খেলা
কোর্ট জমজমাট
নেক দিন পরে ফাইনালে উঠেছিলেন ওঁরা। নিজেদের পরিচিত কোর্ট। দর্শকের সমর্থনও ছিল। কিন্তু শেষ রক্ষা হল না। প্রত্যাশা জাগিয়েও পূর্ব রেলের কাছে হেরে গেলেন সালকিয়া অ্যাসোসিয়েশনের মেয়েরা।
কলকাতায় রাজ্য ভলিবল সংস্থার কোর্টে শুরু হয়েছিল এ বারের রাজ্য নক আউট ভলিবল প্রতিযোগিতা। লিগ পর্বের শেষে প্রথম আটটি দল নির্বাচিত হয়। দলগুলিকে দু’টি ভাগে ভাগ করে শেষ পর্যায়ের খেলা হয় মিতানাথ বোস লেনের এইচ এম সি পার্কে। আয়োজন করেছিল সালকিয়া অ্যাসোসিয়েশন। এক দিকে ছিল পূর্ব রেল, বারাসত নতুন পুকুর অ্যাসোসিয়েশন, দক্ষিণ-পূর্ব রেল ও নৈহাটি অ্যাথলেটিক ক্লাব। অন্য দিকে, খুরুট ধর্মতলা বারোয়ারি, পশ্চিমবঙ্গ পুলিশ, সালকিয়া অ্যাসোসিয়েশন ও বালি দেশবন্ধু ক্লাব। সেমিফাইনালে পূর্ব রেল হারায় বালি দেশবন্ধুকে। অন্য দিকে, নৈহাটিকে হারিয়ে ফাইনালে ওঠে সালকিয়ার মেয়েরা।
—নিজস্ব চিত্র
রাজ্য ভলিবলে পূবর্র্ রেল বরাবরই শক্ত প্রতিদ্বন্দ্বী। ৩-০ গেমে ম্যাচ জিতে চ্যাম্পিয়ন দলের কোচ দীপ্তিকণা ঘোষ বলেন, “এ বার নিয়ে বাইশ বছর আমরা রাজ্য চ্যাম্পিয়ন। অনুশ্রী ঘোষ এ বার দলে আসায় দলের শক্তি বেড়েছে। তবে চোটের কারণে দু’জন ভাল খেলোয়াড় ছাড়াই আমাদের নামতে হয়েছে।” রানার্স দলের কোচ অঞ্জন ঘোষের কথায়: “২৮ বছর পরে ফাইনাল খেললাম। দলে বেশির ভাগই ছিল জুনিয়র এবং সাব-জুনিয়র বিভাগের মেয়েরা। অনুশ্রী ঘোষ আর কমলিকা দেবনাথ পূর্ব রেলে চাকরি পেয়ে চলে যাওয়ায় দলের শক্তি অনেকটাই কমে গিয়েছে।”
ফাইনালে হারলেও সালকিয়ার জুঁই সাউ সেরা খেলোয়াড় বিবেচিত হন। এ বারের জাতীয় ভলিবলে সিনিয়র বাংলা দলে নির্বাচিত হন এই ক্লাবের রুকসানা খাতুন। জুনিয়র বাংলা দলে ডাক পান জুঁই সাউ, পূজা আদক, শুক্লা ভৌমিক ও নবনীতা পাণ্ডে। গত বছর চিনে নবম ইয়ুথ এশিয়ান গেমসে ভারতীয় দলকে নেতৃত্ব দেন নবনীতা। ব্যাঙ্ককে এশিয়ান জুনিয়র ভলিবলে ভারতীয় দলে সুযোগ পান অনুশ্রী ও রুকসানা। পুরুষ, মহিলা-সহ ১১৩ জন শিক্ষার্থী এখানে নিয়মিত কোচ চঞ্চল বন্দ্যোপাধ্যায়, অঞ্জন ঘোষ, নিমাই বন্দ্যোপাধ্যায়দের তত্ত্বাবধানে অনুশীলন করেন।
ক্লাব সচিব দেবু বসাক বললেন, “প্রতি বছর আমরা মেয়েদের সারা বাংলা ভলিবলের আয়োজন করি। প্রাক্তন বিধায়ক লগ্নদেব সিংহের দেওয়া অর্থে মাঠে নৈশালোকের ব্যবস্থা হয়েছে। ক্রীড়ামন্ত্রী মদন মিত্র এক লক্ষ টাকা দিয়েছেন। গড়ে তোলা হবে মাল্টি জিম।” ফাইনালে রাজ্য ভলিবল সংস্থার সচিব রথীন রায় চৌধুরী, জেলা ভলিবল সংস্থার সচিব চঞ্চল ঘোষ, পুরসভার ডেপুটি মেয়র কাবেরী মৈত্র প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রত্যাশার অনুষ্ঠান
বিবেকানন্দের জন্ম সার্ধশতবর্য উপলক্ষে সম্প্রতি একটি অনুষ্ঠানের আয়োজন করে শিবপুর বট্যানিক্যাল গার্ডেনের ‘প্রত্যাশা’। বট্যানিক্যাল গার্ডেন মাঝেরহাট বালিকা বিদ্যালয়ে এই অনুষ্ঠানে দরিদ্র ছাত্রছাত্রীদের হাতে বই, খাতা, স্কুলের পোশাক ও অন্যান্য শিক্ষা-সামগ্রী তুলে দেওয়া হয়। ষষ্ঠ থেকে নবম শ্রেণীর কয়েকজন দুঃস্থ ও মেধাবী ছাত্রছাত্রীর পড়াশোনার ভার নেয় সংগঠনটি।




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.