টুকরো খবর
বইমেলায় অনিশ্চিত পাক প্রকাশকরা
নিয়ন্ত্রণরেখায় উত্তেজনার ছায়া এ বার দিল্লির আন্তর্জাতিক বইমেলাতেও। ভারত-পাক সম্পর্কে অবনতিতে অনিশ্চিত হয়ে পড়েছে মেলায় পাক প্রকাশকদের যোগদান। বইমেলার অন্যতম আয়োজক ন্যাশনাল বুক ট্রাস্ট (এনবিটি) জানায়, অন্যান্য দেশের প্রকাশকদের নিয়ে সংশ্লিষ্ট সংস্থা ও বিদেশ মন্ত্রকের ছাড়পত্র এসে গিয়েছে। কিন্তু পাক প্রতিনিধিদের ওই বইমেলায় আসা নিয়ে কোনও তথ্য জোগায়নি কেন্দ্র। সংস্থা মনে করছে, দু’দেশের সম্পর্কে সাম্প্রতিক অবনতির কারণে কোপের মুখে পড়তে চলেছেন পাক প্রকাশকেরা। সংস্থার এক কর্তার কথায়, “কেন্দ্র এখনও কিছু না জানালেও সম্ভবত সাম্প্রতিক উত্তেজনার কারণে ভিসা পেতে সমস্যা হচ্ছে পাক প্রকাশকদের।” এনবিটি জানিয়েছে, প্রতি বারই পাকিস্তান থেকে বেশ কিছু সংস্থা বইমেলায় যোগ দেয়। এ বারও ১৫টি সংস্থা আসার জন্য আবেদন জানিয়েছিল। তাদের মধ্যে ৬টি প্রকাশনা সংস্থা। এনবিটি-র অধিকর্তা ফরিদা এম নায়েক জানিয়েছেন, সব নিয়ম মেনে পাকিস্তান থেকে আসা আবেদনগুলি বিদেশ মন্ত্রকের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। কিন্তু এখনও বিদেশ মন্ত্রক বা প্রকাশকদের পক্ষ থেকে কোনও সবুজ সঙ্কেত পাওয়া যায়নি। এনবিটি-র বক্তব্য, পাকিস্তানের সংস্থাগুলির জন্য স্টল বরাদ্দ করা হয়েছে। তারা না এলে স্টলগুলি ফাঁকা থাকবে। বইমেলার আয়োজকদের আশা, শেষ মুহূর্তে কোনও সমাধানসূত্র বেরোবে। বিষয়টি নিয়ে মুখ খুলতে চায়নি বিদেশ মন্ত্রক।

মালালাকে মনোনয়ন নোবেল শান্তিতে: দাবি
মনোনয়ন জমা দেওয়ার তারিখ শেষ হতেই জল্পনা শুরু হয়ে গিয়েছে, কে পাবে এ বারের নোবেল শান্তি পুরস্কার। তখনই বার বার নাম উঠে আসছে পাকিস্তানের সাহসী কন্যেটির। মালালা ইউসুফজাই। ১৫ বছরের কিশোরীটি মেয়েদের শিক্ষাব্যবস্থা নিয়ে বহু দিন লড়ছিল। বাসে করে স্কুল যাওয়ার পথে তালিবানরা তাকে খুব কাছ থেকে গুলি করে। ব্রিটেনে চিকিৎসকদের দীর্ঘ চেষ্টায় তাকে বাঁচানো সম্ভব হয়। নোবেল পুরস্কারের জন্য কারা মনোনীত হয়েছেন, সেই তালিকা একেবারেই গোপন রাখা হয়। শোনা যাচ্ছে, ফ্রান্স, কানাডা এবং নরওয়ের পার্লামেন্টের সদস্যরা মালালার নাম মনোনয়ন করেছেন। নাম মনোনয়নের ক্ষমতা রয়েছে প্রায় হাজার জনের হাতে। রয়েছেন প্রাক্তন নোবেলজয়ী, পার্লামেন্টের সদস্য, কোনও দেশের সরকার, কোনও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং আন্তর্জাতিক সংগঠন। এঁরা চাইলে কার নাম দিয়েছেন, প্রকাশ করতে পারেন। মালালার নাম জানা গিয়েছে। তালিকায় নাম রয়েছে বেলারুশের মানবাধিকার কর্মী বিলায়েতস্কি, রাশিয়ার জেলবন্দি অ্যালেক্সেভার। অসলোর ‘পিস রিসার্চ ইনস্টিটিউট’-এর প্রধান ক্রিশ্চিয়ান বার্গ হার্পভিকেন বললেন, “মালালাকে পুরস্কৃত করার এটাই ঠিক সময়। মানবাধিকার এবং গণতন্ত্রের জন্য লড়াই করায় যাঁদের পুরস্কৃত করা হয়েছে, সেই তালিকায় আরও এক জনের নাম যোগ হবে। শুধু তাই নয়, শান্তির জন্য শিশু এবং শিক্ষা দু’টি-ই গুরুত্বপূর্ণ বিষয়।” তবে শেষমেশ শান্তি পুরস্কার কার ঝুলিতে ঢুকবে, তা জানতে আমাদের অপেক্ষা করতেই হবে আগামী অক্টোবর পর্যন্ত।

মেক্সিকোয় বিস্ফোরণে, হত ২৫
রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার সদর দফতরে বিস্ফোরণে নিহত হলেন ২৫ জন। আহত শতাধিক। মেক্সিকো সিটির ওই অফিসটিতে বিস্ফোরণ ঘটে দুপুর পৌনে চারটেয়। তখন মধ্যাহ্নভোজের বিরতিতে অধিকাংশ কর্মী বাইরে ছিলেন বলে বেশ কিছু প্রাণ বেঁচেছে। প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েটো জানিয়েছেন, বিস্ফোরণের কারণ জানা যায়নি। তবে অভ্যন্তরীণ মন্ত্রী মিগুয়েল ওসোরিও চোং বলেন, মাটির তলায় বাড়িটির গ্যারাজে আগুন লেগেছিল। ক্রমশ তা ছড়িয়ে পড়ে দোতলা পর্যন্ত। ধ্বংসস্তূপে কেউ আটকে আছেন কি না, খুঁজে দেখছেন উদ্ধারকারীরা।

দূতাবাসের সামনে বিস্ফোরণ
তুরস্কের রাজধানী আঙ্কারার মার্কিন দূতাবাসের সামনে আত্মঘাতী বোমা বিস্ফোরণে মৃত্যু হয়েছে জঙ্গি-সহ দু’জনের। পুলিশ জানিয়েছে, দূতাবাসের প্রবেশ পথের সামনে একটি চেক পোস্টে শুক্রবার দুপুর একটা নাগাদ ওই বিস্ফোরণটি ঘটে। নিহতদের মধ্যে এক জন ওই মার্কিন দূতাবাসের রক্ষী। এই ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। এ দিন বিস্ফোরণে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলটি ঘিরে ফেলে পুলিশ। চলে আসে বেশ কয়েকটি অ্যাম্বুল্যান্স ও দমকলও। কোনও জঙ্গি গোষ্ঠী এখনও পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি।

অজ্ঞান পাইলট
মাঝ আকাশে বিপত্তি। বিমান চালাতে চালাতে হঠাৎই জ্ঞান হারালেন পাইলট। তাই জরুরি অবতরণ করতে বাধ্য হল আলাস্কা এয়ারলাইন্সের একটি বিমান। বৃহস্পতিবার আমেরিকার ওরেগনে ১১৬ জন যাত্রী-সহ বিমানটি কো-পাইলটের চেষ্টায় নিরাপদেই নেমেছে।

সলিল সমাধি
যান্ত্রিক গোলযোগের কারণে উৎক্ষেপণের ৫০ সেকেন্ডের মধ্যেই প্রশান্ত মহাসাগরে সলিল সমাধি হল একটি কৃত্রিম রুশ রকেটের। শুক্রবারের ঘটনা। রকেটটির মাধ্যমে মার্কিন যোগাযোগ ব্যবস্থার একটি উপগ্রহ পাঠানো হচ্ছিল।

চিনা বাঁধ
ব্রহ্মপুত্রের বুকে চিনের তিনটি নতুন বাঁধ গড়ার বিষয়ে ব্যাখ্যা চেয়ে কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি পাঠালেন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে গগৈ বলেন, ‘‘ব্রহ্মপুত্রের উপর অংশে তিনটি বাঁধ গড়ার ক্ষেত্রে নিম্ন ধারায় প্রভাব না পড়ার আশ্বাস চিন দিলেও তা কতটা বাস্তব সম্মত তা নিয়ে আশঙ্কা থাকছেই। ব্রহ্মপুত্রের উৎসে আরও তিনটি বাঁধ তৈরি করলে অসমে তার প্রভাব পড়তে বাধ্য।” অসমে পরিবেশ নিয়ে কাজ করা সংস্থা জনজাগৃতির দাবি, গত ছ’বছর ধরে ব্রহ্মপুত্রের উপরিভাগে ৩৯টি জলবিদ্যুৎ প্রকল্প তৈরি করছে চিন। সে ক্ষেত্রে ডেগু, জিয়েক্সু, জাইছা এলাকায় মাত্র তিনটি বাঁধ গড়ার ঘোষণা চোখে ধুলো দেওয়ার চেষ্টা মাত্র। তাদের হিসাবে: গোরগিং এলাকায়, যেখানে চিন থেকে ইয়ারলুং সাংপো (ব্রহ্মপুত্র) ভারতে প্রবেশ করছে, সেখানে আপাতত ৭৮.১০ বিসিএম জল ভারতের দিকে ছাড়া হয়। প্রকল্পগুলি শেষ হলে ভারত ৬৪ শতাংশ কম জল পাবে। বিষয়টি নিয়ে বিদেশ মন্ত্রকের কাছেও বিশদে জানতে চেয়েছেন গগৈ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.