ে অস্বস্তি কাটাতে দ্রুত এই সমস্যার সমাধান চায় ভারত। সেপ্টেম্বরে মলদ্বীপে ভোট হওয়ার কথা। এ বারও তাঁর দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী নাশিদ। তাঁর হাইকমিশনে আশ্রয় নেওয়ার ঘটনা মঙ্গলজনক নয়, মন্তব্য করেন দেশের নির্বাচন কমিশনের কর্তা ফুয়াদ তৌফিক।

হোটেলে ধর্ষণ, ম্যানেজার-সহ গ্রেফতার তিন
গুয়াহাটির পল্টনবাজারে এক হোটেলের ঘরে এক যুবতীকে ধর্ষণের ঘটনায় হোটেল ম্যানেজার-সহ তিন ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। কামরূপ মহানগরের এএসপি লংনিত টেরন জানান, ১৫ ফেব্রুয়ারি তেজপুরের জোন বড়ো নামে এক যুবক অভিযোগকারিণীর সঙ্গে ওই হোটেলে ওঠেন। তাঁরা দু’জন আলাদা ঘর নেন। মেয়েটির অভিযোগ, গত রাতে হোটেলের ম্যানেজার শেখ মুকুট আলি ও দুই কর্মী কাজিমুদ্দিন আহমেদ ও আবদুল রশিদ তাঁর ঘরে ঢুকে তাঁকে ধর্ষণ করে। আজ এফআইআর দায়ের করেন মেয়েটি। সন্ধ্যায় পুলিশ হোটেলে হানা দিয়ে তিন অভিযুক্তকে গ্রেফতার করেছে। ঘটনার পর থেকেই জোন বড়ো নিখোঁজ। মেয়েটির বয়ানেও কিছু অসঙ্গতি আছে বলে জানিয়েছে পুলিশ।

ধর্ষণ নিয়ে মন্তব্যের জেরে বিপাকে কংগ্রেস
সূর্যনেল্লি ধর্ষণের শিকার তরুণীকে নিয়ে সাংসদের বিতর্কিত মন্তব্যের জেরে কেরলে বিপাকে পড়ল কংগ্রেস। ওই ধর্ষণে অভিযুক্তদের মধ্যে রয়েছেন রাজ্যসভার ডেপুটি-চেয়ারম্যান পি জে কুরিয়েনও। সম্প্রতি তাঁর ইস্তফার দাবিতে ফের সরব হয়েছেন বিরোধীরা। সূর্যনেল্লিতে ওই তরুণীকে ৪০ দিন আটকে রেখে ৪২ জন ধর্ষণ করেছিল বলে অভিযোগ। কংগ্রেস সাংসদ কে সুধাকরনের মতে, ওই মেয়েটি শিশু যৌনকর্মী। তাঁর প্রশ্ন, মেয়েটি ওই এলাকা থেকে পালানোর চেষ্টা করল না কেন। সে জিনিসপত্র কিনতে বেরোত। তখন চিৎকার করেনি কেন। সুধাকরনের কথায়, “ধর্ষণ ও দেহ ব্যবসার মধ্যে পার্থক্য করা উচিত।” মহিলা অধিকার কর্মী রঞ্জনা কুমারীর বক্তব্য, “এই মন্তব্য করার আগে সুধাকরনের ১০ বার ভাবা উচিত ছিল। সনিয়া গাঁধীর উচিত এই ধরনের লোককে বরখাস্ত করা।” মন্তব্যের প্রতিবাদ করেছে বামেরাও।

গাড়ি-চোর ধরলেন স্বরাষ্ট্রমন্ত্রীর মেয়ে
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিন্দের মেয়ের তৎপরতায় ধরা পড়ল গাড়ি-চোর। চারদিকে রব উঠে গিয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রীর শ্যালকের গাড়ি চুরি গিয়েছে। ট্রাফিক পুলিশেরও এই খবর পাওয়ার পর হয়রানির শেষ ছিল না। এমন সময় শিন্দের মেয়ে প্রণতি শিন্দে বান্দ্রার উপকণ্ঠে একটি বস্তি অঞ্চলে ওই গাড়িটিকে দেখতে পেয়ে পুলিশকে জানালেন। আর এই ঘটনার পর হয়তো সত্যিই একটু লজ্জা পেয়েছে মুম্বই পুলিশ। যদিও প্রণতি নিজে শোলাপুরের বিধায়ক। কিন্তু প্রণতি ওই গাড়িটির খোঁজ পেলেন কী ভাবে? পুলিশ সূত্রের খবর, শনিবার সকাল ন’টা নাগাদ গাড়ি করে পালি হিল থেকে বান্দ্রায় যাচ্ছিলেন প্রণতি। হঠাৎ লীলাবতী হাসপাতালের কাছে ওই চুরি যাওয়া গাড়িটিকে দেখতে পান। গাড়িকে রাস্তায় দেখতে পেয়েই ধাওয়া করেন প্রণতি। চুরি যাওয়া গাড়ির চালক পিছনে একটি ধাবমান গাড়িকে দেখে বান্দ্রার ওই অঞ্চলে গাড়িটিকে ফেলে রেখে পালিয়ে যায়। তখনই প্রণতি পুলিশে ফোন করে গাড়িটিকে উদ্ধার করা গিয়েছে বলে খবর দেন।

জেটলির তথ্য চেয়ে ধৃত ২
মোবাইল ফোনের তথ্য হাতানো বড় ‘রাজনৈতিক ষড়যন্ত্র’ বলেই মনে করছেন বিজেপি নেতা অরুণ জেটলি। সোমবার দিল্লির এক আদালতে পুলিশও জানিয়েছে, বিষয়টিতে গভীর ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছে তারাও। দেশের নিরাপত্তাও এই ঘটনার সঙ্গে জড়িত থাকতে পারে বলে মন্তব্য করেছেন দিল্লি পুলিশের কৌঁসুলি। জেটলির ফোনের কল-রেকর্ড হাতানোর অভিযোগে দিল্লি পুলিশের কনস্টেবল অরবিন্দ দাবাস ও বেসরকারি গোয়েন্দা নীরজকে গ্রেফতার করা হয়েছে। ঘনিষ্ঠ মহলে সোমবার জেটলি বলেন, হয় সরকার না হয় বিজেপিরই কারও ইশারায় তাঁর ফোন-কলের তথ্য হাতানোর চেষ্টা হয়েছিল। জেটলি ও তাঁর ছেলের ই-মেলও হ্যাক করা হয়েছে। বিজেপি মুখপাত্র রাজীব প্রতাপ রুডি বলেন, “এই রাজনৈতিক ষড়যন্ত্রের তদন্তের ফল বেরোনোর অপেক্ষায় রয়েছি আমরা।”

স্থগিত বীরাপ্পন-সঙ্গীদের মৃত্যুদণ্ড
চন্দনদস্যু বীরাপ্পনের চার সঙ্গীর মৃত্যুদণ্ড স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। একটি ল্যান্ডমাইন বিস্ফোরণে ২২ জন পুলিশ নিহত হওয়ার ঘটনায় ফাঁসির আদেশ হয়েছে তাদের। ২০০৪ সালে এই আদেশ হলেও এখনও তাদের ফাঁসি হয়নি। ক্ষমাভিক্ষার আর্জির ফয়সালা করতে দীর্ঘ সময় নিয়েছেন রাষ্ট্রপতিও। সুপ্রিম কোর্টে একটি আর্জিতে ন’বছর অপেক্ষার পরে মৃত্যুদণ্ড কার্যকর করার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছে ওই চার আসামি। সোমবার শীর্ষ আদালত জানিয়েছে, বুধবার ওই আর্জির শুনানি হবে। দীর্ঘ প্রতীক্ষার পরে ফাঁসি দেওয়া নিয়ে প্রশ্ন তুলেছে রাজীব গাঁধী হত্যা মামলার দুই আসামিও। প্রধান বিচারপতির মতে, এই রায় রাজীবের খুনিদের উপরেও প্রভাব ফেলবে।

ধুবুরিতে পরীক্ষা শুরু
সোমবার শুরু হয়েছে ২০১৩ সালের মাধ্যমিক এবং হাইমাদ্রাসা পরীক্ষা। ধুবুরি জেলা মাধ্যমিক শিক্ষা পর্ষদ সূত্রে জানা যায়, এবার ধুবুরি জেলার ১৯৭০৪ জন পরীক্ষার্থী মাধ্যমিক ও হাইমাদ্রাসা পরীক্ষা দিচ্ছে। ৯৭৭৭ জন ছাত্র ও ৯৯২৭ জন ছাত্রী। জেলার ৩২টি কেন্দ্রে পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা শেষ হবে ১১ মার্চ। নায়ের আলগা, বহলপুর রায়ঝরা, চিরাকুটা, খারুবান্দা জনতা, বগরিবারি এইচএন সেমিনারি, কুকুরমারা হাই স্কুলে গত বার নকল হওয়ায় এ বার সিসিটিভি বসানোর ব্যবস্থা করা হয়েছে।

পিছোল পরীক্ষা
কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি ২০-২১ ফেব্রুয়ারি দেশ জুড়ে ধর্মঘট ডাকায় ওই দু’দিনের আইএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। ওই দু’দিন আইএসসি-র পরিবেশবিজ্ঞান (থিওরি, প্রথম পত্র), পরিবেশবিদ্যা (থিওরি, প্রথম পত্র) এবং আর্ট (তৃতীয় পত্র) পরীক্ষা ছিল। আইসিএসই কাউন্সিলের সচিব জেরি অ্যারাথুন সোমবার জানান, ধর্মঘটের দিনের পরীক্ষাসূচি বদলানোর জন্য অনেক স্কুল আবেদন জানিয়েছিল। তাতে সাড়া দিয়েই কাউন্সিল দেশ জুড়ে পরীক্ষা পিছিয়েছে। ২০ এবং ২১ ফেব্রুয়ারির নির্ধারিত পরীক্ষাগুলি যথাক্রমে ১ এপ্রিল এবং ২৫ ফেব্রুয়ারি হবে বলে জানান অ্যারাথুন।

বৈঠক ব্যর্থ
২০ ও ২১ ফেব্রুয়ারির সাধারণ ধর্মঘট নিয়ে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন নেতাদের মত বদলাতে পারলেন না প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি। প্রধানমন্ত্রীর নির্দেশেই এই বৈঠক করেন অ্যান্টনি। ইউনিয়নগুলি ধর্মঘটের সিদ্ধান্তে অনড়। তাদের দাবি, কেন্দ্র দাবি মানার সুনির্দিষ্ট প্রতিশ্রুতি দেয়নি। ইউনিয়ন নেতারা জানিয়েছেন, প্রধানমন্ত্রী ধর্মঘট প্রত্যাহারের আর্জি জানালেও ইউনিয়নগুলির কাছে কোনও চিঠি পাঠানো হয়নি। এতেই সরকারের সদিচ্ছার অভাব স্পষ্ট।

অসুস্থ অমর
সমাজবাদীর পার্টির প্রাক্তন নেতা অমর সিংহকে দুবাইয়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। সোমবার সন্ধ্যায় অমর সিংহ দুবাই বিমানবন্দরে হঠাৎ জ্ঞান হারিয়ে পড়ে যান। তার পরই তাঁকে একটি স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর অবস্থা আশঙ্কাজনক।

বরফ চাপা ২ মৃতদেহ
দুই যুবকের বরফ চাপা মৃতদেহ উদ্ধার করল পুলিশ। উত্তরাখণ্ডের চামোলি জেলার ঘটনা। মৃতদের এক জনের নাম প্রকাশ চন্দ্র। তিনি গায়েরসেইন গ্রামের বাসিন্দা। অপর জনের পরিচয় জানা যায়নি। তদন্ত শুরু হয়েছে।

দুর্ঘটনায় মৃত্যু
ট্রাকের ধাক্কায় মৃত্যু হয়েছে এক যুবকের। ঘটনার প্রতিবাদে প্রায় এক ঘণ্টা ধরে ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। রবিবার রাতে ধুবুরির গৌরীপুর থানার মলাতিখামার গ্রামের জাতীয় সড়কে এই দুর্ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম আবুল হুসেন (২৭)। তার বাড়ি পোরারগাঁও গ্রামে। রাতে বাড়ি থেকে বেরিয়ে চৌরঙ্গি মোড় বাজার যাওয়ার পথে উল্টোদিক থেকে আসা ট্রাক তাঁকে ধাক্কা মারে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.