টুকরো খবর
মাঘের শীতে পিঠের আস্বাদ
জমজমাট মেলা। —নিজস্ব চিত্র।
সারি দিয়ে সাজানো রয়েছে পাটিসাপটা, সরু চাকলি, গোকুলপিঠে, রসসাপটা, আসকে পিঠে। গুপি গাইন বাঘা বাইনের জগৎ নয়কাঁথির বিশ্বম্ভর শিশু উদ্যানে দু’ দিন ধরে চলল পিঠে-পুলি উৎসব। সারস্বতী ক্লাব ও আন্তর্জাতিক একটি স্বেচ্ছাসেবী সংস্থার আয়োজনে এই উৎসবের উদ্যোগে ছিল কাঁথি পুরসভা মহিলা স্বনির্ভর গোষ্ঠী। শনিবার বিকেলে উৎসবের উদ্বোধন করেন বিধায়ক দিব্যেন্দু অধিকারী। উৎসবে এই বাংলার পাশাপাশি যোগ দিয়েছিল ওপার বাংলা। ছিল প্রতিবেশী রাজ্য ওড়িশাও, নাম না-জানা কুড়ি-পঁচিশ রকম পিঠের সম্ভার সাজিয়ে। মেলায় মোট ছিল ১৪টি স্টল। পুরপ্রধান সৌমেন্দু অধিকারী বলেন, “কাঁথিতে এই জাতীয় মেলা এই প্রথম। পিঠে পুলির সংস্কৃতিকে ফিরিয়ে আনার পাশাপাশি স্বনির্ভর গোষ্ঠীগুলিও যাতে লাভবান হয় তার জন্যই এই উদ্যোগ।” উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন বিধায়ক বনশ্রী মাইতি, তিন পুর-কাউন্সিলার সুমিতা গিরি, অমলেশ পাত্র, সুপ্রকাশ মাইতি, সারস্বতী ক্লাবের সভাপতি স্বপন মাইতি ও সম্পাদক গৌতম রায়। প্রথম দিনে উৎসবের নির্ধারিত সময়ের অনেক আগেই শেষ হয়ে যায় সব পিঠে। মেলায় পিঠের পসরা নিয়ে আসা রীনা মাইতি, সোমা জানা, রীতা ভূঁইয়ারা উচ্ছ্বসিত গলায় বলেন, “আজও যে পিঠে-পুলি সমান জনপ্রিয় তার প্রমাণ পাওয়া গেল।”

বুদ্ধকে জেরার দাবি শিশিরেরও
নন্দীগ্রামে পুলিশের গুলি চালনায় রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টচার্য প্রত্যক্ষ ভাবে যুক্ত ছিলেন অভিযোগ তুলে তাঁকে জেরা করার দাবি জানালেন প্রাক্তন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী তথা তৃণমূল সাংসদ শিশির অধিকারী। রবিবার তমলুক শহরের শালগেছিয়ায় পুরসভার সুবর্ণজয়ন্তী হলে আয়োজিত তৃণমূল শিক্ষা সেলের মাধ্যমিক শিক্ষকদের জেলা সম্মেলনে এসেছিলেন শিশিরবাবু। সেখানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘‘নন্দীগ্রাম কাণ্ডের আগে পূর্ব মেদিনীপুর পুলিশের গোপন বৈঠক হয়েছিল। তখনকার পুলিশমন্ত্রী বুদ্ধবাবুর নির্দেশেই পুলিশ এসব করেছে। কোথা থেকে পুলিশের গুলি আসবে, ডাক্তার আসবে, কোথা থেকে অ্যাম্বুল্যান্স আসবেতার ব্যবস্থা করেছিলেন বুদ্ধবাবু। তাই তদন্তের স্বার্থে তাঁকে সিবিআইয়ের জেরা করা প্রয়োজন।” শিক্ষক সম্মেলনে শিক্ষা নিয়ে অবশ্য বিশেষ কিছু বলেননি শিশিরবাবু।

আক্রমণাত্মক রাহুল সিংহ
মুখ্যমন্ত্রী বিডিওদের ক্যাডার বানাতে চাইছেন বলে মন্তব্য করলেন বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিংহ। রবিবার পূর্ব মেদিনীপুরের তমলুকের কাকগেছিয়া হাইস্কুলে দলের সক্রিয় সদস্যদের জেলা সম্মেলনে রাহুল বলেন, ‘মুখ্যমন্ত্রী ডিএম, এসডিওদের এড়িয়ে বিডিওদের সরাসরি যোগাযোগ করার জন্য বলছেন। মুখ্যমন্ত্রী সরাসরি বিডিওদের নির্দেশ দেবেন। পঞ্চায়েত নির্বাচনে জেতার জন্য দলতন্ত্র কায়েম করতে মুখ্যমন্ত্রী বিডিওদের ক্যাডার বানাতে চাইছেন।’’ তিনি আরও বলেন, “তৃণমূলের উত্থান হয়েছিল পূর্ব মেদিনীপুর থেকে। এই জেলা থেকেই পতন হবে। তৃণমূলের শাসনে রাজ্যে যে গুন্ডামি চলছে এই জেলার মানুষ ইতিমধ্যে তার জবাব দিয়েছেন। হলদিয়ায় মানুষ তৃণমূলকে প্রত্যাখ্যান করেছে।” পঞ্চায়েত নির্বাচন নিয়ে রাহুল বলেন, “বিজেপি একাই লড়বে। কোনও দলের সঙ্গে জোট করবে না। আমাদের সমস্ত প্রার্থীরা প্রতীকেই লড়াই করবেন।” বিজেপি-র জেলা সভাপতি তপন করের দাবি, ‘‘বিভিন্ন দলের প্রায় ৪০০ জন এ দিন বিজেপিতে যোগ দিয়েছেন।”

ট্রেনে পা কাটা গেল যাত্রীর
চলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে এক যাত্রীর দু’টি পা-কাটা পড়ল। রবিবার সকালে ঘটনাটি ঘটেছে ঝাড়গ্রাম শহরের মেন রেল ক্রশিংয়ের কাছে। পেশায় কুমোর দৈত্যারি ভগত নামে বছর পঁয়তাল্লিশের ওই ব্যক্তিকে আশঙ্কাজনক অবস্থায় ঝাড়গ্রাম জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। দৈত্যারিবাবুর বাড়ি ঝাড়খণ্ডের পূর্ব সিংভূম জেলার পোটকা থানার কোয়ালি গ্রামে। হাসপাতালে চিকিৎসাধীন দৈত্যারিবাবু জানান, এ দিন সকালে ঝাড়গ্রাম যাওয়ার জন্য টাটানগর স্টেশনে ট্রেন ধরতে আসেন তিনি। ভুলবশত দৈত্যারিবাবু টাটানগর থেকে হাওড়াগামী ডাউন গীতাঞ্জলি এক্সপ্রেসে চড়েছিলেন। ওই ট্রেনটি ঝাড়গ্রামে থামে না। ঝাড়গ্রাম স্টেশনে ঢোকার আগে ট্রেনের গতি কম থাকায় দৈত্যারিবাবু চলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে পড়ে যান। মুহূর্তেই ডাউন লাইনে ওই ট্রেনের চাকাতে তাঁর দু’টি পা কাটা পড়ে।

তৃণমূলের কর্মিসভা
তৃণমূল কংগ্রেসের কর্মিসভা হল রামনগর-২ ব্লকের মৈতনাতে। শনিবার বিকেলে দলীয় কাযার্লয়ে আয়োজিত এই সভায় বিধায়ক অখিল গিরি আসন্ন পঞ্চায়েত নিবার্চনে রাজ্য সরকারের উন্নয়নমূলক কাজকে হাতিয়ার করে প্রচারের আহ্বান জানান। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির সমালোচনাও করেন তিনি। ছিলেন মৈতনার উপপ্রধান তমালতরু দাসমহাপাত্র, তৃণমূল নেতা অলোক নন্দ, সত্যরঞ্জন রায় প্রমুখ।

ক্রীড়া প্রতিযোগিতা
রবিবার লালগড়ে অনুষ্ঠিত হল ‘আন্তঃসঙ্ঘ ক্রীড়া প্রতিযোগিতা’। লালগড় সজীব সঙ্ঘের উদ্যোগে সংস্থার ময়দানে আয়োজিত এই প্রতিযোগিতায় যোগ দেন পশ্চিম মেদিনীপুর ও বাঁকুড়ার ৫৪টি ক্লাবের ৫৩০ জন পুরুষ ও মহিলা প্রতিযোগী। ঝিটকা থেকে লালগড় পর্যন্ত পাঁচ কিলোমিটার দৌড়ের পাশাপাশি, বিভিন্ন ধরনের ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন ছিল। লালগড়ের তিন প্রবীণ দৌড়বিদ জলধর মাহাতো, গৌরাঙ্গ মাহাতো ও রাখহরি মাহাতোকে আয়োজক সংস্থার পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়। বিকেলে পুরস্কার বিতরণ সভায় ছিলেন লালগড় গ্রাম পঞ্চায়েতের প্রধান রানিবালা মাহাতো, তৃণমূলের লালগড় ব্লক সভাপতি বনবিহারী রায় প্রমুখ।

স্কুলে অনুষ্ঠান
বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের প্রভাত ফেরি, প্রদর্শনী, প্রাক্তন শিক্ষকদের পুর্নমিলনের মধ্য দিয়ে ছত্রি বিবেকানন্দ বিদ্যাভবনের ৫৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উদ্যাপন হল। শনিবার সকালে বিদ্যালয়ে পতাকা উত্তোলন, স্বামী বিবেকানন্দের প্রতিকৃতিতে মাল্যদান করেন স্কুলের প্রধান শিক্ষক প্রদীপকুমার দাস ও পরিচালন সমিতির সম্পাদক তুষার চক্রবর্তী। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। ছিলেন বিপ্রদাস চক্রবর্তী, শান্তিময় নন্দী প্রমুখ।

হলদিয়ায় তৃণমূলের সভা
দলীয় কার্যালয় পোড়ানোয় অভিযুক্ত বাম কাউন্সিলরদের ধরার দাবিতে রবিবার সন্ধ্যায় হলদিয়ার ক্ষুদিরাম নগরে সিপিএমের জোনাল কার্যালয়ের বিপরীতে সভা করল তৃণমূল। উপস্থিত ছিলেন, হলদিয়া পুরসভার বিরোধী দলনেতা দেবপ্রসাদ মণ্ডল, জেলা তৃণমূল সংখ্যালঘু সেলের সভাপতি আবদুল গফ্ফর খান, শহর তৃণমূল সভাপতি সাধন জানা প্রমুখ। সিপিএমের জোনাল সম্পাদক সুদর্শন মান্না বলেন, পুরসভায় উন্নয়নে বাধা দিচ্ছে ওরা। যার বাড়ি আক্রমণ হল তাঁর বিরুদ্ধেই উল্টে অভিযোগ করা হল। উত্তেজনা সৃষ্টি করতেই তৃণমূল ভিত্তিহীন অপপ্রচারে নেমেছে।”

তদন্তে প্রতিনিধিদল
দাসপুর ২-এর বিডিও কল্লোল শূরের মৃত্যুর ঘটনায় তদন্তকারী দল রবিবার তাঁর অফিস কোয়ার্টার ঘুরে দেখল। ২০০৮ এর ৯ এপ্রিল ভোরে এই আবাসন থেকেই কল্লোলবাবুর ঝুলন্ত দেহ উদ্ধার করেছিল পুলিশ। মৃত্যুর কারণ নিয়ে রাজ্য রাজনীতিতে জলঘোলা হওয়ায় গঠিত হয় গীতেশরঞ্জন ভট্টাচার্য তদন্ত কমিশন। রবিবার, দাসপুর ২-এর বর্তমান বিডিও অরূপ মণ্ডলের কাছে থেকে বন্ধ কোয়ার্টারের চাবি নিয়ে ঘটনাস্থল ঘুরে দেখে তদন্ত কমিশনের সচিব তপন দাসশর্মা-সহ পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল।

দুর্ঘটনা থেকে রক্ষা
চালকের বিচক্ষণতায় রক্ষা পেল দিঘা-জলপাইগুড়ি পাহাড়িয়া এক্সপ্রেস। এড়ানো গেল বড়সড় দুর্ঘটনাও। শনিবার বিকেলে কাঁথির অদূরে টেঙ্গুনিয়া রেল ক্রশিং পেরনোর সময় এক পুলকার চালকের সঙ্গে রিকশা চালকের ঝগড়া বাধে। কাজিয়ার মাঝে তারা খেয়াল করেননি যে ট্রেন আসছে। ট্রেনের চালক সৌমেন্দুনারায়ণ দত্ত বলেন, “কোনও রকমে গতি নিয়ন্ত্রণ করে ক্রশিংয়ে ট্রেনটিকে দাঁড় করাই। তা না হলে বড় দুর্ঘটনা ঘটতে পারত।” ট্রেনের সামান্য ধাক্কায় গাড়িতে থাকা ১৫ জন ছাত্রছাত্রী ও শিক্ষিকা সামান্য জখম হন। প্রাথমিক চিকিৎসার পর অবশ্য ছেড়ে দেওয়া হয় সকলকে। উত্তেজিত জনতা পুলকারের চালককে মারধরের পাশাপাশি ভাঙচুর চালায় গাড়িতে। গ্রেফতার করা হয়েছে চালককে।

কাব্যগ্রন্থ প্রকাশ
কবি দেবব্রত দত্তের লেখা কাব্যগ্রন্থ ‘পাতার আড়াল’ আনুষ্ঠানিক ভাবে প্রকাশিত হল। রবিবার তমলুক জেলা গ্রন্থাগারের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে কাব্যগ্রন্থটির উদ্বোধন করেন তমলুক রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী সত্যাত্মানন্দ। আনন্দ পাবলিশার্সের সিগনেট প্রেস থেকে প্রকাশিত হয়েছে কাব্যগ্রন্থটি।

মানিকপাড়ায় মেলা
শুক্রবার, ১ ফেব্রুয়ারি বিকেল থেকে ঝাড়গ্রাম ব্লকের মানিকপাড়ার স্থানীয় নেতাজি ক্লাব ময়দানে শুরু হল ১৭তম ‘মানিকপাড়া লোকসংস্কৃতি ও গ্রামীণ মেলা’। আট দিনের এই মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। শুক্রবার বিকেলে মেলার উদ্বোধন করেন বিশিষ্ট সাহিত্যিক কিন্নর রায়।

পুলিশ হেফাজত
পুরনো একটি ডাকাতির ঘটনায় জড়িত সন্দেহে এক জনকে গ্রেফতার করল পুলিশ। ধৃত গোপালচন্দ্র পারুই ময়না থানার জনাবেড়িয়া গ্রামের বাসিন্দা। রবিবার মেদিনীপুর সিজেএম আদালতে হাজির করে পুলিশ তাঁকে সাত দিনের জন্য হেফাজতে চায়। আদালত ছ’দিন হেফাজতে রাখার নির্দেশ দেয়। পুলিশ সূত্রে খবর, ২০১১ সালের জুন মাসে সবং থানার দুবরাজপুরে একটি ডাকাতির ঘটনা ঘটে। গয়না এবং নগদ টাকা ছাড়াও দু’টি মোবাইল ফোন নিয়ে গিয়েছিল দুষ্কৃতীরা। ধৃতের কাছ থেকে তারই মধ্যে একটি মোবাইল পাওয়া গিয়েছে। এই ঘটনায় এই নিয়ে চার জন ধরা পড়লেন।

ট্রেনের ধাক্কায় মৃত্যু
রবিবার দুপুরে ঝাড়গ্রাম স্টেশনের দু’নম্বর প্ল্যাটফর্মে আপ লাইনে দাঁড়িয়ে থাকা মালগাড়ির নীচ দিয়ে পেরোনোর সময় মৃত্যু হল বছর পঞ্চান্নর অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির। রেল পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তি মালগাড়ির তলা দিয়ে পার হওয়ার সময়ই মালগাড়িটি চলতে শুরু করে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.