টুকরো খবর
খুন, শাশুড়ির যাবজ্জীবন
পুত্রবধূকে পুড়িয়ে মারার অভিযোগে শাশুড়ির যাবজ্জীবন কারাদন্ডের নির্দেশ দিল আদালত। মঙ্গলবার শিলিগুড়ি অতিরিক্ত সেশন কোর্টের ফাস্ট ট্র্যাক ফাস্ট কোর্টের বিচারক শুভার্থী সরকার ওই রায় দেন। আদালত সূত্রে জানা গিয়েছে, সাজাপ্রাপ্তের নাম কামজানি বেগম। তার বাড়ি ওল্ড মাটিগাড়া রোডে। ৯ বছর ধরেও মামলা চলার পর ওই রায় ঘোষণা করা হয়। সরকারি আইনজীবী সন্দীপ নন্দী বলেন, “চিকিৎসক সহ ১৭ জনের স্বাক্ষ্যগ্রহণের পর বিচারক অভিযুক্তকে দোষী সাব্যস্ত করেন। তাকে যাবজ্জীবন কারাদন্ডের নির্দেশ দিয়েছেন।” আদালত সূত্রের খবর, ২০০৩ সালে সেই সময়ে শিলিগুড়ি থানার অন্তর্গত ওল্ড মাটিগাড়া রোডে হালিমা খাতুন নামে এক গৃহবধূকে পুড়িয়ে মারার অভিযোগ ওঠে। অভিযোগ, মহম্মদ ইমতিয়াজের সঙ্গে বিয়ে হয় হালিমার। বিয়ের পর থেকে পণের দাবিতে হালিমার উপর শারীরিক ও মানসিক নির্যাতন শুরু করে শ্বশুরবাড়ির লোকজন। ওই দিন হালিমার শরীরে কেরোসিন তেল ঢেলে আগুন ধরিয়ে দিয়ে খুন করা হয় বলে অভিযোগ ওঠে। মৃতার পরিবারের পক্ষ থেকে তাঁর স্বামী, শ্বশুর, শাশুড়ি ও দেওরের বিরুদ্ধে বধূ নির্যাতন ও খুনের মামলা শুরু হয়। পরবর্তীতে স্বামী সহ ৩ জন বেকসুর খালাস হলেও শাশুড়ির বিরুদ্ধে খুনের অভিযোগে মামলা চলতে থাকে। সোমবার কামজান বিবিকে দোষী সাব্যস্ত করা হয়। এদিন বিচারক রায় ঘোষণা করেন।

মাদক নিয়ে মৃত্যু ছাত্রের
অস্বাভাবিক মৃত্যু হল ছাত্রের। গুরুতর অসুস্থ অপর এক ছাত্রকে কোচবিহারের একটি নার্সিংহোমে ভর্তি করা হয়েছে। মঙ্গলবার ফালাকাটা স্টেশন সংলগ্ন এলাকায় ঘটনাটি ঘটেছে। তারা ওই এলাকার এক ছাত্রাবাসে থাকে। রাতে অসুস্থ হয়ে পড়ে থাকলেও আবাসনের মালিক ওই দুই ছাত্রকে হাসপাতালে নিয়ে যাওয়ার কোনও উদ্যোগ নেননি বলে অভিযোগ। মঙ্গলবার সকালে একটি ছাত্রের মৃত্যুর ঘটনা জানাজানি হতে এলাকার লোকজন অপর অসুস্থ ছাত্রকে হাসপাতালে নিয়ে যান। পুলিশ জানায়, ফালাকাটা শহরের ‘রেমন্ড মেমোরিয়াল’ স্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্র তারকেশ্বর মিশ্র (১৫)-র বাড়ি উত্তরপ্রদেশের বালিয়া এলাকায়। অপর অসুস্থ ছাত্রের নাম জন মারান্ডি। তার বাড়ি বর্ধমানের কাটোয়ায়। বাবা বর্ধমানে এক গির্জায় কাজ করেন। মাত্রাতিরিক্ত মাদক দ্রব্য সেবন কারণে ঘটনাটি ঘটতে পারে বলে প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান। ফালাকাটা গ্রামীণ হাসাপাতালের চিকিৎসক বিভাস রায় বলেন, “মাদক সেবনের ফলে অসুস্থ হয়ে পড়া ওই ছাত্রকে হাসপাতালে নিয়ে আসার পর অবস্থা গুরুতর দেখে রেফার করা হয়।”

হাত-বাঁধা দেহ উদ্ধার
হাত বাঁধা অবস্থায় রাস্তার ধার থেকে অজ্ঞাতপরিচয় তরুণীর দেহ উদ্ধার হয়েছে। মঙ্গলবার সকাল ৮টা নাগাদ ঘটনাটি ঘটে কার্শিয়াংয়ের মিরিকের দখলেতে। প্রাথমিক ভাবে পুলিশের ধারণা, ওই তরুণীকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে। খুনের আগে তার উপর যৌন নির্যাতন চালানো হয়েছে কি না তা নিয়ে সন্দিহান পুলিশ। কার্শিয়াংয়ের এসডিপিও নিমা নরবু ভুটিয়া বলেন, “তরুণীকে শ্বাসরোধ করে খুন করা হয়ে থাকতে পারে প্রাথমিক ভাবে মনে হচ্ছে। তাঁর হাত দুটি বাঁধা ছিল। তাঁর পরিচয় জানার চেষ্টা হচ্ছে। দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। ওই রিপোর্ট হাতে পাওয়ার পরই জানা যাবে তার উপর যৌন নির্যাতন চালানো হয় কিনা? ” পুলিশ জানায়, ওই তরুণীর বয়স ২৪-এর আশেপাশে। পড়নে ট্রাউজার, কোর্ট এবং বুট জুতো ছিল। বাইরের থেকে তাঁর শরীরের কোনও আঘাতের চিহ্ন ছিল না। পুলিশ সন্দেহ করছে, বাইরে তাঁকে খুন করে ফেলা হতে পারে, অথবা গাড়ির ভেতরে খুন করে ওই পথ দিয়ে যাওয়ার সময় সেখানে দুষ্কৃতীরা ওই দেহ ফেলে দিয়ে থাকতে পারে। পুলিশের তরফে কোনও সম্ভাবনাই উড়িয়ে দেওয়া হয়নি। সমস্ত দিক খতিয়ে দেখা হচ্ছে বলে পুলিশ কর্তারা জানিয়েছেন।

কোকিল নিখোঁজ
গজলডোবায় পিকনিকে নিখোঁজ যুবক কোকিল রায়ের হদিস মঙ্গলবারেও মিলল না। গত শনিবার ক্রান্তি ফাঁড়ির উত্তর খালপাড়া থেকে ৫০ জনের দল গজলডোবার তিস্তা বাঁধে পিকনিকে যায়। স্থানীয় বাসিন্দাদের সাথে প্রথমে বচসা ও পরে হাতাহাতি হয়। মারধরের হাত থেকে বাঁচতে পিকনিক দলের ৭ জন তিস্তায় নেমে হোগলা জঙ্গলের দিকে পালিয়ে যায় বলে দাবি। শনিবার গভীর রাতে মালবাজার থানার পুলিশ ৫ জনকে উদ্ধার করেন। এক জনের দেহ মিললেও এক জনের খোঁজ নেই। মালবাজার মহকুমার দুর্যোগ প্রতিরোধ দফতর ও পুলিশ খোঁজাখুজি করেও খোঁজ পাননি। এ দিন ক্রান্তির তৃণমূল নেতা পঞ্চানন রায় গজলডোবা যান।

সংস্থায় অবস্থান শ্রমিকদের
প্রতিশ্রুতি দিয়েও কাজে নিয়োগ না করার অভিযোগে একটি তেল সরবরাহকারি সংস্থার সামনে অবস্থান শুরু করল কামতাপুর পোগ্রেসিভ পার্টির (কেপিপি) শ্রমিক সংগঠন। মঙ্গলবার সকাল থেকে শিলিগুড়ির রাঙাপানিতে ওই অবস্থান শুরু হয়। ঘটনার জেরে এদিন ওই সংস্থা থেকে কোনও ট্যাঙ্কার বের হতে পারেনি। ফলে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় এদিন তেল সরবরাহ করা কাজ বন্ধ রাখতে হয়। কেপিপি নেতা অতুল রায়ের অভিযোগ, ওই সংস্থা তৈরির সময় স্থানীয় বাসিন্দাদের চাকরির আশ্বাস দিয়ে জমি অধিগ্রহণ করেন প্রশাসনিক কর্তারা। কিন্তু কাউকে কোনও কাজ দেওয়া হয়নি বলে তাঁরা দাবি। তিনি বলেন, “আমাদের দাবি না মানা পর্যন্ত অবস্থান চলবে।” সংস্থার পক্ষে অবস্থান তুলে নেওয়ার জন্য সংগঠনের কাছে অনুরোধ করা হয়েছে।

জেল হেফাজতে অপহরণকারীরা
নেপালের এক ব্যবসায়ীকে অপহরণ করার অভিযোগে বোলপুর স্টেশন থেকে ধৃত শিলিগুড়ির বাসিন্দা ২ জনকে দশ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দিল বিচারক। মঙ্গলবার তাদের শিলিগুড়ি আদালতে হাজির করানো হয়। ধৃতদের নাম সুরেন্দ্রকুমার মিশ্র ও অভিজিৎ বসু। ২৬ জানুয়ারি ভোরে বোলপুর থেকে তাদের গ্রেফতার করা হয়। ট্রানজিট রিমান্ডে ধৃতদের শিলিগুড়িতে আনে পুলিশ।

প্রশিক্ষণে কর্মশালা
জেলায় প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করতে আগামী ৩১ জানুয়ারি ময়নাগুড়িতে আসছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তাঁর সঙ্গে আসবেন রাজ্য প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি মানিক ভট্টাচার্য। মঙ্গলবার জেলা প্রাথমিক শিক্ষা সংসদ অফিসে সাংবাদিক বৈঠক ডেকে এই কথা জানিয়েছেন জলপাইগুড়ি জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি ধতির্র্মোহন রায়। তিনি বলেন, “৩১ জানুয়ারি ময়নাগুড়ি হাইস্কুল প্রাঙ্গনে আবশ্যিক ও ইচ্ছুক শিক্ষকদের নাম অবশ্যই নথিভুক্ত করাতে হবে।”

তেল সরবরাহ বন্ধ
প্রতিশ্রুতি দিয়েও কাজে নিয়োগ না করার অভিযোগে শিলিগুড়ির রাঙাপানির তেল সরবরাহকারী সংস্থার সামনে অবস্থান শুরু করল কামতাপুর পোগ্রেসিভ পার্টির (কেপিপি) শ্রমিক সংগঠন। মঙ্গলবার সকাল থেকে ওই অবস্থান শুরু হয়। ঘটনার জেরে এদিন ওই সংস্থা থেকে কোনও ট্যাঙ্কার বার হতে পারেনি। ফলে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় এদিন তেল সরবরাহ করা কাজ বন্ধ রাখতে হয়।

আগ্নেয়াস্ত্র সহ ধৃত
চারটি আগ্নেয়াস্ত্র সহ ৫ জন দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার ঘটনাটি ঘটে কালচিনির জয়গাঁও এলাকার গোপীমোহন মাঠের কাছে। ধৃতদের কাছ থেকে ২টি ৭.২ এমএমপিস্তল, ২টি পাইপগান এবং ৮ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে। ঘটনায় স্বভাবতই চাঞ্চল্য ছড়িয়েছে ওই এলাকায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.