টুকরো খবর
আশিসের গ্রেফতারিতে স্থগিতাদেশ কোর্টের
সমাজবিজ্ঞানী আশিস নন্দীর গ্রেফতারির উপরে স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। জয়পুর সাহিত্য উৎসবে দলিত-বিরোধী মন্তব্য করার অভিযোগ দায়ের হয় আশিসবাবুর বিরুদ্ধে। শীর্ষ আদালতে অভিযোগ খারিজ করার আর্জি জানান আশিসবাবু। তবে গ্রেফতারি স্থগিত রাখলেও আশিসবাবুর মন্তব্যের কড়া সমালোচনা করেছে প্রধান বিচারপতি আলতামাস কবীরের নেতৃত্বাধীন বেঞ্চ। এই ধরনের মন্তব্য করার অধিকার আশিসবাবুর নেই বলে মন্তব্য করেছে কোর্ট। সমাজবিজ্ঞানীর আইনজীবী আমন লেখি বোঝাবার চেষ্টা করেন, কাউকে আঘাত করার উদ্দেশ্য আশিসবাবুর ছিল না। বেঞ্চ জানতে চায়, তা হলে এই ধরনের মন্তব্য তিনি করেন কেন। আশিসবাবুর মন্তব্য নিয়ে রায়পুর, নাসিক ও পটনাতেও এফআইআর হয়েছে। তাই কেন্দ্র ও রাজস্থানের পাশাপাশি বিষয়টি নিয়ে ছত্তীসগঢ়, মহারাষ্ট্র ও বিহার সরকারের বক্তব্যও জানতে চেয়েছে আদালত। আজও অন্ধ্রপ্রদেশে আশিসবাবুর বিরুদ্ধে অভিযোগ করেন সাংসদ পুনম প্রভাকর। আমন লেখি বলেন, “একই অভিযোগে নানা জায়গায় এফআইআর হয় না।” বেঞ্চের বক্তব্য, বিষয়টি সারা দেশের মানুষের উপরেই প্রভাব ফেলতে পারে। আশিসবাবুর আইনজীবী বার বার বাকস্বাধীনতার কথা বললেও বিশেষ সন্তুষ্ট হয়নি শীর্ষ আদালত।

শীলার জন্যই বিদ্যুৎ মাসুলের বোঝা বাড়ছে, অভিযোগ
ফের বোমা ফাটালেন আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। এ বার অভিযোগের তির দিল্লির মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতের দিকে। গত কালই কেজরিওয়াল হুমকি দিয়েছিলেন, বিদ্যুৎ সংস্থাগুলির সঙ্গে শীলা দীক্ষিতের ‘যোগসাজশের’ কথা ফাঁস করবেন। আর আজ সাংবাদিকদের ডেকে কেজরিওয়াল জানালেন, বিদ্যুতের জন্য দিল্লিবাসীরা যে মাসুল গুনছেন, আসলে তার পরিমাণ অর্ধেক হওয়া উচিত। সেই বর্ধিত মাসুলের জন্য কেজরিওয়াল সরাসরি দায়ী করেছেন শীলা দীক্ষিতকেই। তাঁর বক্তব্য, বিদ্যুৎ সংস্থাগুলির সঙ্গে ‘ষড়যন্ত্র করে’ দিল্লিবাসীর ঘাড়ে অতিরিক্ত মাসুলের বোঝা চাপিয়েছেন খোদ মুখ্যমন্ত্রীই।

ট্রেনে মহিলাকে উত্যক্ত করায় ধৃত ব্যবসায়ী
দিল্লি থেকে ফেরার পথে ট্রেনে এক ৬০ বছরের পুরুষ সহযাত্রীর কাছে হেনস্তা হতে হল ৩০ বছরের এক মহিলাকে। পুলিশের কাছে দায়ের করা অভিযোগে মহিলা জানিয়েছেন, তাঁর সঙ্গে ওই যাত্রী অশালীন ব্যবহার করেছে। এই অভিযোগে এস পি সিসোদিয়া নামে ওই ব্যবসায়ীকে পুলিশ কাল রাতে পটনার একটি হোটেল থেকে গ্রেফতার করেছে। এডিজি-রেল পি এন রায় বলেন, “অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। ঘটনার তদন্ত চলছে।”রেল পুলিশ জানায়, দিল্লি থেকে সম্পূর্ণক্রান্তি এক্সপ্রেসে ওই মহিলা প্রথম শ্রেণির এসি কামরায় পটনা ফিরছিলেন। সেই কোচে ছিলেন অভিযুক্ত ওই ব্যক্তি। ওই যাত্রী নানা ভাবে মহিলাকে উত্যক্ত করে। শারীরিক ভাবেও তাঁকে উত্যক্ত করা হয়েছে বলে রেল পুলিশকে তিনি জানিয়েছেন। মহিলা রেল পুলিশকে জানায়, ওই ব্যক্তি এরপর আরা স্টেশনে নেমে যায়। তারপরে তিনি পটনায় তাঁর বাড়িতে ফোন করে ঘটনার কথা জানান। ট্রেন পটনায় পৌঁছলে তিনি রেল পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। পুলিশ জানতে পারে ওই অভিযুক্ত যাত্রী পটনায় তার ব্যবসার কাজে এসে একটি হোটেলে উঠেছেন। রেল পুলিশ ও গাঁধী ময়দান থানার পুলিশ যৌথ ভাবে তাঁকে হোটেল থেকে গ্রেফতার করে। আজ তাকে আদালতে পেশ করা হয়। আদালত তাকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দিয়েছে।

সনিয়ার দেখা চায় দামিনীর পরিবার
দিল্লি গণধর্ষণের শিকার যুবতীর পরিবার দেখা করতে চায় সনিয়া গাঁধীর সঙ্গে। গণধর্ষণ কাণ্ডে এক অভিযুক্ত নাবালক বলে রায় দিয়েছে জুভেনাইল জাস্টিস বোর্ড। সে ক্ষেত্রে তার সর্বাধিক তিন বছরের সাজা হতে পারে। ১৮ বছর বয়স হলে সংশোধন আশ্রম বা জেল, কোথাওই রাখা যাবে না তাকে। তাই এই রায়ের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার কথা ভাবছে নির্যাতিতার পরিবার। নাবালকত্বের দোহাই দিয়ে ওই ছেলেটি যাতে কঠোর সাজা থেকে ছাড় না পায়, সেই আর্জি তাঁরা জানাতে চান সনিয়াকে। প্রসঙ্গত, ওই ছেলেটিই যুবতীটির উপরে সব চেয়ে বেশি অত্যাচার চালিয়েছিল বলে জানা গিয়েছে।

ন’বছরের মেয়েকে ধর্ষণ করে খুন
ন’বছরের মেয়েকে ধর্ষণ করে খুন করার অভিযোগ উঠল বাবার বন্ধুর বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে বুধবার, মধ্যপ্রদেশের সুরগাঁও জোশী গ্রামে। পুলিশ সূত্রের খবর, অভিযুক্ত পলাতক। তার নাম আনোখি। পুলিশ জানায়, এ দিন নাবালিকা বাড়ির সামনের দোকানে গিয়েছিল। ওই দোকানে আনোখিও ছিল। মেয়েটি দোকান থেকে বেরিয়ে বাড়ির পথ ধরলে সে তার পিছু নেয়। তার পর থেকে নিখোঁজ ছিল মেয়েটি। পরে গ্রাম সংলগ্ন জঙ্গল থেকে তার মৃতদেহ উদ্ধার হয়।

মামলা প্রত্যাহার
পুলিশ অভিযোগ তুলে নেওয়ায় অবশেষে শাহিন ধাদা ও রেণু শ্রীনিবাসনের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করে নিল পালঘর আদালত। বালাসাহেব ঠাকরের মৃত্যুর পর গোটা মহারাষ্ট্রে বন্ধ ডেকেছিল শিবসেনা। ফেসবুকে সেই বন্ধের প্রতিবাদ করেছিলেন শাহিন। রেণু শ্রীনিবাসন ওই মন্তব্যটিকে ‘লাইক’ করেছিলেন। শিবসেনার তরফে অভিযোগ পেয়ে পুলিশ তাঁদের গ্রেফতার করে। পরে অবশ্য এই গ্রেফতারকে কেন্দ্র করে গোটা দেশে ক্ষোভ তৈরি হলে তাঁদের ছেড়ে দেওয়া হয়। অবশ্য পালঘর আদালতের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছে শিবসেনা।

সংঘর্ষে নিহত মাওবাদী
আটক বিস্ফোরক: রাঁচির তামারের জঙ্গল থেকে। ছবি: মুন্না কামদা
রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি হওয়ার পরে রাজ্যপালের প্রশাসনিক উপদেষ্টা কে বিজয়কুমার ঘোষণা করেছিলেন মাওবাদীদের কড়া জবাব দেবে ঝাড়খণ্ড সরকার। আর তার কয়েক দিনের মধ্যেই সেই জবাব দেওয়া শুরু করে দিল ঝাড়খণ্ড পুলিশ প্রশাসন। আগাম খবরের ভিত্তিতে আজ দুপুরে খুঁটি জেলার আড়কির জঙ্গলে মাওবাদীদের ডেরায় হানা দিল পুলিশ। রাত পর্যন্ত দু’পক্ষে গুলির লড়াই হয়েছে। পুলিশের গুলিতে মৃত এক জঙ্গির মৃতদেহ সন্ধ্যায় উদ্ধার করা হয়েছে বলে জানান জেলার পুলিশ সুপার এম তামিলানন্দ। এ ছাড়াও মাওবাদীদের অনেকে আহত হয়েছেন বলে পুলিশের দাবি। উল্লেখ্য, বৃহস্পতিবার রাতেই রাঁচির তামারের পারামিধ গ্রাম থেকে আনুমানিক সাড়ে তিনশো কিলোগ্রাম বিস্ফোরক উদ্ধার করেছে পুলিশ। রাঁচির পুলিশ জানিয়েছে, আড়াই হাজার সিলিন্ডারের মধ্যে অল্প অল্প করে ওই বিস্ফোরক জমা করা হয়েছিল। সিরিয়াল বিস্ফোরণের জন্য ওই বিস্ফোরক মাওবাদীরাই জড়ো করেছিল বলে দাবি পুলিশের।

যন্ত্র মানব
ছবি: রামপ্রসাদ সাউ।
শুক্রবার রোবট শো হল খড়্গপুর আইআইটি ক্যাম্পাসে। রোবট কী ভাবে মানুষের মতো আচরণ করে, ফুটবল খেলে, নাচ করে এ সবই দেখানো হয়। ছাত্রছাত্রীদের জ্ঞাতার্থেই আইআইটির সহযোগিতায় এবং নয়াদিল্লির ‘এ সেট রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের উদ্যোগেই এই শোয়। এতে এসেছিলেন ইনস্টিটিউটের রোবটিক বিভাগের প্রধান দিয়াকর বৈশ। মেট তিনটি রোবটের শো হয়। একটি ফুটবল খেলে। একটি গানের সঙ্গে নাচে। অন্যটি স্পাইডারম্যানের মতো সহজেই যে কোনও দুর্গম জায়গায় পৌঁছে যায়।

মার জঙ্গিদের সঙ্গে চুক্তি
মার জঙ্গিদের সঙ্গে সংঘর্ষবিরতি চুক্তি করল মিজোরাম সরকার। আজ আইজলে আগামী ছ’মাসের জন্য দু’পক্ষের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়। মণিপুরে ঘাঁটি গেড়ে বসা মার পিপল্স কনভেনশন (ডেমোক্র্যাটিক) সংগঠনের জঙ্গিরা আপাতত মিজোরামের সর্বত্র বিনা বাধায় ঘুরতে পারবে। তবে সঙ্গে আগ্নেয়াস্ত্র রাখা চলবে না। চুক্তি সইয়ের পরে জঙ্গিদের বলে দেওয়া হয়েছে, কোনও ধরনের বেআইনি কার্যকলাপ, সন্ত্রাস, তোলাবাজি বা নির্বাচনী প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটানোর অপচেষ্টা বরদাস্ত করা হবে না। ২৩ ফেব্রুয়ারি মিজোরামের চ্যালফিথ এলাকায় উপ-নির্বাচন রয়েছে। তারপর দু’পক্ষে পরবর্তী শান্তি আলোচনা শুরু করা হবে।

নৌকো ডুবে নিখোঁজ ৬
বনভোজনে গিয়ে নৌকা ডুবে নিখোঁজ হলেন ছ’জন। পুলিশ জানায়, গত কাল ডিব্রুগড় চাবুয়ার বালিজান চা বাগান থেকে কয়েক জন শ্রমিক সপরিবারে নৌকা করে বালিজানঘাটে বনভোজনে গিয়েছিলেন। দলে মোট ২৫ জন সদস্য ছিলেন। সন্ধ্যায় তাঁদের নিয়ে একটি নৌকা ডিব্রু নদীতে উল্টে যায়। স্থানীয় বাসিন্দারা নদীতে ঝাঁপিয়ে পাঁচ বছরের সুমু নাগ ও রাজীব বারিক নামে এক যুবককে উদ্ধার করলেও বাকিরা স্রোতের টানে ভেসে যান।

ফের জঙ্গি-পুলিশ সংঘর্ষ ত্রিপুরায়
নির্বাচনী প্রক্রিয়া শুরু হতেই ত্রিপুরায় জঙ্গি আনাগোনা শুরু হয়ে গিয়েছে। পুলিশ জানায়, গণ্ডাছড়া এলাকায় জঙ্গিদের সঙ্গে টিএসআর জওয়ানদের গুলির লড়াই হয়েছে। বুধবার গভীর রাতে গণ্ডাছড়ায় বিশেষ অভিযানে বেরোয় টিএসআর জওয়ানরা।
আদিবাসী কিশোরীকে গণধর্ষণ
বছর পনেরোর এক আদিবাসী কিশোরীকে গণধর্ষণ করার অভিযোগ উঠল চার যুবকের বিরুদ্ধে। ঠানের ওয়াদা তালুকে রবিবার রাতে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, ওই চার অভিযুক্তের এক জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতের নাম রবীন্দ্র মুকনে।

বাজেট ২৮শে
২১ ফেব্রুয়ারি শুরু হবে সংসদের বাজেট অধিবেশন। ২৮ ফেব্রুয়ারি পেশ হবে বাজেট। রেল বাজেটের দিন ২৬ ফেব্রুয়ারি। শুক্রবার মন্ত্রিসভার সংসদীয় কমিটির বৈঠকে দিনক্ষণ স্থির হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.